এফএ কাপে লিভারপুলকে হারিয়ে সেমিতে ইউনাইটেড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের খেলার সমাপ্তি ঘটেছিল ২-২ সমতা। অতিরিক্ত সময় শেষে স্কোরলাইন হয়েছিল ৩-৩।  নাটকীয়তায় ভরা এফএ কাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচটি গড়াতে যাচ্ছে টাইব্রেকারের দিকে, এমনটা সবাই ধরেই নিয়েছিল। তবে ওল্ড ট্রাফোর্ডে শেষ মুহুর্তের গোলে আনন্দে-উল্লাসে মেতে উঠল পুরো গ্যালারি।

আমাদ দিয়েলোর শেষ মুহূর্তের গোলেই ৪-৩ ব্যবধানে অল রেডদের হারিয়ে এফএ কাপের সেমি-ফাইনালে পৌঁছে গেল রেড ডেভিলরা। 

এদিন শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ছিল স্বাগতিকরা। যার ফল ম্যাচের দশম মিনিটেই। দলকে এগিয়ে নেন ম্যাকটিমনে। ম্যাচের ৪৪তম মিনিটে সমতায় আসে ইয়ুর্গেন ক্লপের দল। আর্জেন্টাইন মিডফিল্ডার আলেক্সিস ম্যাক অ্যালিস্টারের দুর্দান্ত শট ইউনাইটেড গোলরক্ষকসহ ডিফেন্ডারদের তাকিয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। 

বিরতির ঠিক আগে মোহাম্মদ সালাহর গোলে এগিয়ে যায় লিভারপুল। প্রথমার্ধ শেষে পিছিয়ে যেয়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে এরিক টেন হাগের দল। আক্রমণের ধার বাড়িয়ে দেয় স্বাগতিকরা। বদলি হিসেবে নেমেই দলকে উদ্ধার করেন ইউনাইটেডের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড আন্তোনি। তার সমতাসূচক গোলের সুবাদে ম্যাচ গড়ায় অতিরিক্ত মিনিটে। 

নাটকীয়তার শুরু হয় মূলত সেখান থেকেই। ১০৫তম মিনিটে হার্ভি এলিয়টের গোলে ৩-২ ব্যবধানে ম্যাচে আরও একবার এগিয়ে যায় লিভারপুল। তবে মিনিট সাতেক পর আবাও সমতা টানে স্বাগতিকরা। সেখানে গোল করে যেন ম্যাচে আগে করা করা একাধিক ভুলের কিছুটা প্রায়শচিত্ত করলেন মার্কাস রাশফোর্ড। 

সবশেষে ম্যাচের ১২১তম মিনিটে দিয়েলোর দিকে বল বাড়ান আর্জেন্টাইন তরুণ গার্নাচো। সেখানে দিয়েলোর বাঁ গোলপোস্ট বরাবর বাঁ পায়ের লো শটে রুখতে পারেনি লিভারপুল গোলরক্ষক কেলেহার। তাতেই জয় ইউনাইটেডের ঝুলিতে। 

এদিকে রাতের আরেক জমজমাট কোয়ার্টার ফাইনালের ম্যাচে যোগ করা সময়ে জোড়া গোল করে লেস্টার সিটিকে ৪-২ গোলে থামিয়ে সেমিতে পৌঁছায় মরিসিও পচেত্তিনোর দল।  

ফাইনালে ওঠার লড়াইয়ে সেমিতে ম্যানচেষ্টার ইউনাইটেড পেয়েছে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ কভেন্ট্রি সিটিকে। অন্যদিকে চেলসি লড়বে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে।

   

‘শক্তিশালী’ পিএসজিকে হারিয়ে দিল ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমের চার সেমিফাইনালিস্টের মধ্যে তুলনামূলক ‘দূর্বল দল’ ধরে নেওয়া হয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে। এমনকি দ্বিতীয় সেমিফাইনালে পিএসজিই ছিল ফ্যান ফেভারিট। কিন্তু ঘরের মাঠে ডর্টমুন্ড যে দাপুটে তা ভুলে গেলে চলবে না, এমনটাই মনে করিয়ে দিল তারা। সিগনাল ইডুনা পার্কে সেমির প্রথম লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড।

ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চাপে ফেলার চেষ্টায় থাকে পিএসজি। পরপর কয়েকটি আক্রমণে কিছুটা নড়বড়ে করে তোলে ডর্টমুন্ডের ডিফেন্স লাইন। আগের দুই রাউন্ডে গোল করা উসমান দেম্বেলে গোলের সুযোগ হাতছাড়া করেন, তাই এগিয়ে গিয়েও যেতে পারেনি এমবাপেরা।

