‘আমির দেশকে লজ্জিত করেছে, ওকে খেলতে দেওয়া উচিত নয়’



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কদিন আগেই অবসর ভেঙেছেন মোহাম্মদ আমির। ইচ্ছার কথা জানিয়েছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। বোর্ডও সম্মতি জানিয়েছে তার ইচ্ছেকে। তাকে রাখা হয়েছিল সেনা বাহিনীর অধীনে পাকিস্তানের বিশেষ অনুশীলন ক্যাম্পে। হয়তো সব ঠিক থাকলে পাকিস্তানের বিশ্বকাপ দলেও থাকবেন তারকা এই পেসার। আর সেটিই কোনোভাবে মানতে পারছেন না দেশটির সাবেক ক্রিকেটার ও এক সময়ের বোর্ড প্রধান রমিজ রাজা।

গত ২০১০ সালে ফিক্সিংকাণ্ডে জড়িয়ে দীর্ঘদিন নির্বাসনে ছিলেন আমির। এরপর অবশ্য ফিরেছেন। দলকে জিতিয়েছেন একটি চ্যাম্পিয়নস ট্রফিও। তবে এরপর দেশটির ক্রিকেট বোর্ডে পরিবর্তন আসলে রমিজ রাজার সময়ে গত ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান বাঁহাতি এই পেসার।

এরপর অবশ্য মাঝে বোর্ডে অনেক পরিবর্তন এসেছে। নতুন করে বোর্ড প্রধান হয়েছেন মহসিন নাকভি। আর তার অধীনেই অবসর ভেঙেছেন এই পেসার। বিষয়টিকে অবশ্য ভালোভাবে নেয়নি রমিজ রাজা। আমিরকে খেলতে দেওয়া কোনোভাবেই উচিত নয় বলে মনে করেন তিনি।

রাজা বলেন, ‘যেদিন আমির ফিক্সিংয়ের ঘটনা ঘটিয়েছিল সেদিন আমি ধারাভাষ্য দিচ্ছিলাম ঐতিহাসিক লর্ডস গ্রাউন্ডে। সেই সময় অনেক মানুষ আমাকেও ভুল বুঝেছিল।’

রমিজ আরও বলেন, ‘আমিরকে কোনদিন পাকিস্তান ক্রিকেট দলের হয়ে খেলতে দেওয়া উচিত নয়, কারণ আমির দেশকে লজ্জিত করেছে । তাকে কোনও ছাড় দেওয়া উচিত না। ক্রিকেটে অনেকেই সমবেদনা জানিয়ে পাশে থাকে। কিন্তু ঈশ্বরের দিব্যি বলছি, আমার ছেলেও যদি এমন কাজ করতো তাহলে আমি তাকে ত্যাজ্য পুত্র করে দিতাম।’

   

রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বড় ও গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করে দলকে জেতানো যেন তার অভ্যাস। ইউরোপিয়ান ফুটবলে এই দায়িত্ব পালন করে এসে এখন সৌদির লিগেও এই কাজটি প্রতিনিয়তই করে চলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বুধবার রাতে কিং কাপের সেমিফাইনালে আল খালিজকে ৩-১ গোলে হারিয়েছে আলো নাসর, যেখানে জোড়া গোল করেছেন পর্তুগিজ এই মহাতারকা।

এদিন ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষকে চাপে ফেলতে থাকে আল নাসর। একের পর এক আক্রমণে আল খালিজের ডিফেন্স লাইন যখন নড়বড়ে, তখনই সুযোগ বুঝে নিজের প্রথম গোলটি আদায় করেন রোনালদো। ১৭তম মিনিটে খালিজের গোলরক্ষক ইব্রাহিম সেহিকের ভুলকে কাজে লাগান তিনি।

৩৭তম মিনিটে পেনাল্টির সুযোগ পায় আল নাসর, দক্ষতার সঙ্গে গোল আদায় করে দলের হয়ে ব্যবধান বাড়ান সাদিও মানে। দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। বিরতির পর ৫৭তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটির দেখা পান রোনালদো।

ম্যাচের শেষভাগে যেয়ে ৮২তম মিনিটে দলের হয়ে একটি গোল শোধ দেন আল তোরাইস। তাতেও কোনো লাভ হয়নি, হার নিয়েই মাঠ ছেড়েছে তারা।

গত মঙ্গলবার আল ইত্তিহাদকে হারিয়ে ফাইনালে জায়গা করে দিয়েছে আল হিলাল। গতরাতে ফাইনালের টিকিট নিশিচত করল আল নাসর। ৩১ মে জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

;

