মিরপুরের উইকেট সবচেয়ে বাজে: সাউদি



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্পিন-স্বর্গ বানিয়ে কিউইদের কুপোকাত করার পরিকল্পনা ছিল বাংলাদেশের। কিন্তু সে ভাবনায় গুঁড়েবালি। ব্যাটারদের জন্য নরকে পরিণত হওয়া মিরপুরের উইকেটে টেস্ট হয়েছে এক দিন আগেই। আর সে টেস্টে বাংলাদেশের ভাগ্যে জুটেছে ৪ উইকেটে হার। তবে জয়ের পরও উইকেটের আচরণ নিয়ে নিজেদের ক্ষোভের কথা জানাতে পিছপা হননি নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি।

র‍্যাঙ্ক টার্নারের রেসিপি একেবারেই রোচেনি কিউই পেসারের। এমনকি নিজের ক্যারিয়ারের যত উইকেটে খেলেছেন, তার মধ্যে সবচেয়ে বাজে মনে হয়েছে তার কাছে, ‘সম্ভবত আমার জীবনের সবচেয়ে বাজে উইকেট এটা। যেমনটা আমি বললাম, বল আর ব্যাটের মাঝে পার্থক্যটা ছিল বিশাল। উইকেটে বোলারদের প্রতি সাহায্যটা ছিল অনেক বেশি। ১৭০ ওভারে ম্যাচ শেষ, তো বুঝাই যাচ্ছে!’

তবে এমন উইকেটেও শেষমেশ জিতেছে তার দল নিউজিল্যান্ডই। তাই আনন্দটা সাউদির একটু বেশিই। তার কথা, ‘এই উইকেটে আমাদের লড়াই, শেষে ম্যাচ জেতাটা তাই বেশি আনন্দ দিচ্ছে।’

সিলেটে সিরিজের প্রথম টেস্টে হেরে বসেছিল নিউজিল্যান্ড। প্রথমবার টেস্টে বাংলাদেশের কাছে ধবলধোলাইয়ের সম্ভাবনাও জেগেছিল তাতে। এই মানসিক চাপটা সামলে, চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে এমন জয়; সাউদির কণ্ঠে তাই ঝরে পড়ল স্বস্তি। 

তার ভাষ্য, ‘বিশ্বের এই অংশে আপনি যখন আসেন, তখন বিশেষ করে আমাদের জন্য কাজটা বেশ কঠিন হয়, কারণ আমাদের জন্য এই কন্ডিশনটা বেশ অচেনা। টেস্টে আরও বেশি হয়। এখানে এসে, টসে হেরে এমন উইকেটে খেলেও জেতাটা খুবই তৃপ্তিদায়ক। অনেক খেলোয়াড় অবদান রেখেছে এই ম্যাচে, প্রথম টেস্টের পর সিরিজে সমতা ফেরাতে পেরে বেশ ভালো লাগছে।’

   

শ্রীলঙ্কাকে একাই ধসিয়ে দিলেন অর্পিতা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিঙ্গাপুরে চলছে অনূর্ধ্ব-২১ এশিয়ান হকি। যেখানে ৭ দলের লিগভিত্তিক টুর্নামেন্টে শীর্ষ চার দল উঠবে অনূর্ধ্ব-২১ এশিয়া কাপের মূল পর্বে। সেই লক্ষ্যে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। লিগপর্বে টানা তৃতীয় জয় তুলেছে বাংলাদেশ। সবশেষ ম্যাচে আজ শ্রীলঙ্কান মেয়েদের ৭-২ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। যেই ম্যাচে চার গোল করে লঙ্কানদের একাই ধসিয়ে দিয়েছেন বাংলাদেশের নাম্বার টেন অর্পিতা পাল।

প্রথম দুই ম্যাচের মতো এদিনও শুরুতে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। তবে গল্পটা ঠিক রাখতে ভুল করেনি লাল-সবুজের মেয়েরা। দ্বিতীয় মিনিটে এগিয়ে যাওয়ার পর ৪ মিনিটের ব্যবধানে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়া বাংলাদেশ যেন এরপরই নড়েচড়ে বসে।

এরপর ১০ মিনিটে নাদিরা ইমার গোলে সমতায় ফেরার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি বাংলাদেশকে। টানা তিন মিনিটে তিন তিন বার লঙ্কানদের জালে বল জড়ায় বাংলাদেশ। ২৯ মিনিটে সোনিয়া ও ৩২ মিনিটে নিজের চতুর্থ ও দলের সপ্তম গোলটি করেন অর্পিতা। বাংলাদেশকে জিতিয়ে হন ম্যাচসেরা।

এর আগে লিগপর্বে নিজেদের প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৫-৪ গোলে হারিয়েছিলেন বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে হংকং চায়নার বিপক্ষে জয় পায় ২-১ গোলে। এবার শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জয় পেল ৭-২ ব্যবধানে। বাংলাদেশের পরের প্রতিপক্ষ অবশ্য আসরের অন্যতম শক্তিশালী দল চায়নিজ তাইপে। যাদের বিপক্ষে আগামীকাল বুধবার মাঠে নামতে হবে বাংলাদেশকে।

