ইংল্যান্ডের ঘূর্ণিজালে বিপদ দেখছে ভারত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাঁচিতে যেন ফিরে আসছে হায়দরাবাদের স্মৃতি। প্রথম টেস্টে ইংল্যান্ডের জন্য ঘূর্ণিজাল ফেঁদে নিজেরাই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছিল ভারত। রাঁচিতেও তেমন কিছুই হচ্ছে। ইংলিশ স্পিনারদের দাপটে দ্বিতীয় দিন শেষে অনেকটা পিছিয়ে ভারত। ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে ভারতের সংগ্রহ ২১৯। এখনো ১৩৪ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা, হাতে আছে লেজের সারির তিন উইকেট।

ভারতের সাত উইকেটের ছয়টিই গেছে ইংলিশ স্পিনার ঝুলিতে। উইকেটের যা হাল, তাতে সামনের দিনগুলোতে যে ঘূর্ণিবাজদের দাপট আরও বাড়বে, তা না বললেও চলে। প্রথম ইনিংসে ভারতের ব্যাটারদের মধ্যে ওপেনার যশস্বী জয়সওয়াল ছাড়া বাকি কেউ ইংল্যান্ডের স্পিনের তেমন যুতসই কোনো জবাব দিতে পারেননি। 

বিজ্ঞাপন

জয়সওয়াল আরেকটি সেঞ্চুরির দিকেই ছুটছিলেন, তবে ৭৩ রানের সময় শোয়েব বশিরের নিচু হয়ে আসা একটা বল পেছনের পায়ে খেলতে গিয়ে বিপদ বাঁধিয়ে বসেন তিনি। বল তার ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙ্গে দেয়।

জয়সওয়াল ফেরার পর দিনের শেষ সেশনে ভারতের আর কোনো ব্যাটার বড় ইনিংস খেলতে পারেননি। সরফরাজ খান বেশ খানিকটা সময় উইকেটে টিকলেও তাতে রানের চাকা সচল হয়নি। ৫৩ বলে ১৪ রান করেন এই ব্যাটার। শেষের দিকে ধ্রুব জুরেল ও কুলদীপ যাদবের ব্যাটিং দৃঢ়তায় ভারত কিছুটা সাহস পাচ্ছে। জুরেল ও কুলদীপ অষ্টম উইকেট জুটিতে হার না মানা ৪২ রান যোগ করেন। 

বিজ্ঞাপন

ভারতের এই ইনিংসে ইংল্যান্ড চারজন বোলারকে ব্যবহার করে। পেসার জেমস অ্যান্ডারসন ভারতের ইনিংসের শুরুতে রোহিত শর্মাকে ফেরান। দিনের বাকি সময়টায় উইকেট নিয়ে উৎসবে মাতেন ইংল্যান্ডের স্পিনাররা। এই তালিকায় শোয়েব বশির ছিলেন সবচেয়ে সফল। ৪ উইকেট পান তিনি। এর মধ্যে জয়সওয়ালের প্রাইজ উইকেটও রয়েছে।