না ফেরার দেশে ফুটবল কিংবদন্তি সুভাষ ভৌমিক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
কিংবদন্তি ফুটবলার সুভাষ ভৌমিক

কিংবদন্তি ফুটবলার সুভাষ ভৌমিক

  • Font increase
  • Font Decrease

চলে গেলেন সুভাষ ভৌমিক। আজ শনিবার, ২২ জানুয়ারি সকালে মারা গেছেন ভারতের এ কিংবদন্তি ফুটবলার ও কোচ। ভোরে হার্ট-অ্যাটাক হয় সুভাষ ভৌমিকের। পরে চলে যান না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন সুভাষ ভৌমিক। তিন বছর আগে করান হৃদযন্ত্রে বাইপাস সার্জারি। এরপর থেকেই নানা জটিলতার কারণে বাসা থেকে হাসপাতালে ছোটাছুটি করে যাচ্ছিলেন। 

কয়েক দিন আগে বুকের সংক্রমণ নিয়ে ভর্তি হন কলকাতার এক বেসরকারি নার্সিংহোমে। এবার সেখান থেকে ঘরে ফেরা হলো না।

ভারতীয় ফুটবল ইতিহাসের অন্যতম সেরা স্ট্রাইকার ছিলেন সুভাষ ভৌমিক। ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গলে রাজত্ব করে গেছেন তিনি। ১৯৭০ সালে ভারতের জার্সি গায়ে এশিয়ান গেমসে জেতেন ব্রোঞ্জ। আর বর্ণালি ফুটবল ক্যারিয়ারকে না বলে দেন তিনি ১৯৭৯ সালে। 

সুভাষ ভৌমিক মোহনবাগান, ইস্টবেঙ্গল, মোহামেডানের কোচ হিসেবেও ছিলেন সফল। ২০০৩ সালে জেতেন আশিয়ান ট্রফি।

বৃষ্টির পরও ব্যাটিংয়ে দাপট দেখাল শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
এবাদত হোসেন

এবাদত হোসেন

  • Font increase
  • Font Decrease

দুরন্ত ব্যাটিং ঝলক দেখিয়ে যাচ্ছিলেন দিমুথ করুনারত্নে। তার হাতের ব্যাট যেন টাইগার বোলারদের আক্রমণের বিরুদ্ধে হয়ে দাঁড়িয়েছিল দুর্ভেদ্য দেয়াল হয়ে। লঙ্কান ক্যাপ্টেন এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে পারলেন না। 

আসলে বাঁ-হাতের ঘূর্ণি জাদুতে করুনারত্নেকে জাদুকরী তিন অঙ্ক ছুঁতে দিলেন না সাকিব আল হাসান। তার উইকেট ভেঙে দিয়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। ফেরার আগে ১৫৫ বলে ৯ বাউন্ডারিতে খেলেন ৮০ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

নাইটওয়াচম্যান কাসুন রাজিথা তৃতীয় দিনে এসেও রানের খাতা খুলতে পারেননি। ফিরেছেন শূন্য হাতে। 

তবে ফিফটি হাঁকিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুস ও ধনাঞ্জয়া ডি সিলভা। ধনাঞ্জয়া ৫৮ রান ফিরলেও তার সমান ৫৮ রান নিয়ে ব্যাটিং লড়াইটা চালিয়ে যাচ্ছেন ম্যাথুস। তাদের অর্ধ-শতকে তৃতীয় দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে অতিথি শ্রীলঙ্কা। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টাইগাররা এখনো ৮৩ রানে এগিয়ে রয়েছে।

তার আগে দুই উইকেটে ১৪৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষে ৭০ রানে অপরাজিত থেকে যান করুনারত্নে। কাসুন রাজিথা রানের খাতা না খুলেই তাকে সঙ্গ দিয়ে যান।

বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। আর এবাদত হোসেন পেয়েছেন দুটি উইকেট।

মুশফিকুর রহিম ও লিটন দাসের দুরন্ত সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশ গড়েছে ৩৬৫ রান। 

;

বৃষ্টির কারণে বন্ধ বাংলাদেশ-শ্রীলঙ্কার খেলা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বৃষ্টির কারণে এখনো শুরু হয়নি খেলা

বৃষ্টির কারণে এখনো শুরু হয়নি খেলা

  • Font increase
  • Font Decrease

মিরপুরে হানা দিয়েছে বৃষ্টি। প্রকৃতির বাধায় বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা এখন বন্ধ রয়েছে। 

মধ্যাহ্নভোজের সময় বৃষ্টি এসে বাগড়া দিয়ে বসে। খেলা আর মাঠে গড়়ায়নি। মাঠ ভেজা থাকায় চা বিরতির পরও খেলা শুরু করা যায়নি। দিনের দ্বিতীয় সেশন পুরোটাই ভেসে গেছে বৃষ্টিতে।

আম্পায়াররা মাঠ পরিদর্শন শেষে জানিয়েছেন বিকেল ৪টায থেকে ফের শুরু হবে খেলা। শেষ সেশনে দুই ঘণ্টার মতো খেলা হতে পারে। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করেছে অতিথি শ্রীলঙ্কা। টাইগাররা এখনও ১৫৫ রানে এগিয়ে রয়েছেন। ব্যাটিং করে যাচ্ছেন অ্যাঞ্জেলো ম্যাথুস (২৫) ধনাঞ্জয়া ডি সিলভা (৩০)।

ফেরার আগে করুনারত্নে ১৫৫ বলে ৯ বাউন্ডারিতে খেলেন ৮০ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস।

