বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ ছাড়াও টিভিতে যা থাকছে আজ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ রবিবার, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে স্বাগতিক ভারত। চেন্নাইয়ে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। এছাড়াও, টিভিতে যা যা থাকছে আজ। 

 

বিশ্বকাপ ক্রিকেট

ভারত–অস্ট্রেলিয়া

দুপুর ২–৩০ মিনিট, স্টার স্পোর্টস ১, গাজী টিভি, টি স্পোর্টস

 

এশিয়ান গেমস

বিভিন্ন খেলা

সকাল ৬টা, সনি স্পোর্টস টেন ১, ২ ও ৫

 

১ম নারী ওয়ানডে

অস্ট্রেলিয়া–ওয়েস্ট ইন্ডিজ

ভোর ৫–৩৫ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ২

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ব্রাইটন–লিভারপুল

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ওয়েস্ট হাম–নিউক্যাসল

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

আর্সেনাল–ম্যানচেস্টার সিটি

রাত ৯–৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

 

লা লিগা

গ্রানাদা–বার্সেলোনা

রাত ১টা, স্পোর্টস ১৮–১

 

জার্মান বুন্দেসলিগা

লেভারকুসেন–কোলন

সন্ধ্যা ৭–৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ২

বায়ার্ন মিউনিখ–ফ্রাইবুর্গ

রাত ৯–৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ২

 

রাগবি বিশ্বকাপ

জাপান–আর্জেন্টিনা

বিকেল ৫টা, সনি স্পোর্টস টেন ২

ফিজি–পর্তুগাল

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

   

তাসকিনের চোটে বাড়ছে দুশ্চিন্তা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ে সিরিজে দারুণ পারফর্ম করেছেন তাসকিন আহমেদ। দুর্দান্ত বোলিং নৈপুণ্যে সিরিজসেরার পুরস্কার উঠেছে তার হাতে। সিরিজের শেষ ম্যাচে অবশ্য তার খেলা হয়নি। চতুর্থ টি-টোয়েন্টিতে পাওয়া চোটের সঙ্গে লড়ছেন তিনি।

গত শুক্রবার (১০ এপ্রিল) সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে ফিল্ডিংয়ের সময় পাঁজরে ব্যথা পান তাসকিন। সে কারণেই শেষ ম্যাচে মাঠে নামা হয়নি তার।

গত দুই দিন ধরে সে চোটে ভুগছেন তাসকিন। ব্যথা না কমায় আজ তাকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছে বিসিবি।

চোটের সঙ্গে তাসকিন আহমেদের সখ্যতা পুরোনো। সে কারণেই টেস্ট থেকে আপাতত বিশ্রামে আছেন তিনি। গেল বিশ্বকাপে পাওয়া কাঁধের চোট তাকে ভুগিয়েছে। নিউজিল্যান্ড সিরিজে খেলতে পারেননি তিনি। ফিরেছেন শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে।

আর কুড়ি দিন পরেই বিশ্বকাপ। ঠিক এই সময় তার চোট দুশ্চিন্তা বাড়াচ্ছে টিম ম্যানেজমেন্টের।

;

নির্ভার রাজা, কণ্ঠে তারুণ্যের জয়গান



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ওয়ানডে বিশ্বকাপের পর ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা হয়নি জিম্বাবুয়ের। দেশটির ক্রিকেট ভবিষ্যৎ পড়ে গেছে শঙ্কায়। যা এখনও পোড়ায় জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজাকে। তাই এক রকম বাধ্য হয়েই নতুন দল গড়চ্ছে দেশটি। পরিকল্পনা করছে ভবিষ্যৎ ক্রিকেট নিয়ে। সেই পরিকল্পনার অংশ হিসেবেই বাংলাদেশ সফরে সুযোগ করে দেওয়া হয় দেশটির তরুণ ক্রিকেটারদের। যাদের নেতৃত্বে ছিলেন সিকান্দার রাজা। আর সেই সফরটা লড়াই করে শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে হেরেছে জিম্বাবুয়ে।

সিরিজ হারলেও শেষ ম্যাচে দারুণ জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে সফরকারী। জয় নিয়ে দেশে ফিরে যাচ্ছে রাজার দল। যা নিয়ে তৃপ্ত তিনি। তবে মুগ্ধ হয়েছেন দলটির তরুণ ক্রিকেটারদের লড়াই করার মানসিকতায়। জোনাথন ক্যাম্পবেল, ক্লাইভ মাদান্ডে ও ফারাজ আকরামে জিম্বাবুয়ের ভবিষ্যৎ ক্রিকেট দেখছেন তিনি।

সিরিজের প্রথম দুই ম্যাচে খুব একটা প্রতিদ্বন্দ্বিতা করতে না পারলেও শেষ তিন ম্যাচে দারুণ লড়াই করেছে জিম্বাবুয়ে। সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচে তো অল্পের জন্য জয়টাও পাওয়া হয়নি জিম্বাবুয়ের। যার দায়টা নিজের কাঁধেই নিয়েছেন রাজা। তবে শেষটা জেতায় আছে তৃপ্তিও। রাজা বলেন, ‘জয় নিয়ে বাড়ি ফিরতে পেরে ভালো লাগছে। গত তিনটি ম্যাচে আমরা জয়ের খুব কাছাকাছি ছিলাম, তবে শেষ পর্যন্ত অল্প ব্যবধানে হেরেছি। এ ম্যাচে তাই জয়ে অবদান রাখতে পেরে ভালো লাগছে। তবে আমার কাজ যেহেতু রান করা আগের ম্যাচগুলোতে রান না পাওয়ায় শেষদিকে অল্প ব্যবধানে হারায় আমি ভেবেছিলাম এটা আমারই কাজ ছিল। তবে এ ম্যাচে এটি হয়েছে। আর তাতে আমি খুশি।’

