সংসার চালাতে চাকরি খুঁজছেন বিনোদ কাম্বলি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
চাকরি খুঁজছেন বিনোদ কাম্বলি

চাকরি খুঁজছেন বিনোদ কাম্বলি

  • Font increase
  • Font Decrease

শচিন টেন্ডুলকরের সঙ্গে একসঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন বিনোদ কাম্বলি। স্কুল জীবন থেকে তারা বন্ধু। কিন্তু বর্তমানে আর্থিক অনটনে ভুগছেন কাম্বলি। ক্রিকেট সংক্রান্ত কোনও চাকরি খুঁজছেন ভারতীয় দলের সাবেক এই তারকা। বর্তমানে বিনোদের একমাত্র উপার্জন খাত বিসিসিআই-এর থেকে পাওয়া ৩০ হাজার রুপি পেনশন।

২০১৯ সালে টি-টোয়েন্টি মুম্বাই লিগে কোচ ছিলেন কাম্বলি। ওই সময় সমস্যা ছিল না কিন্তু করোনার পর সমস্যাটা বাড়ে। বন্ধু শচিন টেন্ডুলকর একাধিকবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। শচিনের মিডলসেক্স গ্লোবাল একাডেমিতে মেন্টর হিসেবে কাজ করছিলেন। শচিনের একাডেমি মুম্বাইয়ের নেরুলে, কাম্বলির বাড়ি থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে। এত দূরে কাজ করতে সমস্যা হচ্ছিল ৫০ বছর বয়সী এই সাবেক ক্রিকেটারের। তাই সে সম্প্রতি দায়িত্ব দিয়েছেন। এরপর থেকে তিনি বেকার দিনযাপন করছেন।


কাম্বলি জানান, ভোর ৫টায় উঠে ট্যাক্সিতে ডিওয়াই পাতিল স্টেডিয়ামে যেতাম। খুবই কষ্ট হত। তারপর আবার সন্ধ্যায় বিকেসি-র মাঠে কোচিং করাতাম। কিন্তু এই বয়সে এত ধকল নিতে পারছিলাম না।

কাম্বলি আরও বলেন, আমি একজন অবসরপ্রাপ্ত ক্রিকেটার। যার সংসার চলে বিসিসিআইয়ের পেনশনে। তার জন্য আমি বোর্ডের কাছে কৃতজ্ঞ। বর্তমানে যেভাবে দৈনন্দিন জিনিসের দাম বাড়ছে তাতে সংসার চালানোর ব্যাপক অসুবিধা হচ্ছে।


চাকরির অনুরোধ জানিয়ে তিনি বলেন, এমসিএ (মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন)-এর থেকেও সাহায্য চেয়েছিলাম আমি। কিছু সাহায্য পাওয়ার আশায় আমি এমসিতে গিয়েছিলাম। আমারা একটা পরিবার রয়েছে যা আমাকে দেখতে হয়। এমসিএ-কে বলেছিলাম কখনও যদি আমায় প্রয়োজন পরে আমায় বলবেন, তা ওয়াংখেড়ে স্টেডিয়ামেই হোক বা বিকেসি স্টেডিয়ামে। আমায় মুম্বাই ক্রিকেট অনেক কিছু দিয়েছে কিন্তু অবসরের পর ক্রিকেট আর নেই কোথাও। কিন্তু জীবনে স্টেডি থাকতে হলে অ্যাসাইমেন্টস থাকা প্রয়োজন। আমি শুধু এমসিএ সভাপতি এবং সচিবের কাছে অনুরোধই করতে পারি।


এ সময় বাল্যবন্ধু শচিন তার বর্তমান অবস্থা সম্পর্কে অবগত বলে জানান কাম্বলি। তিনি বলেন, শচিন সব সময় আমার পাশে ছিল। সাহায্য করেছে। ওর কাছে এখন চাওয়ার কিছু নাই। ও আমার খুব ভালো বন্ধু।