‘শক্তিশালী’ পিএসজিকে হারিয়ে দিল ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমের চার সেমিফাইনালিস্টের মধ্যে তুলনামূলক ‘দূর্বল দল’ ধরে নেওয়া হয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে। এমনকি দ্বিতীয় সেমিফাইনালে পিএসজিই ছিল ফ্যান ফেভারিট। কিন্তু ঘরের মাঠে ডর্টমুন্ড যে দাপুটে তা ভুলে গেলে চলবে না, এমনটাই মনে করিয়ে দিল তারা। সিগনাল ইডুনা পার্কে সেমির প্রথম লেগে পিএসজিকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড।

ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চাপে ফেলার চেষ্টায় থাকে পিএসজি। পরপর কয়েকটি আক্রমণে কিছুটা নড়বড়ে করে তোলে ডর্টমুন্ডের ডিফেন্স লাইন। আগের দুই রাউন্ডে গোল করা উসমান দেম্বেলে গোলের সুযোগ হাতছাড়া করেন, তাই এগিয়ে গিয়েও যেতে পারেনি এমবাপেরা।

পিএসজি গোলরক্ষক ডোনারুমা নিজের নৈপুণ্যে ঠেকিয়ে দেন সাবিতজারের দুটো শট। তবে ৩৬তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় স্বাগতিকরা। শ্লটারবেকের বাড়ানো লং বল দারুণভাবে আয়ত্বে নিয়ে ডোনারুমাকে ফাঁকি দিয়ে বল পিএসজির জালে জড়ান ফুলক্রুগ।

পিছিয়ে থেকে বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে পিএসজি। তবে শেষ পর্যন্ত আর কোনো গোলের দেখা না পাওয়ায় হার নিয়েই মাঠ ছাড়তে হয় লুইস এনরিকের দলকে। এক গোলে এগিয়ে থেকেই পার্ক ডি প্রিন্সেসে সেমিফাইনালের দ্বিতীয় লেগে খেলতে যাবে জার্মান ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলার উদ্দেশ্য নিয়েই মাঠে নামবে তারা।

;

হার দিয়েই শেষ হলো মুস্তাফিজের আইপিএল যাত্রা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে নেমেছিল চেন্নাই সুপার কিংস। যেখানে ১৩ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় তুলে নিয়েছে পাঞ্জাব। এই ম্যাচ হারের পর পয়েন্ট তালিকার চারেই আছে চেন্নাই, ১০ ম্যাচ শেষে ১০ পয়েন্ট তাদের।

আইপিএলের চলতি আসরে টাইগার পেসার মুস্তাফিজের এটিই ছিল শেষ ম্যাচ। এখন তিনি জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে দেশে ফেরত আসবেন।

কোনো উইকেট শিকার করতে না পারলেও বল হাতে ফিজ ছিলেন এদিন দুর্দান্ত। চার ওভার বল করে মাত্র ২২ রান হজম করেছেন তিনি, যার মধ্যে দ্বিতীয় ওভারটি ছিল মেইডেন।

আইপিএলের এবারের আসরের শুরুটা করেছিলেন দারুণ, প্রথম ম্যাচেই তুলে নিয়েছিলেন চার উইকেট। পার্পল ক্যাপটিও রেখেছিলেন নিজের দখলে। গতরাতে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের আগ পর্যন্তও বুমরাহর সঙ্গে যৌথভাবে পার্পল ক্যাপের দখল ছিল তার কাছেই।

সব মিলিয়ে আইপিএলের ২০২৪ আসরটা মনে রাখার মতোই কেটেছে মুস্তাফিজের। পুরো আসরটি খেলে আসতে পারলে সম্ভবত টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারীর খেতাবটা নিজের নামেই করতেন মুস্তাফিজ। তবে দেশের হয়ে খেলার দায়িত্ব যীহতু সবার আগে, তাই চেন্নাইয়ের সঙ্গে এখানেই সফর শেষ করতে হচ্ছে তাকে।

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



Apon tariq
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
নারী টি-টোয়েন্টি সিরিজ
৩য় ম্যাচ
বাংলাদেশ–ভারত
বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল
সানরাইজার্স হায়দরাবাদ–রাজস্থান রয়্যালস
রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

ফুটবল
উয়েফা ইউরোপা লিগ (সেমিফাইনাল)
এএস রোমা–বায়ার লেভারকুসেন
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

অলিম্পিক মার্শেই–আতালান্তা
রাত ১টা, সনি স্পোর্টস টেন ১

ইংলিশ প্রিমিয়ার লিগ
চেলসি–টটেনহাম
রাত ১২–৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

টেনিস
মাদ্রিদ ওপেন
বিকেল ৪টা, সনি স্পোর্টস টেন ৫

;