বাংলাদেশকে সাফ জেতানো কোচ কোটান আর নেই



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নিয়ে ২০০০ সালে সেই প্রথম ঢাকায় পা রাখেন জর্জ কোটান। তার অধীনে ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপ ট্রফি জেতে বাংলাদেশ। এরপর যখনই তাকে ডাকা হয়েছে শত ব্যস্ততা ভুলেও ছুটে এসেছেন এখানে। অস্ট্রিয়া এ কোচ কাজ করতে চেয়েছেন এ দেশের ফুটবলের উন্নতিতে।

নানা সময় জানিয়েছেন বাংলাদেশের প্রতি তার গভীর অনুরাগের কথা। সেই তিনি আর কখনোই পা রাখবেন না বাংলাদেশে। আকর্ষণীয় সব চুক্তি নিয়ে শত ডাকলেও আর পাওয়া যাবে না তাকে। ঈশ্বরের বেধে দেওয়া সময় শেষ হয়েছে তার। কোটান আজ চলে গেছেন পৃথিবীর সব মায়া কাটিয়ে। ৭৬ বছর বয়সী মৃত্যু হয় এই তার।

বাংলাদেশের ফুটবলের সঙ্গে জর্জ দায়িত্ব সম্পর্কটা বেশ নিবিড়। ২০০৩ সালে তার অধীনেই এসেছে সাফ ফুটবলের একমাত্র শিরোপা। এরপর ওই বছরই মুক্তিযোদ্ধার দায়িত্ব নিয়ে ক্লাবটিকে ফেডারেশন কাপ জেতান এই কোচ। পরবর্তীতে ২০০৯-১০ সালে ছিলেন পাকিস্তানের কোচও। তবে ভুলে যাননি বাংলাদেশকে।

২০১৪ সালে ফের কোটান ঢাকায় আসেন আবহানীর কোচ হয়ে। সেবার কিছুদিন থেকেই ঢাকা ছাড়লেও পরে সঙ্গে স্ত্রীকে নিয়ে ফের ঢাকায় আসেন তিনি। দায়িত্ব পালন করেন ২০১৬ সাল পর্যন্ত।

   

দুবাইয়ে ফাহাদের চমকের পর চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল চেস চ্যালেঞ্জ মাস্টার্স ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফাহাদ রহমান। সেখানে একের পর চমক দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার। চীন এবং যুক্তরাষ্ট্রের দুই সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন তিনি। 

শুরুতে চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করেছেন ২৪৩১ রেটিং ধারী ফাহাদ। এরপর দ্বিতীয় রাউন্ডেও বিস্ময়ের জন্ম দিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ। যুক্তরাষ্ট্রের সুপার গ্র্যান্ডমাস্টার নিয়েমান হ্যান্স মোককে রুখে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ২৬৮৮ রেটিং ধারী দাবাড়ুর বিপক্ষে ড্র করার পর ফাহাদের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। আজ (সোমবার) তৃতীয় রাউন্ডে ফাহাদের প্রতিপক্ষ মহিলা আন্তর্জাতিক মাস্টার নুম্যান আলুয়া।

দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার নর্ম হওয়ার লক্ষ্য নিয়ে এই ফর্মে খেলছেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ।

;

'দলের ব্যাটিংয়ে আরও উন্নতি করতে হবে'



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। যেখানে প্রথম দুই ম্যাচেই জয়ের দেখা পেয়েছে টাইগাররা। ক্রিকেটাররা ভালো ফর্মে থাকলেও দলের মধ্যে আরও উন্নতির জায়গা দেখছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

গতকাল রবিবার সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ব্যাটিং-বোলিং দুই ক্ষেত্রেই প্রভাব বিস্তার করেছে বাংলাদেশ। আসন্ন বিশ্বকাপে ক্রিকেটাররা এরকম ফর্ম ধরে রাখতে পারলে ভালো কিছুর আশা করাই যায়।

তবে এদিন নিজেকে মেলে ধরতে পারেননি প্রথম ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করা তানজিদ তামিম। আরেক ওপেনার লিটন দাসও ছিলেন নিষ্প্রভ। অধিনায়ক শান্তও এদিন ইনিংস লম্বা করতে পারেননি, ১৫ বলে ১৬ রান এসেছে তার ব্যাট থেকে।

টাইগার বোলাররা বেশ ছন্দে থাকলেও ব্যাটাররা অনেকদিন ধরেই রানখরায় ভুগছেন। গতকাল ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে টাইগার অধিনায়ক জানিয়েছেন যে, দলের ব্যাটিং বিভাগে আরও উন্নতি প্রয়োজন। উন্নতির জায়গাও আছে, তবে এজন্য ব্যাটারদের নিজের সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

তিনি বলেছেন, ‘প্রথমত বোলাররা খুবই ভালো করেছে। তবে যেমনটা আগেও বলেছি, বৃষ্টির নিয়ন্ত্রণ আমাদের হাতে নেই এবং ব্যাটারদের জন্য কাজটা সহজ ছিল না। মূলত সেসব বিষয় আমাদের সামলাতে হবে। এমন অনেক জায়গা আছে (ব্যাটিংয়ে) যেখানে আমরা উন্নতি করতে পারি। এছাড়া ইনিংসের মাঝের দিকে জিম্বাবুয়ে আসলেই ভালো ব্যাটিং করেছে। তবে আমি আমাদের বোলারদের নিয়ে চিন্তিত নই।‘