;

দ্বিতীয় ইউরো-জয়ের মিশন রোনালদোর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সকে স্রেফ একটা সংখ্যা হিসেবে প্রমাণ করে এখনো খেলে যাচ্ছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। আঠারোর তরুণের মতো এখনো তিনি গোলমুখে অদম্য। চলমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) আজ মাঠে নামছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

২০০৪ থেকে ২০২০ সাল পর্যন্ত অনুষ্ঠিত সব ইউরো খেলেছেন রোনালদো। এটা তার ষষ্ঠ টুর্নামেন্ট। এরমধ্যে একবার জিতেছেন এই শিরোপা, ২০১৬ সালে। ৩৯ বছর বয়েসি রোনালদো এবার চাইছেন শেষটা রাঙাতে, ক্যারিয়ারের দ্বিতীয় ইউরো জিততে।

আজকের ম্যাচ দিয়ে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ছয় ইউরো খেলার রেকর্ড গড়তে যাচ্ছেন রোনালদো। টুর্নামেন্টের সর্বোচ্চ ম্যাচ কিংবা সর্বোচ্চ গোলের রেকর্ডও তার।

ইউরোপ সেরা প্রতিযোগিতায় সর্বোচ্চ ১৪ গোল করেছেন তিনি। জাতীয় দলের হয়ে তিনি ২০৭ ম্যাচে করেছেন ১৩০ গোল, এটাও বিশ্বরেকর্ড।

এবারের ইউরোর বাছাইপর্বে গ্রুপ ‘জি’ থেকে শীর্ষ দল হিসেবে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল। গ্রুপের অন্য দলগুলো ছিল স্লোভাকিয়া, লুক্সেমবার্গ, আইসল্যান্ড, বসনিয়া ও হার্জেগোভিনা এবং লিচেনস্টাইন। গ্রুপ পর্বের ১০টি ম্যাচেই জয় পেয়েছিল পর্তুগাল। ম্যাচগুলোতে ৩৬ গোল দেওয়ার বিপরীতে গোল খেয়েছিল মাত্র ২টি। বাছাইপর্বে রোনালদো করেছিলেন ১০ গোল।

ইউরোপের ফুটবল ছেড়ে সৌদি আরবের প্রো লিগে নাম লেখানো রোনালদো সদ্য সমাপ্ত মৌসুমে আল নাসরের হয়ে ৩১ লিগ ম্যাচে ৩৫ এবং সব প্রতিযোগিতা মিলিয়ে করেছেন ৪৪ গোল।

রোনালদোর এই ফর্ম তাই তাকে কোচ রবের্ত মার্তিনেজের ভরসা হয়ে ওঠেছে। দল নির্বাচনের সময়ে কোচ তাই উপেক্ষা করতে পারেননি ৩৯ বছর বয়েসি এই সুপারস্টারকে।

কাতার বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে রোনালদোকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন তৎকালীন কোচ ফার্নান্দো সান্তোস। এনিয়ে অনেক আলোচনাও হয়েছিল। সান্তোস-অধ্যায় পেছনে ফেলে পর্তুগাল এখন রবের্ত মার্তিনেজে ভরসা খুঁজছে। মার্তিনেজ ভরসা খুঁজছেন তার দলের ক্রিশ্চিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ, বার্নার্দো সিলভা, ভিতিনিয়া, জোতাদের নিয়ে।

কাতার বিশ্বকাপে ব্যর্থ হয়েছিল পর্তুগাল। সেই বিশ্বকাপের স্কোয়াডের বেশিরভাগই আছেন ইউরোর দলে। চল্লিশোর্ধ পেপেকেও দলে রেখেছন মার্তিনেজ। ২০১৬ সালের ইউরো বিজয়ী দলের রোনালদো-পেপে ছাড়াও আছেন আরেকজন, রুই পাত্রিসিও।

ইউরোয় ‘এফ’ গ্রুপে পর্তুগালের প্রতিপক্ষ তুরস্ক, জর্জিয়া ও চেক প্রজাতন্ত্র। ১৮ জুন বাংলাদেশ সময় রাত ১টায় লাইপজিগে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ২০১৬ সালে শিরোপাজয়ী পর্তুগাল।

২২ জুন তুরস্ক এবং ২৭ জুন জর্জিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হবে পর্তুগালের গ্রুপ পর্যায়ের খেলা।

;

রিশাদের মধ্যে দারুণ কিছু পেয়েছে বাংলাদেশ: দীনেশ কার্তিক



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে গিয়েই নজরটা নিজের দিকে টেনে নিয়েছেন রিশাদ হোসেন। ৪ ম্যাচে ৭ উইকেট তোলার সঙ্গে দলের প্রয়োজনের মুহূর্তে ব্রেক থ্রু এনে দিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিচ্ছেন। ম্যাচ জেতাতে বড় ভূমিকা রাখছেন। গ্রুপপর্বের ৪ ম্যাচের মধ্যে দুটিতেই দলের জয়ে অগ্রণী ভূমিকা ছিল রিশাদের। এমন একজনে তাই মুগ্ধ না হয়ে পারেননি ভারতের সাবেক ক্রিকেটার দীনেশ কার্তিক।

