উইন্ডিজ সিরিজ থেকে ছিটকে গেলেন সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মোহাম্মদ সাইফউদ্দিন

মোহাম্মদ সাইফউদ্দিন

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলতে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার কথা ছিল মোহাম্মদ সাইফউদ্দিনের। আজ ২৪ জুন ঢাকা ছাড়ার কথা ছিল তার। 

তবে চোট তার সে স্বপ্ন মাটি করে দিয়েছে। ফ্লাইট ধরার আগেই ক্যারিবীয় সফর থেকে বাধ পড়লেন তরুণ এ পেস অলরাউন্ডার।

পিঠের চোট থেকে এখনো সেরে উঠতে পারেননি। যে কারণে বোলিং ফিটনেস নেই সাইফউদ্দিনের। টানা বল করতে পারছেন না। বল করলেই চোটের জায়গায় ব্যথা পাচ্ছেন। 

ব্যাটিংয়ে সমস্যা নেই বললেই চলে। কিন্তু তারপরও বিসিবি তাকে নিয়ে ঝুঁকি নিতে চাচ্ছে না।

সাইফউদ্দিন টাইগারদের জার্সিতে সবশেষ খেলেছেন ২০২১ সালের অক্টোবরে। ৮ মাস বিরতি শেষে ফের জাতীয় দলে জায়গা পেয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য! খেলার সুযোগই পেলেন না।

সিরিজ খুইয়ে জরিমানা দিল তামিম বাহিনী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টাইগার ক্রিকেটাররা

টাইগার ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ হাতছাড়া করেছে বাংলাদেশ। এবং সেটা এক ম্যাচ হাতে রেখেই। সিরিজ ট্রফি খুইয়ে আরও একটি খারাপ খবর পেয়েছে টাইগাররা। আইসিসির দেয়া শাস্তির খড়গ চেপে বসেছে তামিম ইকবালদের কাঁধে।

হারারে স্পোর্টস ক্লাবে দ্বিতীয় ওয়ানডেতে নির্ধারিত সময়ে বোলিং শেষ করতে পারেনি টাইগার ক্রিকেটাররা। স্লো ওভার রেটের কারণে অতিথি খেলোয়াড়দের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করেছে ক্রিকেট দুনিয়ার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ইনিংসের শেষ দুই ওভার নির্ধারিত সময়ের পর করে তামিম ইকবালের দল। বোলিংয়ে বিলম্বের শাস্তি হিসেবে প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

ক্যাপ্টেন তামিম স্লো ওভার রেটের অপরাধ স্বীকার করে নিয়েছেন। এ কারণে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন হয়নি।

;

চেয়ারম্যান কাপ ফুটবল টুর্নামেন্টকে কেন্দ্র করে উৎসাহ উদ্দীপনা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
মাঠের চারপাশে উপচে পড়া দর্শকের ভিড়

মাঠের চারপাশে উপচে পড়া দর্শকের ভিড়

  • Font increase
  • Font Decrease

একটি ফুটবল টুর্নামেন্টকে কেন্দ্র করে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রায় ক্রীড়ামোদি তরুণ-যুবাদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার ঢল নেমেছে। মোবাইল স্ক্রীন ও ভিডিও গেম ছেড়ে তারা স্বেচ্ছায় খেলার মাঠমুখী হয়েছে।

চেয়ারম্যান ক্যাপ ২০২২ নামের এই ফুটবল টুর্নামেন্টের আয়োজক খোদ যদুবয়রা ইউনিয়ন পরিষদ। পৃষ্ঠপোষক ও পরিকল্পক পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান মিজান। সকল নেতিবাচকতা পিছনে ফেলে টুর্নামেন্ট এলাকাবাসীর আনন্দ-বিনোদনে মেতে উঠেছে।

জানা গেছে, কাঙাল, লালন, রবীন্দ্র, মশাররফের জন্ম-স্মৃতি ধন্য কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়ন শিল্প, সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়ার ক্ষেত্রে ঐতিহ্যবাহী। যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়কে কেন্দ্র করে তৎকালে গড়ে ওঠে ক্রীড়া, শিল্প, সাংস্কৃতিক চর্চা। এরই সূত্র ধরে গড়ে উঠেছিল দুলাল মেমোরিয়াল ক্লাব। প্রতিষ্ঠালাভ করে একাধিক সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। জেলা স্তরে যেসব ক্রীড়া সাংস্কৃতিক চর্চা দেখা যেতো না, তা হতো যদুবয়রায়। যাত্রাপালা, ফুটবল ম্যাচ, সঙ্গীতানুষ্ঠান, নাটক, পাঠাগার আন্দোলন কোন কিছুই বাদ ছিল না।

সাম্প্রতিককালে আধুনিক প্রযুক্তিতে ঝুঁকে পড়ার দরুণ তরুণ ও যুব সমাজ মোবাইল স্ক্রীন আর ভিডিও গেমে আটকে যায়। ক্রমশ হারাতে বসে যদুবয়রার আগের ঐতিহ্য। এই অচলাবস্থার মুখে চেয়ারম্যান কাপ ফুটবল টুর্ণামেন্ট এখন ইউনিয়নটিতে আনন্দের জোয়ার নিয়ে এসেছে।