পিএসজি গোলরক্ষক ডোনারুমা নিজের নৈপুণ্যে ঠেকিয়ে দেন সাবিতজারের দুটো শট। তবে ৩৬তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় স্বাগতিকরা। শ্লটারবেকের বাড়ানো লং বল দারুণভাবে আয়ত্বে নিয়ে ডোনারুমাকে ফাঁকি দিয়ে বল পিএসজির জালে জড়ান ফুলক্রুগ।

পিছিয়ে থেকে বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে পিএসজি। তবে শেষ পর্যন্ত আর কোনো গোলের দেখা না পাওয়ায় হার নিয়েই মাঠ ছাড়তে হয় লুইস এনরিকের দলকে। এক গোলে এগিয়ে থেকেই পার্ক ডি প্রিন্সেসে সেমিফাইনালের দ্বিতীয় লেগে খেলতে যাবে জার্মান ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলার উদ্দেশ্য নিয়েই মাঠে নামবে তারা।

;

হার দিয়েই শেষ হলো মুস্তাফিজের আইপিএল যাত্রা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে নেমেছিল চেন্নাই সুপার কিংস। যেখানে ১৩ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে পাঞ্জাব। এই ম্যাচ হারের পর পয়েন্ট তালিকার চারেই আছে চেন্নাই, ১০ ম্যাচ শেষে ১০ পয়েন্ট তাদের।

আইপিএলের চলতি আসরে টাইগার পেসার মুস্তাফিজের এটিই ছিল শেষ ম্যাচ। এখন তিনি জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে দেশে ফেরত আসবেন।

কোনো উইকেট শিকার করতে না পারলেও বল হাতে ফিজ ছিলেন এদিন দুর্দান্ত। চার ওভার বল করে মাত্র ২২ রান হজম করেছেন তিনি, যার মধ্যে দ্বিতীয় ওভারটি ছিল মেইডেন।

আইপিএলের এবারের আসরের শুরুটা করেছিলেন দারুণ, প্রথম ম্যাচেই তুলে নিয়েছিলেন চার উইকেট। পার্পল ক্যাপটিও রেখেছিলেন নিজের দখলে। গতরাতে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের আগ পর্যন্তও বুমরাহর সঙ্গে যৌথভাবে পার্পল ক্যাপের দখল ছিল তার কাছেই।

সব মিলিয়ে আইপিএলের ২০২৪ আসরটা মনে রাখার মতোই কেটেছে মুস্তাফিজের। পুরো আসরটি খেলে আসতে পারলে সম্ভবত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারীর খেতাবটা নিজের নামেই করতেন মুস্তাফিজ। তবে দেশের হয়ে খেলার দায়িত্ব যীহতু সবার আগে, তাই চেন্নাইয়ের সঙ্গে এখানেই সফর শেষ করতে হচ্ছে তাকে।

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



Apon tariq
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
নারী টি-টোয়েন্টি সিরিজ
৩য় ম্যাচ
বাংলাদেশ–ভারত
বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল
সানরাইজার্স হায়দরাবাদ–রাজস্থান রয়্যালস
রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

ফুটবল
উয়েফা ইউরোপা লিগ (সেমিফাইনাল)
এএস রোমা–বায়ার লেভারকুসেন
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

অলিম্পিক মার্শেই–আতালান্তা
রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

ইংলিশ প্রিমিয়ার লিগ
চেলসি–টটেনহাম
রাত ১২–৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

টেনিস
মাদ্রিদ ওপেন
বিকেল ৪টা, সনি স্পোর্টস টেন ৫

;

রুতুরাজের ব্যাটে ভর করে লড়াকু সংগ্রহ চেন্নাইয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে টসে হেরে শুরুতে ব্যাটিং করেছে চেন্নাই সুপার কিংস। যেখানে নির্ধারিত ওভার শেষে স্বাগতিকদের দলীয় সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ১৬২ রান।

ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিল চেন্নাইয়ের দুই ওপেনার আজিংকা রাহানে ও রুতুরাজ গায়কোয়ার। নবম ওভারে এসে দলীয় ৬৪ রানে ভাঙ্গে এই জুটি, সাজঘরে ফেরেন রাহানে। এরপর শিভাম দুবে ও রবীন্দ্র জাদেজা ব্যাট হাতে হন ব্যর্থ।

সামির রিজভি ও মঈন আলীও বেশিক্ষণ উইকেটে দাঁড়াতে পারেননি। তবে উইকেটের আরেক প্রান্তে নিজের সেরাটাই খেলেছেন অধিনায়ক রুতুরাজ। ৪৮ বলে ৬২ রানের দারুণ ইনিংস খেলে তিনিও আউট হন। শেষে ধোনি ও ড্যারিল মিচেলের হাত ধরে পাঞ্জাবকে ১৬৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল চেন্নাই।

;