তার আগে দুই উইকেটে ১৪৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিন শেষে ৭০ রানে অপরাজিত থেকে যান করুনারত্নে। কাসুন রাজিথা রানের খাতা না খুলেই তাকে সঙ্গ দিয়ে যান।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান ও এবাদত হোসেন।

মুশফিকুর রহিম ও লিটন দাসের দুরন্ত সেঞ্চুরিতে প্রথম বাংলাদেশ গড়েছে ৩৬৫ রান। 

;

সাফল্যের নেপথ্যের কাহিনী গোপনই রাখলেন লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস

লিটন দাস

  • Font increase
  • Font Decrease

আগের চেয়ে পুরোই বদলে গেছেন লিটন দাস। মাঠে নামলে নিয়মিত হাসছে তার ব্যাট। বইয়ে দিচ্ছেন রানের বন্যা। শ্রীলঙ্কার মধ্যকার ঢাকা টেস্টেও খেলেছেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের অনন্য এক ক্রিকেটীয় ইনিংস।

অথচ কয়েক মাস আগেও ব্যাটিং অফ ফর্মের জন্য কত কটু কথাই না শুনতে হতো লিটনকে। হঠাৎ এত পরিবর্তন হলো কি করে? এমন দাপুটে সাফল্যের রহস্যটা কি? সংবাদ সম্মেলনে ব্যাপারটা উঠতেই সাফল্যের নেপথ্যের কাহিনী গোপনই রাখলেন লিটন। 

লিটন কেবল অনুশীলনে পরিবর্তন আনার বিষয়টাই বললেন। বাকিটা রাখলেন লুকিয়ে, ‘আপনারা এটা ভালো বলতে পারবেন। আমার কাছে মনে হয় আমি অনুশীলন প্রক্রিয়ায় পরিবর্তন এনেছি। এটা কীভাবে বিশ্লেষণ দিব? মানে আমি কীভাবে বিশ্লেষণ করবো কি ধরণের মেথড পরিবর্তন করেছি। আপনিতো বুঝবেনও না কোন প্র্যাকটিস কেমন। আমি তো বিশ্লেষণ দিতেও পারবো না।’

মূল রহস্যটা মনের ভিতরেই রাখলেন লিটন, ‘খুবই কঠিন এ জিনিসটা (বলা)। কি কি করি না বা কি কি পরিবর্তন হয়েছে। আমার কাছে মনে হয় আমার প্র্যাকটিস মেথড পরিবর্তন হয়েছে এটা আমি বলতে পারি, কিন্তু কি কি পরিবর্তন হয়েছে সেটা আমি বলতে পারবো না। কীভাবে সফল হচ্ছি বা কেন হচ্ছি এ জিনিসটা আমার ভেতরে থাক।’

খারাপ খেললে সমালোচনা হবেই। ক্রিকেট ক্যারিয়ারের এই বিষয়টি স্বাভাবিক বলেই মানেন লিটন। যে কারণে সমালোচনা এখন আর তারকা এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে কাবু করতে পারে না, ‘সমালোচনা হবেই। জীবন যেহেতু ক্রিকেটের সঙ্গে জড়িয়ে গেছে, ভালো খেললে আপনারা বাহবা দেবেন, জনগণ বাহবা দিবে, আবার খারাপ খেললে ঠিক উল্টোটা হবে। কারণ তারা চায় আমি পারফর্ম করি। এই জিনিসটা আমার ওপর এখন আর প্রভাব ফেলে না।’

;

হোটেল কক্ষে নারী অতিথি! মিশারাকে শ্রীলঙ্কায় ফেরত পাঠাল দল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
কামিল মিশারা

কামিল মিশারা

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট সিরিজ এখনও শেষ হয়নি। চলছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। কিন্তু তারপরও নিয়ম ভঙ্গের অভিযোগে দেশে ফিরতে হলো লঙ্কান ক্রিকেটার কামিল মিশারাকে।

আজ মঙ্গলবার লঙ্কান ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড কামিল মিশারাকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। তার বিরুদ্ধে সফরের নিয়ম ভঙ্গের অভিযোগ উঠেছে। তিনি এখন শ্রীলঙ্কা দলের বাংলাদেশ সফরে আছেন। তাকে দ্রুততার সঙ্গে দেশে ফিরিয়ে আনা হবে। তিনি দেশে ফেরার পর বিষয়টি নিয়ে তদন্ত করা হবে।’

বাংলাদেশ সফরে আসা ১৮ সদস্যের লঙ্কান দলে ছিলেন কামিল মিশারা। তবে চট্টগ্রামের পর ঢাকা টেস্টের একাদশেও জায়গা পাননি তিনি। এরই মধ্যে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সিরিজ চলাকালীন এই ক্রিকেটারকে দেশে পাঠিয়ে দিয়েছে সফরকারী দল।

শ্রীলঙ্কা ক্রিকেট বিস্তারিত না জানালেও সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মিশারা টিম হোটেলে নিজের কক্ষে ‘অতিথি’ আমন্ত্রণ জানিয়েছিলেন। যা দলীয় আচরণবিধির পরিপন্থি। শোনা যাচ্ছে, ব্যাপারটা নারী ঘটিত। তার কক্ষে গিয়েছিলেন একজন নারী অতিথি। সেই অপরাধেই মিশারাকে দেশে পাঠিয়ে দিয়েছে লঙ্কান টিম ম্যানেজমেন্ট।

;