সাফল্যের নেপথ্যের কাহিনী গোপনই রাখলেন লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস

লিটন দাস

  • Font increase
  • Font Decrease

আগের চেয়ে পুরোই বদলে গেছেন লিটন দাস। মাঠে নামলে নিয়মিত হাসছে তার ব্যাট। বইয়ে দিচ্ছেন রানের বন্যা। শ্রীলঙ্কার মধ্যকার ঢাকা টেস্টেও খেলেছেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের অনন্য এক ক্রিকেটীয় ইনিংস।

অথচ কয়েক মাস আগেও ব্যাটিং অফ ফর্মের জন্য কত কটু কথাই না শুনতে হতো লিটনকে। হঠাৎ এত পরিবর্তন হলো কি করে? এমন দাপুটে সাফল্যের রহস্যটা কি? সংবাদ সম্মেলনে ব্যাপারটা উঠতেই সাফল্যের নেপথ্যের কাহিনী গোপনই রাখলেন লিটন। 

লিটন কেবল অনুশীলনে পরিবর্তন আনার বিষয়টাই বললেন। বাকিটা রাখলেন লুকিয়ে, ‘আপনারা এটা ভালো বলতে পারবেন। আমার কাছে মনে হয় আমি অনুশীলন প্রক্রিয়ায় পরিবর্তন এনেছি। এটা কীভাবে বিশ্লেষণ দিব? মানে আমি কীভাবে বিশ্লেষণ করবো কি ধরণের মেথড পরিবর্তন করেছি। আপনিতো বুঝবেনও না কোন প্র্যাকটিস কেমন। আমি তো বিশ্লেষণ দিতেও পারবো না।’

মূল রহস্যটা মনের ভিতরেই রাখলেন লিটন, ‘খুবই কঠিন এ জিনিসটা (বলা)। কি কি করি না বা কি কি পরিবর্তন হয়েছে। আমার কাছে মনে হয় আমার প্র্যাকটিস মেথড পরিবর্তন হয়েছে এটা আমি বলতে পারি, কিন্তু কি কি পরিবর্তন হয়েছে সেটা আমি বলতে পারবো না। কীভাবে সফল হচ্ছি বা কেন হচ্ছি এ জিনিসটা আমার ভেতরে থাক।’

খারাপ খেললে সমালোচনা হবেই। ক্রিকেট ক্যারিয়ারের এই বিষয়টি স্বাভাবিক বলেই মানেন লিটন। যে কারণে সমালোচনা এখন আর তারকা এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে কাবু করতে পারে না, ‘সমালোচনা হবেই। জীবন যেহেতু ক্রিকেটের সঙ্গে জড়িয়ে গেছে, ভালো খেললে আপনারা বাহবা দেবেন, জনগণ বাহবা দিবে, আবার খারাপ খেললে ঠিক উল্টোটা হবে। কারণ তারা চায় আমি পারফর্ম করি। এই জিনিসটা আমার ওপর এখন আর প্রভাব ফেলে না।’

ইনিংস হারের লজ্জার মুখে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস

লিটন দাস

  • Font increase
  • Font Decrease

বাজে ব্যাটিংয়ের ভুত পেয়ে বসেছে টাইগারদের। ব্যর্থতার খোলস থেকে যেন বেরই হতে পারছে না তারা। তাই তো সেন্ট লুসিয়া টেস্টে ইনিংস হারের মুখে লাল-সবুজের প্রতিনিধিরা।

দ্বিতীয় ইনিংসে ১৩২ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। ইনিংস হার এড়াতে এখনো আরো ৪২ রান দরকার সাকিব আল হাসানের বাহিনীর। সেটা যদিও বা কোনোমতে এড়ানো সম্ভব হলেও হারের লজ্জা কোনোভাবেই এড়ানো সম্ভব নয় এই মুহূর্তে। 

ব্যাট হাতে টাইগাররা মাঠে নামতেই কেমার রোচ তোপ দাগতে থাকেন। পরে তার সঙ্গে যোগ দেন আলজারি জোসেফ ও জেডেন সিলেস। বিপর্যয় সামলে উঠতে না পেরে দলীয় ৫৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে অতিথিরা।

দুই ওপেনার ব্যর্থ হলেও হাল ধরে দলকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্ত। তবে ফিফটি পাননি তিনি। ৯১ বলে ৮ বাউন্ডারিতে খেলেন ৪২ রানের ইনিংস। 

বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা যাওয়ার পথে। ক্রিকেট অনুরাগীদের হতাশ করে বিদায় নিয়েছেন তামিম ইকবাল (৪), এনামুল হক বিজয় (৪) ও মাহমুদুল হাসান জয় (১৩)। লিটন দাস ১৯ ও সাকিব করেন ১৬ রান। ইনিংস হারের লজ্জা এড়াতে এখন লড়াই করে যাচ্ছেন নুরুল হাসান সোহান (১৬) ও মেহেদী হাসান মিরাজ (০)। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিন উইকেট শিকার করেছেন কেমার রোচ। আলজারি জোসেফ দুটি আর জেডেন সিলেস নেন একটি উইকেট।

কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গড়েছে ৪০৮ রানের পুঁজি। এতে উইন্ডিজ লিড পায় ১৭৪ রানের। লিটন দাসের ফিফটিতে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৪ রানে।

;

খালেদের ৫ উইকেট, ওয়েস্ট ইন্ডিজ ৪০৮



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
খালেদ আহমেদের উইকেট উদযাপন

খালেদ আহমেদের উইকেট উদযাপন

  • Font increase
  • Font Decrease

বল হাতে ঝড় তুলে তাক লাগিয়ে দিয়েছেন খালেদ আহমেদ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো তরুণ এ পেসার শিকার করলেন পাঁচ উইকেট। কিন্তু তারপরও ব্যাট হাতে ঝলক দেখিয়েছেন কাইল মেয়ার্স। হাঁকিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। তার শতকের ওপর ভর করে রান পাহাড়ে পৌঁছে গেছে ওয়েস্ট ইন্ডিজ। সবকটি উইকেট হারিয়ে স্বাগতিকরা দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে গড়েছে ৪০৮ রানের পুঁজি। এতে উইন্ডিজ লিড পেয়েছে ১৭৪ রানের।

সেন্ট লুসিয়ায় মেয়ার্স খেলেছেন ১৪৬ রানের দুরন্ত এক ক্রিকেটীয় ইনিংস। দাপুটে এ ইনিংসটি সাজান তিনি ২০৮ বলে ১৮ বাউন্ডারি ও ২ ছক্কায়। বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিনে তাকে ফিরিয়ে দিয়েছেন খালেদ আহমেদ। 

পরে আর কেউ সেভাবে দাপট দেখাতে পারেননি। ২৯ রান নিয়ে মাঠ ছেড়েছেন জোশুয়া ডি সিলভা। কেমার রোচ অপরাজিত রয়ে গেছেন ১৮ রান নিয়ে।

খালেদ ১০৬ রান দিয়ে শিকার করেছেন ৫ উইকেট। ৯১ রান খরচ করে তিনটি উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। দুটি উইকেট নেন শরিফুল ইসলাম। বিনিময়ে দেন তিনি ৭৬ রান।

তার আগে ৫ উইকেটে ৩৪০ রান নিয়ে তৃতীয় তৃতীয় দিনের খেলা শুরু করে মেন ইন মেরুন শিবির। ১২৬ রানে অপরাজিত ছিলেন মেয়ার্স। ২৬ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন জোশুয়া ডি সিলভা। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি টাইগারদের। জোরালো আঘাত হেনেছেন কেমার রোচ। তৃতীয় দিনে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫২ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা। এখনো ১২২ রানে পিছিয়ে টাইগাররা।তিনটি উইকেটই গেছে কেমার রোচের পকেটে।

ক্রিকেট অনুরাগীদের হতাশ করে বিদায় নিয়েছেন তামিম ইকবাল (৪), এনামুল হক বিজয় (৪) ও মাহমুদুল হাসান জয় (১৩)। এখন ব্যাটিং করে যাচ্ছেন নাজমুল হোসেন শান্ত (১৬) ও লিটন দাস (১৪)।

লিটন দাসের ফিফটিতে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৪ রানে।

;

সাবিনাদের ফুটবল সিরিজ জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

বাংলাদেশের নারী ফুটবলারদের শিরোপা উৎসব

  • Font increase
  • Font Decrease

প্রথম ম্যাচে বাংলাদেশ ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল মালয়েশিয়াকে। আজ দ্বিতীয় ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিরা করল গোলশূন্য (০-০) ড্র।

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে কোনো দলই গোলের দেখা পায়নি। না বাংলাদেশ, না মালয়েশিয়া। দ্বিতীয় ও শেষ ম্যাচ অমীমাংসিত থাকলেও প্রথম ম্যাচে জয় পাওয়ায় জিতল ট্রফি পেল সাবিনারাই।

দেশের মাটিতে প্রথম আন্তর্জাতিক ফুটবল সিরিজ ট্রফি জয়ের রেকর্ড গড়ল বাংলাদেশের মেয়েরা। 

মালয়েশিয়া আজ রক্ষণাত্নক খেলেছে। তাদের রক্ষণভাগের দুর্ভেদ্য দেয়ালে চিড় ধরাতে পারেনি বাংলাদেশ।

;

কোভিডে আক্রান্ত রোহিত শর্মা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রোহিত শর্মা

রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এবার ভারত পেল আরও একটি খারাপ খবর।

শনিবার রাতে করোনায় আক্রান্ত হয়েছেন রোহিত শর্মা। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট থেকে জানা গেছে এ খবর। 

বিসিসিআই জানিয়েছে, ভারতীয় ক্যাপ্টেন এখন আইসোলেশনে আছেন। তবে আজ রোববার নিশ্চিত হওয়ার জন্য ফের পিসিআর টেস্ট করা হবে।

লেস্টারশায়ারের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সময় করোনা পজিটিভ হলেন রোহিত। তবে গতকাল তৃতীয় দিনে ব্যাট হাতে নামেননি তিনি। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৫ রান।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের একমাত্র টেস্টটি মাঠে গড়াবে ১ জুলাই। তার আগে রোহিত কোভিড পজিটিভ হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে টিম ম্যানেজমেন্ট।

;