রোমাঞ্চের ম্যাচ জিতে সিরিজ বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আয়ারল্যান্ডের ব্যাটিংয়ের অর্ধেকটা জুড়েই ম্যাচ ছিল তাদের নিয়ন্ত্রণে। কিন্তু হঠাৎ বোলিংয়ে এসে ম্যাচের মোড় বদলে দেন নাজমুল হোসেন শান্ত। পরের তিন উইকেট নিয়ে বাংলাদেশের জয় সহজ করে দেন মোস্তাফিজুর রহমান, একাদশে ফেরা এই বোলার নিয়েছেন মোট চার উইকেট।
রোববার (১৪ মে) ইংল্যান্ডের চেমসফোর্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে আয়ারল্যান্ডকে ৪ রানে হারিয়েছে বাংলাদেশ। শুরুতে ব্যাট করতে নেমে ২৭৪ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। জবাব দিতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৭০ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয়টিতে জয় পায় বাংলাদেশ। শেষ ম্যাচ জিতে সিরিজ নিজেদের করলো তামিম ইকবালের দল।

আগের ম্যাচে কোনো বদল ছাড়াই নেমেছিল বাংলাদেশ। শেষ ম্যাচে আসে তিন পরিবর্তন, এর মধ্যে অভিষেক হয় মৃত্যুঞ্জয় চৌধুরী ও রনি তালুকদারের; একাদশে ফেরেন পেসার মোস্তাফিজুর রহমানও। টি-টোয়েন্টিতে ইনিংস উদ্বোধনে এসে পাওয়ার প্লের ঠিকঠাক ব্যবহার করেছিলেন রনি, ওয়ানডেতে নিজের প্রথম ম্যাচে এসে অবশ্য তেমন কিছু করতে পারেননি।

টস হেরে ব্যাট করতে নেমে ১ চারে ১৪ বল খেলে কেবল ৪ রান করেছেন রনি। এরপর অধিনায়ক তামিম ইকবালের সঙ্গী হন নাজমুল হোসেন শান্ত। আগের ম্যাচে দুর্দান্ত শতক করা এই ব্যাটার ৩২ বলে ৩৫ রান করে ক্রেইগ ইয়াংয়ের বলে স্লিপে ক্যাচ দেন।

লিটন দাসও ৩৯ বলে ৩৫ রান করে ম্যাকব্রাইনের বলে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন মিড অফে। ব্যাটারদের এই যাওয়া-আসার ভেতর এক প্রান্তে থেকে যান তামিম। যদিও অনেক ডট বল খেলেন তিনি। শুরুতে জীবন পাওয়ার পর ৯ ইনিংস পর এসে অবশ্য তামিম পান হাফ সেঞ্চুরির দেখা।

তবে নিজের ব্যক্তিগত সংগ্রহ তিন অঙ্কে নিয়ে যেতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। ৬ চারে ৮২ বলে ৬৯ রান করে জর্জ ডকরেলের বলে ডাউন দ্য উইকেটে এসে মারতে গিয়ে শট ঠিকঠাক খেলতে না পেরে ক্যাচ দেন তিনি।

১ চারে ১৬ বলে ১৩ রান করে ডকরেলের বলেই বোল্ড হন তাওহীদ হৃদয়ও। ১৮৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পর দলের হাল ধরার চেষ্টা করেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। কিন্তু তারা দুজনও ইনিংসের শেষ অবধি টেনে নিতে পারেননি।

তাদের জুটিতে ৭৫ রান আসে। ৩ চার ও ১ ছক্কায় ৫৪ বলে ৪৫ রান করে ম্যাকব্রাইনের বলে এলবিডব্লিউ হয়ে মুশফিক আউট হলে এই জুটি ভাঙে। মৃত্যুঞ্জয়কে নিয়ে আর ৪ রান যোগ করে আউট হয়ে যান মিরাজও। ৩ চারে ৩৯ বলে তার ব্যাটে আসে ৩৭ রান। তাদের ফেরার পর বাংলাদেশের রানও আর বাড়েনি খুব একটা। অলআউট হয় সফরকারীরা।

