ন্যু ক্যাম্পে বার্সার গোল উৎসব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বার্সার ফুটবলারদের গোল উদযাপন

বার্সার ফুটবলারদের গোল উদযাপন

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে ইউরোপা লিগে হোঁচট খেয়েছিল বার্সেলোনা। পরের ম্যাচেই দাপটের স জয়ের ধারায় ফিরল কাতালানরা। গোল উৎসবে লা লিগায় তারা ধরে রাখল দুরন্ত ফর্মটা। 

মাঠের লড়াইয়ে দ্যুতি ছড়ালেন ফেরান তোরেস। তার ফুটবল নৈপুণ্যে ন্যু ক্যাম্পে বার্সা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে অসাসুনাকে। স্প্যানিশ লিগে এনিয়ে টানা চার জয় ছিনিয়ে নিয়েছে কোচ জাভি হার্নান্দেজের দল।

বার্সাকে প্রথম দুই গোল এনে দেন ফেরান তোরেস। বাকি দুই গোল উপহার দেন পিয়েরে-এমেরিক আউবামেয়াং ও পুইগ মার্টি। 

এ জয়ে লা লিগার পয়েন্ট তালিকায় তিনে উঠে গেল বার্সেলোনা। তাদের পুঁজি এখন ৫১ পয়েন্ট। যদিও শিরোপা লড়াইয়ে অনেকটা এগিয়ে চিরশত্রু রিয়াল মাদ্রিদ। সান্টিয়াগো বার্নাব্যু শিবিরের সংগ্রহ দাঁড়িয়েছে ৬৩ পয়েন্ট।

   

গাঙ্গুলির রেকর্ড ভাঙলেন ফিল সল্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন ইংলিশ ব্যাটার ফিলিপ সল্ট। প্রতি ম্যাচেই কলকাতার হয়ে ওপেনার হিসেবে নেমে ব্যাট হাতে তান্ডব চালাচ্ছেন তিনি। অথচ এই সল্ট ছিলেন আইপিএলের নিলামে অবিক্রিত। জেসন রয় নিজের নাম সরিয়ে নেওয়ার সুবাদে আইপিএলে খেলার সুযোগ হয়েছিল সল্টের।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে চলতি আসরে এখন পর্যন্ত তিনি খেলেছেন নয় ম্যাচ। ১৮০.৬৪ স্ট্রাইক রেট ও ৪৯ গড়ের সঙ্গে তার মোট রান ৩৯২। ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে তার ব্যাট থেকে এসেছে মোট ৩৪৩ রান। এতে তিনি ভেঙেছেন কলকাতার সাবেক অধিনায়ক ও ভারতের কিংবদন্তি ব্যাটার সৌরভ গাঙ্গুলির রেকর্ড।

এর আগে কলকাতা নাইট রাইডার্সের সকল ক্রিকেটারের মধ্যে ইডেনে এক মৌসুমে সর্বোচ্চ রান করার রেকর্ডটি ছিল গাঙ্গুলির। ২০১০ সালে ইডেন গার্ডেন্সে মোট ৭ ইনিংসে তার রান ছিল ৩৩১। গতরাতে দিল্লির বিপক্ষে ৩৩ বলে ৬৮ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে সল্ট ভেঙে দিয়েছেন গাঙ্গুলির এই অনন্য রেকর্ড।

বর্তমানে দিল্লি ক্যাপিটালসের কোচের দায়িত্বে আছেন কলকাতার কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি। নিজের সাবেক দলের সঙ্গে ম্যাচ হারের পরও তিনি প্রশংসায় করেছেন কলকাতার পারফরম্যান্স, বিশেষ করে সল্টের ব্যাটিংকে।

;

আইপিএলের ফর্মের ভিত্তিতে বিশ্বকাপ দল গঠন অনুচিত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে আর বাকি আছে এক মাস। প্রতিটা দেশের ক্রিকেট বোর্ডের এই সময়টা কাটছে চূড়ান্ত দল সাজানোতে। খেলোয়াড়দের ফর্ম ও পারফরম্যান্সের ভিত্তিতেই মূলত সবগুলো বোর্ড তাদের নিজ নিজ দল সাজাবে। ইতিমধ্যে নিউজিল্যান্ড আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাদের ১৫ সদস্যের দল প্রকাশ করেছে।

