সাকিব এগোলেও পেছালেন লিটন



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বুধবার (১৩ সেপ্টেম্বর) আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসানের। তবে ওয়ানডের সহ-অধিনায়ক লিটন দাস পিছিয়েছেন।

আইসিসির ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন সাকিব। ভারতের শ্রেয়াস আইয়ার ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলকে পেছনে ফেলে বাংলাদেশ অধিনায়ক এখন অবস্থান করছেন র‍্যাঙ্কিংয়ে ৩৪ নম্বরে। উন্নতি হয়েছে চোটে পড়ে এশিয়া কাপ থকে ছিটকে পড়ার আগে দুই ম্যাচে দারুণ ব্যাট করা নাজমুল হোসেন শান্তও।

এশিয়া কাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ এবং আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রানের ইনিংস খেলেছিলেন এই বাঁহাতি ব্যাটার। এক ধাপ এগিয়ে এখন ৮০ নম্বরে অবস্থান করছেন তিনি।

জ্বরের কারণে এশিয়া কাপের শুরু থেকে খেলতে পারেননি লিটন। দলের সঙ্গে যোগ দিয়েছেন সুপারফোরে। তবে এই পর্বে দুই ম্যাচ খেলে ফেললেও তার ব্যাট এখনো ছন্দ খুঁজে পায়নি। যার প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়ে। ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে একধাপ পিছিয়ে ৪৭ নম্বরে নেমে গেছেন এই উইকেটকিপার-ব্যাটার।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান এখনো মুশফিকুর রহিমের দখলে। ১৭ নম্বরে থাকা মুশফিকের রেটিং পয়েন্ট ৬৪৬।

   

শান্তর অধিনায়কত্ব ভাল লাগে লিটনের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব নিয়ে ভিন্নধর্মী মতামত শোনা গেলেও লিটনের কাছে বেশ ভাল লাগে শান্তর নেতৃত্ব। শুরু থেকে তার মধ্যে নেতৃত্বের গুণাবলি ছিল বলে মনে করেন টাইগার ওপেনার। দায়িত্ব পাবার পর থেকেই নিজের সেরাটাই দেখিয়ে যাচ্ছেন শান্ত। বিসিবি থেকে সদ্য প্রকাশিত সাক্ষাৎকারে এমনটাই বলেছেন বাংলাদেশ দলের ওপেনার লিটন কুমার দাস।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দলের লক্ষ্য নিয়ে ধারাবাহিক সাক্ষাৎকার প্রকাশ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার সেখানে নিজেদের বিশ্বকাপ মিশন এবং দলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেছেন লিটন।

সতীর্থ এবং দলের অধিনায়ক শান্তকে নিয়ে লিটন বলেছেন, ‘লাস্ট কয়েকটা সিরিজ ধরে শান্ত যে ক্যাপ্টেন্সি করছে তা আমার খুব ভাল লাগছে। যেহেতু সে একজন নিউকামার, তার হাতে তিন ফরম্যাটেরই দায়িত্ব আছে। ওভারল যা দেখছি হি ইজ ইম্প্রুভিং। স্বাভাবিকভাবে যেকোনো মানুষেরই ইনপ্রুভমেন্টের কোনো শেষ নেই। সে খুব ভাল করছে।‘

এছাড়াও বিগত সময়ে ব্যাট হাতে আশানুরূপ পারফরম্যান্স করতে পারছেন না এমনটাও বলেছেন টাইগার ওপেনার। তার এবং দলের সব ব্যাটারদেরই উন্নতি করার জায়গা আছে বলে মনে করেন তিনি। 

বর্তমানে বাংলাদেশের টি-টোয়েন্টি দলটা যথেষ্ট ভারসাম্যপূর্ণ, এমনটা মনে করেন লিটন। তার মতে ২০২২ সালের পর থেকেই দল বেশ ব্যালেন্সড, ‘ভাল ক্রিকেট খেলেই আমরা বিগত সময়ে ভাল টিমগুলার সঙ্গে জিতেছি। অবশ্যই ওয়ার্ল্ড কাপে আলাদা একটা প্রেশার থাকবে। নো ডাউট সেটা সব টিমেরই থাকে। আমরা যদি নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলতে পারি, তাহলে মনে হয় আমাদের খুব ভাল একটা চান্স আছে।‘

তবে নিজেদের পারফরম্যান্সটা ধরে রেখেই বিশ্বকাপ মিশনে নামতে হবে বাংলাদেশে দলকে, ‘খারাপ সময়ে যত কাম এন্ড কুল থাকা যায়, যত কম চিন্তা করে নিজেদের ক্রিকেটের দিকে ফোকাস করা যায় তাই ভাল। আশা করি ভাল কিছুই হবে।‘

;

কলম্বো স্ট্রাইকার্সে ডাক পেলেন তাসকিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাইয়ের ১ তারিখ থেকে পর্দা উঠছে লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম আসরের। টুর্নামেন্টটি কেন্দ্র করে চলছে খেলোয়াড় নিলাম, একের অধিক বাংলাদেশের তারকা ক্রিকেটারও সেখানে নাম লিখিয়েছিলেন। টাইগার পেসার তাসকিন আহমেদ দল পেয়েছেন। তবে অবিক্রিত রয়ে গেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে আছেন তাসকিন। বাংলাদেশের হয়ে সবশেষ জিম্বাবুয়ে সিরিজেও বল হাতে দেখিয়েছেন নিজের ঝলক। সেই সুবাদে পেস বোলারদের ক্যাটাগরিতে নাম উঠেছে তার। ৫০ হাজার ডলার ভিত্তিমূল্যে তাকে দলে টেনেছে কলম্বো স্ট্রাইকার্স।

