লিভারপুলের ৬০, সিটির ৫৯, আর্সেনালের ৫৮



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের প্রায় দুই-তৃতীয়াংশ শেষে পয়েন্ট টেবিলে জমে উঠেছে দারুণ লড়াই। গত বৃহস্পতিবার লিগে নিজেদের টানা তৃতীয় জয়ের ম্যাচে লুটন টাউনকে ৪-১ গোলে উড়িয়ে ২৬ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে নিজেদের জায়গা ধরে রাখে লিভারপুল। এবার শনিবার রাতের আলাদা দুই ম্যাচে জয়ের দেখা পেল বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেষ্টার সিটি ও আগের মৌসুমের রানার্স-আপ আর্সেনাল। এতে লিভারপুলের সমান ম্যাচে সিটির পয়েন্ট দাঁড়িয়েছে এক কম ৫৯, এবং তাদের থেকে এক কমে আর্সেনালের পয়েন্ট ৫৮। 

বোর্নমাউথের মাঠে সিটির জয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন। ম্যাচের ২৪তম মিনিটে আর্লিং হ্যাল্যান্ডের নেওয়া শট প্রথমবার ঠেকিয়ে দেন প্রতিপক্ষ দলের গোলরক্ষক। তবে আলগা পেয়ে ফোডেনের নেওয়া জড়ায় জালে। ম্যাচের বাকি সময়ে কোনো দলই আর গোলের দেখা না পেলে ম্যাচ শেষ হয় ১-০ ব্যবধানেই। 

এদিকে রাতের আরেক ম্যাচে ঘরের মাঠে নিউক্যাসল ইউনাইটেডের জালে গোল বন্যায় মাতে আর্সেনাল। এতে চলতি বছরে জয়ের সঙ্গে গোল উৎসবও জারি রাখল গানাররা। ৪-১ গোলের এই জয়ে চলতি বছরে লিগে টানা ৬টি ম্যাচ জিতল মিকেল আর্তেতার দল। এই ৬ ম্যাচের বিপক্ষ দলের জালে মোট ২৫টি গোল করেছে তারা। 

ঘরের মাঠে আর্সেনালের হালি গোলের এই জয়ে গোলের সূচনা হয়েছিল অবশ্য বিপক্ষ দলের কল্যাণে। ১৮তম মিনিটে নিজেদের জালে বল জড়িয়ে বসেন নিউক্যাসল ডিফেন্ডার সভেন বোটম্যান। পরে ২৪তম মিনিটে এসে ব্যবধান দ্বিগুণ করেন কাই হাভার্টজ। পরে দ্বিতীয়ার্ধে মিনিট চারের ব্যবধানে আরও দুটি গোল পায় আর্সেনাল। ৬৫ মিনিটে বুকায়ো সাকার পর ৬৯ মিনিট শেষ গোলটি করেন জ্যাকব কিউই। 

   

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল যুক্তরাষ্ট্র



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে স্বাগতিক হিসেবে যৌথভাবে আছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। গতকাল (শুক্রবার) বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ক্যারিবিয়রা। এরপর রাতে আরেক স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্রও প্রকাশ করল তাদের ১৫ সদস্যের স্কোয়াড।

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্র। এই সিরিজের জন্যও সেই একই স্কোয়াড নিয়েই মাঠে নামবে তারা এমনটাই জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ড থেকে।

ঘরের মাটিতে দলকে এবার নেতৃত্ব দিবেন মোনাক পাটেল। এছাড়াও স্কোয়াডের উল্লেখযোগ্য নামের মধ্যে আছে কোরি অ্যান্ডারসন। তিনি সদ্য নিউজিল্যান্ড ক্রিকেট থেকে অবসর নিয়ে যুক্তরাষ্ট্রের দলে পাড়ি জমিয়েছেন। এমনকি নিউজিল্যান্ডের হয়ে এর আগে বিশ্বকাপেও খেলেছেন তিনি।

বাংলাদেশের বিপক্ষে স্বাগতিকদের সিরিজটি শুরু হবে আগামী ২১ মে। পরের দুটি ম্যাচ ২৩ ও ২৫ মে। সবকটি ম্যাচই অনুষ্ঠিত হবে টেক্সাসের হিউস্টনে, প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে।

