সাবেক অজি ক্রিকেটার স্ল্যাটার রিমান্ডে



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকটি অভিযোগে অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার মাইকেল স্ল্যাটারকে রিমান্ডে নিয়েছে অস্ট্রেলিয়ান পুলিশ। তার বিরুদ্ধে প্রায় ডজনখানেক অভিযোগের কথা জানিয়েছে দেশটির আইনপ্রয়োগকারী সংস্থা।

স্ল্যাটারের বিরুদ্ধে আনীত অভিযোগের মধ্যে রয়েছে অনৈতিকভাবে গোপনে নজরদারি, হয়রানি, রাতের আঁধারে অন্যের ঘরে বেআইনিভাবে অনুপ্রবেশ, শারীরিকভাবে আক্রমণ, ঘরোয়া সহিংসতা, জামিনের শর্ত ভঙ্গ ইত্যাদি। সবশেষ তার বিরুদ্ধে ঘরোয়া সহিংসতার অভিযোগও ওঠে, এরপরই তাকে আটক করে দেশটির পুলিশ।

অস্ট্রেলিয়ান পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইন জানিয়েছে, গতকাল (সোমবার) অস্ট্রেলিয়ার মারুচাইদোরে ম্যাজিস্ট্রেট আদালতে স্ল্যাটারের বিরুদ্ধে মামলা উপস্থাপন করা হয়। ২০২৩ সালের ৫ ডিসেম্বর থেকে এ বছরের ১২ এপ্রিলের মধ্যে বিভিন্ন অপরাধের জন্য স্ল্যাটারের বিরুদ্ধে মোট ১৯টি অভিযোগ গঠিত হয়েছে।

অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে বর্ণাঢ্য এক ক্যারিয়ার ছিল স্ল্যাটারের। অজিদের হয়ে ৭৪টি টেস্ট ও ৪২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট ফরম্যাটে তার আছে ১৪টি সেঞ্চুরি। ২০০৪ সালে মাঠের খেলা থেকে অবসর নেন, এরপর টিভি ধারাভাষ্যকার হিসেবে বেশ সুনামও কুড়িয়েছিলেন সাবেক এই ক্রিকেটার। তবে ব্যক্তিজীবন নিয়ে এখন বেশ বিপদেই আছেন এই সাবেক ক্রিকেটার।

   

চমকে ঠাসা ভারতের বিশ্বকাপ দল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকটি বড় চমক দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে ভারত। অনেক জল্পনা-কল্পনার ভারতের বিশ্বকাপ দলে টিকে গেছেন বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া। তবে দলে জায়গা হয়নি আইপিএলে লক্ষ্ণৌয়ের অধিনায়ক কেএল রাহুল ও গুজরাটের অধিনায়ক শুবমান গিল।

আইপিএলে দুর্দান্ত পারফর্ম করার পুরস্কারস্বরূপ বেশ কয়েকজন ক্রিকেটার বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন। স্পিনার যুজবেন্দ্র চাহাল প্রায় ৯ মাস পর দলে ঢুকেছেন। এছাড়াও সঞ্জু স্যামসন এবং শিবম দুবেরও জায়গা হয়েছে দলে।

আইপিএলে রোহিত শর্মার কাছ থেকে মুম্বাইয়ের অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই সমালোচকদের নিশানায় রয়েছেন হার্দিক। মাঠে নিয়মিত দর্শকদের দুয়ো শুনছেন, চাপে পড়েই কিনা কে জানে মাঠের ক্রিকেটে ঠিকঠাক মেলে ধরতে পারছেন না। এমন পরিস্থিতিতে অনেকেই হার্দিকের বাদ পড়ার সম্ভাবনা দেখেছিলেন। তবে সেটা হয়নি, টিকে গেছেন এই অলরাউন্ডার।

একইভাবে কোহলির টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া নিয়ে ধোঁয়াশা ছিল। তবে আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ধুঁকলেও ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করে ঠিকই বিশ্বকাপের টিকিট কেটেছেন ভারতের অন্যতম সেরা এই ব্যাটার।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, বিরাট কোহলি, শিবম দুবে, রিশাভ পান্ত, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, যশপ্রীত বুমরা, মোহাম্মদ সিরাজ