ক্রিকবাজে ‘গ্রুপ স্টেজ রিভিউ’ অনুষ্ঠানে ‘ডি’ গ্রুপে সেরা পারফরমার হিসেবে রিশাদকে বেছে নিয়েছেন কার্তিক। রিশাদকে বেছে নেওয়ার কারণ হিসেবে তার যুক্তি, ‘আমার পছন্দ একটু ভিন্ন ধরনের। আমার পছন্দ রিশাদ। সে যেভাবে বোলিং করেছে, তাতে আমি মুগ্ধ। উইকেট থেকে “বাইট” আদায় করে টার্ন পেয়েছে। খুব বেশি উইকেট পায়নি। তবে তাকে দুর্দান্ত প্রতিভা মনে হচ্ছে। বাংলাদেশ দলে রিস্ট স্পিনার খুব বেশি দেখা যায় না। আমার মনে হয় রিশাদের মধ্যে তারা দারুণ কিছু খুঁজে পেয়েছে।’

গ্রুপপর্বে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন রিশাদ। দলের সবচেয়ে প্রয়োজনের মুহূর্তে ব্রেক থ্রু এনে দিয়ে দলকে জিতিয়েছেন রিশাদ। সবশেষ ম্যাচেও দারুণ কার্যকর ছিলেন তিনি। উইকেট না পেলেও নেপালের বিপক্ষে খরচ করেছেন মাত্র ১৫ রান। যা অল্প পুঁজিতেও ম্যাচ জেতাতে ভূমিকা রেখেছে বাংলাদেশকে। তবে বাংলাদেশের সুপার এইটে যাওয়ার রাস্তাটা তৈরি হয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পরপরই। এমনটি মনে করেন কার্তিক।

বাংলাদেশের সুপার এইটে যা নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ–শ্রীলঙ্কার ম্যাচে যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মনোভাব থেকে, তা ইংল্যান্ড–অস্ট্রেলিয়া ম্যাচ বা ভারত–পাকিস্তান ম্যাচের সঙ্গে লড়াই করতে পারে। তারা নিজেদের কঠিন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আবহ তৈরি করেছে। এবারের বিশ্বকাপেও নিউইয়র্কের লো স্কোরিং ম্যাচটি শেষ পর্যন্ত গেছে। বাংলাদেশ কোনোভাবে শ্রীলঙ্কাকে হারিয়েছে। শ্রীলঙ্কাকে হারানোর পর বাংলাদেশ জানত, সুপার এইটে যাওয়ার বড় সুযোগ আছে তাদের।’

সুপার এইটে গ্রুপ ১ এ বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত ও আফগানিস্তান। আগামী ২১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ২২ জুন ভারতের বিপক্ষে ও ২৫ জুন আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

;

এইচপির কোচ এহসানের মৃত্যুতে বিসিবির শোক



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত ২০২২ সালের ডিসেম্বর থেকেই অ্যাকিউট মাইলয়েড লিউকেমিয়া নামক রোগে ভুগছিলেন বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) দলের কোচ জাফরুল এহসান। সেই রোগেই অবশেষে মঙ্গলবার সকালে ৬০ বছর বয়সে ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার মৃত্যুতে সমবেদনা জানিয়ে শোক বার্তা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

জাফরুল এহসান ২০০৬ সালে বিসিবিতে যোগদান করেন। দীর্ঘ কোচিং ক্যারিয়ারে বিভিন্ন পর্যায়ে বাংলাদেশ বয়সভিত্তিক ও ডেভেলপমেন্ট পর্যায়ে কাজ করেছেন তিনি। ২০১৫-২০২২ সাল পর্যন্ত এইচপির প্রধান কোচ ও ব্যাটিং কোচ ছিলেন এহসান। কাজ করেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গেও।

২০১০-২০১৩ সালে অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচের দায়িত্ব সামলেছেন এহসান। তার আগে ২০০৭-০৮ সালে জাতীয় নারী দলের প্রধান কোচের ভূমিকাতেও দেখা গিয়েছে এহসানকে। সে সময় নারী দলের ব্যাটিং কোচ ছিলেন তিনিই। বাংলাদেশি কোচদের মধ্যে লেভেল ৩ কোচিং ডিগ্রি ছিল তার।

বিসিবির বাইরে ন্যাশনাল ক্রিকেট লিগ (এনসিএল), বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) কোচের ভূমিকায় দেখা গেছে এহসানকে। তার মৃত্যুতে তাই শোক নেমে এসেছে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে। এহসানের মৃত্যুতে তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে বিসিবি।

;