এশিয়া কাপে বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই এখন আলাদা এক উত্তেজনা। এই দ্বৈরথে রোমাঞ্চ এনে দিয়েছে দেশ দুটির ক্রিকেটারদের কিছু আচরণও। সবশেষ টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দিকে চোখ রাখলে তেমনটাই দেখা যায়। আবার লড়াইও বেশ জমছে। চলতি সফরে শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডে সিরিজে তাদের উড়িয়ে দেয় নাজমুল হোসেন শান্তর দল।

বাংলাদেশ-শ্রীলঙ্কা এবার মুখোমুখি হবে নারী ক্রিকেটেও। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আসন্ন নারী এশিয়া কাপের সূচি চূড়ান্ত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কান মেয়েরা পড়েছে।

এক বিবৃতিতে মঙ্গলবার এসিসি নিশ্চিত করল- আগামী ১৯ জুলাই থেকে ২৮ জুলাই শ্রীলঙ্কায় বসবে এশিয়া কাপ। আটটি দল দু’গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপও চূড়ান্ত করে ফেলেছে এসিসি। ‘এ’ গ্রুপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। গ্রুপের বাকি দুই দল নেপাল ও সংযুক্ত আরব আমিরাত।

গ্রুপ ‘বি’ আছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের সামনে শ্রীলঙ্কা। গ্রুপের বাকি দুই দল মালয়েশিয়া ও থাইল্যান্ড। গ্রুপপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ শ্রীলঙ্কান দল। ২০ জুলাই হবে ম্যাচটি। পরেরটি ২২ জুলাই, প্রতিপক্ষ থাইল্যান্ড। গ্রুপপর্বে বাংলাদেশের মেয়েদের শেষ ম্যাচ ২৪ জুলাই, প্রতিপক্ষ মালয়েশিয়া।

প্রতি গ্রুপ থেকেই সেমিফাইনালে উঠবে দুই দল। এরপর এক গ্রুপের চ্যাম্পিয়নদের বিপক্ষে সেমিফাইনাল অন্য গ্রুপের রানার্সআপ দলের। সেই ম্যাচে জয়ী দুই দল আগামী ২৮ জুলাই লড়বে ফাইনালে।

   

হাড্ডাহাড্ডি লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল পাকিস্তান। যেখানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই মোহাম্মদ রিজওয়ানকে হারিয়ে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। তবে সেই ধাক্কা সামলে দলকে টেনে তোলেন আরেক ওপেনার সাইম আইয়ুব ও অধিনায়ক বাবর আজম।

মিডল অর্ডারের ব্যাটাররা এরপর ব্যাট হাতে শক্তভাবে দাঁড়াতে না পারলেও ইফতিখার আহমেদের ১৫ বলে ৩৭ রানের ক্যামেও ইনিংসে ভর করে নির্ধারিত ওভার শেষে ১৮২ রানে থামে পাকিস্তানের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখান ওপেনার অ্যান্ডি বালবার্নি। ৫৫ বলে ৭৭ রান আসে তার ব্যাট থেকে। এরপর মিডল অর্ডারের হ্যারি টেক্টর ও জর্জ ডকরেলের ব্যাটে ভর করে জয়ের বেশ নিকটে পৌঁছে যায় আয়ারল্যান্ড। শেষ ওভার পর্যন্ত গড়ায় খেলা। যেখানে পাকিস্তানের বোলারদের ব্যর্থ করে ১ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

ঘরের মাঠে সিরিজে ১-০ তে এগিয়ে গেল আয়ারল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল রবিবার ডাবলিনে একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তানঃ ১৮২/৬ (২০ ওভার); বাবর ৫৭, আইয়ুব ৪৫; ইয়ং ২-২৭, ডেলানি ১-১১।

আয়ারল্যান্ডঃ ১৮৩/৫ (১৯.৫ ওভার); বালবার্নে ৭৭, টেক্টর ৩৬; আব্বাস ২-৩৬, শাহিন ১-২৬।