দল গঠনের এই প্রক্রিয়ায় কিছুটা সিদ্ধান্তহীনতায় যেন পড়তে হতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। বিসিসিআইয়ের নির্বাচকদের বিশ্বকাপ দল সাজানোর ক্ষেত্রে মূলত নজর রাখতে হচ্ছে চলতি আইপিএলে ক্রিকেটারদের পারফরম্যান্সের ওপর। জাতীয় দলের নিয়মিত অনেক ক্রিকেটারই আশানুরূপ পারফরম্যান্স করতে না পারলেও নজর কাড়ছেন হিসাবের বাইরে থাকা একের অধিক তরুণ ক্রিকেটার।

এই পরিস্থিতিতে ভারতীয় নির্বাচকদের পরামর্শ দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষক ইরফান পাঠান। তার মতে, শুধুমাত্র আইপিএলের ফর্ম না দেখে সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের সার্বিক ফর্ম ও জাতীয় দলে ক্রিকেটারদের অবদানের কথা মাথায় রাখতে হবে।

স্টার স্পোর্টসে ইরফান এই প্রসঙ্গে বলেন, ‘যখন আপনি নির্বাচক কমিটিতে, তখন আপনাকে দেখতে হবে ভারতের হয়ে পূর্বে তাদের অবদান কেমন ছিল। এটা আইপিএলের আগেও হতে পারে। আমাকে সে সব ভুলে গেলে চলবে না। আমি বলছি না তাদের অনেক পেছনে ফিরে যেতে হবে। তবে সেটাও বিবেচ্য বিষয়। কেননা, কিছু ক্রিকেটার আইপিএলে পারফর্ম করছে দেখেই আপনি তাদের দলে টানবেন এমনটিও ঠিক না।’

আইপিএল আর বিশ্ব মঞ্চে পারফরম্যান্সটা যে সম্পূর্ণ আলাদা সেটিও মনে করিয়ে দিয়েছেন ইরফান পাঠান, ‘আইপিএলে সবসময় এক বা দুইজন আনক্যাপড বোলার থাকে যারা ছোট মাঠ এবং সমতল পিচের কারণে সহজেই মার খায়। তবে আন্তর্জাতিক ক্রিকেটটা সম্পূর্ণ ভিন্ন। এখানে পাঁচজন বোলার থাকবে, প্রত্যেকে বিশ্বকাপের আগে উল্লেখযোগ্য সংখ্যক ম্যাচ খেলেছে। তারা প্রচুর অভিজ্ঞতা নিয়ে আসবে। সুতরাং, তাদের অবদান উপেক্ষা করা যাবে না। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করা গুরুত্বপূর্ণ, তবে আইপিএলের আগে ভারতীয় দলের জন্য তাদের অর্জনগুলিও মনে রাখবেন।‘

;

বায়ার্নকে চ্যালেঞ্জ হিসেবেই নিচ্ছে রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল, রিয়াল মাদ্রিদ বনাম বায়ার্ন মিউনিখ। বড় মঞ্চে বড় দলদের লড়তে দেখাটা সব ফুটবলপ্রেমী এবং দর্শকদের জন্যই বিশেষ এক উন্মাদনার ব্যাপার। লড়াইটা যেখানে স্প্যানিশ জায়ান্ট ও জার্মান জায়ান্টের মধ্যে, সেখানে একটু বাড়তি আগ্রহ ও উত্তেজনা তো থাকবেই।

আজ মঙ্গলবার রাত ১ টায় অ্যালিয়াঞ্জ এরিনায় চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে স্বাগতিকদের মুখোমুখি হবে ১৪ বারের চ্যাম্পিয়নরা। ম্যাচটি দুই দলের সমর্থক ছাড়াও সকল দর্শকদের জন্যই বাড়তি উত্তেজনার জন্ম দিচ্ছে। কারণ এর আগে যতবার এই দুই দলের চ্যাম্পিয়ন্স লিগে দেখা হয়েছে, প্রতিবারই রোমাঞ্চকর এক ম্যাচ দেখতে পেয়েছে ফুটবল বিশ্ব।

