ওয়ার্ন ভাবেননি তারও সময় শেষ হয়ে গেছে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
শেন ওয়ার্ন ও রড মার্শ

শেন ওয়ার্ন ও রড মার্শ

  • Font increase
  • Font Decrease

আজ শুক্রবার চির বিদায় নিয়েছেন রড মার্শ। অ্যাডিলেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অস্ট্রেলিয়ার এ ক্রিকেট গ্রেট। 

স্বদেশী উইকেটরক্ষক-ব্যাটসম্যানের মৃত্যুতে শোক প্রকাশ করেন অস্ট্রেলিয়ান ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন। রড মার্শকে শ্রদ্ধাঞ্জলী জানিয়ে জীবনের শেষ টুইটটি করেন প্রয়াত এ স্পিন জাদুকর। 

টুইট বার্তায় শেন ওয়ার্ন লিখেন, ‘মার্শের মৃত্যুর খবরে বেশ দুঃখ পেয়েছি। তিনি ছিলেন কিংবদন্তি, অনেক তরুণের কাছে তিনি অনুপ্রেরণা। ক্রিকেটের বেশ যত্ন করতেন মার্শ। অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের ক্রিকেটকে তিনি অনেক দিয়েছেন। তার জন্য অনেক অনেক ভালোবাসা।’

ওয়ার্ন হয়তো ভাবতেই পারেননি। তারও যে সময় শেষ হয়ে গেছে। আর এটাই হবে তার জীবনের শেষ টুইট। পরে না ফেরার দেশে নিজে পাড়ি জমিয়ে শেন ওয়ার্ন ক্রিকেট দুনিয়ার সবাইকে ভাসালেন বেদনার সাগরে। 

টুইটারে অস্ট্রেলিয়ান সময় আজ শুক্রবার সকাল ৭টা ৫৩ মিনিটে পোস্টটি করেন ওয়ার্ন। তার ১২ ঘণ্টা না পেরোতেই মার্শের পথে হাঁটলেন শেন ওয়ার্নও। মাত্র ৫২ বছর বয়সে মাঠের ক্রিকেট, ধারাভাষ্য কক্ষ আর ক্রিকেট শো, সকল ব্যস্ততার অবসান ঘটিয়ে এ অজি ক্রিকেট লিজেন্ড চলে গেলেন পরলোকে।

ফক্স স্পোর্টস জানিয়েছে, সাবেক এ তারকা স্পিনার হার্ট অ্যাটাকে মারা গেছেন। শেন ওয়ার্নের ম্যানেজার এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করে জানিয়েছেন, শেন ওয়ার্ন মৃত্যুবরণ করেছেন থাইল্যান্ডে নিজের ভিলায়।

   

রাজস্থানকে হারিয়ে পয়েন্ট টেবিলের প্রতিযোগিতা বাড়াল দিল্লি



স্পোর্টস ডেস্ক। বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে শুরু থেকেই দাপুটে খেলা দেখিয়ে যাচ্ছে রাজস্থান রয়্যালস। প্লে-অফেও প্রায় নিশ্চিতভাবেই জায়গা করে রেখেছে তারা। তবে এবার সেই শক্তিশালী রাজস্থানকেই নিজেদের ঘরের মাঠে হারিয়ে দিয়েছে দিল্লি ক্যাপিটালস। মঙ্গলবার রাতে রাজস্থানের বিপক্ষে ২০ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠিয়েছিল রাজস্থান। ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন দুই ওপেনার জ্যাক ফ্রাসার-ম্যাগার্ক এবং অভিষেক পরেল। অজি তরুণ হার্ডহিটারের ব্যাট থেকে দেখা গেছে ২০ বলে ৫০ রানের ঝোড়ো এক ইনিংস। ৩৬ বলে ৬৫ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস খেলেছেন অভিষেক। নির্দাহ্রিত ২০ ওভার শেষে পরে ৮ উইকেট হারিয়ে দিল্লির দলীয় সংগ্রহ দাঁড়ায় ২২১ রানে।

বড় লক্ষ্য তারা করতে নেমে প্রথম ওভারেই ওপেনার যশস্বী জয়সওয়ালকে হারিয়ে ধাক্কা খায় রাজস্থান। আরেক ওপেনার জশ বাটলারও ছিলেন নিষ্প্রভ। বরাবরের মতোই এদিন দারুণ এক ইনিংস খেলেছেন রাজস্থানে অধিনায়ক সানজু স্যামসন। ৪৬ বলে ৮৬ রান এসেছে তার ব্যাট থেকে।

তবে সফরকারীদের মিডল অর্ডারের ব্যর্থতায় শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ২০১ রানেই থামতে হয় তাদের। ২০ রানের জয় তুলে নেয় দিল্লি। দিল্লির এই জয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় অনেক সমীকরণই পরিবর্তন হয়েছে। জমে উঠেছে প্লে-অফে উঠার লড়াইও।

গতরাতের এই ম্যাচ শেষে ১১ ম্যাচে ১৬ পয়েন্টের সঙ্গে দুইয়েই আছে রাজস্থান। এক ম্যাচ বেশি খেলা দিল্লির পয়েন্ট ১২, তারা অবস্থান করছে পাঁচে। তৃতীয়, চতুর্থ ও ষষ্ঠ স্থানে থাকা চেন্নাই, হায়দরাবাদ ও লক্ষ্ণৌয়ের পয়েন্টও ১২ করেই। তবে দিল্লির থেকে এক ম্যাচ করে কম খেলেছে তারা। আজ লক্ষ্ণৌ ও হায়দরাবাদের ম্যাচে যে জিতবে, পয়েন্ট তালিকায় সুবিধাজনক স্থানে পৌঁছে যাবে তারা।

