২৪ বছরের খরা কাটাতে কিউইদের সামনে প্রোটিয়ারা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপে ফর্মের তুঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে মাঠে নামলেই যেন চালাচ্ছেন তাণ্ডব। আসরে নিজেদের চার ম্যাচে আগে ব্যাটিং করে বিশাল লক্ষ্য দাঁড় করিয়ে সহজ জয় তুলে নেয় তারা। ব্যতিক্রম ঘটেছিল এক ম্যাচেই, যেখানে তারা করেছে পরে ব্যাটিং এবং তাতেই ঘটে অঘটন। ডাচদের বিপক্ষে সেই ম্যাচে হেরেছিল টেম্বা বাভুমার দল। তবে সেই জুজু কাটিয়ে নিজেদের ষষ্ঠ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১ উইকেটের নাটকীয় জয় পায় তারা। নিজেদের সপ্তম ম্যাচে আজ (বুধবার) তাদের প্রতিপক্ষ আসরের আরেক শক্তিশালী দল, নিউজিল্যান্ড। প্রোটিয়াদের ব্যাটাররা দারুণ ছন্দে থাকলেও সময়ের সেরা পেসারদের নিজে সাজানো কিউইদের বিপক্ষে বাড়তি সতর্ক থাকবে দলটি।

অন্যদিকে কিউইদের বিশ্বকাপ শুরুটা ছিল বেশ আগ্রাসী। তবে শুরুর চার ম্যাচ জয়ের পর টানা দুই ম্যাচ হেরে কিছুটা অফ-ট্র্যাকে দলটি। যদি সেমির রাস্তা খুব একটা দুরূহ নয়। তবে সেটিকে পাকাপোক্ত করতে আজকের ম্যাচে জয় অনেকটাই সাহায্য করবে।

৬ ম্যাচের ৫টিতে জিতে পয়েন্ট টেবিলের দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে চারটিতে জয় নিয়ে তাদের পরেই অবস্থান নিউজিল্যান্ডের। 

যদিও পরিসংখ্যান বিচারে এগিয়ে কিউইরাই। ১৯৯৯ সালের পর থেকে বিশ্বকাপে তাদের হারাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। হেরেছে টানা পাঁচ ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগেও সমীকরণ ছিল এমন। ১৯৯৯ সালের পর এই প্রথম তাদের বিপক্ষে জিতে কাটিয়েছে সেই জুজু। তবে কি কিউইদের বিপক্ষেও খরা কাটাতে যাচ্ছে টেম্বা বাভুমার দল? নাকি তালিকা যোগ করবে আরও একটি হার?

দল দুটি আজ মাঠে নামছে নিজেদের সপ্তম ম্যাচে। পুনেতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। 

   

গৌতমকে ব্ল্যাংক চেক দিলেন শাহরুখ খান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমবার রাতে আইপিএলের এবারের আসরের ফাইনালে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। যেখানে হায়দরাবাদকে হেসেখেলে হারিয়ে ৮ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে কলকাতা। এ নিয়ে আইপিএলে নিজেদের তৃতীয় শিরোপা ঘরে তুলল কলকাতা।

কলকাতার দুর্দান্ত পারুফরম্যান্সের এই আসরে তাদের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন কলকাতার সাবেক অধিনায়ক ও ভারত জাতীয় দলের সাবেক ব্যাটার গৌতম গম্ভীর। তার অধীনে কলকাতার দারুণ এই ফর্ম দেখে বেশ খুশি সবাই। এমনকি ইএসপিএনক্রিকইনফোর দেওয়া তথ্যমতে, গম্ভীরকে ভারত জাতীয় দলের পরবর্তী কোচের দায়িত্বটাও নাকি দিতে চায় বিসিসিআই।

নিজের কোচিং ক্যারিয়ারে বেশ অল্প সময়েই সবার নজর কেড়েছেন গম্ভীর। ২০২২ ও ২০২৩ সালের আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে তিনি নিয়ে গিয়েছিলেন শীর্ষ তিন পর্যন্ত। এবার তো কলকাতাকে চ্যাম্পিয়নই করালেন। তাই তাকে সহজে ছাড়তে চায় না কলকাতা।

ভারতীয় গণমাধ্যম দৈনিক জাগরণের একটি প্রতিবেদন অনুসারে, গম্ভীরের হাতে আগামী ১০ বছরের জন্য কলকাতা নাইত রাইডার্স দলের দায়িত্ব দিয়েছেন শাহরুখ খান। যার পরিবর্তে তার হাতে দিয়েছেন ব্ল্যাংক চেক! অর্থাৎ, বেতন হিসেবে গম্ভীর যা দাবী করবেন তা দিতেই রাজি আছে কলকাতা।

শেষ পর্যন্ত গম্ভীরের সিদ্ধান্ত হয় এবং ফ্র্যাঞ্চাইজির সঙ্গে তিনি কোন চুক্তিতে অগ্রসর হন সেটি এখন সময়ই বলে দিবে।

;