গুগলের দেওয়া ‘উইন প্রোবাবিলিটি’ মতে, এই ম্যাচে বায়ার্নের জয় পাওয়ার সম্ভাবনা ৪০ শতাংশ, রিয়ালের ৩৪ শতাংশ। ম্যাচটি ড্র হওয়ার সম্ভাবনা ২৬ শতাংশ। তবে ইতিহাসের দিক থেকে খানিকটা এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। দুই দল এর আগে মুখোমুখি হয়েছে ২৬ বার। রিয়াল যেখানে জিতেছে ১২ ম্যাচে, আর বায়ার্নও প্রায় সমানে সমান জিতেছে ১১ ম্যাচ। বাকিগুলো দেখেছে সমতার মুখ।

তবে রিয়াল মাদ্রিদ বেশ সতর্কতার সঙ্গেই খেলতে নামবে বায়ার্নের বিপক্ষে। কারণ বায়ার্নের সাম্প্রতিক ফর্ম দুর্দান্ত। যদিও টানা এগারো বছর পর বুন্দেসলিগার শিরোপা হাতছাড়া হয়েছে তাদের। এই ব্যাপারটিই তাদের বেশি শক্তিশালী করে গড়ে তুলতে পারে বলে মনে করছেন রিয়াল মাদ্রিদ বস কার্লো অ্যানচেলত্তি।

ইতালিয়ান এই কোচ বলেছেন, ‘বায়ার্ন একটি কঠিন মৌসুম কাটিয়েছে। কিন্তু এই মুহূর্তে সম্ভবত তাদের সামনে সেরা সময় অপেক্ষা করছে। তাদের রয়েছে কেইনের মত খেলোয়াড় যে কিনা ইতোমধ্যেই অনেক গোল করেছে। ম্যাচটি কঠিন হবে, সমানে সমানে লড়াই চলবে। আমরা মোটেই ম্যাচটিকে সহজভাবে দেখছি না। কিন্তু এই ধরনের ম্যাচ খেলতে আমরা সবসময়ই পছন্দ করি। আমার দলের সবাই বেশ চাঙ্গা আছে।’

;

লেভান্ডভস্কির হ্যাটট্রিক, বার্সার হালি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের মাঠে শুরুতে পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল বার্সেলোনা। রবার্ট লেভান্ডভস্কির হ্যাটট্রিকের রাতে ৪-২ গোলের দারুণ জয় পেল জাভি হার্নান্দেসের দল।

চলতি মৌসুমের লা লিগা শিরোপা হাতছাড়া হয়েছে আরও আগেই, সেটি এবার তুলে ধরছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ সেই বিষয়েও বার্সা নিশ্চিত হয়েছে আরও বেশ কদিন আগেই। তবে লিগে দ্বিতীয় অবস্থানটা কোনোভাবেই যেন হারাতে চায় না তারা, তাই তো নিজেদের সর্বোচ্চটা দিয়েই এখনও মাঠে খেলে যাচ্ছে বার্সেলোনা।

এদিন ম্যাচের প্রথম গোলটি করেন বার্সা ফরোয়ার্ড ফারমিন লোপেজ। যদিও তার মিনিট পাঁচেক পরেই সমতায় ফেরে ভ্যালেন্সিয়া। প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। ঘরের মাঠে পিছিয়ে যেয়ে কিছুটা ছন্নছাড়া দেখা যায় বার্সেলোনার খেলোয়াড়দের।

তবে বিরতির পর যেন নতুন উদ্যমে মাঠে নামে স্বাগতিকরা। নেমেই নিজের প্রথম গোলটি আদায় করেন স্ট্রাইকার রবার্ট লেভান্ডভস্কি। সমতায় ফিরে আক্রমণের ধার আরও মজবুত করে তারা। একের পর আক্রমণে দিশেহারা করে তোলে ভ্যালেন্সিয়ার রক্ষণভাগ।

ম্যাচের শেষ দশ মিনিটে যেন নিজের আগুনে ফর্মে ফিরে পান লেভান্ডভস্কি। ৮২ এবং যোগ করা সময়ে ৯৩তম মিনিটে আরও দুটি গোল করে জয়ের রাতে নিজের হ্যাটট্রিকও পূরণ করেন তিনি। পূর্ণ প্যেন্ট নিয়ে মাঠ ছাড়ে জাভির শিষ্যরা। এই জয়ে ৩৩ ম্যাচে ৭৩ পয়েন্টের সঙ্গে লিগ টেবিলের দুইয়েই আছে তারা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট সমান ম্যাচে ৮৪। শিরোপা উঁচিয়ে ধরা নিশ্চিত তাদের।

;