রাতে জিম্বাবুয়ে সফরে যাচ্ছেন নাঈম-এবাদত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নাঈম শেখ ও এবাদত হোসেন

নাঈম শেখ ও এবাদত হোসেন

  • Font increase
  • Font Decrease

ইনজুরির জন্য মাঠের লড়াই থেকে ছিটকে নুরুল হাসান সোহান ও লিটন দাস। এই দুই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের বদলে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পেয়েছেন মোহাম্মদ নাঈম শেখ ও এবাদত হোসেন চৌধুরী।

আজ রাতেই জিম্বাবুয়ের উদ্দেশে ঢাকা ছাড়বেন নাঈম ও এবাদত। আগামীকাল রোববার দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়়ানোর আগেই দলের সঙ্গে তাদের যোগ দেয়ার কথা। তবে দ্বিতীয় ওয়ানডেতে তাদের খেলার সম্ভাবনা কম। তবে এই সিরিজেই হতে পারে এবাদতের ওয়ানডে অভিষেক।

জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেয়া সোহান আঙুলে চোট পান কুড়ি ওভারের দ্বিতীয় ম্যাচে। এতে টি-টোয়েন্টি সিরিজের সঙ্গে ওয়ানডে সিরিজও শেষ হয়ে যায় তার।

পেশির টান নিয়ে এখন মাঠের বাইরে লিটন। এশিয়া কাপে তার খেলা নিয়ে দিয়েছে অনিশ্চয়তা। ২৭ আগস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ।

শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে চোট নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে স্ট্রেচারে করে মাঠ লিটন। রান নেয়ার সময় পেশিতে টান লাগায় মাঠে বসে পড়েন তিনি। মাঠ ছাড়ার আগে লিটন ৮৯ বল খেলে ৯ বাউন্ডারি ও ১ ছক্কায় ৮১ রান যোগ করেন দলীয় স্কোরে। 

ডলার খুইয়ে ক্ষতিপূরণ পেলেন কৃষ্ণা-শামসুন্নাহার-সানজিদা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ক্ষতিপূরণ পাওয়া ফুটবলারদের মাঝে মাহফুজা আক্তার কিরণ

ক্ষতিপূরণ পাওয়া ফুটবলারদের মাঝে মাহফুজা আক্তার কিরণ

  • Font increase
  • Font Decrease

ঐতিহাসিক সাফ ট্রফি জিতে দেশে ফিরেই মন খারাপ হয়েছিল কৃষ্ণা-শামসুন্নাহার-সানজিদাদের। তাদের ব্যাগ থেকে চুরি হয়ে যায় ডলার। অবশেষে ক্ষতিপূরণ পেয়েছেন ত্রয়ী এ তারকা ফুটবলার।

বাংলাদেশ ফুটবল ফেডারেশেনের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এই তিন মেয়ে ফুটবলারকে ক্ষতিপূরণ দিয়েছেন ব্যক্তিগত উদ্যোগে।

৪০০ ডলার হারিয়ে শামসুন্নাহার পেয়েছেন ১ লাখ টাকা। কৃষ্ণা রানী সরকারের ব্যাগ থেকে চুরি হয়েছিল ৯০০ ডলার ও ৫০ হাজার টাকা। এর মধ্যে ৪০০ ডলার ছিল সানজিদা খাতুনের।

কৃষ্ণা পেয়েছেন দেড় লাখ টাকা। আইফোন কেনার জন্য জমানো ৪০০ ডলারের বদলে সানজিদাকে আইফোন থার্টিন প্রো-ম্যাক্স উপহার দিয়েছেন কিরণ।

;

মেসির জাদু, রিচার্লিসনের ঝলক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিওনেল মেসির গোল উদযাপন

লিওনেল মেসির গোল উদযাপন

  • Font increase
  • Font Decrease

দুর্বার এক জয় ছিনিয়ে নিয়েছে ব্রাজিল। সেলেসাওরা ৩-০ গোলে ধরাশায়ী করেছে ঘানাকে। দুরন্ত নৈপুণ্যে সতীর্থদের দিয়ে দুটি গোল করান নেইমার। 

পাঁচবারের বিশ্বকাপ জয়ীদের হয়ে গোল তিনটি করেছেন দু’জন। মারকুইনহস এগিয়ে দেয়ার পর ডাবল গোল করেন রিচার্লিসন। এ নিয়ে টানা ১৪ ম্যাচে অপরাজিত রইল ব্রাজিল।

অন্যদিকে হন্ডুরাসের বিপক্ষে বিশ্বকাপের জার্সি গায়ে জড়িয়ে প্রথমবারের মতো খেললো আর্জেন্টিনা। তাতে ফুটবল জাদুকর লিওনেল মেসির জোড়া গোলে ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি করেন লাওতারো মার্টিনেজ। টানা ৩৪ ম্যাচ অজেয় রইল কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা।

;

বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার

বিদায়বেলায় কাঁদলেন, কাঁদালেন ফেদেরার

  • Font increase
  • Font Decrease

অবশেষে বিদায় নিলেন আধুনিক টেনিসের অন্যতম সেরা খেলোয়াড় সুইস সেনসেশন রজার ফেদেরার। বিদায় বেলা যেমন নিজে কেঁদেছেন, একইভাবে কাঁদিয়েছেন বন্ধু-সতীর্থ-প্রতিপক্ষদেরও। শনিবার লেভার কাপে ডাবলসে ক্যারিয়ারের শেষ ম্যাচটিতে তার সঙ্গী ছিলেন দীর্ঘদিনের প্রতিপক্ষ ও বন্ধু রাফায়েল নাদাল। তাই নাদালের কাছে অনুভূতিটা একটু ভিন্ন। পরাজয়ের মধ্য দিয়েই অবশ্য বিদায় ঘটেছে বিশ্ব টেনিসের এই আপদমস্তক পেশাদার এক রাজার।