জয় দিয়ে মৌসুম শেষ হলো বার্সার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩-২৪ মৌসুমের শেষভাগটা খুব একটা ভাল কাটেনি বার্সেলোনার। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির কাছে হেরে বাদ পড়া, লা লিগায় রিয়াল মাদ্রিদের চেয়ে পয়েন্টে পিছিয়ে যেয়ে শিরোপা হাতছাড়া হওয়া, সবশেষে তাদের কোচ জাভির ছাঁটাই। সব মিলিয়ে একটা বাজে সময়ই পার করছে কাতালান ক্লাবটি।

তবে মৌসুমে নিজেদের শেষ ম্যাচে গতরাতে সেভিয়ার মুখোমুখি হয়েছিল বার্সা, যেখানে ২-১ গোলের জয় তুলে নিয়েছে তারা। কোচ জাভির অধীনে এটিই ছিল তাদের শেষ ম্যাচ, শেষ ম্যাচটায় জয়ের দেখা পাওয়ায় খুশি হয়েছেন কোচও।

বার্সেলোনার হয়ে এদিন ১৫তম মিনিটে প্রথম গোলটি করেছেন রবার্ট লেভানডোভস্কি। প্রথমার্ধের আগেই গোল পরিশোধ দেয় সেভিয়া। তবে বিরতির পর ফারমিনের গোলের মাধ্যমে এগিয়ে থেকেই ম্যাচ শেষ করে বার্সা, তুলে নেয় জয়।

এই জয়ের মাধ্যমে পয়েন্ট তালিকার দুইয়ে থেকে মৌসুম শেষ করল বার্সা। ৮৫ পয়েন্ট হয়েছে তাদের। অপরদিকে শীর্ষে টাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৯৫।

;

মাঝরাতে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উন্মোচন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বিসিবি

ছবি: বিসিবি

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য একের অধিক দল বেশ কয়েকদিন আগেই প্রকাশ করেছে তাদের নতুন জার্সি। খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশের সমর্থকরাও অপেক্ষায় ছিল কবে উন্মোচিত হবে টাইগারদের নতুন জার্সি। অবশেষে রবিবার দিবাগত রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিশিয়াল পেজ থেকে উন্মোচন করা হলো আসন্ন বিশ্বকাপে টাইগারদের নতুন জার্সি।

কেন এই অসময়ে রাতে, যখন প্রায় অনেকেই ঘুমিয়ে পড়েছিল, তখন জার্সি প্রকাশিত হলো এ নিয়েও হচ্ছে নানা আলোচনা। বাংলাদেশের সব কিছুতেই যেন দেরি দেখল ক্রিকেটবিশ্ব। প্রথমে স্কোয়াড ঘোষণায় দেরি হলো, এরপর বাকি সব দলের জার্সি উন্মোচিত হয়ে গেল ক্কিন্তু বিসিবির এই বিষয়ে কোনো সাড়াশব্দ নেই। অবশেষে অপেক্ষার পালা শেষ হলো।

কয়েকদিন আগে বাংলাদেশ দলের বিশ্বকাপ জার্সির একটা ছবি ফাঁস হয়ে গিয়েছিল। সবুজ জমিনের ওপর সেখানে ছিল বাঘের জলছাপ, হাতায় ছিল লাল স্ট্রাইপ, সঙ্গে লুকোচুরি ছিল হালকা হলুদ রঙেরও। আজ প্রকাশিত জার্সিটায় সেখান থেকে খুব বেশি পরিবর্তন আসেনি। দূর থেকে দেখে জার্সিটাকে ওইরকম বলেই মনে হয়েছে। 

রিবিবার দিবাগত রাতে জার্সির ছবিটি বিসিবি তাদের অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্টে প্রকাশ করে, যেখানে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডের সবাই হাসিমুখে জার্সি প্পরিধান করে বসে আছেন দেখা যাচ্ছে।

বাংলাদেশের সময়টা অবশ্য ভালো কাটছে না। বিশ্বকাপের ঠিক আগে যুক্তরাষ্ট্রের কাছে হেরেছে সিরিজ। 

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হেরে সময়টা যেন ভাল কাটছে না টাইগারদের। অবশ্য এই ব্যর্থতা ভুলে সামনে ভাল কিছুর লক্ষ্যেই এগিয়ে যেতে চান শান্তরা। আগামী ৮ জুন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় স্কুল ক্রিকেট🏏

ফাইনাল

কে জি ইউনিয়ন–কদমতলা পূর্ব বাসাবো

সকাল ৯টা 📺 টি স্পোর্টস

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি 🤼‍♂️

গ্রুপ পর্ব

বিকেল ৫টা 📺 টি স্পোর্টস

ফ্রেঞ্চ ওপেন 🎾

প্রথম রাউন্ড

বিকেল ৩টা 📺 সনি স্পোর্টস টেন ২ ও ৫

জার্মান বুন্দেসলিগা ⚽

উত্তরণ–অবনমন ম্যাচ

ডুসেলডর্ফ–বোখুম

রাত ১২–৩০ মিনিট 📺 সনি লিভ

সৌদি প্রো লিগ ⚽

আল নাসর–আল ইত্তিহাদ

রাত ১২টা 📺 টি স্পোর্টস

;