১১১ রানেই গুটিয়ে গেল টাইগার যুবারা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-ভারত

বাংলাদেশ-ভারত

  • Font increase
  • Font Decrease

ভারতের বিপক্ষে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্যাটিং বিপর্যয়ের শিকার হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। ভারতীয় ক্রিকেটারদের ক্ষুধার বোলিংয়ে মাত্র ১১১ রানেই গুটিয়ে গেছে জুনিয়র টাইগাররা।

অ্যান্টিগুয়ার কলিজ ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে দেশের ছেলেদের শুরুটা ছিল যাচ্ছে তাই খারাপ। ৫৬ রানেই খুইয়ে ফেলে তারা ৭ উইকেট।

লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৩০ রানের ইনিংস খেলেন এসএম মেহেরব। তার ব্যাটিং লড়াইয়ের সুবাদে মূলত শত রানের স্কোর পেরিয়ে যায় দেশের যুবারা। তার সঙ্গে আইচ মোল্লা ১৭ ও আশিকুর জামান ১৬ রান এনে দেন।

ভারতের হয়ে ১৪ রান খরচ করে তিন উইকেট নেন রবি কুমার। ভিকি ওস্টওয়াল পান দুটি উইকেট। 

   

লক্ষ্ণৌকে উড়িয়ে শীর্ষে কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রবিবার রাতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মাঠে যেয়ে তাদের বিপক্ষেই সহজ জয় তুলে নিল কলকাতা নাইট রাইডার্স। ৯৮ রানের বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। এই জয়ের মাধ্যমে আইপিএলের পয়েন্ট টেবিলে শীর্ষস্থান নিজেদের দখলে নিল কলকাতা।

এদিন টসে জিতে শুরুতে কলকাতাকে ব্যাটিংয়ে পাঠিয়ে যেন ভুলই করেছিল লক্ষ্ণৌ। পাওয়ার-প্লেতে ঝোড়ো ব্যাটিংয়ের মাধ্যমে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন দুই ওপেনার ফিল সল্ট ও সিনীল নারাইন। ১৪ বলে ৩২ রান করে সল্ট ফেরত গেলেও নারাইন বরাবরের মতোই চালিয়ে গেছেন তাণ্ডব। ৩৯ বলে ৮১ রান এসেছে তার ব্যাট থেকে।

ওপেনারদের দারুণ ব্যাটিংয়ের সুবাদে পরের ব্যাটাররাও খেলেছেন হাত খুলে। নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে কলকাতার দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৩৫ রানে।

বড় লক্ষ্যের উদ্দেশ্যে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় লক্ষ্ণৌ। স্বাগতিক ব্যাটারদের কেউই এদিন নিজের ইনিংস লম্বা করতে পারেননি। কলকাতার বোলারদের তোপের মুখে অসহায়ত্ব প্রকাশ পায় তাদের। ১৭তম ওভারের প্রথম বলেই নিজেদের সবশেষ উইকেটটিও হারায় লক্ষ্ণৌ। ফলে ৯৮ রানের দাপুটে জয় পায় কলকাতা।

এই জয়ের মাধ্যমে রাজস্থানকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে এখন কলকাতা। ১১ ম্যাচে ৮ জয়ের সঙ্গে ১৬ পয়েন্ট তাদের, ফলে নিশ্চিতভাবেই প্লে-অফে জায়গা করে নিয়েছে শ্রেয়াস আইয়ারের দল। অপরদিকে সমান ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে তালিকার পাঁচে আছে লক্ষ্ণৌ।

;

বিশ্বকাপ জিতলে ১ কোটি করে টাকা পাবেন বাবররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের ক্রিকেটারদের সাম্প্রতিক ফর্ম ও পারফরম্যান্স কিছুটা নড়বড়ে। পাকিস্তান ক্রিকেট বোর্ডেও আছে অভ্যন্তরীণ নানা সমস্যা। এ নিয়ে ক্রিকেট বিশ্বে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। তবে পুরো পরিস্থিতি বেশ ভালোভাবেই সামাল দিয়েছেন পিসিবি প্রধান মহসিন নাকভি।

খুব বেশিদিন হয়নি তিনি এই দায়িত্বে এসেছেন। তবে এর মাঝেই সবাইকে অবাক করে বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন নাকভি। প্রথমে দলের ক্রিকেটারদের ফিটনেস বাড়ানোর উদ্দেশ্যে সবাইকে আর্মি ক্যাম্পে ট্রেনিংয়ে পাঠালেন, এরপর বিশ্বকাপের জন্য ফিরিয়ে আনলেন অবসরে যাওয়া মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমকে। আসন্ন বিশ্বকাপে ভালো কিছুর আশায় ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কারস্টেনকেও নিজেদের করে নিলেন।