দলের ওপেনাররা সেভাবে কার্যকর ভূমিকা পালন করছেন কিনা তা নিয়ে অনেকদিন ধরেই নানা আলোচনা-সমালোচনা শোনা যাচ্ছে। এ বিষয়ে শান্ত বলেন, ‘তামিম ও লিটনের ৪০+ (৪১) রানের ওপেনিং জুটিতে ইনিংসে আমাদের ভালো শুরু এনে দিয়েছে। পরে হৃদয় ও রিয়াদ ভাই সেটি শেষ করে আসে। পরের ম্যাচটি দিনের আলোয়, তাই আমাদের সেভাবেই পরিকল্পনা করতে হবে।’

;

চলে গেলেন ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর্জেন্টিনাকে প্রথম বিশ্বকাপ জেতানো কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন মেনোত্তি। আর্জেন্টিনার সংবাদমাধ্যম থেকে জানা গেছে, মৃত্যুর আগে রক্তশূন্যতায় ভুগে অনেকদিন হাসপাতালেও ভর্তি ছিলেন তিনি। তবে লোকচক্ষুর আড়ালে থাকায় বিষয়টি আলোচনায় আসেনি।

রোজারিও শহরে ১৯৩৮ সালে জন্ম মেনোত্তির। ১৯৬৩ থেকে ১৯৬৮, মোট ১১ বছর জাতীয় দলের জার্সি গায়ে খেলেছেন তিনি। খেলোয়াড়ি জিবনের ইতি টেনে ৩৭ বছর ছিলেন কোচিং ক্যারিয়ারে। ১১টি ক্লাব ও দুইটি দেশের জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি। নিজ দেশ আর্জেন্টিনার কোচ হিসেবে ছিলেন ১৯৭৪ থেকে ১৯৮৩ পর্যন্ত।

তিনি কোচ থাকাকালীনই ১৯৭৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা জিতে আর্জেন্টিনা। ঠিক তার পরের বছরই অনূর্ধ্ব-২০ দলকেও জেতান যুব বিশ্বকাপ। তার মৃত্যুতে শোক জানিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এছাড়াও শোক প্রকাশ করেছেন ক্রীড়াঙ্গনের একাধিক তারকাও।

আর্জেন্টিনার হয়ে ২০২২ বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি মেনোত্তির মৃত্যুতে শোক প্রকাশ করে নিজের ইন্সটাগ্রাম প্রোফাইলে লিখেছেন, ‘আর্জেন্টিনার ফুটবলের অন্যতম কিংবদন্তি আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা।‘

আর্জেন্টিনা জাতীয় দলের বর্তমান কোচ লিওনেল স্কালোনি লিখেছেন, ‘ফুটবলের একজন শিক্ষক আমাদের ছেড়ে চলে গেলেন। সেই সব কথা ও উপদেশের জন্য ধন্যবাদ, যার মাধ্যমে আপনি আমাদের মনে ছাপ রেখে গেছেন। চিরকাল আপনি হৃদয়ে থাকবেন।’

১৯৮৩ সালে বার্সেলোনার কোচের দায়িত্ব নিয়েছিলেন মেনোত্তি। সেখানে দুই মৌসুমে দুটি কাপও জিতেছেন। ম্যারাডোনা তাঁর অধীনেই সেসময় বার্সাতে খেলতেন। বার্সার হয়েই কোচিং ক্যারিয়ারে শেষ শিরোপাটি জেতেন তিনি। তাঁর মৃত্যুতে কাতালান ক্লাবটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, ‘সাবেক কোচ সিজার লুইস মেনোত্তির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে বার্সেলোনা।’

;

শেষ দুই দল হিসেবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা ও স্কটল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের ৩ অক্টোবর থেকে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। গতকাল রবিবার সকল ম্যাচের সূচিও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে আইসিসি। টুর্নামেন্টে আট দল এর আগেই জায়গা করে নিলেও বাছাইপর্বের বাঁধা পেরিয়ে সবশেষ আরও দুই দল পেল বিশ্বকাপের টিকিট।

বাছাইপর্বের সেমিফাইনালে মুখোমুখি হয় স্কটল্যান্ড-আয়ারল্যান্ড এবং শ্রীলঙ্কা-আরব আমিরাত। যেখানে যার যার ম্যাচে জয় তুলে নেয় স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। আগামীকাল মঙ্গলবার ফাইনাল ম্যাচে মাঠে নামবে এই দু’দল।

বিশ্বকাপে জায়গা নিশ্চিত হলেও এই দুই দলের মধ্যে কে কোন গ্রুপে খেলবে তা নিশ্চিত হবে ফাইনাল ম্যাচের ফলাফলের ওপর। ফাইনালে যারা জিতবে তারা খেলবে গ্রুপ ‘এ’-তে, যেখানে আছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান।

অপরদিকে বাছাইপর্বের রানার্স-আপ দল খেলবে গ্রুপ ‘বি’-তে। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও আছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। 

আগামী ৩ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বিশ্বকাপের টুর্নামেন্টটি চলবে টানা ১৮ দিন। ২০ অক্টোবর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ঢাকায়।

;