এখনো বিপিএলে দল পাননি মাশরাফি-তামিম-রিয়াদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবাল

মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবাল

  • Font increase
  • Font Decrease

বিপিএলে এবার আইকন খেলোয়াড় নেই। তাই ২৭ ডিসেম্বর প্লেয়ার্স ড্রাফটের আগে প্রত্যেক দল একজন দেশি ক্রিকেটারের সঙ্গে তিনজন করে বিদেশি বেছে নিতে পারবে। এই সুযোগে সাকিব আল হাসানকে বেছে নিয়েছে বরিশাল। নাসুম আহমেদ নাম লেখালেন চট্টগ্রামে। কুমিল্লা দলে টেনেছে পেসার মুস্তাফিজুর রহমানকে।

ঢাকার অটো চয়েজ বনে গেছেন সৌম্য সরকার। সিলেট দলে রেখেছে পেসার তাসকিন আহমেদকে। মুশফিকুর রহিম চলে গেছেন খুলনায়। কিন্তু ঢাকা, চট্টগ্রাম ও সিলেট ‘এ’ক্যাটাগরিতে থাকা দেশের তিন শীর্ষ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদকে দলে নেয়নি।

তার মানে অটো চয়েজে দল পাননি মাশরাফি, তামিম ও রিয়াদের মতো তারকারা। এখন দল পেতে হলে প্লেয়ার্স ড্রাফটের দিকে তাকিয়ে থাকতে হবে এ ত্রয়ী স্টার ক্রিকেটারকে। কেননা মাশরাফি অনেক দিন ধরেই মাঠে নেই। ইনজুরি নিয়ে মাঠের বাইরে দীর্ঘ ধরে দর্শক হয়ে বসে আছেন তামিম ইকবালও। তারচেয়ে বড় কথা তাদের দলে নিতে হলে খরচ করতে হবে ৭০ লাখ টাকা। এই টাকা দিয়ে অন্য ক্যাটাগরির দুজন ক্রিকেটার পাওয়া যাবে।

টি-টোয়েন্টিতে রান পেতে এখন বেগ হতে হচ্ছে মুশফিকুর রহিমকে। কিন্তু তারপরও খুলনায় জায়গা করে নিয়েছেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বিপরীতে ফর্মে থাকলেও এখনো দল পাননি মাহমুদউল্লাহ রিয়াদ।

চার দলের কোচও চূড়ান্ত হয়ে গেছে। বরিশালের প্রধান কোচ হিসেবে কাজ করবেন খালেদ মাহমুদ সুজন। কুমিল্লার কোচ হয়েছেন মোহাম্মদ সালাউদ্দীন, চট্টগ্রাম কোচের দায়িত্ব দিয়েছে পল নিক্সনের কাঁধে। আর ল্যান্স ক্লুজনারকে কোচ হিসেবে দলে টানতে যাচ্ছে সিলেট।

   

ফিরতি লেগেও পিএসজি হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ ২০১২-১৩ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে হারিয়ে ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছিল বরুসিয়া ডর্টমুন্ড। যদিও সেবার ফাইনালে ম্যাচে আরেক জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে শিরোপার স্বপ্নভঙ্গ হয় ব্ল্যাক অ্যান্ড ইয়োলোদের।

এবার ফ্রেঞ্চ জায়ান্ট পিএসজিকে সেমিফাইনালের দুই লেগেই একটি করে গোল হজম করিয়ে মোট ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল ডর্টমুন্ড। পিএসজির হয়ে এমবাপের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার শেষ সুযোগটাও কেড়ে নিল জার্মান ক্লাবটি। ১১ বছর আবারও ফাইনাল খেলবে ডর্টমুন্ড।

প্রথম লেগে ডর্টমুন্ডের মাঠে তারা প্রভাব বিস্তার করলেও গতরাতে নিজেদের মাঠে শুরুতে দাপট দেখাচ্ছিল পিএসজিই। ঘরের মাঠে চেষ্টার কমতি ছিল না তাদের। বলের দখল কিংবা গোলের উদ্দেশ্যে শট, সবকিছুতেই এগিয়ে ছিল তারা। তবে ভাগ্য যেন সহায় হলো না। এ নিয়ে চতুর্থবারের মতো সেমিতে খেলল পিএসজি, যার মধ্যে তিনবারই সেমির মঞ্চ থেকে বিদায় নিয়েছে ফ্রেঞ্চরা।

ঘরের মাঠে দলের জয়ের রাতে একমাত্র গোলটি এসেছে ম্যাটস হুমেলসের হেড থেকে। সেমির দুই লেগেই তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত, হয়েছেন প্লেয়ার অব দ্য ম্যাচও। ৩৫ বছর বয়সী এই জার্মান ডিফেন্ডার রক্ষণভাগের সঙ্গে আক্রমণের পালন করে চলছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমের ফাইনালে ডর্টমুন্ডের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে আজ রাতে। ফাইনালের টিকিট নিশ্চিত করতে বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে বায়ার্নের মাঠে ২-২ গোলের সমতায় শেষ হয়েছিল ম্যাচ। এতে আজ ফিরতি লেগে যে দল গোল ব্যবধান এগিয়ে রাখতে পারবে তারাই যাবে ওয়েম্বলিতে।