২০ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী ফেদেরারের ক্যারিয়ার যদিও আরো কিছুটা দীর্ঘায়িত হতে পারতো। কিন্তু হাঁটুর ইনজুরির কারণে গত বছরের জুলাইয়ে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালের পর থেকে আর কোর্টে নামতে পারেননি। ৪১ বছর বয়সে তাই টেনিসকে বিদায় জানাতেই হলো। লন্ডনের হাজারো সমর্থকও প্রিয় তারকার বিদায়ে অনেকটাই আবেগী হয়ে পড়েছিলেন।

টিম ইউরোপের হয়ে খেলতে নেমে গতকাল ফেদেরার ও নাদাল জুটি টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো ও জ্যাক সকের কাছে লন্ডনের ও২ এরিনাতে হেরে গেছেন ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ গেমে। এই ফলাফলে টিম ইউরোপ ও টিম ওয়ার্ল্ড ২-২ ব্যবধানে সমতায় ছিল। কিন্তু অস্ট্রেলিয়ান এ্যালেক্স ডি মিনায়েরের কাছে এন্ডি মারে দিনের শেষে সিঙ্গেলসে হেরে যাওয়ায় টিম ইউরোপের পরাজয় নিশ্চিত হয়।


বিদায়ক্ষণে ফেদেরার বলেছেন, ‘আমরা যেকোন ভাবেই এগিয়ে গিয়েছিলাম। আজকের দিনটা ছিল দুর্দান্ত। আমি সবাইকে বলতে চাই আমার মন খারাপ নয়, আমি খুশি। এখানে খেলতে আসাটাই দারুন এক অনুভূতি। যদিও সবকিছুই ছিল শেষবারের মত। আমি তেমন একটা চাপ অনুভব করছি না। মনে হচ্ছে হয়তোবা আগামীকাল আরো কিছু ঘটতে যাচ্ছে। কিন্তু ম্যাচটি ছিল অসাধারন। রাফাসহ আরো কিছু লিজেন্ডের সাথে এখানে খেলার সুযোগ পাওয়ায় সবাইকে ধন্যবাদ।’

প্রায় দুই দশক ধরে স্পেনের নাদালের বিপক্ষে কোর্টে নামার প্রতিটি মুহূর্ত ফেদেরার উপভোগ করেছেন। ক্যারিয়ারের স্বর্ণালী সময়ে দু‘জন মিলে একসাথে জিতেছেন ৪২টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এই জুটি প্রথমবার ২০০৪ সালে একে অপরের মুখোমুখি হয়েছিলেন। এ পর্যন্ত ৯টি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালসহ ৪০ বার মোকাবিলা করেছেন। এর মধ্যে নাদাল জিতেছেন ২৪টি, ফেদেরার ১৬টি।

শুক্রবার অবশ্য একে অপরের পাশে থেকে প্রতিপক্ষকে মোকাবিলা করেছেন। কোর্টে আসার পরেই পুরো স্টেডিয়ামের ভক্ত-সমর্থকরা শেষবারের মতো দাঁড়িয়ে ফেদেরারকে স্বাগত জানিয়েছেন।

শক্তিশালী টিম ইউরোপে আরো ছিলেন নোভাক জকোভিচ ও এন্ডি মারে। আধুনিক টেনিসে ‘বিগ ফোর’ হিসেবে খ্যাত চার তারকা একসাথে একই দলে খেলেছেন। ফেদেরারের বিদায়ক্ষনে এর থেকে স্মরণীয় স্মৃতি আর হতে পারেনা। সিঙ্গেলস ম্যাচে খেলতে অপারগতা জানানোর কারণে ফেদেরারের স্থানে খেলেছেন ইতালির মাত্তেও বেরাত্তিনি।

লেভার কাপে এর আগের চারটি আসরই জিতেছে টিম ইউরোপ।

২০০৩ সালে প্রথম গ্র্যান্ড স্ল্যাম হিসেবে উইম্বলডনের শিরোপা জিতেছিলেন ফেদেরার। ১৯ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে আটটি উইম্বলডন শিরোপাসহ সর্বমোট জিতেছেন ১০৩টি শিরোপা। একাই জয় করেছেন ১৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশী প্রাইজ মানি। নাদাল (২২) ও জকোভিচ (২১) উভয়ই ফেদেরারের গ্র্যান্ড স্ল্যাম জয়ের সংখ্যাকে ছাড়িয়ে গেছেন।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেয়েছে বাংলাদেশের মেয়েরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশের নারী ক্রিকেটাররা

বাংলাদেশের নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিতব্য নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। 

তার আগে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমি-ফাইনালে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। শেষ চারের বাধা উতরে আসরের ফাইনালে নাম লিখেছে সালমা খাতুনরা।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে সেমি-ফাইনালে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে তোলে ১১৩ রান। জবাবে থাই কন্যারা ৬ উইকেট হারিয়ে গুটিয়ে যায় ১০২ রানে।

অন্য সেমি-ফাইনালে জিম্বাবুয়েকে ৪ রানে হারিয়ে বিশ্বকাপে পৌঁছে গেছে আয়ারল্যান্ড। আইরিশ মেয়েদের ৬ উইকেটে তোলা ১৩৭ রানের জবাবে জিম্বাবুয়ে গুটিয়ে যায় ৬ উইকেট হারিয়ে ১৩৩ রানে।

আগামীকাল রোববার ফাইনালে বাংলাদেশের মেয়েদের মুখোমুখি হবে আয়ারল্যান্ডের মেয়েরা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

;