১৯৯১ থেকে ২০০০ সাল পর্যন্ত ভারতের হয়ে ১০৪টি ওডাই এবং ১৭টি টেস্ট ম্যাচ খেলেছেন বিনোদ কাম্বলি। দুই ফরম্যাট মিলিয়ে তার সংগ্রহ ৩৫৬১ রান। টেস্ট ক্রিকেটে চারটি শতরান এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুইটি শতরান রয়েছে তার।

কাতার বিশ্বকাপে খরচ হচ্ছে ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা



তাইফুর রহমান, বার্তা২৪.কম, কাতার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। প্রথমবারের মতো এবারের আসরের আয়োজক দেশ মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী রাষ্ট্র কাতার। আর তাই নতুন সব স্টেডিয়ামের সঙ্গে জাকজমকপূর্ণ সব আয়োজনে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করছে মরুভূমির উত্তপ্ত এই দেশটি।

কাতার বলেছে, এবারের ফিফা বিশ্বকাপে তারা ২২০ বিলিয়ন ডলার খরচ করছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা। আর যা কিনা বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল আয়োজন হতে চলছে। ২০১৮ সালে রাশিয়া যে পরিমাণ খরচ করেছে, কাতার বিশ্বকাপে তার ২০ গুণ বেশি ব্যয় হচ্ছে। শুধু তাই নয়, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭টি বিশ্বকাপের একত্রিত খরচকেও হার মানিয়ে এগিয়ে যাচ্ছে আয়োজক দেশ কাতার।

অন্যদিকে রেকর্ড পরিমাণ এই ব্যয়ের পেছনে রয়েছে নানাবিধ কারণ। প্রথমত, বিশ্বকাপের জন্য অত্যাধুনিক নতুন ৮টি স্টেডিয়াম তৈরি করেছে কাতার, সেইসঙ্গে তৈরি করা হয়েছে অনুশীলনের মাঠও।

এছাড়া ফুটবলার ও দর্শকদের নানা সুবিধা দিতে বিভিন্ন হোটেল ও পার্ক বিনোদন কেন্দ্রসহ অনেক কিছুই নির্মাণ করেছে দেশটি।

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে বিশ্বকাপের আসর বসতে চলছে। নানান দেশ থেকে নানা দর্শক দেখতে আসবেন এই মহাযজ্ঞ আয়োজন, তাদের জন্য কাতার তৈরি করেছে উন্নতমানের হোটেল। এছাড়া তাদের স্টেডিয়ামে ফ্রি যাতায়াতের জন্য পরিবহন খাতেও প্রচুর অর্থ ব্যয় হয়েছে। বিনামূল্যে নামানো হয়েছে চার হাজার বাস।

উল্লেখ্য, এর আগে খরচের দিক থেকে সবচেয়ে ব্যয়বহুল আসর ছিলো ব্রাজিল বিশ্বকাপ। ২০১৪ সালের এই আসরের জন্য ব্রাজিল খরচ করে প্রায় ১৫ বিলিয়ন ডলার।

;

পাকিস্তানে ধরাশায়ী দেশের মেয়েরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
নারী ক্রিকেটাররা

নারী ক্রিকেটাররা

  • Font increase
  • Font Decrease

জয় দিয়েই এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মেয়েদের উড়িয়ে দিয়েছিল নিগার সুলতানারা।

সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। ছুটে চলছিল জয়ের পথে। অবশেষে তাদের থামতে হলো। পাকিস্তানের মেয়েদের ৯ উইকেটে বিধ্বস্ত হলো স্বাগতিকরা।

নিজেদের প্রথম ম্যাচে থাই কন্যাদের ৯ উইকেটে গুঁড়িয়ে দিয়েছিল দেশের মেয়েরা। এবার সেই ফলটাই বুমেরাং হয়ে দেখা দিলো লাল-সবুজের প্রতিনিধিদের সামনে। 

সিলেটে শুরুতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৭০ রানেই গুটিয়ে যায় বাঘিনীদের ইনিংস।

জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ১২.২ ওভারে মাত্র ১ উইকেটের বিনিময়ে ৭২ রান তুলে হেসে-খেলেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

;

সিলেটের হেড কোচ নাজমুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাবেক পেসার নাজমুল হোসেন