এবার নতুন এক চমক দিলেন পিসিবি চেয়ারম্যান। চলতি বছরে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারলে দলের প্রতি ক্রিকেটারদের ১ লাখ ডলার করে পুরস্কৃত করবেন, এমনটাই ঘোষণা দিয়েছেন তিনি। বাংলাদেশের হিসেবে এই অর্থের পরিমাণ প্রায় ১ কোটি টাকারও বেশি!

মূলত পাকিস্তানের ক্রিকেটারদের মনোবল বাড়াতে ও জয়ের জন্য  করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, ‘জয় তোমাদের হবে। বাইরের কথায় কান দিবেন না, শুধুমাত্র পাকিস্তানকে গর্বিত করতেই খেলুন। দেশবাসীর আপনাদের কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে।’

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিপিএলের (ঢাকা প্রিমিয়ার লিগ) শেষ ম্যাচ ডে আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

ঢাকা প্রিমিয়ার লিগ

আবাহনী-শাইনপুকুর

কাল ৯টা, ইউটিউব/বিসিবি

মোহামেডান-গাজী গ্রুপ

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

শেখ জামাল-প্রাইম ব্যাংক

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

৪র্থ নারী টি-টোয়েন্টি

বাংলাদেশ-ভারত

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

মুম্বাই-হায়দরাবাদ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

ইংলিশ প্রিমিয়ার লিগ

ক্রিস্টাল প্যালেস-ম্যান ইউ

রাত ১টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

 

 

;

জিম্বাবুয়েকে তুড়িতে উড়িয়ে দিল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রিচার্ড এনগারাভার করা ১৮তম ওভারের প্রথম বলে মাহমুদউল্লাহ সপাটে ছক্কা হাঁকালেন। ১০৩ মিটারের সে বিশাল ছক্কায় বল স্টেডিয়াম ছাড়িয়ে যেন সাগরে আছড়ে পড়ল। পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশও অনেকটা একইভাবে উড়িয়ে দিল জিম্বাবুয়েকে। ৬ উইকেটের জয়ে সিরিজে এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে হয় জিম্বাবুয়েকে। প্রথম ম্যাচের মতো এদিনও ব্যাটিং ধসের মুখে পড়ে তারা। ৪২ রানে ৫ উইকেট হারিয়ে বসে তারা। ষষ্ঠ উইকেটে ৭৩ রানের জুটি গড়ে জিম্বাবুয়েকে খাদের কিনারা থেকে টেনে তোলার চেষ্টা করেন জোনাথান ক্যাম্পবেল ও ব্রায়ান বেনেট।

তাদের নৈপুণ্য শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৮ রান পর্যন্ত পৌঁছায় জিম্বাবুয়ে। ৪৪ রানে অপরাজিত থাকেন বেনেট। ২৪ বলে ৪৫ রান করেন সাবেক অধিনায়ক অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে জোনাথান।

রিশাদ হোসেন এবং তাসকিন আহমেদের ঝুলিতে যায় দুটি করে উইকেট। একটি উইকেট পান শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন ও শেখ মেহেদী হাসান।

জবাব দিতে নেমে লিটন দাস এবং তানজিদ হাসানের উদ্বোধনী জুটিতে ৪১ রান পায় বাংলাদেশ। তবে ধীরগতিতে ব্যাট চালান দুজনই, লিটনের ব্যাটে আসে ২৫ বলে ২৩, তানজিদ করেন ১৯ বল্রে ১৮ রান।

বাংলাদেশের ইনিংসে বেশ কয়েকবার বৃষ্টি বাগড়া দিলে ব্যাটারদের মনোযোগেও বিঘ্ন ঘটে। তবে তাওহিদ হৃদয় ছিলেন ব্যতিক্রমী। সহজাত ব্যাটিং করে ২৫ বলে ৩৭ রান করে টানা দ্বিতীয় ম্যাচে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন এই তরুণ ব্যাটার। ১৬ বলে দুই চার এবং একটি বিশাল ছক্কায় ২৬ রানের হার না মানা ইনিংস খেলেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। তাতে ৯ বল এবং ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

আগামী ৭ মে (মঙ্গলবার) একই মাঠে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

;