ফলাফলঃ আয়ারল্যান্ড ৫ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ অ্যান্ডি বালবার্নে।

;

জোড়া সেঞ্চুরিতে ভর করে চেন্নাইকে হারাল গুজরাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচ হারলেই কাগজে-কলমের হিসেবে আনুষ্ঠানিকভাবে চলতি আইপিএল থেকে ছিটকে যেতে হবে গুজরাট টাইটান্সকে, এমন সমীকরণ মাথায় নিয়েই চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নেমেছিল তারা। তবে নিজেদের দুই ওপেনারের দুটি সেঞ্চুরিতে ভর করে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে নিজেদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে জয় তুলে নিল শুবমান গিলের দল।

আহমেদাবাদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে ৩৫ রানের জয় পেয়েছে গুজরাট। এই জয়ের মাধ্যমে প্লে-অফে খেলার সম্ভাবনা এখনও টিকিয়ে রাখল তারা।

এদিন টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। নিজেদের সেরা খেলাটাই যেন দেখান দুই ওপেনার শুবমান গিল ও সাই সুদর্শন। দুইজনের ব্যাট থেকেই আসে সেঞ্চুরি। ১৮তম ওভারে যেয়ে ভাঙ্গে ওপেনিং জুটি, স্কোরবোর্ডে রান তখন ২১০। নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৩১ রানে থামে তাদের ইনিংস।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই বিশাল ধাক্কা খায় চেন্নাই। প্রথম তিন ওভারেই সাজঘরে ফেরত যান চেন্নাইয়ের টপ অর্ডারের তিন ব্যাটার। এরপর দলের হাল ধরেন ড্যারিল মিচেল ও মইন আলি। তবে তাদের সর্বোচ্চ চেষ্টাও দলকে জয় এনে দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে ১৯৬ রানেই থামতে হয় চেন্নাইকে।

এই জয়ের পর পয়েন্ট টেবিলের আটে অবস্থান করছে গুজরাট। ১২ ম্যাচে ১০ পয়েন্ট তাদের। অপরদিকে ১২ ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে চেন্নাই আছে তিনে।

সংক্ষিপ্ত স্কোরঃ

গুজরাটঃ ২৩১/৩ (২০ ওভার); গিল ১০৪, সুদর্শন ১০৩; দেশপান্ডে ২-৩৩, শার্দুল ০-২৫

চেন্নাইঃ ১৯৬/৮ (২০ ওভার); ড্যারিল ৬৩, মইন ৫৬; মোহিত ৩-৩১, রশিদ ২-৩৮

ফলাফলঃ গুজরাট ৩৫ রানে জয়ী

প্লেয়ার অব দ্য ম্যাচঃ শুবমান গিল

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবলে (বিপিএল) আজ নামছে মোহামেডান ও বসুন্ধরা। এছাড়াও বিশ্ব ক্লাব ফুটবলে রয়েছে একাধিক ম্যাচ।


বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

মোহামেডান-বসুন্ধরা

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

কলকাতা-মুম্বাই

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

বুন্দেসলিগা

কোলন-বার্লিন

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

মাইঞ্জ-ডর্টমুন্ড

রাত ১০টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

লা লিগা

মায়োর্কা-লাস পালমাস

সন্ধ্যা ৬টা, স্পোর্টস ১৮

ভিয়ারিয়াল-সেভিয়া

রাত ৮টা ১৫ মিনিট, স্পোর্টস ১৮

গ্রানাদা-রিয়াল মাদ্রিদ

রাত ১০টা ৩০ মিনিট, স্পোর্টস ১৮

বিলবাও-ওসাসুনা

রাত ১টা, স্পোর্টস ১৮

ইংলিশ প্রিমিয়ার লিগ

ফুলহাম-ম্যান সিটি

বিকেল ৫টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

টটেনহাম-বার্নলি

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

নটিংহাম-চেলসি

রাত ১০টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

এভারটন-শেফিল্ড

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

;

