যোগ করা সময়ের নাটকীয়তায় ইউনাইটেডের জয় 



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের ছন্দ ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছিল লিগ ইতিহাসের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। আগের মৌসুমে তিনে থেকে শেষ করলেও এবারের মৌসুমের মাঝপথে এসে এখনো নেই সেরা পাঁচেও। সেই ছন্দ ফেরানোর দিনে উলভারহ্যাম্পটনের বিপক্ষে যোগ সময়ের নাটকীয়তা ও ৭ গোলের রোমাঞ্চে এদিন জয় পেয়েছে এরিক টেন হাগের দল। ৪-৩ ব্যবধানের এই জয়ে লিগ তালিকায় এক ধাপ এগিয়েছে রেড ডেভিলরা। 

উলভারহ্যাম্পটনের মাঠে ম্যাচের ২২ মিনিটের মধ্যে দুটি করে এগিয়ে যায় ইউনাইটেড। শৃঙ্খলাজনিত কারণে সমালোচনা পর শাস্তিও পেতে হয় ইংলিশ ফরোয়ার্ড মার্কাস রাশফোর্ডকে। সেই অবস্থা থেকে নিজেদে ফিরিয়ে দলে এসেই গোলের দেখা পেলেন তিনি। দলকে এগিয়ে দেন ম্যাচের পঞ্চম মিনিটেই। সেখান থেকে ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রাসমুস হয়লুন্দ। 

এরপর থেকে গোলের দেখা না পেলেও নিজের রক্ষণভাগ সামলে রেখে জয়ের পথেই এগোয় রেড ডেভিলরা। তবে যেন ঘরের মাঠে সহজের ছেড়ে দেওয়ার পাত্র নন উলভারহ্যাম্পটন। ৭১তম মিনিটে পেনাল্টি থেকে দলটির প্রথম গোল করেন পাবলো সারাবিয়া। তবে তার মিনিট চারেক বাদে ফের গোল পায় ইউনাইটেড। ৭৫তম মিনিটে গোলটি করেন স্কট ম্যাকটিমনে। 

তবে নাটকীয়তার শুরুর এরপরেই। ৮৫ এবং যোগ করা ৯০+৫ মিনিটে দুটি গোল করে ম্যাচে ফেরে উলভারহ্যাম্পটন। সহজ জয়ের দিকে এগোনোর পথে ১০ মিনিটেই ধাক্কা খেয়ে পয়েন্ট হাতছাড়ার উপক্রম হয় ইউনাইটেডের। তবে নাটকের শেষ এখানেই না। স্বাগতিকদের সমতায় ফেরার এক মিনিট বাদেই গোল করে দলকে একদম শেষ মুহূর্তে জয় এনে দেন কোবি মাইনো। 

এই জয়ে ২২ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তালিকার সাতে উঠে আসে রেড ডেভিলরা। এদিকে সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিভারপুল। 

   

‘ক্রিকেট খেলাটা বেসবলে পরিণত হচ্ছে’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছেন পাঞ্জাব কিংস। এই ম্যাচে শুধু পাঞ্জাবের জয়ই নয়, বরং একের অধিক রেকর্ডের দেখাও পেয়েছে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ (২৬১) রান তাড়া করে জেতার নজির গড়ল পাঞ্জাব।

এছাড়াও দুই দল মিলে এই ম্যাচে মোট ছক্কা মেরেছে ৪২টি, যা যেকোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও। রেকর্ডময় এই ম্যাচে জয়ের পর পাঞ্জাবের অধিনায়ক স্যাম কারান জানিয়েছেন নিজের অভিমত। দলের এই জয়ে বেশ আনন্দিত তিনি। তবে এছাড়াও পুরষ্কার বিতরণীর মঞ্চে তিনি বললেন অবাক করা কিছু কথাও।

‘ক্রিকেট এখন বেসবলে পরিণত হচ্ছে, তাই না?’- এমনটাই বলে বসলেন স্যাম। তবে তার এই কথাটার সঙ্গে বাস্তবতার মিল রয়েছে বটে। এবারের আইপিএলে প্রতি ম্যাচেই যেভাবে রান আর ছক্কার বন্যা বইছে তাতে ক্রিকেট খেলাটা দেখতে অনেকটা বেসবলের মতোই দেখাচ্ছে।

