বল ছুঁড়ে শাস্তি পেলেন খালেদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
খালেদ আহমেদ

খালেদ আহমেদ

  • Font increase
  • Font Decrease

অখেলোয়াড়সুলভ আচরণের জন্য শাস্তি পেয়েছেন খালেদ আহমেদ। বাংলাদেশের এ তরুণ পেসারকে ম্যাচ ফি'র ১৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। খালেদ সঙ্গে পেয়েছেন একটি ডিমেরিট পয়েন্ট। 

আজ মঙ্গলবার আইসিসি জানিয়েছে, পোর্ট এলিজাবেথ টেস্টে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়ের দিকে বল ছুঁড়ে মেরেছিলেন খালেদ। তারই শাস্তি পেলেন তিনি। 

টেস্টের দ্বিতীয় দিনে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের ৯৫তম ওভারে বল করেন খালেদ। ওভারের পঞ্চম বলটি ডিফেন্ড করেন ব্যাটসম্যান কাইল ভেরেইন। বল কুড়িয়ে স্ট্রাইক প্রান্তে থাকা ভেরেইনার দিকে ছুঁড়ে মারেন খালেদ। কিন্তু বল আঘাত করে ব্যাটসম্যানদের গ্লাভসে। 

ম্যাচ রেফারির কাছে খালেদ নিজের অপরাধ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়েনি।

   

বিশ্বকাপ দলের অংশ হওয়াটাই গর্বের: মেহেদী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের হয়ে খেলাটা গর্বের ও সম্মানের। আর তা যদি হয় বিশ্বকাপের মঞ্চে তাহলে তা থেকে আনন্দের আর কি-বা হতে পারে। জাতীয় দলের যেকোনো ক্রিকেটারই স্বপ্ন থাকে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়া এবং বড় মঞ্চে ভাল খেলা উপহার দেওয়া।

বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করেছে বিসিবি। সেখানে বিশ্বকাপে নিজের লক্ষ্য ও বিশ্ব মঞ্চে দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে নিজের অনুভূতির কথা জানান বাংলাদেশ জাতীয় দলের অলরাউন্ডার শেখ মেহেদী হাসান।

সেই সাক্ষাৎকারে মেহেদী বলেন, ‘ন্যাশনাল টিমের প্লেয়ার হিসেবে যারাই খেলে, আমরা সারাবছর কষ্ট করি। সামনে একটা ওয়ার্ল্ড কাপ, সেই টিমের পার্ট হওয়াটা প্রাইডের (গর্ব) বিষয়। এটা আসলে ভাষায় প্রকাশ করা যায় না।’

এই ফরম্যাটে কেমন চাপ অনুভব করেন মাহেদী এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উপভোগ করার চেয়ে চ্যলেঞ্জ টা বেশি এখানে। যেহেতু পাওয়ার প্লে-টা টি-টোয়েন্টি ক্রিকেটে জরুরি। এটা রানের খেলা, সেখানে যত কম রানে আটকানো যায় আরকি সেটাই চ্যালেঞ্জ। টাফ সিচুয়েশন থাকে, উপভোগ ঠিকমত করতে পারলে সেখানে টিমের বেনেফিটটাই বেশি হয়।‘

বিশ্বকাপে নিজেদের অন্তত সেমিতে দেখছেন মেহেদী। তার জন্য নিজের স্বাভাবিক পারফরম্যান্সের চেয়ে আরও বেশি কিছু করে দেখাতে চান এই টাইগার অলরাউন্ডার। এটিকে ব্যক্তিগত চ্যালেঞ্জ হিসেবে নিয়েই এগোতে চান তিনি, ‘অবশ্যই আমার ব্যক্তিগত চ্যালেঞ্জ আছে যে ফার্স্ট রাউন্ড শেষ করে পরের রাউন্ডে যাওয়া। আমি যেভাবে পারফরম্যান্স করি, আমি সেরকমটা করতে চাই না বিশ্বকাপে। এর থেকে আরও বেটার করতে চাই।’

;

