কাইয়া-রাজার কাছে হারল টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

বাংলাদেশ-জিম্বাবুয়ে ক্রিকেট সিরিজ

  • Font increase
  • Font Decrease

দুজনের শতকের ওপর ভর করে প্রথম ওয়ানডেতে টাইগারদের ৫ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। স্বাগতিকরা জয় চিনিয়ে নিয়েছে ১০ বল হাতে রেখেই। এ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফ্রিকান দলটি।

৪৮.২ ওভারে ৫ উইকেট হারিয়েই ৩০৪ রানের লক্ষ্য টপকে ৩০৭ তুলে জয় নিজেদের করে নেয় ক্যাপ্টেন রেগিস চাকাভার দল। চতুর্থ উইকেট জুটিতে সিকান্দার রাজা-ইনোসেন্ট কাইয়া মিলে ১৭২ বলে ১৯২ রানের পার্টনারশিপ গড়ে জয়ের ভিত করে দেন। ১২২ বলে ১১ বাউন্ডারি ও ও ২ ছক্কায় ১১০ রানের অসাধারণ এক ইনিংস খেলে বিদায় নেন কাইয়া।

১০৯ বলে ৮ বাউন্ডারি ও ৬ ছক্কায় ১৩৫* রানের দুর্দান্ত এক ক্রিকেটীয় ইনিংস খেলে অপরাজিত থেকে রাজা। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও মোসাদ্দেক হোসেন।

ব্যাট হাতে মাঠে নেমেই দারুণ ঝলক দেখান টাইগাররা। একে একে ফিফটি হাঁকান চার ব্যাটসম্যান। ক্যাপ্টেন তামিম ইকবালের (৬২) সঙ্গে ব্যাট হাতে দাপট দেখান লিটন দাস (৮১), এনামুল হক বিজয় (৭৩) ও মুশফিকুর রহিম (৫২*)। তাদের মধ্যে তিন বছর একদিনের ক্রিকেটের দলে ফিরেই হাফ-সেঞ্চুরি পেলেন বিজয়। 

চার জনের অসাধারণ অর্ধ-শতকে বিশাল পুঁজি গড়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩০৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করেছে টাইগাররা। জিম্বাবুয়ের হয়ে একটি করে উইকেট নিয়েছেন ভিক্টোর নিয়াউচি ও সিকান্দার রাজা।

তার আগে টি-টোয়েন্টির মতো প্রথম ওয়ানডেতেও টসে হেরেছে টাইগাররা। টস জিতে বোলিং বেছে নেয় জিম্বাবুয়ে। তাই শুরুতে ব্যাট হাতে মাঠে নামে বাংলাদেশ।

আন্তর্জাতিক ফুটবলে ভারতকে নিষিদ্ধ করেছে ফিফা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ফিফা ও এআইএফএফ

ফিফা ও এআইএফএফ

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক ফুটবলে ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। ফুটবলীয় কার্যক্রমে তৃতীয় পক্ষ হস্তক্ষেপ করার অভিযোগে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষেধাজ্ঞা দিয়েছে ফুটবল দুনিয়ার অভিভাবক সংস্থাটি।

বিবৃতিতে খবরটি নিশ্চিত করে ফিফা জানিয়েছে, ‘ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতভাবে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এই সংস্থায় তৃতীয় পক্ষের অনুচিত প্রভাবের ফলে ফিফা সনদের পরিষ্কার লঙ্ঘন হয়েছে।’

সাবেক সভাপতি প্রফুল প্যাটেলকে সরিয়ে এআইএফএফের দায়িত্ব পেয়েছে ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ)। যাদের ওপর নির্বাচনেরও দায়িত্ব বর্তেছে। তবে আদালতের এই হস্তক্ষেপ মেনে নেয়নি ফিফা।

নিষেধাজ্ঞার কারণে আগামী অক্টোবরে ভারতের মাটিতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপও স্থগিত হয়ে গেছে। শিগগিরই এই টুর্নামেন্টের ভাগ্য নির্ধারণ করবে ফিফা।

;

এশিয়া কাপ জয়ের স্বপ্ন দেখছেন না টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
টাইগার ক্রিকেটাররা

টাইগার ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি সংস্করণের আসন্ন এশিয়া কাপে ভয়-ডরহীন ক্রিকেট খেলতে চায় টাইগাররা। তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে লাল-সবুজের প্রতিনিধিদের পারফরম্যান্সের যে হাল তাতে করে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন না টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

আজ সোমবার (১৫ আগস্ট) গণমাধ্যমকে বিসিবি পরিচালক সুজন বলেন, ‘অবশ্যই আমরা ওই (ফিয়ারলেস) ধরণের ক্রিকেট খেলতে চাই। বলছি না, আমরা বাংলাদেশ হঠাৎ করে বদলে গিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়ে যাব। কিন্তু আমরা ওই পথটা ধরতে চাই কীভাবে এই ফরম্যাটে ভালো করতে পারি। ১২০ বলের খেলা আপনার সময়টা খুব কম যে আপনি ওই সিদ্ধান্তটা নিবেন। যেটা আমরা ওয়ানডেতে পারি।’