যুক্তরাষ্ট্র স্কোয়াডঃ

মোনাক পাটেল (অধিনায়ক), অ্যারন জোনস, আন্দ্রিস গুজ, স্টিভেন টেলর, কোরি অ্যান্ডারসন, সৌরভ নেত্রাভালকার, জেসি সিং, হারপ্রীত সিং, নশটুশ কেনজিগে, শ্যাডলি ভ্যান স্কলওয়াক, নীতিশ কুমার, আন্দ্রিস গুজ, শায়ান জাহাঙ্গীর, আলী খান, নিসর্গ পাটেল, মিলিন্দ কুমার।

রিজার্ভ: গাজানান্দ সিং, জুনোয় ড্রাইড্যাল এবং ইয়াসির মোহাম্মদ।

;

স্টার্কের আগুনে বোলিংয়ে মুম্বাইকে আটকাল কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কাগজে-কলমের হিসেবে আইপিএলের চলতি আসরের প্লে অফে খেলার কিঞ্চিৎ সম্ভাবনা এখনও বাকি আছে মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে। তার জন্য শুক্রবার রাতে নিজেদের মাঠে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে জয় পাওয়া জরুরি ছিল হার্দিকদের জন্য। তবে ২৪ রানের জয় তুলে শেষ হাসি হাসল কলকাতাই।

এদিন টসে হেরে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাট হাতে বেশ নড়বড়ে দেখা যায় কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়দের। ওয়াংখেড়েতে মুম্বাইয়ের বোলারদের তোপের মুখে পড়েন তারা। পাওয়ার প্লে-তেই সাজঘরে ফেরত যান কলকাতার চার ব্যাটার, স্কোরবোর্ডে রান তখন ৫৭।

ব্যাটিং ধ্বস সামলে দলের হাল ধরেন মিডল অর্ডারের দুই ব্যাটার ভেংকাটেশ আইয়ার ও মানিশ পান্ডে। তাদের ব্যাটে চড়ে লড়াকু পুঁজি পায় সফরকারীরা। নির্ধারিত ওভার শেষ হওয়ার এক বল আগেই সবকটি উইকেট হারিয়ে কলকাতার দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৬৯ রানে।

জবাবে ব্যাট হাতে ধাক্কা খায় মুম্বাইও। টপ অর্ডার ব্যর্থ হওয়ার পর দলকে টেনে তোলেন সূর্যকুমার যাদব। তার ৩৫ বলে ৫৬ রানের ঝোড়ো ইনিংসে জয়ের আশা দেখতে থাকে ওয়াংখেড়ের নীল জার্সি পরিহিত দর্শকরা। তবে কলকাতার বোলারদের নৈপুণ্যে শেষ হাসিটা হাসা হয়নি স্বাগতিকদের। ৭ বল বাকি থাকতেই মুম্বাইয়ের সাওবকটি উইকেট তুলে নেন কলকাতার বোলাররা। মিচেল স্টার্ক একাই নেন চার উইকেট।

এই জয়ের পর পয়েন্ট তালিকার দুইয়েই অবস্থান করছে কলকাতা নাইট রাইডার্স। তবে এই ম্যাচে জয়ের দেখা পাওয়ায় ১০ ম্যাচে ১৪ পয়েন্টের সঙ্গে প্লে-অফে এক পা দিয়েই রেখেছে কলকাতা। অপরদিকে ১১ ম্যাচে মাত্র তিনটিতে জয় পাওয়া মুম্বাই চলতি আইপিএলে বেশ নিষ্প্রভ। শীর্ষ চারে ওঠার সম্ভাবনা তাদের প্রায় শেষ বললেই চলে।

সংক্ষিপ্ত স্কোরঃ

কলকাতাঃ ১৬৯ (১৯.৫ ওভার); ভেংকাটেশ ৭০। মানিশ ৪২; বুমরাহ ৩-১৮, থুশারা ৩-৪২।

মুম্বাইঃ ১৪৫ (১৮.৫ ওভার); সূর্যকুমার ৫৬, ড্যাভিড ২৪; স্টার্ক ৪-৩৩, বরুণ ২-২২।

ফলাফলঃ কলকাতা ২৪ রানে জয়ী।

প্লেয়ার অব দা ম্যাচঃ ভেংকাটেশ আইয়ার।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