;

রিয়াল-বায়ার্নের ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমির ফিরতি লেগে আজ (বুধবার) মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। এদিকে আইপিএলে আজ হায়দরাবাদ–লক্ষ্ণৌয়ের ম্যাচে। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


আইপিএল

হায়দরাবাদ–লক্ষ্ণৌ

রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

উয়েফা কনফারেন্স লিগ (সেমি)

ক্লাব ব্রুগা–ফিওরেন্তিনা

রাত ১০টা ৪৫ মিনিট, সনি লিভ

উয়েফা চ্যাম্পিয়নস লিগ (সেমি)

রিয়াল মাদ্রিদ–বায়ার্ন মিউনিখ

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

;

বাংলাদেশের লিস্ট এ ক্রিকেট সেরা বোলিংয়ে রাজার সঙ্গী যারা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফজলে মাহমুদ রাব্বিকে জাকির হাসানের ক্যাচ বানিয়ে শুরু। সাকিব, সোহান, ইয়াসির রাব্বিসহ এভাবে একে একে শেখ জামালের আট ব্যাটসম্যানই শিকার রেজাউর রহমান রাজার। ৬ ওভার ৩ বলের স্পেলে ২৩ রানে শিকার আট উইকেট। রাজার এই বোলিং পরিসংখ্যানই লিস্ট এ ক্রিকেটে বাংলাদেশের সেরা।

রাজা বোলিংয়ে আসার আগেই সাজঘরে ফেরেন শেখ জামালের দুই ওপেনার। যে তান্ডব রাজা চালিয়েছিলেন তাতে ঝুঁকি নিয়ে একটা কথা বলে যেতেই পারে ওপেনিং স্পেলে বল করলে রাজা হয়তো দশ উইকেটই পেতেন। আবার এভাবেও বলা যায়, হাতে উইকেট থাকলে কিংবা আর দুই এক ওভার বল করলেই পেতে পারতেন দশ উইকেটও। কারণ ২৩ রানে আট উইকেট শিকারের দিন এতোটাই ভয়ঙ্কর ছিলেন রাজা।

লিস্ট এ তে বাংলাদেশি বোলারদের মাঝে এতোদিন সেরা বোলিং পরিসংখ্যান ছিলো ইয়াসিন আরাফাত মিশুর।  ২০১৮ সালে গাজী গ্রুপের হয়ে আবাহনীর বিপক্ষে ৪০ রানে নিয়েছিলেন ৮ উইকেট।

তিনে আছেন আব্দুর রাজ্জাক। বাঁহাতি এই স্পিন কিংবদন্তি ২০০৪ সালে জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ১৭ রানে শিকার করেন ৭ উইকেট।

চলতি ডিপিএলেই ২০ রানে সাত উইকেট শিকার করা আবু হায়দার রনি আছে লিস্টের চারে।

;

টানা দ্বিতীয়বার ফেড কাপের ফাইনালে মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেডারেশন কাপের ফাইনালে পৌঁছে গেছে বর্তমান চ্যাম্পিয়ন মোহামেডান। সেমিফাইনালে বাংলাদেশ পুলিশের বিপক্ষে পিছিয়ে পড়েও প্রত্যাবর্তনের গল্প লিখে ২-১ গোলের জয়ে টানা দ্বিতীয়বার ফেডারেশন কাপের ফাইনাল নিশ্চিত করেছে তারা।

আজ (মঙ্গলবার) মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে প্রথমার্ধে অনেকটা সেয়ানে-সেয়ানে লড়াই করে দুই দল। একের পর আক্রমণ গড়েও মোহামেডান পুলিশের গোলমুখ উন্মুক্ত করতে পারেনি। অন্যদিকে এই অর্ধে যে কয়টি সুযোগ এসেছিল তা লুফে নিতে না পারার আক্ষেপ ছিল পুলিশের।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সে আক্ষেপ ঘুচে যায় তাদের। বিরতির পর খেলা শুরু হতেই মোহামেডান বক্সে পুলিশের হানা। ৪৬ মিনিটে মুরিওর ফ্রি কিকে হেড করেন উখমাতোভ, পোস্টে লেগে বল প্রবেশ করে জালে। মোহামেডান গোলকিপার সুজন তা ঠেকাতে পারেননি।

পিছিয়ে পড়ার দ্বিগুণ উদ্যমে আক্রমণ শানায় মোহামেডান। ৬৮ মিনিটে ইমানুয়েল সানডে জাল খুঁজে পেলে হাঁফ ছেড়ে বাঁচে মোহামেডান। বক্সের ভেতর সুলেমান দিয়াবাতের শট ব্লক হওয়ার পর ফিরতি শটে গোল পেয়ে যান সানডে।

৭৯ মিনিটে জয়সূচক গোলটাও পেয়ে যায় মোহামেডান। এ যাত্রায় গোলের কারিগর বনে যান সানডে। তার ক্রসে মাথা ছুঁইয়ে মোহামেডানকে আনন্দে ভাসান শাহরিয়ার ইমন।

আগামী ১৪ মে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে গতবারের রানার্স-আপ আবাহনী ও বসুন্ধরা কিংস।

;