সাবেক পেসার নাজমুল হোসেন

  • Font increase
  • Font Decrease

জাতীয় ক্রিকেট লিগে সিলেট বিভাগের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন নাজমুল হোসেন। ইনজুরির কারণে ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘ করতে না পারায় কোচিং বেছে নিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক এ পেসার।  

বিভাগীয় দল ছাড়াও বর্তমানে বিসিবির বাংলা টাইগার্সের বোলিং কোচ হিসেবে করছেন নাজমুল।

নতুন চ্যালেঞ্জ নিয়ে যারপরনাই রোমাঞ্চিত নাজমুল, ‘আলহামদুলিল্লাহ, অনেক বড় একটি দায়িত্ব পেয়েছি। দেখেন বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটে কিন্তু সিলেটের পেসাররাই লিড করছে। বেশ দাপটের সাথেই তারা ভালো করছে আন্তর্জাতিক ক্রিকেটে। আমি যেহেতু নতুন করে সিলেট বিভাগের দায়িত্বে এসেছি লক্ষ্য থাকবে, পেসারদের এ ধারা অব্যাহত রাখার। এর পাশাপাশি ভালো ইয়াং ৩ থেকে ৪ জন ব্যাটারকে ইস্টাবলিশ করা। যেহেতু অলক ভাই, রাজিন ভাই অবসর নেওয়ার কারণে ব্যাটিংয়ে একটা বড় গ্যাপ পড়ে গেছে।’

ভালো খেলায় মনোযোগ থাকলেও চ্যাম্পিয়নের স্বপ্ন দেখছেন না নাজমুল, ‘এবার সিলেট দলে ৩-৪ জন দারুণ ব্যাটার রয়েছে। বিশেষ করে আবু বক্কর, অমিত হাসান, জাকির হাসান এদের ভালো করার সম্ভাবনা অনেক বেশি। একটা জিনিস বলি, সব বিভাগের খেলোয়াড়দের তুলনায় সবথেকে তরুণ ক্রিকেটার এবার সিলেট বিভাগে। আমি সে কারণে চ্যাম্পিয়ন হওয়া নিয়ে খুব একটা ভাবছি না, ম্যাচ বাই ম্যাচ ভালো করার পরিকল্পনায় এগিয়ে যেতে চাই।’

;

ইন্দোনেশিয়ায় ফুটবল খেলা নিয়ে সংঘর্ষে নিহত ১২৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইন্দোনেশিয়ায় একটি স্টেডিয়ামে ফুটবল দর্শকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে এবং পদদলিত হয়ে অন্তত ১২৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তা বলে জানা গেছে।

দেশটির একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে স্কাই নিউজ এই তথ্য জানিয়েছে। 

শনিবার (১ অক্টোবর) আরেমা এবং পার্সেবায়া সুরাবায়ার মধ্যকার খেলা চলাকালীন পূর্ব জাভার একটি স্টেডিয়ামে এই সহিংসতার ঘটনা ঘটে। সংঘর্ষে আহত হয়েছে আরও অন্তত ১৮০ জন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে ।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, আরেমা ম্যাচটি ২-৩ ব্যবধানে হেরে যায়। দল হেরে যাওয়ায় হাজার হাজার আরেমা ভক্তরা মাঠে নেমে সংঘর্ষে জড়িয়ে পড়ে।সেই সময় মাঠে থাকা বেশ কয়েকজন আরেমার খেলোয়াড়ের ওপর হামলা হয়েছে বলেও দাবি করা হয়।

নিরাপত্তা বাহিনী ও প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, কয়েক হাজার দর্শক একসঙ্গে স্টেডিয়ামে জোর করে ঢুকে পড়ে এবং পরস্পরের মধ্যে হুড়োহুড়ির সৃষ্টি হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ভিড় লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ও ফাঁকা গুলি ছোড়ে। এর ফলে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে অনেকে মারা যায়। সংঘর্ষ থামার পর ঘটনাস্থলে হতাহতদের আশপাশে হাজার হাজার পরিত্যক্ত জুতা ছড়িয়ে-ছিটিয়ে ছিল।

এ ঘটনায় ইন্দোনেশিয়ার ফুটবল লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে এবং আরেমাকে বাকি মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

;