;

ফিরতি লেগেও পিএসজি হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ ২০১২-১৩ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে হারিয়ে ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছিল বরুসিয়া ডর্টমুন্ড। যদিও সেবার ফাইনালে ম্যাচে আরেক জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে শিরোপার স্বপ্নভঙ্গ হয় ব্ল্যাক অ্যান্ড ইয়োলোদের।

এবার ফ্রেঞ্চ জায়ান্ট পিএসজিকে সেমিফাইনালের দুই লেগেই একটি করে গোল হজম করিয়ে মোট ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল ডর্টমুন্ড। পিএসজির হয়ে এমবাপের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার শেষ সুযোগটাও কেড়ে নিল জার্মান ক্লাবটি। ১১ বছর আবারও ফাইনাল খেলবে ডর্টমুন্ড।

প্রথম লেগে ডর্টমুন্ডের মাঠে তারা প্রভাব বিস্তার করলেও গতরাতে নিজেদের মাঠে শুরুতে দাপট দেখাচ্ছিল পিএসজিই। ঘরের মাঠে চেষ্টার কমতি ছিল না তাদের। বলের দখল কিংবা গোলের উদ্দেশ্যে শট, সবকিছুতেই এগিয়ে ছিল তারা। তবে ভাগ্য যেন সহায় হলো না। এ নিয়ে চতুর্থবারের মতো সেমিতে খেলল পিএসজি, যার মধ্যে তিনবারই সেমির মঞ্চ থেকে বিদায় নিয়েছে ফ্রেঞ্চরা।

ঘরের মাঠে দলের জয়ের রাতে একমাত্র গোলটি এসেছে ম্যাটস হুমেলসের হেড থেকে। সেমির দুই লেগেই তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত, হয়েছেন প্লেয়ার অব দ্য ম্যাচও। ৩৫ বছর বয়সী এই জার্মান ডিফেন্ডার রক্ষণভাগের সঙ্গে আক্রমণের পালন করে চলছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমের ফাইনালে ডর্টমুন্ডের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে আজ রাতে। ফাইনালের টিকিট নিশ্চিত করতে বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে বায়ার্নের মাঠে ২-২ গোলের সমতায় শেষ হয়েছিল ম্যাচ। এতে আজ ফিরতি লেগে যে দল গোল ব্যবধান এগিয়ে রাখতে পারবে তারাই যাবে ওয়েম্বলিতে।

;

রিয়াল-বায়ার্নের ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমির ফিরতি লেগে আজ (বুধবার) মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। এদিকে আইপিএলে আজ হায়দরাবাদ–লক্ষ্ণৌয়ের ম্যাচে। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


আইপিএল

হায়দরাবাদ–লক্ষ্ণৌ

রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

উয়েফা কনফারেন্স লিগ (সেমি)

ক্লাব ব্রুগা–ফিওরেন্তিনা

রাত ১০টা ৪৫ মিনিট, সনি লিভ

উয়েফা চ্যাম্পিয়নস লিগ (সেমি)

রিয়াল মাদ্রিদ–বায়ার্ন মিউনিখ

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

;

বাংলাদেশের লিস্ট এ ক্রিকেট সেরা বোলিংয়ে রাজার সঙ্গী যারা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফজলে মাহমুদ রাব্বিকে জাকির হাসানের ক্যাচ বানিয়ে শুরু। সাকিব, সোহান, ইয়াসির রাব্বিসহ এভাবে একে একে শেখ জামালের আট ব্যাটসম্যানই শিকার রেজাউর রহমান রাজার। ৬ ওভার ৩ বলের স্পেলে ২৩ রানে শিকার আট উইকেট। রাজার এই বোলিং পরিসংখ্যানই লিস্ট এ ক্রিকেটে বাংলাদেশের সেরা।

রাজা বোলিংয়ে আসার আগেই সাজঘরে ফেরেন শেখ জামালের দুই ওপেনার। যে তান্ডব রাজা চালিয়েছিলেন তাতে ঝুঁকি নিয়ে একটা কথা বলে যেতেই পারে ওপেনিং স্পেলে বল করলে রাজা হয়তো দশ উইকেটই পেতেন। আবার এভাবেও বলা যায়, হাতে উইকেট থাকলে কিংবা আর দুই এক ওভার বল করলেই পেতে পারতেন দশ উইকেটও। কারণ ২৩ রানে আট উইকেট শিকারের দিন এতোটাই ভয়ঙ্কর ছিলেন রাজা।

লিস্ট এ তে বাংলাদেশি বোলারদের মাঝে এতোদিন সেরা বোলিং পরিসংখ্যান ছিলো ইয়াসিন আরাফাত মিশুর।  ২০১৮ সালে গাজী গ্রুপের হয়ে আবাহনীর বিপক্ষে ৪০ রানে নিয়েছিলেন ৮ উইকেট।

তিনে আছেন আব্দুর রাজ্জাক। বাঁহাতি এই স্পিন কিংবদন্তি ২০০৪ সালে জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ১৭ রানে শিকার করেন ৭ উইকেট।

চলতি ডিপিএলেই ২০ রানে সাত উইকেট শিকার করা আবু হায়দার রনি আছে লিস্টের চারে।

;