অধিনায়কত্ব নিয়ে মুমিনুলের সঙ্গে বৈঠক করবেন পাপন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নাজমুল হাসান পাপন

নাজমুল হাসান পাপন

  • Font increase
  • Font Decrease

ব্যাট হাতে রান পাচ্ছেন না মুমিনুল হক। তার অধিনায়কত্বেও নেই চমক। টাইগারদের ঝুলিতে যোগ হয়েছে আরও একটি দুঃখগাথা। ১০ উইকেটের হারে শ্রীলঙ্কার কাছে সিরিজ হাতছাড়া হয়েছে টাইগারদের। ক্যাপ্টেন মুমিনুলের কাঁধে চাপটা আরও বেড়েই গেল। এনিয়ে বিসিবি'র ভাবনা-চিন্তা কী? 

উত্তরে ব্যাপারটা মুমিনুলের ওপরই ছেড়ে দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন. ‘আজকে ওর সঙ্গে একটু ব্রিফলি বসেছি। সামনে আরও বসবো, কাল-পরশু ওর সাথে বসবো লম্বা আলোচনায়। দেখি আলোচনা করে ও কী মনে করে, আমরা বের করে ফেলব।’

মুমিনুল নিজে স্বীকার না করলেও পাপন বলেন, মানসিক চাপে আছেন লাল বলের কাপ্তান, ‘মুমিনুল রান পাচ্ছে না, এটা আমাদের কাছে যেমন চিন্তার বিষয় ওর কাছেও তো খারাপ লাগবে। অধিনায়ক যখন রান করতে পারে না, তখন চাপটা কিন্তু অনেক বেশি। আমার ধারণা ও প্রচণ্ড মানসিক চাপে আছে। কাল-পরশু বসে খোলামেলা কথা বলে দেখি ওর মাথায় কী আছে, ও কী চিন্তা করে। তারপর আপনাদেরকে নির্দিষ্টভাবে জানাব।’ 

অধিনায়কত্ব নিয়ে নয় পাপনের দুশ্চিন্তা মুমিনুলের ব্যাটিং অফ ফর্ম নিয়ে, 'সো ফার মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, ও রান পাচ্ছে না। এটা তো চিন্তার বিষয়। একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন। তাই আমরা এখন শুধু আশা করতে পারি যে ও তাড়াতাড়ি রানে ফিরুক।’

   

অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান টেস্ট দলে হাসারাঙ্গা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

গত বছরের আগস্টে হঠাতই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারঙ্গা। যদিও ততদিনে স্রেফ ৪টি টেস্ট খেলেছিলেন তিনি। যার সবশেষটা ২০২১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে। সেখান থেকে প্রায় তিন বছর পর সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন হাসারাঙ্গা। এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু করতে যাচ্ছেন লাল বলের ক্রিকেটে নতুন এক যাত্রা। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হাসারাঙ্গার পরিসংখ্যান চোখে পড়ার মতো হলেও টেস্টটা পুরোদস্তুর ম্যাড়মেড়ে। ৪টি নিয়েছেন কেবল ৪টি উইকেট এবং ব্যাট হাতে করেছেন ১৯৬ রান। সেখান থেকে যেন নতুন উদ্যমে নিজেকে নয়ে যেতে নতুন এক সিদ্ধান্ত নিলেন এই লঙ্কান তারকা। 

বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে লঙ্কানদের লড়াই এবার টেস্টে। সেটিকে মাথায় রেখে হাসারাঙ্গা নিয়েই ১৭ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। 

ধনঞ্জয়া ডি সিলভার নেতৃত্বাধীন এই দলের বোলিং থাকছে স্পিন নির্ভর। সেখানে অভিষেকের অপেক্ষায় আছেন নিশান পেরিস। এছাড়াও স্পিন তালিকায় আরও তিন নাম প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস। 

সিলেটে আগামী ২২ মার্চ শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টই শুরু হবে ৩০ মার্চ।

বাংলাদেশ বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দল: 

ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেরিস, কাসুন রাজিথা, বিশ্ব ফের্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।

;

রিশাদের তাণ্ডবীয় ইনিংস নিয়ে যা বললেন শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

রিশাদের বিশাল বিশাল শটে; মুশফিকের মাথায় হাত। মুশফিক নিজেও অবাক। যেখানে রিশাদকে সঙ্গে নিয়ে মুশফিক দলকে জয়ের দিকে যাওয়ার কথা; সেখানে রিশাদই মুশফিককে পার্শ্বনায়ক বানিয়ে নিজেই বনে গেলেন মহানায়কের। 

সাগরিকায় চালিয়েছেন তাণ্ডব। যেখানে হারের শঙ্কা উঁকি দিচ্ছিলো সেখানে নেমেই হাসারাঙ্গার ৫ বলে ১৬। ম্যাচ তখনও পেন্ডুলামের মতো ঝুলছিলো। সেখানেই হাসারাঙ্গার এক ওভারে দুই ছয় আর তিন চারে ২৪। সবমিলিয়ে আনবিটেন ৪৮। 

