সব ধরনের ক্রিকেট থেকে অবসরে হরভজন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
হরভজন সিং

হরভজন সিং

  • Font increase
  • Font Decrease

অনেক দিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন না হরভজন সিং। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে গত আইপিএলের বাকি অংশেও মাঠে নামেননি। এবার চূড়ান্তভাবে বিদায় নিলেন মাঠ থেকে। সব ধরনের ক্রিকেটকে না বলে দিলেন ভারতের তারকা এ অফ স্পিনার।

আজ শুক্রবার, ২৪ ডিসেম্বর টুইটারে এক ভিডিও বার্তায় খেলোয়াড়ি জীবন থেকে অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ৪১ বছরের তারকা ক্রিকেটার হরভজন। ক্রিকেটকে গুডবাই বলতে গিয়ে তিনি জানান, বিভিন্নভাবে অনেক আগেই অবসর নিয়ে রেখে ছিলেন। কিন্তু আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্সকে দেওয়া কথা রাখতেই এতদিন অবসরের আনুষ্ঠাকিত ঘোষণা দেননি।

অবসর নিয়ে হরভজন বলেন, ‘সবার জীবনে একটা সময় আসে যখন কঠিন সিদ্ধান্তগুলো নিতে হয় এবং সামনে এগিয়ে যেতে হয়। গত কয়েক বছর ধরে এই ঘোষণার ব্যাপারে ভেবেছি। কিন্তু বিষয়টি বলার জন্য সঠিক মুহূর্তের অপেক্ষায় ছিলাম। আজ, আমি ক্রিকেটের সব সংস্করণ থেকে অবসর নিচ্ছি।’

   

বাংলাদেশের গ্রুপে জায়গা করে নিল স্কটল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৩ অক্টোবর পর্দা উঠছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে। এবার একমাত্র স্বাগতিক দেশ হিসেবে আছে বাংলাদেশ। বিশ্বকাপের এই আসরের সূচিও কয়েকিদন আগেই প্রকাশ করেছে আইসিসি।

আসন্ন বিশ্বকাপে গ্রুপ ‘বি’-তে পড়েছে স্বাগতিকরা। সঙ্গে প্রতিপক্ষ হিসেবে জ্যোতিরা পেয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে। গ্রুপের সবশেষ দল হিসেবে এবার জায়গা নিশ্চিত করল স্কটিশরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারের ফাইনাল ম্যাচে মঙ্গলবার রাতে স্কটল্যান্ডকে হারিয়েছে শ্রীলঙ্কার মেয়েরা। এতে নিয়ম অনুযায়ী বাংলাদেশের গ্রুপ ‘বি’-তে পঞ্চম দল হিসেবে এসেছে স্কটল্যান্ড। অপরদিকে গ্রুপ এ-তে গিয়েছে শ্রীলঙ্কা, যেখানে তাদের প্রতিপক্ষ হিসেবে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

৩ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে টাইগার মেয়েদের বিশ্বকাপ মিশন। ১০ দল নিয়ে আসরে মোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সবগুলো ম্যাচই হবে হোম অব ক্রিকেট মিরপুরে।

;

ভিসা জটিলতায় আমিরের আয়ারল্যান্ড সিরিজ শঙ্কায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আয়ারল্যান্ডে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাড়ি জমিয়েছে পাকিস্তান ক্রিকেট দল। তবে ভিসা জটিলতার কারণে দলের বাকি সদস্যদের সঙ্গে যেতে পারেননি পেসার মোহাম্মদ আমির। ভিসার জন্য আবেদন করলেও সময়মতো তা হাতে পাননি আমির।

পিসিবি এক কর্মকর্তার তথ্য অনুযায়ী, পাকিস্তানের বাকি সদস্যদের সঙ্গে মোহাম্মদ আমিরও ভিসার জন্য আবেদন করেন। বাকিদের ভিসা প্রক্রিয়া বিনা ঝামেলায় সম্পন্ন হলেও মঙ্গলবার ডাবলিনে যাওয়ার আগে আমিরের ভিসা আটকিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। ফলে পাকিস্তানেই থেকে যান তিনি।

পাকিস্তান ক্রিকেট বোর্ড এই ইস্যুতে ক্রিকেট আয়ারল্যান্ডের সাথে যোগাযোগ করছে। পিসিবি একজন কর্মকর্তা ইএসপিএনক্রিকইনফোকে বলেছেন যে, ভ্রমণকারী স্কোয়াডের জন্য ভিসা নিশ্চিত করা এবং সময়মতো তা প্রদান করার নিশ্চয়তা দেওয়া হোস্ট বোর্ডের দায়িত্ব। তবে স্বাগতিকরা এই বিষয়ে তেমন কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের ম্যানেজমেন্টের এক সদস্য।

এর আগে ২০১৮ সালে শেষবার আমির আয়ারল্যান্ডে গেছেন সিরিজ খেলতে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আগামী ১০ মে থেকে স্বাগতিকদের বিপক্ষে সিরিজ শুরু হবে পাকিস্তানের, পরে ম্যাচ দুটো যথাক্রমে ১২ ও ১৪ মে। এই সিরিজে আমিরকে পাকিস্তানের দলে দেখতে পাওয়ার সম্ভাবনা কম বলেই ধারণা করা হচ্ছে।

;

সেমিফাইনালে হেরে এমবাপে বললেন, ‘আমরা হতাশ’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপজয়ী ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপেকে নিয়ে বিগত কয়েক বছর ধরেই চলে আসছে নানা জল্পনা-কল্পনা। তরুণ এই ফরোয়ার্ড পিএসজি ছেড়ে কোন ক্লাবে যাবেন সেটিই ছিল আলোচনার মুখ্য বিষয়। তবে পরের মৌসুমে তিনি যেই ক্লাবেই যান, চলতি মৌসুমে নিজের ক্লাব পিএসজির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাটি জেতার শেষ সুযোগ ছিল তার কাছে।

চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে পিএসজি বরাবরের মতোই এবারও হোঁচট খেয়ে বিদায় নিল। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে সেমিফাইনালের দুই লেগ মিলিয়ে ২-০ গোলে হেরে বিদায় নিতে হলো লুইস এনরিকের দলকে। সেই সাথে আরও একবার আশাভঙ্গ হলো এমবাপের।

২০১৮ সালে মোনাকো থেকে পিএসজিতে এসেই যেন বদলে যায় কিলিয়ান এমবাপের জীবন। দেশের হয়ে জেতেন বিশ্বকাপ। ক্লাবে একইসাথে খেলেছেন বিশ্বের প্রথম সারির সব তারকা ফুটবলারদের সঙ্গে, জিতেছেন একের অধিক ফ্রেঞ্চ লিগ শিরোপাও। তবে কাঙ্ক্ষিত সেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটি ছুঁয়ে দেখার সুযোগ এখন পর্যন্ত হয়নি সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ডের।

গতরাতে ঘরের মাঠে ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচে একের অধিকবার গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি এমবাপে। ম্যাচের শেষ দিকে তার জোরালো এক শট আটকিয়ে দেন গোলরক্ষক, আরেক শট লাগে গোলপোস্টে। সব মিলিয়ে ভাগ্যও যেন সহায় হয়নি তার ওপর।

ম্যাচ শেষে এমবাপের চোখে-মুখে ফুটে উঠেছে হতাশার ছাপ। হবেই না কেন? এবার অন্তত ফাইনালে খেলার তীব্র সম্ভাবনা ছিল পিএসজির, তবে ডর্টমুন্ডের দুর্দাস্নত পারফরম্যান্সের কাছে হার মানতে হয় তাদের সেই সম্ভাবনাকে। ম্যাচের পর এমবাপে বলেছেন, ‘আজ রাতে আমরা হতাশ, আমরা বিষন্ন।‘

পিএসজির হয়ে ইউসিএল ট্রফি না জিততে পারলেও আগামী দিনে এই ক্লাবের উজ্জ্বল দিন কামনা করেন তিনি। এ প্রসঙ্গে এমবাপে বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ জেতা একটি দীর্ঘ প্রক্রিয়া, আমি নিশ্চিত যে পিএসজি এর থেকে খুব বেশি দূরে নয়।‘

;

রাজস্থানকে হারিয়ে পয়েন্ট টেবিলের প্রতিযোগিতা বাড়াল দিল্লি



স্পোর্টস ডেস্ক। বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে শুরু থেকেই দাপুটে খেলা দেখিয়ে যাচ্ছে রাজস্থান রয়্যালস। প্লে-অফেও প্রায় নিশ্চিতভাবেই জায়গা করে রেখেছে তারা। তবে এবার সেই শক্তিশালী রাজস্থানকেই নিজেদের ঘরের মাঠে হারিয়ে দিয়েছে দিল্লি ক্যাপিটালস। মঙ্গলবার রাতে রাজস্থানের বিপক্ষে ২০ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠিয়েছিল রাজস্থান। ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন দুই ওপেনার জ্যাক ফ্রাসার-ম্যাগার্ক এবং অভিষেক পরেল। অজি তরুণ হার্ডহিটারের ব্যাট থেকে দেখা গেছে ২০ বলে ৫০ রানের ঝোড়ো এক ইনিংস। ৩৬ বলে ৬৫ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস খেলেছেন অভিষেক। নির্দাহ্রিত ২০ ওভার শেষে পরে ৮ উইকেট হারিয়ে দিল্লির দলীয় সংগ্রহ দাঁড়ায় ২২১ রানে।

বড় লক্ষ্য তারা করতে নেমে প্রথম ওভারেই ওপেনার যশস্বী জয়সওয়ালকে হারিয়ে ধাক্কা খায় রাজস্থান। আরেক ওপেনার জশ বাটলারও ছিলেন নিষ্প্রভ। বরাবরের মতোই এদিন দারুণ এক ইনিংস খেলেছেন রাজস্থানে অধিনায়ক সানজু স্যামসন। ৪৬ বলে ৮৬ রান এসেছে তার ব্যাট থেকে।

তবে সফরকারীদের মিডল অর্ডারের ব্যর্থতায় শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ২০১ রানেই থামতে হয় তাদের। ২০ রানের জয় তুলে নেয় দিল্লি। দিল্লির এই জয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় অনেক সমীকরণই পরিবর্তন হয়েছে। জমে উঠেছে প্লে-অফে উঠার লড়াইও।

গতরাতের এই ম্যাচ শেষে ১১ ম্যাচে ১৬ পয়েন্টের সঙ্গে দুইয়েই আছে রাজস্থান। এক ম্যাচ বেশি খেলা দিল্লির পয়েন্ট ১২, তারা অবস্থান করছে পাঁচে। তৃতীয়, চতুর্থ ও ষষ্ঠ স্থানে থাকা চেন্নাই, হায়দরাবাদ ও লক্ষ্ণৌয়ের পয়েন্টও ১২ করেই। তবে দিল্লির থেকে এক ম্যাচ করে কম খেলেছে তারা। আজ লক্ষ্ণৌ ও হায়দরাবাদের ম্যাচে যে জিতবে, পয়েন্ট তালিকায় সুবিধাজনক স্থানে পৌঁছে যাবে তারা।

;