কোপার আগে ‘গুরুত্বপূর্ণ’ খেলোয়াড়কে হারাল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকা মিশন শুরুর আগেই বড় দুঃসংবাদ পেল ব্রাজিল। দলটির অন্যতম সেরা গোলকিপার এদেরসনকে ছাড়াই এবার কোপাই অংশ নিতে হবে তাদের। চোটের কারণে কোপা থেকে ছিটকে পড়েছেন ম্যানচেস্টার সিটিতে খেলা এদেরসন।

তবে এদেরসন বাদ পড়লেও স্কোয়াডের কলেবর বৃদ্ধি পেয়েছে ব্রাজিলের। ২৩ জনের স্কোয়াড এখন উন্নীত হয়েছে ২৬ জনে। নতুন তিন খেলোয়াড়কে কোপার দলে সুযোগ করে দিয়েছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র।

কোপার স্কোয়াডে নতুন যুক্ত হওয়া তিন ফুটবলার হলেন আতালান্তার মিডফিল্ডার এডেরসন, জুভেন্টাস ডিফেন্ডার ব্রেমের ও পোর্তো ফরোয়ার্ড পেপে।

আর গোলকিপার এদেরসনের বদলি হিসেবে ডাক পেয়ছেন সাও পাওলোর রাফায়েল।

গত সপ্তাহে প্রিমিয়ার লিগে টটেনহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটির ম্যাচর সময় টটেনহ্যামের আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোর সঙ্গে সংঘর্ষে চোখে আঘাত পান এদেরসন।

উল্লেখ্য, আগামী ২৫ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের কোপা অভিযান। টুর্নামেন্ট শুরুর আগে অবশ্য আগে ৯ জুন মেক্সিকো ও ১৩ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে খেলার কথা রয়েছে নয়বারের কোপা চ্যাম্পিয়নদের।

;

বিশ্বকাপের থেকে অলিম্পিক পদক বড়: মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি হলেও এই দেশে খেলাটি প্রচার এবং প্রসার নেই বললেই চলে। খেলাটির গুরুত্ব, ঐতিহ্য এবং প্রয়োজনীয়তা বুঝে ২০২১ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে টুর্নামেন্ট আয়োজন করে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। যার ধারাবাহিকতায় আগামী ২৬মে দেশের মাটিতে পর্দা উঠছে এই টুর্নামেন্টের চতুর্থ আসরের।

এই টুর্নামেন্ট উপলক্ষ্যে আজ (সোমবার) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলন করেছে কাবাডি ফেডারেশন। যেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং জাতীয় সংসদের বর্তমান হুইপ মাশরাফি বিন মোর্ত্তজা।

কাবাডির অনুষ্ঠানে এর আগেও এসেছেন মাশরাফি। আজ আবারও জাতীয় খেলার সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে বেশ ভালো লাগছে তার। খেলাটির প্রচার এবং প্রসার ঘটানো কতটা জরুরি তা বুঝাতে যেয়ে তিনি বলেছেন, ‘কাবাডির ব্র্যান্ড ভ্যালু বাড়ানোটা ডিফিকাল্ট, এটা একদিনের কাজ না। এই মুহুর্তে সম্ভব না হলেও ভবিষ্যতে যদি সুযোগ আসে অবশ্যই আমি এর ব্র্যান্ডিং থেকে শুরু করে যেকোনো কিছুর জন্যই চেষ্টা করব।‘

নিজে কখনও কাবাডি খেলেছেন কিনা এই প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘খেলেনি এমন না, তবে খুব কম খেলেছি। এটা মূলত গ্রামীণ খেলা ছিল, নড়াইলের কাবাডি টিমটাও খুব ভাল। মাঠে যখন প্র্যাক্টিস হতো দেখতাম। কয়েকদিন আগেও নড়াইলে খেলা হলো আমি দেখেছি, রাতেই সাধারণত খেলাটি হয়।‘