তিনি আরও বলেন, ‘ব্যাপারটা অবিশ্বাস্য ছিল। এই ২ পয়েন্ট পেয়ে সত্যিই আমরা আনন্দিত। এমন ম্যাচের তুলনা চলে না। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, কয়েকটি সপ্তাহ বাজে গিয়েছে আমাদের(৫ ম্যাচে প্রথম জয়), আমরা এরপরও হাল ছাড়িনি। ম্যাচের স্কোর ভুলে যান, মূলত জয়টাই আমাদের প্রাপ্য ছিল।’

এবারের আসরে ব্যাটাররা এত আক্রমণাত্মক ও বিধ্বংসী কীভাবে হয়ে উঠেছেন এই প্রশ্নের জবাবে কারান বলেন, ‘আমার মনে হয়, খেলোয়াড়রা যেভাবে অনুশীলন করে তাতে তারা দীর্ঘ সময় ধরে বল মারতে পারে। এটা সম্ভবত আত্মবিশ্বাস থেকেই আসে। এর পাশাপাশি কোচ এবং আমরা যেভাবে অনুশীলন করছি, সেসব বিষয় তো আছেই।’

;

আর্না স্লট হবেন লিভারপুলের নতুন কোচ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষে লিভারপুলের দায়িত্ব ছাড়ছেন ইয়ুর্গেন ক্লপ। ক্লপের অধীনে বেশ সাফল্য এসেছে অল রেডদের। তিনি চলে যাওয়ার পর লিভারপুলের কোচ কে হবেন তা নিয়ে সমর্থক ও বিশ্লেষকদের মধ্যে এতদিন চলছিল নানা আলোচনা। এবার মোটামুটি নিশ্চিতভাবেই জানা গেল ইংলিশ এই ক্লাবের পরবর্তী কোচের নাম।

ডাচ ক্লাব ফেইনোর্দের বর্তমান ম্যানেজার আর্না স্লট হতে যাচ্ছেন লিভারপুলের নতুন কোচ, এমনটাই নিশ্চিত হয়ে জানা গেছে। নতুন মৌসুমের শুরু থেকেই তাকে আনফিল্ডে দেখা যাবে।

ক্লপের বিকল্প হিসেবে স্লটকে লিভারপুলে আনার বিষয়ে কিছুদিন ধরেই দুই ক্লাবের মধ্যে আলোচনা চলছে। ইংল্যান্ড ও নেদারল্যান্ড দুইদিকের সূত্র মতেই জানানো হয়েছে এটি একটি মৌখিক চুক্তি। শীঘ্রই চলতি মৌসুম শেষ হওয়ার আগেই আনুষ্ঠানিক ঘোষণাও দেওয়া হবে।

স্লটের সঙ্গে চুক্তিটি হয়ে যাওয়ার আগে ফেইনোর্দ ক্লাবকে লিভারপুল ৭.৭ মিলিয়ন ইউরো এবং তার সঙ্গে আরও ১.৭ মিলিয়ন ইউরো দিতে রাজি হয়েছে। লিভারপুলে যোগ দেওয়ার মাধ্যমে ডাচ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল ম্যানেজার হতে যাচ্ছেন স্লট।

নিজের জায়গায় স্লটকে দেখতে পেলে বেশ খুশি হবেন লিভারপুলের বর্তমান কোচ ক্লপ। সংবাদমাধ্যমকে এই জার্মান কোচ বলেন, ‘স্লট লিভারপুলের কোচ হলে আমার অনেক ভালো লাগবে, তিনি নিজেও দায়িত্বটি নিতে চান। যেভাবে তার দল ফুটবল খেলে, তা আমার ভালো লাগে। তার সম্পর্কে যতটুকু শুনেছি, তিনি একজন ভালো মানুষ, একজন ভালো কোচ। এবার লিভারপুলের ভালোর জন্য অপেক্ষা করছি।‘

;

গুলারের একমাত্র গোলে শিরোপার আরও কাছে রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লা লিগার শিরোপার দৌড়ে শুরু থেকেই বেশ এগিয়েই ছিল রিয়াল মাদ্রিদ। যদিও মাঝে কিছু সময় জিরোনা ও বার্সেলোনাও শিরোপার দৌড়ে ছিল। তবে এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে হারিয়ে পূর্ণ পয়েন্ট তুলে নেওয়ার পর চলতি মৌসুমের শিরোপা প্রায় নিশ্চিতই হয়ে গেছে কার্লো আনচেলত্তির দলের। শুক্রবার রাতে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে শিরোপার আরও কাছে যেন পৌঁছে গেল তারা।