রান তাড়ায় নেমে শুরুতেই অবশ্য উইকেট হারায় আয়ারল্যান্ড। ১৬ বলে ৪ রান করে মোস্তাফিজুর রহমানের বলে লিটনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান দলটির উদ্বোধনী ব্যাটার স্টিফেন ডোহানি। এরপর পল স্টার্লিংয়ের সঙ্গে ৯৯ রানের জুটি গড়েন অধিনায়ক বালবার্নি।

তাদের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় আয়ারল্যান্ড। ৬ চারে ৭৮ বলে ৫৩ রান করা বালবার্নিকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে কিছুটা স্বস্তি ফেরান এবাদত হোসেন। ৪ চার ও ২ ছক্কায় ৭৩ বলে ৬০ রান করা স্টার্লিংয়ের উইকেট নেন মেহেদী হাসান মিরাজ।

তাদের বিদায়ের পর ধীরে ধীরে বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দেওয়ার চেষ্টা করেন হ্যারি টেক্টর ও লরকান টাকার। কিছুতেই যখন উইকেট মিলছিল না তখন ৪২তম ওভারে শান্তকে বোলিংয়ে নিয়ে আসেন অধিনায়ক তামিম ইকবাল। তার ওভারের পঞ্চম বলে তাকে তুলে মারতে যান টেক্টর, লাফিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নেন লিটন। শান্ত পান আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম উইকেট।

এরপর ৪ বলে ১ রান করা কার্টিস ক্যাম্ফারকে আউট করে চাপ আরও বাড়ান মোস্তাফিজ। ৪৫তম ওভারে এসে জর্জ ডকরেলকে আউট করেন তিনি। তখনও ক্রিজে ছিলেন হাফ সেঞ্চুরি তুলে নেওয়া টাকার, বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকিও ছিলেন এই ব্যাটার।

নিজের পরের ওভারে এসে ৪ চার ও ১ ছক্কায় ৫৩ বলে ৫০ রান করা টাকারকে বোল্ড করেন মোস্তাফিজ। আগের দুই ম্যাচে একাদশে জায়গা না পাওয়া এই পেসার ১০ ওভার বল করে ১ মেডেনসহ ৪৪ রান দিয়ে ৪ উইকেট নেন। তার এমন বোলিংয়ের পরও ম্যাচ হাতছাড়া হওয়ার সম্ভাবনা জেগেছিল।

শেষ দুই ওভারে ২৪ রান দরকার ছিল আয়ারল্যান্ডের। কিন্তু ৪৯তম ওভারে বোলিংয়ে এসে মৃত্যুঞ্জয় চৌধুরী দিয়ে ফেলেন ১৪ রান। অভিষেকে বেশ খরুচে পুরো ম্যাচজুড়েই ছিলেন তিনি, ৮ ওভারে দিয়েছেন ৬৪ রান।

তার বাজে বোলিংয়ের পর শেষ ওভারে আসেন হাসান মাহমুদ। তিনি করেন দুর্দান্ত বোলিং। দুই উইকেট নিয়ে দেন কেবল ৫ রান। ম্যাচ জেতে বাংলাদেশ।

   

মুস্তাফিজদের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে আইপিএল, আংশিক সূচি ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের সূচি প্রকাশে এবার ভিন্নতা এনেছে বিসিসিআই। পূর্ণাঙ্গ সূচি ঘোষণা না করে বরং দুই ভাগে সূচি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। লোকসভা নির্বাচনের এমনটা করার কথা একদিন আগেই জানিয়েছিল আইপিএলের আয়োজক কমিটি। আজ (২২ ফেব্রুয়ারি) আইপিএলের প্রথম ধাপের সূচি ঘোষণা করেছে বিসিসিআই।