৫ চার আর ৪ ছক্কায় রান ১৭ বলে ৪৮৷ সুযোগ ছিলো ওডিআইতে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙার। কিন্তু একটা বল ডট আর পরে মুশফিকের অপ্রত্যাশিত চার। তবে সবচাইতে বড় ব্যাপার বাংলাদেশকে জিতিয়েছেন ম্যাচ এবং সিরিজ। সেই সঙ্গে হয়েছেন ম্যাচসেরা। 

রিশাদের এমন ব্যাটিংয়ের পরও ক্যাপ্টেন শান্ত মনে করিয়ে দিচ্ছেন, ব্যাটার রিশাদের এখনও শেখার আছে অনেক কিছু। রিশাদের কাছে বার্তাই বা কী ছিলো? 

রিশাদের ব্যাটিংয়ের আগে বোলিংটা প্রথমে এনে শান্ত বলেন, ‘প্রথমে তো বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ। লেগ স্পিনার আমাদের নাই, ওর (রিশাদ) যদি শেষ নিউজিল্যান্ড সিরিজ থেকে দেখা হয় আমার মনে হয় ভালো বোলিং করছে। সাথে ব্যাটিংটা নিউজিল্যান্ড সিরিজে যেরকম ছিল সেখান থেকে আরও উন্নতি করেছে মনে হয়। তবুও অনেক উন্নতির জায়গা আছে। ওটা নিয়ে কাজও করছে। অবশ্যই অনেক খুশি। এরকম প্লেয়ার দলে থাকলে তো অবশ্যই ক্যাপ্টেনের জন্য অনেক সহজ হয়।’ 

এমন ঝোড়ো ব্যাটিংয়ের আগে রিশাদকে কোনো প্ল্যান দেওয়া হয়নি জানিয়ে শান্ত আরও বলেন, ‘মিরাজের আউটের পর তো অবশ্যই ডাগআউট একটু চিন্তিত ছিল। কিন্তু রিশাদকে তেমন কোনো প্ল্যান দেওয়া হয় নাই ওকে বলা হয়েছিল ওর যেভাবে মন চায় সেভাবে যেন ব্যাট করে। স্বাভাবিক যে গেম আছে অইটা যেন চালিয়ে যায়।’ 

এর আগে সিলেটে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে দুই উইকেটের পাশাপাশি ৩০ বলে ৫৩। যেখানে ছিলো সাতটা ছক্কা। যেটা বাংলাদেশের রেকর্ডও। ব্যাটার রিশাদ যেনো নতুন আশা জাগাচ্ছেন।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ভলিবল লিগ ছাড়া টিভির পর্দায় আজ (মঙ্গলবার) সরাসরি কোনো খেলা নেই।

ভলিবল

প্রাইম লিগ

সন্ধ্যা ৭টা, সনি স্পোর্টস টেন ১

 

আইপিএল

গেম প্ল্যান

বিকেল ৩টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস ১

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ক্ল্যাসিক ম্যাচ

রাত ৯টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

;

রোমাঞ্চকর দিনে মুমিনুলদের তিনে তিন, মোহামেডানের হার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে রোমাঞ্চকর ক্রিকেটের দেখা মিলল আজ। ব্যাটাররা রানের ফুলঝুরি ছোটাতে না পারলেও বোলাররা দাপট দেখিয়েছেন। তাতে ম্যাচগুলো লো স্কোরিং হলেও জমে উঠেছিল। এমন দিনে টানা দুই জয়ের পর গাজী গ্রুপ ক্রিকেটার্সের কাছে ৩ রানে হেরে গেছে মোহামেডান। এদিকে ‘রূপগঞ্জ ডার্বি’তে রূপগঞ্জ টাইগার্সকে ১ উইকেটে হারিয়ে দিয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। দিনের অন্য ম্যাচে পারটেক্সের কাছে ৫২ রানে হেরে বসেছে গাজী টায়ার্স।

বোলারদের দাপটের দিনে ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টসে জিতে আগে গাজী গ্রুপকে ব্যাটিং আমন্ত্রণ জানায় মোহামেডান। নাঈম হাসান-আবু হায়দার রনির বোলিং তোপে ৪৭.৪ ওভারে ১৯১ রানে গুটিয়ে যায় গাজী গ্রুপ। সর্বোচ্চ ৭১ রান আসে গাজীর ওপেনার আনিসুল ইসলামের ব্যাটে।

মোহামেডানের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট পান স্পিনার নাঈম। দুটি করে উইকেট যায় রনি এবং মুশফিক হাসানের ঝুলিতে।

জবাব দিতে নেমে মোহামেডানের উইকেটরক্ষক-ব্যাটার মাহিদুল ইসলাম অঙ্কন ৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পরও জয়বঞ্চিত হয় সাদাকালোরা। দলের অন্য ব্যাটারদের ব্যর্থতায় ৫০ ওভারে ৯ উইকেটে ১৮৮ রানের বেশি তুলতে পারেনি দলটি।

গাজী গ্রুপের পক্ষে ৩২ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন পেসার রুয়েল মিয়া।

;