দেশের জাতীয় খেলা হলেও অন্যান্য খেলাকে যেমন গুরুত্ব দেওয়া হয় কাবাডিকে তেমনটা দেওয়া হয়না। এই প্রসঙ্গে নিজেই বিশ্লেষণ করেছেন মাশরাফি, ‘আমি যখন জাতীয় দলে ক্রিকেট খেলেছি তখন অন্যান্য খেলাকেও আমি ঠিক ততটাই গুরুত্ব দিয়েছি। কারণ দিনশেষে সবাই আমাদের দেশের জন্যই খেলছে। ক্রিকেটটা হয়ত আপনারা বেশি ফোকাস করেন তাই ক্রিকেট নিয়ে আলোচনা বেশি হয়। ফুটবলসহ অন্যান্য খেলাও যদি আপনারা ফোকাস করেন তাহলে সেগুলোও লাইমলাইটে আসবে স্পন্সরশিপ বাড়বে।‘

দেশের প্রত্যেকটি খেলাকে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে এগিয়ে নিতে মিডিয়ার গুরুত্ব সম্পর্কে মাশরাফি বলেন, ‘আপনারাই পারেন অন্য খেলাগুলোকে এগিয়ে নিতে। আজ যেমন কাবাডিতে এসেছেন তার মানে গুরুত্ব দিচ্ছেন। সব কিছুর সমন্বয় দরকার, খেলাধুলায় বিনিয়োগ প্রয়োজন। বিনিয়োগ আসতে লাগে ফোকাস। সেই ফোকাস আপনারা (মিডিয়া)। ফোকাস থাকলে স্পন্সর আসবে। ক্রিকেট বোর্ডের অর্থ আছে, অন্য ফেডারেশনের সেভাবে নেই। সুযোগ সুবিধা থাকলে খেলোয়াড় বেরিয়ে আসবে। কাবাডিতে যেমন চলছে।'

তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় কাবাডির প্রসার এতটাও সহজ না বলে মনে করেন তিনি, ‘বাস্তবতাটা ভিন্ন, ঢাকার ভিতরে এই মুহুর্তে একটা কমপ্লেক্স তৈরি করাটা কঠিন। তবে ঢাকার আশেপাশে হলে এই বিষয়ে আমি আলোচনা করব যাতে শীঘ্রই কাবাডি কমপ্লেক্স বানানো যায়।‘

অলিম্পিককে ক্রিকেট বিশ্বকাপের থেকেও বড় মাপের বলেছেন মাশরাফি, ‘ক্রিকেট ওয়ার্ল্ড কাপ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গেম না। সর্বশ্রেষ্ঠ গেম হচ্ছে অলিম্পিক। তো এখানে যদি কেউ গোল্ড মেডেল পেয়ে আসে তাহলে সেটাই সবথেকে বড় অর্জন হবে বাংলাদেশের জন্য। দিনশেষে সবাই আমরা লাল-সবুজের জন্যই খেলি, সবার ওই রেস্পেক্টের জায়গাটা যেন থাকে।‘

;

আইপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের লিগ পর্বের খেলা শেষ। গতকাল রবিবার লিগ পর্বের শেষদিনে হতাশা সঙ্গী হয়েছে রাজস্থান রয়্যালসের। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ায় এখন এলিমিনেটরে খেলতে হবে তাদের।

চলুন এই সুযোগ জেনে নেয়া যাক, আইপিএলের প্লে-অফে ওঠা চার দলের কে কার মুখোমুখি হচ্ছে। এছাড়া কবে, কোথায়, কখন হবে প্লে-অফ পর্বের ম্যাচগুলো, সেটাও টুকে রাখতে পারেন।

রবিবার (১৯ মে) পাঞ্জাব কিংসকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে ওঠা সানরাইজার্স হায়দরাবাদের কপাল খুলে গেছে কলকাতা-রাজস্থান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায়। এখন প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করা এবং পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা কলকাতার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে খেলবে হায়দরাবাদ।

আগামী ২১ মে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাদের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে।

এই ম্যাচে হেরে যাওয়া দল আরেকটা সুযোগ পাবে। ২২ মে একই মাঠে এলিমিনেটরে মুখোমুখি হবে যথাক্রমে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দল রাজস্থান ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিয়াফায়ারের হেরে যাওয়া দল।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ার হবে ২৪ মে।

একই মাঠে আগামী ২৬ মে প্রথম কোয়ালিফায়ার এবং দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল অংশ নেবে গ্র্যান্ড ফাইনালে।

;