তরুণ ক্রিকেটারদের প্রতি মুগ্ধতার কথা জানিয়ে রাজা আরও বলেন, ‘এই সিরিজে অনেক ইতিবাচক দিক ছিল। টি-টোয়েন্টি ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে জিম্বাবুয়ের অনেক কাজ করার আছে। আমি স্কোয়াড নিয়ে খুব গর্বিত। আমি নিশ্চিত এই তরুণরা জিম্বাবুয়েকে এগিয়ে নিয়ে যাবে।’

;

সিরিজ জিতে এবার বিশ্বকাপে চোখ শান্তর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ ম্যাচে এসে সিরিজে প্রথম হারের মুখ দেখল বাংলাদেশ। তবে তাই বলে এতে তৃপ্তির ঢেঁকুর তোলার উপায় নেই একটুও। ব্যাটে-বলে পুরো সিরিজে চূড়ান্ত আধিপত্যটা যে দেখাতে পারেনি বাংলাদেশ। 

আর তাই বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর মনে হচ্ছে, দলের পারফর্ম্যান্সে উন্নতির জায়গা আছে অনেক। আজ ম্যাচ শেষে তিনি প্রতিক্রিয়ায় বলেন, ‘যেভাবে আমরা এই সিরিজে খেলেছি, তাতে আমাদের অনেকগুলো উন্নতি করার মতো জায়গা বেরিয়ে এসেছে।’ 

তবে এক ম্যাচ পর আবারও দলের মিডল অর্ডার ছন্দে ফিরেছে। ১৫ রানে ৩ উইকেট খোয়ানোর পর শান্ত, মাহমুদউল্লাহ, জাকের আলী, সাকিব আল হাসানরা মেলে ধরেছেন নিজেদের। এ বিষয়টা খানিকটা স্বস্তি দিচ্ছে অধিনায়ক শান্তকে। তিনি বলেন, ‘আজকের ম্যাচে রিয়াদ-জাকের আলী যেভাবে খেলেছে, তাদের জন্য আমি বেশ আনন্দিত। আমরা ভালোভাবে শুরু করতে পারিনি। মাঝের দিকে সুযোগ ছিল। তখন সাকিব এসে হাল ধরেছেন। তাদের জন্য আমি বেশ খুশি।’

দুয়ারে দাঁড়িয়ে আছে আরও এক বিশ্বকাপ। তার আগে অবশ্য তিন ম্যাচের একটা সিরিজ খেলবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তাদেরই ঘরের মাঠে বাংলাদেশ খেলবে তাদের সঙ্গে। সেই সিরিজটা দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সম্পন্ন করতে চান শান্ত। 

তিনি বলেন, ‘বিশ্বকাপের জন্য আমাদের আরও ভালোভাবে প্রস্তুত করতে হবে নিজেদের। আরও একটা সিরিজ আছে আমাদের সামনে, সেখানে নিজেদের প্রস্তুত করে বিশ্বকাপে ভালো করার জন্য নিজেদের সেরাটা ঢেলে দেব আমরা।’

;

সৌদি প্রো লিগের চ্যাম্পিয়ন নেইমারের আল হিলাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শনিবার রাতে নিজেদের লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল আল হিলাল ও আল হাজম। যেখানে আল হাজমকে ৪-১ গোলে দাপটের সঙ্গে হারিয়েছে নেইমারের ক্লাব আল হিলাল। এই জয়ের মাধ্যমে সৌদি প্রো লিগে তিন ম্যাচ হাতে রেখেই অলতি মৌসুমের শিরোপা নিজেদের নামে করে নিল নেইমাররা।

এটি আল হিলালের ১৯তম লিগ শিরোপা। লিগ ইতিহাসের সবচেয়ে বেশি শিরোপা এখনও তাদেরই। যৌথভাবে দুইয়ে থাকা আল ইত্তিহাদ ও আল নাসর জিতেছে সমান ৯টি করে শিরোপা। 

ঘরের মাঠে আল হাজমের বিপক্ষে দাপুটে এই জয়ের পর আল হিলালের পয়েন্ট ৩১ ম্যাচে ৮৯। সমান ম্যাচে দুইয়ে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোর আল নাসরের পয়েন্ট ৭৭। এই দুই টেবিল টপারের পয়েন্টের ব্যবধান ১২। তাই কাগজ-কলমের হিসেবে আনুষ্ঠানিকভাবে লিগ শিরোপা আল হিলালের নামেই লেখা হয়ে গেল। 

গত গ্রীষ্মে সৌদিতে পাড়ি দেওয়ার পর আল হিলালের হয়ে মাত্র চারটি ম্যাচে মাঠে নামতে পেরেছিলেন ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার। এরপর গত বছরের অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ের উরুগুয়ের বিপক্ষে ম্যাচে এসিএলের চোটে পড়েছিলেন তিনি। তাই বাকি মৌসুমে আর একটি ম্যাচও খেলা হয়নি তার। তবে তার দল দারুণ পারফরম্যান্স করায় নিজের প্রথম মৌসুমেই সৌদি লিগ শিরোপার স্বাদ পেলেন সাবেক বার্সেলোনা ও পিএসজি এই তারকা।

;