সোসিয়েদাদের মাঠে থেকে ১-০ গোলের জয় তুলে এনেছে রিয়াল। দলের হয়ে এদিন একমাত্র গোলটি করেছেন ‘তুরস্কের মেসি’ নামে খ্যাত তরুণ মিডফিল্ডার আর্দা গুলার। এই জয়ের পর ৩৩ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে দাপটের সঙ্গে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। দুইয়ে থাকা বার্সেলোনা তাদের চেয়ে পিছিয়ে আছে ১৪ পয়েন্ট।

সোসিয়াদের বিপক্ষে তুলনামূলক কম শক্তিশালী আক্রমণভাগ নিয়ে মাঠে নামে রিয়াল। তরুণদের নিয়ে সাজানো এই একাদশে ছিল একের অধিক পরিবর্তনও। ম্যাচের ১৫তম মিনিটে হলুদ কার্ডের দেখা পান আর্দা গুলার। সম্প্রতি নিজের প্রতিভা ও দুর্দান্ত খেলা দেখিয়ে বেশ আলোচনায় আছেন এই তরুণ তুর্কিশ মিডফিল্ডার। চলতি মৌসুমে রিয়ালের হয়ে গতকালের আগ পর্যন্ত ৭ ম্যাচে মাঠে নেমে মাত্র একটি গোল পেয়েছিলেন তিনি।

গতরাতে শুরুতে হলুদ কার্ড হজম করলেও তার কিছুক্ষণ পরেই আদায় করেন গোলও। ম্যাচের ২৯তম মিনিটে স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহালের অ্যাসিস্ট থেকে সোসিয়েদাদের জালে বল জড়ান গুলার। তার একমাত্র এই গোলেই পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। লিগ শিরোপা উঁচিয়ে ধরা তাদের জন্য এখন সময়ের ব্যাপার মাত্র।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

মোহামেডান–পুলিশ এফসি

বিকেল ৩–৪৫ মিনিট -- বাফুফে ইউটিউব চ্যানেল

বসুন্ধরা কিংস–শেখ জামাল

বিকেল ৫–৪৫ মিনিট -- টি স্পোর্টস ইউটিউব চ্যানেল

আইপিএল 

দিল্লি ক্যাপিটালস–মুম্বাই ইন্ডিয়ানস   

বিকেল ৪টা -- স্টার স্পোর্টস ১, গাজী টিভি, টি স্পোর্টস

লক্ষ্ণৌ সুপার জায়ান্টস–রাজস্থান রয়্যালস                             

রাত ৮টা -- স্টার স্পোর্টস ১, গাজী টিভি, টি স্পোর্টস

৫ম টি–টোয়েন্টি

পাকিস্তান–নিউজিল্যান্ড 

রাত ৮–৩০ মিনিট -- জিও সুপার, এ স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ

ওয়েস্ট হাম–লিভারপুল                  

বিকেল ৫–৩০ মিনিট -- স্টার স্পোর্টস সিলেক্ট ১

ম্যানচেস্টার ইউনাইটেড–বার্নলি

 রাত ৮টা -- স্টার স্পোর্টস সিলেক্ট ১

নিউক্যাসল–শেফিল্ড

রাত ৮টা -- স্টার স্পোর্টস সিলেক্ট ২

এভারটন–ব্রেন্টফোর্ড             

রাত ১০–৩০ মিনিট -- স্টার স্পোর্টস সিলেক্ট ১

অ্যাস্টন ভিলা–চেলসি           

রাত ১টা -- স্টার স্পোর্টস সিলেক্ট ১

লা লিগা 

আতলেতিকো মাদ্রিদ–অ্যাথলেটিক বিলবাও   

রাত ১টা -- র‍্যাবিটহোল, স্পোর্টস ১৮–১

জার্মান বুন্দেসলিগা 

বায়ার্ন মিউনিখ–ফ্রাঙ্কফুর্ট

সন্ধ্যা ৭–৩০ মিনিট -- সনি স্পোর্টস টেন ২

লেভারকুসেন–স্টুটগার্ট        

রাত ১০–৩০ মিনিট -- সনি স্পোর্টস টেন ৫

;