রিয়াদ-সাকিব নিয়ে সুজন বলেন, ‘দিন শেষে আমরা সবাই বিসিবিতে কাজ করি বাংলাদেশ ক্রিকেটকে ভালো করার জন্য। এখানে আমাদের কোনো স্বার্থ নেই, সাকিবও আমার কিছু না রিয়াদও আমার কিছু না। বলতে গেলে আমাদের সতীর্থ ক্রিকেটার, হয়তো আমরা সিনিয়র, ওরা জুনিয়র। ওরা এখনো খেলছে, আমরা ওদের সাথে কাজ করি, আমরা চাই বাংলাদেশ দলের সাফল্য। সাফল্যটা কীভাবে আসবে কার হাত ধরে আসবে আমরা জানি না। মনে হয়েছে সাকিব আমাদের সেরা বিকল্প। আমি বিশ্বাস করি সাকিব সেরা বিকল্প।’

ওপেনিং নিয়ে সুজন যোগ করেন, ‘স্বীকৃত ওপেনার বিজয় ও পারভেজ ইমন। বাকি অনেকেই কিন্তু স্থানীয় ক্রিকেটে ওপেন করেছে। আফগানিস্তানের যে বোলিং অ্যাটাক সেই বোলিং অ্যাটাকে আমরা কাকে ওপেন করাবো সেটা নিয়ে ভাবছি। মুশফিক হতে পারে। ইউ নেভার নো, সাকিবও হতে পারে। মিরাজ হতে পারে, শেখ মেহেদীও ওপেন করেছে। অনেকগুলো অপশন আছে। কম্বিনেশনের জন্য আমরা চিন্তা করছি।’

;

বঙ্গবন্ধুর প্রতি সাকিব-তামিমদের শ্রদ্ধা ও ভালবাসা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

  • Font increase
  • Font Decrease

জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছে পুরো দেশ। বাঙালি জাতির মহান নেতাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়েছেন ক্রিকেটাররাও। 

সাকিব আল হাসান নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘এই দিনে পৃথিবী হারিয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশের মানুষের জন্য নিজের জীবন বিসর্জন দিয়েছিলেন এবং নিশ্চিত করেছিলেন যেন আমরা সবাই সগর্বে বলতে পারি যে এই দেশটি আমার। জাতীয় শোক দিবসে সমগ্র জাতির সাথে আমরাও সমবেদনা প্রকাশ করছি।’

তামিম ইকবাল জানান, ‘বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ই আগস্টের অন্যান্য শহীদদের।’

মুশফিকুর রহিমের শ্রদ্ধাঞ্জলি, ‘জাতির পিতা আমাদের জন্য যা করেছেন, তা আমরা কখনো ভুলব না, আমরা শোকাহত।’ এরপর মিরাজ লিখেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মিশে আছেন আমাদের অনুভূতি ও অন্তরাত্মায়। জাতীয় শোক দিবসে এই মহান নেতার প্রতি বিনম্র শ্রদ্ধা। বাঙালির মৃত্যুঞ্জয়ী চেতনায় বেঁচে আছেন তিনি, এবং বেঁচে রবেন...’

;

মাঠের লড়াইয়ে নেইমারের জাদু, এমবাপ্পের পেনাল্টি মিস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নেইমার জুনিয়র

নেইমার জুনিয়র

  • Font increase
  • Font Decrease

মাঠের লড়াইয়ে জাদু ছড়ালেন নেইমার জুনিয়র। পেলেন জোড়া গোলের দেখা। সঙ্গে গোল উপহার দিলেন কাইলিয়ান এমবাপ্পে। তাদের ফুটবল দ্যুতিতে ফরাসি লিগ ওয়ানে পিএসজি ৫-২ গোলে হারিয়েছে মন্তেপেলিয়ারকে। তবে এমবাপ্পে  পেনাল্টি মিস না করলে জয়ের ব্যবধান আরও বাড়তো।

ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ পারফর্ম করেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার গ্যাব্রিয়েল জেসুস। আদায় করে নেন জোড়া গোল। তাতেই আর্সেনাল ৪-২ গোলে ধরাশায়ী করেছে লেস্টার সিটিকে। 

ইংলিশ লিগে বড় জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। কোচ পেপ গার্দিওলার দল ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বোর্নমাউথকে। তবে হতাশ করেছে তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিশ্চিয়ানো রোনালদোর দল ৪-০ গোলে হার মেনেছে ব্রেন্টফোর্ডের কাছে। 

এদিকে হতাশায় লা লিগায় নতুন মৌসুম শুরু করেছে বার্সেলোনা। কোচ জাভি হার্নান্দেজের দল গোল শূন্য (০-০) ড্র করেছে রায়ো ভায়েকানোর সঙ্গে।

;