প্রথম ধাপের সূচিতে ঘোষিত ম্যাচগুলো ২২ মার্চ শুরু হয়ে চলবে ৭ এপ্রিল পর্যন্ত। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে দুই জায়ান্ট মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস এবং বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এবারের আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে দেখা যাবে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান।

এবারের আইপিএলে অংশ নেওয়া ১০টি দল সবমিলিয়ে ম্যাচ খেলবে মোট ৭৪টি। তবে প্রথম দফায় মাঠে গড়াবে ২১টি ম্যাচ। এরপর দেশের রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় ধাপের সূচি প্রকাশ করবে আয়োজক কমিটি। নিরাপত্তাজনিত উদ্বেগ থাকলে প্রয়োজনে ২০০৯ ও ২০১৪ সালের মতো দেশের বাইরে সরিয়ে নেওয়া হবে আসর।

দ্বিতীয় ধাপের সূচি প্রকাশ করা না হলেও আসরের ফাইনালের সময় চূড়ান্ত হয়ে গেছে। আগামী ২৬ মার্চ পর্দা নামবে বিশ্ব ক্রিকেটের জৌলুসময় এই আসরের। অর্থাৎ ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার মাত্র পাঁচ দিন আগে শেষ হবে আইপিএল।

আইপিএলের প্রথম ধাপের সূচি

ipl

;

রাঁচি টেস্টের একাদশ ঘোষণা ইংল্যান্ডের, ফিরলেন বশির



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ বাঁচাতে এই টেস্টের ফল পক্ষে আনা অপরিহার্য ইংল্যান্ডের জন্য। জয় যদি নাও পাওয়া যায়, অন্তত ড্র তো চাই-ই। এমন সমীকরণ সামনে রেখে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টেস্টের একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। একাদশে ফিরেছেন স্পিনার শোয়েব বশির, এই সিরিজে প্রথমবারের মতো একাদশে ডাক পেয়েছেন পেসার ওলি রবিনসন।

এই দুইজন জায়গা নেবেন যথাক্রমে স্পিনার রেহান আহমেদ এবং পেসার মার্ক উডের। রাঁচি টেস্টে তাই সমান দুইজন করে পেসার এবং স্পিনার নিয়ে খেলবে ইংল্যান্ড। হাত ঘোরাতে পারেন বেন স্টোকসও। সাম্প্রতিক সময়ে চোটাঘাতে বোলিং থেকে দূরে আছেন ইংলিশ অধিনায়ক। চলতি সিরিজে বল হাতে তুলে নেননি এই পেসার।

ভারতের বিপক্ষে অতীত পারফরম্যান্সের সুবাদে দলে ফিরেছেন রবিনসন। ২০২১ সালে যখন ভারত সফর করেছিল ইংল্যান্ড, সে সময় ৪ ম্যাচে ২১ উইকেট ঝুলিতে পুরেছিলেন রবিনসন। তবে ভারতে এর আগে কখনো টেস্ট খেলা হয়নি তার। এবার সে সুযোগ পেতে যাচ্ছেন এই পেসার।

এদিকে চলতি সিরিজে ভাইজাগে ভারতের বিপক্ষে অভিষেক হয়েছিল বশিরের। তবে রাজকোটে তৃতীয় টেস্টে দলে জায়গা হয়নি তার। এক টেস্ট বিরতিতে দিয়ে আবারও একাদশে ডাক পড়ল ভিসা জটিলতায় সিরিজের প্রথম টেস্ট মিস করা এই স্পিনারের।

রাঁচি টেস্টের ইংল্যান্ড দল

জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস, শোয়েব বশির, টম হার্টলি, জেমস অ্যান্ডারসন, ওলি রবিনসন।

;