খেলোয়াড়দের সঙ্গে প্রধান অতিথির করমর্দন

খেলায় যদুবয়রা ইউনিয়নের ওয়ার্ডের মেম্বারদের নেতৃত্বে গড়ে উঠেছে একাধিক ফুটবল একাদশ। দলগুলো নিয়ে লীগ পদ্ধতিতে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। সোমবার অনুষ্ঠিত টুর্নামেন্টের তৃতীয় খেলায় এক নম্বর ওয়ার্ডের আনিচুর রহমান মেম্বার ফুটবল একাদশ বনাম ৮ নম্বর ওয়ার্ড আবদুল মালেক মেম্বার ফুটবল একাদশ লড়াইয়ে অবতীর্ণ হয়। বিকালে যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসাবে মাঠে বল গড়িয়ে খেলা উদ্বোধন করেন ভ্রমণ পরিব্রাজক, ভ্রমণ গদ্য সম্পাদক ও বার্তা২৪.কমের কন্ট্রিবিউটিং এডিটর, এলাকার কৃতি সন্তান মাহমুদ হাফিজ। বিশিষ্ট ব্যবসায়ী আবদুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ম্যাচটিতে বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা ছাত্রলীগ নেতা মো. আকাশ রেজা। খেলা চলাকালে টুর্নামেন্টের পৃষ্ঠপোষক যদুবয়রা ইউনিয়ন পরিষদ চেয়ারমান মিজানুর রহমান মিজান। স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গের মধ্য জয়নাল বিশ্বাস, লুৎফর রহমান মাস্টার, মনসুর আলী মাস্টার, জিয়াদুল ইসলাম মিলন, আবদুল লতিফ জোয়ার্দ্দার প্রমুখ এবং সকল ওয়ার্ডের ইউপি সদস্যগণ উপস্থিত ছিলেন।

খেলাটি গোলশূন্য ড্র হয়। খেলায় দৃষ্টিনন্দন ক্রীড়া নৈপুণ্য দেখিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন এক নম্বর ওয়ার্ডের আনিচুর রহমান মেম্বার একাদশের খেলোয়াড় হাফিজুর রহমান। অতিথিবৃন্দ তার হাতে পুরস্কার তুলে দেন।

খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজানো হলে সবাই উঠে দাঁড়ায়। অতিথিবৃন্দ মাঠে খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন। পরে মধ্যবিরতিসহ দুই পর্বে ৯০ মিনিট ধরে খেলা চলে।

আগামী শুক্রবার আরও দুটি ওয়ার্ডের মধ্যে টুর্নামেন্টের চতুর্থ ম্যাচ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেওয়া হয়।

;

আগুয়েরোর মতো অভিষেক রঙিন হাল্যান্ডেরও



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
আর্লিং হাল্যান্ড

আর্লিং হাল্যান্ড

  • Font increase
  • Font Decrease

জয় দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন শুরু করেছে ম্যানচেস্টার সিটি। ওয়েস্ট হ্যামকে তারা হারিয়েছে ২-০ গোলে ।

ম্যানসিটির হয়ে ম্যাচে দুটি গোলই করেন আর্লিং হাল্যান্ড। আর এ জোড়া গোলেই অভিষেক রঙিন করেছেন নরওয়ের এ তারকা স্ট্রাইকার।

সিটিজেনদের জার্সি গায়ে অভিষেকে ডাবল গোলের রেকর্ড এতদিন দখলে ছিল কেবল সার্জিও আগুয়েরোর। ইতিহাদ শিবিরে নিজের নাম লিখেই সেই রেকর্ড ভাগ করে নিয়েছেন মেধাবী এ স্ট্রাইকার।

তবে হার দিয়ে ইংলিশ লিগ শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে প্রথমবারের মতো ব্রাইটন এন্ড হোভ অ্যালবিয়নের কাছে ২-১ গোলে হার মেনেছে রেড ডেভিলরা। 

তবে বদলি হিসেবে মাঠে নেমে গোলের দেখা পাননি পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

;

টানা হারে সিরিজ হাতছাড়া করল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

  • Font increase
  • Font Decrease

প্রথম ওয়ানডে মতো দ্বিতীয় ম্যাচও দাপুটের সঙ্গে জিতে নিল জিম্বাবুয়ে। এবার টাইগারদের তারা হারিয়ে দিল ৫ উইকেটে। দারুণ এ জয়ে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করল স্বাগতিকরা। আফ্রিকান দলটি সিরিজে এগিয়ে রইল ২-০ ব্যবধানে।

সিকান্দার রাজা খেললেন ১০৬ রানের আলো ঝলমলে এক ইনিংস। চাকাভা এনে দেন ১০২ রান চোখ ধাঁধানো এক ইনিংস। পঞ্চম উইকেটে দুজনে মিলে ১৬৯ বলে ২০১ রান তোলে আয়োজকদের জয়ের ভিড় গড়ে দেন। এতেই ৪৭.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান তোলে জয় ছিনিয়ে নেয় জিম্বাবুয়ে।

লাল-সবুজের জার্সি গায়ে দুটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজ। বাকি উইকেট যায় তাইজুল ইসলামের পকেটে।

ব্যাট হাতে জ্বলে উঠলেন মাহমুদউল্লাহ রিয়াদ। খেললেন দারুণ এক ইনিংস। তার আগে ফিফটি হাঁকান ওপেনার তামিম ইকবাল। দুজনের ব্যাটিং দৃঢ়তায় নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান সংগ্রহ করে বাংলাদেশ।

৮০ রানের হার না মানা অসাধারণ এক ইনিংস খেলেন রিয়াদ। ৫০ রানের দুরন্ত এক ইনিংস উপহার দেন তামিম।

দলীয় স্কোরে ৩৮ রান যোগ করেন নাজমুল হোসেন শান্ত। আফিফ হোসেন এনে দেন ৪১ রান।

জিম্বাবুয়ের হয়ে তিন উইকেট শিকার করেন সিকান্দার রাজা। দুটি উইকেট নেন ওয়েসলি মাধেবেরে। একটি করে উইকেট নেন ভিক্টর নিয়াউচি ও তানাকা চিভাঙ্গা।

;