ব্যাটিং ধসের পর জয়ে স্বস্তি বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের ব্যাটিং ইনিংসে শেষ ৪২ রানে ১০ উইকেট হারিয়েও দিন শেষে হাসিমুখ বাংলাদেশের। কারণ ১৪৪ রানের মামুলি লক্ষ্য পেয়েও তালগোল পাকিয়েছে জিম্বাবুয়ে। হেরে গেছে ৫ রানে। তাতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশ।

মিরপুরের হোম অব ক্রিকেটে টস হেরে আগে ব্যাট করতে হয় নাজমুল হোসেন শান্তর দলকে। লিটন দাস ধারাবাহিক বাজে ফর্মের কারণে একাদশ থেকে ছিটকে গেছেন। তার জায়গা নেন সদ্য হাঁটুর চোট থেকে সেরে ওঠা সৌম্য সরকার।

তানজিদ তামিমের সঙ্গে সৌম্যর উদ্বোধনী জুটিতে ব্যাটিংয়ে সুদিন ফেরার স্বপ্ন দেখে বাংলাদেশ। জিম্বাবুয়ের বোলারদের ছাতু বানিয়ে যে ১১ ওভারে স্কোরবোর্ডে ১০০ রান জমা করেন তারা।  লুক জংওয়ের বল কাভারের উপর দিয়ে খেলতে গিয়ে পয়েন্টে জোনাথান ক্যাম্পবেলের ক্যাচ হন তানজিদ। ফেরার আগে ৩৭ বলে ৭ চার ও এক ছক্কায় ৫২ রান করেন।

একই বোলারের বল বোল্ড হয়ে ফেরা সৌম্যর রান ৩৪ বলে ৪১। বাংলাদেশ যখন বড় স্কোরের স্বপ্ন দেখছে তখনই আচমকা যেন মাথায় আকাশ ভেঙে পড়ে। একই ওভারে দুই ওপেনারকে হারানোর পর শুরু হয় আসা যাওয়ার মিছিল।

আগের দুই ম্যাচের ম্যাচসেরা তাওহিদ হৃদয় ফেরেন ১২ রানে। ৩০০ দিন পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ফেরা সাকিব করেন ১ রান। অধিনায়ক শান্তর ব্যাটে তো রানখরা চলছেই, ৭ বলে ২ রান করে সাজঘরের পথ ধরতে হয় তাকেও।

বিনা উইকেটে ১০১ রান করা দলটা ১৪৩ রানে যেতেই সব উইকেট হারিয়ে বসে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার দিনে ৩ উইকেট নেন পেসার লুক জংওয়ে।

কিন্তু ১৪৪ রানের সহজ লক্ষ্য পেয়েও জিম্বাবুয়ে চোখে সর্ষেফুল দেখেছে। কোনো রান তোলার আগেই হারিয়েছে ওপেনার ব্রায়ান বেনেটকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। জোনাথান ক্যাম্পবেল বাদে দায়িত্ব নিয়ে খেলার যেন আগ্রহই ছিল না অন্য কোনো ব্যাটারের। শেষ পর্যন্ত দলীয় সর্বোচ্চ ৩১ রান করে ক্যাম্পবেল নিজেও একাকী লড়াইয়ে ক্ষান্ত দেন। শেষদিকে অবশ্য ৮ বলে ১৯* রানের ক্যামিও ইনিংসে জিম্বাবুয়েকে জয়ের খুব কাছে নিয়ে গিয়েছিলেন ওয়েলিংটন মাসাকাদজা। তবে রোমাঞ্চকর শেষ ওভারে সাকিব দুই উইকেট তুলে নিলে ১৩৮ রানে জিম্বাবুয়ে।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট পান এই ম্যাচ দিয়ে একাদশে ফেরা সাকিব আল হাসান, তিন উইকেট ঝুলিতে পোরেন মুস্তাফিজ।

আগামী ১২ মে একই মাঠে সকাল ১০টায় পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টি মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

;