অপরদিকে উইকেটরক্ষক ক্যাটাগরিতে নাম উঠেছিল লিটন ও মুশফিকের। তবে দিনশেষে কিছুটা হতাশই হতে হয়েছে তাদের, কারণ কোনো দলই তাদের নিতে আগ্রহ প্রকাশ করেনি। ফলস্বরূপ অবিক্রিতই থেকে গেছেন তারা।

;

আমি যে লেভেলের প্লেয়ার, সেভাবে পারফর্ম করতে পারিনি: লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করছে বিসিবি। সেখানে নিজের বিগত পারফরম্যান্স এবং দলের সার্বিক অবস্থা নিয়ে এবার কথা বলেছেন টাইগার ওপেনার লিটন কুমার দাস।

সাম্প্রতিক সময়ের সিরিজগুলোতে এবং আগের বিশ্বকাপে আশানুরূপ পারফর্ম করে দেখাতে পারেননি লিটন, এটি নিজেই স্বীকার করেছেন তিনি। শুধু তিনি একাই নন, পুরো দলের খেলাই আশানুরূপ ছিল না বলে মনে করেন তিনি। তাদের আরও ভাল কিছু করার সামর্থ্য আছে, যেটা তারা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে করে দেখাতে চান।

সাক্ষাৎকারে লিটন বলেছেন, ‘টিম হিসেবে আমরা যেটা আশা করেছিলাম, সেটা করতে পারিনাই। ২০২১ ও ২০২২ সালের বিশ্বকাপ, কোনোটাতেই আমরা সেভাবে খেলতে পারিনাই। ২২-এ আমরা বড় কোনো টিমের সাথে জিততে পারিনাই।‘

নিজেকে নিয়ে আলাদা করে কথা বলেছেন এই ওপেনার, ‘আমি আপ টু দা মার্ক ছিলাম না। আমি যে লেভেলের প্লেয়ার বা যে পারফর্ম আমার করা উচিত, আমি সেটা করতে পারিনাই। চেষ্টা করব এবার ভাল কিছু করার।‘

বাংলাদেশের ব্যাটাররা ভাল কিছু করে দেখানোর সামর্থ্য রাখেন, তবে কাজটা খুব সহজ নয়। এ প্রসঙ্গে লিটন বলেন, ‘আমার মনে হয় শুধু আমি না, বাংলাদেশের টপ অর্ডারের সব ব্যাটারই চিন্তা করে যে আমি একশো মারব। কিন্তু এটা এত সহজ না যে মাঠে নামব আর একশো মেরে দিব। তবে আমাদের চান্স আছে, টপ অর্ডারের ব্যাটাররা খুবই ভাল। চেষ্টাটা সবার ভেতরেই থাকবে।‘

;

আইপিএলে নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিবেন ধোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে হেরে প্লে-অফে জায়গা করে নিতে ব্যর্থ হয় মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস। পাঁচবারের চ্যাম্পিয়ন এই দলে কত ক্রিকেটারই এসেছেন এবং দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, কিন্তু চেন্নাই সমর্থকদের জন্য ধোনি যেন ভিন্ন এক আবেগের নাম।

যার প্রমাণ এবারের আইপিএলেও মিলেছে। ধোনি ব্যাট হাতে মাঠে নামা মাত্রই দর্শকরা গগনবিদারী চিৎকারে পুরো স্টেডিয়াম ভাসিয়েছেন। ধোনির ব্যাট থেকে একটি ছক্কা দেখার অপেক্ষায় পুরো ম্যাচ অপেক্ষা করেছেন। সেই ধোনির ক্রিকেট ক্যারিয়ারটা এখনই শেষ হয়ে যাক এমনতা চান না তার ভক্তরা।

গত শনিবার আইপিএল থেকে চেন্নাই বিদায় নেওয়ার পর সবার মনে একটাই প্রশ্ন, ধোনিকে আর মাঠে ব্যাট হাতে দেখা যাবে? অনেকেই ধরে নিয়েছেন ৪২ বছর বয়সী ধোনি এবারের আইপিএলের পরই আনুষ্ঠানিকভাবে নিজের ব্যাট আর গ্লাভসজোড়া তুলে রাখবেন।

তবে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আইপিএলে এটি ধোনির ক্যারিয়ারের শেষ ম্যাচ নাও হতে পারে। ধোনির বিদায়টা এই বছরই হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

টাইমস অব ইন্ডিয়াকে তাদের সূত্র বলেছে, ‘ধোনি নিজে থেকে চেন্নাইয়ের কাউকেই বলেনি যে এটাই তার শেষ। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া আগে তিনি কয়েক মাস চিন্তাভাবনা করে দেখবেন এবং অপেক্ষা করবেন, এমনটাই ম্যানেজমেন্টকে তিনি জানিয়েছেন।‘

এই বয়সের যে ফিটনেস ধোনি ধরে রেখেছেন, চলতি আসরেও যেসব বড় ছক্কা তিনি হাঁকিয়েছেন, তা অতুলনীয়। চেন্নাই আশা করছে তাদের ঘরের মাঠ চিদাম্বরমেই নিজের ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচটা খেলবেন ধোনি। আইপিএলে আরও একটি মৌসুম ব্যাট হাতে নিজের ঝলক দেখাবেন বিশ্বকাপজয়ী এই উইকেটকিপার ব্যাটার, সেই অপেক্ষাতেই আছে তার ভক্তরা।

;