বসুন্ধরা কিংস–ঢাকা আবাহনী              

বিকেল ৫–৪৫ মিনিট > টি স্পোর্টস

আইপিএল

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু–গুজরাট টাইটানস

রাত ৮টা > স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

লা লিগা 

রিয়াল মাদ্রিদ–কাদিজ                     

রাত ৮–১৫ মিনিট > র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১ 

জিরোনা–বার্সেলোনা                      

রাত ১০–৩০ মিনিট > র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১ 

ইংলিশ প্রিমিয়ার লিগ 

আর্সেনাল–বোর্নমাউথ

বিকেল ৫–৩০ মিনিট > স্টার স্পোর্টস সিলেক্ট ১

বার্নলি–নিউক্যাসল                         

রাত ৮টা > স্টার স্পোর্টস সিলেক্ট ১

ম্যানচেস্টার সিটি–উলভারহ্যাম্পটন    

রাত ১০–৩০ মিনিট > স্টার স্পোর্টস সিলেক্ট ১

জার্মান বুন্দেসলিগা 

স্টুটগার্ট–বায়ার্ন মিউনিখ  

সন্ধ্যা ৭–৩০ মিনিট > সনি স্পোর্টস টেন ৫

সৌদি প্রো লিগ

আল নাসর–আল ওয়েহদা   

রাত ১২টা > সনি স্পোর্টস টেন ৫               

;

ছন্নছাড়া জিম্বাবুয়েকে হেসেখেলে হারাল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাত আটটায় চট্টগ্রামে বৃষ্টির পূর্বাভাস ছিল। পূর্বাভাস অনুযায়ী রাত আটটার কিছু সময় পরই হাজির হয়েছে বৃষ্টি। তাতে কিছুক্ষণ বন্ধ থাকার পর শুরু হয় ম্যাচ। কিছু সময় পর আবার বৃষ্টির হানা। দুই দফায় বৃষ্টির বাগড়া সয়ে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ। সিকান্দার রাজার দলকে বাংলাদেশ হারিয়েছে ৮ উইকেটে।

জিম্বাবুয়ের দেয়া ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই লিটন দাসকে হারায় বাংলাদেশ। ৩ বলে ১ রান করে ব্লেসিং মুজারাবানির বলে বোল্ড হয়ে ফিরেছেন তিনি। তবে অন্য ওপেনার তানজিদ তামিম এবং অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মিলে দুই দফায় বৃষ্টির মধ্যেও ৫২ রানের জুটি গড়ে রানের চাকা সচল রাখেন।

দ্বিতীয় দফায় বৃষ্টি-বাধার পর খেলা শুরু হলে তেড়েফুঁড়ে খেলতে থাকেন তামিম ও শান্ত। জিম্বাবুয়ের ফিল্ডারদের ব্যর্থতায় দুইবার জীবন পেয়ে ৩৬ বলে ফিফটির দেখা পান তামিম। ফিফটির পর আরও একবার জীবন পান তিনি। শেষ পর্যন্ত ৪৭ বলে ৬৭ রান করে দলকে জিতিয়ে তবেই মাঠ ছাড়েন এই ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষিক্ত এই ব্যাটার।

শান্ত অবশ্য ততটা ‘ভাগ্যবান’ ছিলেন না। ব্যক্তিগত ২১ রানে লুক জংওয়ের বলে ডিপ মিডউইকেটে শন উইলিয়ামসের তালুবন্দি হয়ে ফেরেন বাংলাদেশ অধিনায়ক। ১৮ বলে ৩৩ রানের ঝোড়ো ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তাওহিদ হৃদয়। তাদের ব্যাটে চড়ে ২৮ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে তাসকিন-সাইফউদ্দিনদের বোলিং তোপে ২০ ওভারে ১২৪ রান তুলে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ১৪ রানে ৩ উইকেট নেন তাসকিন। এক রান বেশি খরচ করে ৩ উইকেট ঝুলিতে পোরেন সাইফউদ্দিনও। দুই উইকেট পান স্পিনার শেখ মেহেদী হাসান।

ব্যাটিং ধসে ৪১ রানে ৭ উইকেট হারানো জিম্বাবুয়ে একশ ছাড়ানো সংগ্রহ পায় অষ্টম উইকেটে ক্লাইভ মাদান্দে এবং ওয়েলিংটন মাসাকাদজার লড়াকু জুটিতে। তাদের ৭৫ রানের জুটিতে লড়াইয়ের পুঁজি পায় সফরকারীরা। দলটির পক্ষে সর্বোচ্চ ৪৩ রান আসে উইকেটকিপার-ব্যাটার মাদান্দের ব্যাটে।

;