প্লে-অফের আগে বরিশালে যোগ দেবেন ‘কিলার’ মিলার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্লে-অফ এখনো নিশ্চিত হয়নি ফরচুন বরিশালের। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে তারা। জিতলে প্লে-অফ নিশ্চিত, হারলেও থাকবে সুযোগ। সেক্ষেত্রে নেট রানরেটের হিসাব মুখ্য হয়ে উঠবে। তবে প্লে-অফ কাগজে-কলমে নিশ্চিত হলেও সে পর্বের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে দলটির। সে পর্বের কথা মাথায় রেখে দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার ডেভিড মিলারকে দলে টেনেছে তারা। আগামী ২৫ ফেব্রুয়ারি তথা প্লে-অফ পর্ব শুরুর দিন দলের সঙ্গে যোগ দেয়ার কথা তার।

বিপিএলে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে ১২ পয়েন্ট ঝুলিতে পুরেছে বরিশাল। শেষ ম্যাচে কুমিল্লাকে হারিয়ে দিলেন তাদের পয়েন্ট হবে ১৪। প্লে-অফ নিশ্চিত করা নিয়ে আর কোনো ভাবনা থাকবে না তাদের।

তবে যদি ম্যাচের ফল পক্ষে আসে, ওদিকে দিনের অন্য ম্যাচে সিলেট স্ট্রাইকার্সকে হারিয়ে দেয় ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে থাকা খুলনা টাইগার্স, তখন নেট রানরেটের হিসাব বিবেচনায় নিতে হবে। নেট রানরেটের হিসাবে খুলনার চেয়ে বেশ এগিয়ে থাকায় সেদিক দিয়েও কিছুটা স্বস্তি পাচ্ছে বরিশাল।

তবে লিগ পর্বের শেষ ম্যাচের আগে দলটির দুই বিদেশি ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার কেশব মহারাজ এবং ইংলিশ ব্যাটার টম ব্যান্টন বিদায় নেয়ায় কিছুটা বিপাকেই পড়েছিল তারা। তবে নিউজিল্যান্ডের পেসার জেমস ফুলার এবং মিলারকে দলে ভিড়িয়ে তাদের অভাব পোষাতে চাইছে বরিশাল।

;

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সঙ্গে রংপুর রাইডার্সের অন্যরকম দিন



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানসিক বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সঙ্গে ভিন্ন রকম দিন কাটিয়েছে রংপুর রাইডার্স পরিবার। ২২ ফেব্রুয়ারি ২০২৪ (বৃহস্পতিবার) দক্ষিণ কেরানিগঞ্জের বসুন্ধরা রিভারভিউ প্রকল্পে অবস্থিত বসুন্ধরা স্পেশাল চাইল্ড স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে সময় কাটায় রংপুর রাইডার্সের ক্রিকেটার, কোচিং প্যানেল ও টিম ম্যানেজমেন্ট। 

টিম ডিরেক্টর শানিয়ান তানিম, উপদেষ্টা মেহেরাব আলম চৌধুরী, স্পিন বোলিং কোচ মোহাম্মদ রফিক, ফিল্ডিং কোচ ফাহিম আলমসহ রাইডারদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন নুরুল হাসান, মুমিনুল হক, ফজলে রাব্বি, শামীম পাটোয়ারী, রিপন মন্ডল, আশিকুর জামান, ইমরান তাহির, জিমি নিশাম, ডোয়াইন প্রিটোরিয়াস, ব্র‍্যান্ডন কিং ও টম মুরস।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পরিবেশনায় ভাষা শহীদের স্মরণে গান, রংপুর রাইডার্সের থিম সং এ দলীয় নৃত্য, এবং ছোট নাটক উপভোগ করে রংপুর রাইডার্স পরিবার। 

এছাড়াও শিশুদের জন্য প্রতিষ্ঠানটির সেবা ও শিক্ষা পদ্ধতি পর্যবেক্ষণ করেন রাইডাররা। সবশেষে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য দেন টিম ডিরেক্টর শানিয়ান তানিম, ক্যাপ্টেন নুরুল হাসান এবং অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির।

;