;

তামিম-মুশফিকের জোড়া ফিফটিতে প্রাইমের দাপুটে জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার লিগের প্রথম দুই ম্যাচে হারের পর অবশেষে জয়ের দেখা পেল প্রাইম ব্যাংক। দুই অভিজ্ঞ ব্যাটার তামিম ইকবাল এবং মুশফিকুর রহিমের জোড়া ফিফটিতে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে হেসেখেলেই হারিয়ে দিয়েছে প্রাইম, তুলে নিয়েছে ৭ উইকেটের জয়।

ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টসে জিতে গাজী গ্রুপকে ব্যাটিংয়ে পাঠায় প্রাইম ব্যাংক। ব্যাটিংয়ে নেমে মোটেই সুবিধা করতে পারেনি গাজী। সেট হয়েও উইকেট ছুঁড়ে দিয়ে এসেছেন অধিনায়ক মেহেদী মারুফ থেকে শুরু করে দলের বেশিরভাগ ব্যাটার। স্বীকৃত ব্যাটারদের দুর্দিনে গাজীর পক্ষে সর্বোচ্চ ৩৯ রান আসে লেজের সারির আব্দুল গাফফার সাকলাইনের ব্যাটে।

প্রাইম ব্যাংকের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন দুই পেসার রেজাউর রহমান রাজা এবং হাসান মাহমুদ।

রানতাড়া করতে নেমে ওপেনার তামিম ইকবালের ব্যাটে দারুণ শুরু পায় প্রাইম ব্যাংক। তার সঙ্গে যোগ দিয়ে প্রাইমকে সহজ জয়ের পথে এগিয়ে দেন মুশফিকুর রহিম।

৭৬ রানের ম্যাচসেরা ইনিংস খেলার পথে ১০টি চার হাঁকান তামিম, ছিল দুটি ছক্কাও। মুশফিকও পিছিয়ে ছিলেন না, ৫৫ বলে ৫৯ রান এসেছে তার ব্যাটে।

;

ঘুরে দাঁড়ানোর ম্যাচে শুরুতে ব্যাটিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ৪৪ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি তাই হয়ে দাঁড়িয়েছে সিরিজের ঘুরে দাঁড়ানোর। আর সেই ম্যাচে টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

এর আগে প্রথম ম্যাচে, বাজে ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়েও ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। আর সে কারণেই জ্যোতির ফিফটির পরও কোনো রকম প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি স্বাগতিকরা। ১৪৬ রানের জবাবে বাংলাদেশ শেষ পর্যন্ত তুলতে পারে ৮ উইকেটে ১০১ রান।

ঘুরে দাঁড়ানোর ম্যাচে অবশ্য একাদশেও বদল এনেছে বাংলাদেশ। স্বর্ণা আক্তারের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন রিতু মনি। এছাড়া বাকিরা থাকছেন একাদশে। বদল এসেছে ভারতের একাদশেও। ইয়াস্তিকা ভাটিয়ার জায়গায় সুযোগ পেয়েছেন হেমালতা।

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক ও উইকেটরক্ষক), নাহিদা আক্তার, দিলারা আক্তার দোলা, সোবহানা মোস্তারি, মুর্শিদা খাতুন, রিতু মনি, রাবেয়া, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, সুলতানা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা।

ভারত একাদশ: হরমনপ্রীত কর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা, হেমালতা, দীপ্তি শর্মা, শেফালি ভার্মা, সাজনা সঞ্জীবন, রিচা ঘোষ, পূজা বস্ত্রকর, রেণুকা সিং ঠাকুর, শ্রেয়াঙ্কা পাতিল, রাধা যাদব।

;

আর্চারকে নিয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের দল চূড়ান্ত করেছে টি-টোয়েন্টির বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। দলে ডাক পেয়েছেন দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা পেসার জফরা আর্চার। এছাড়া ক্রিস জর্ডানও দলে ফিরেছেন। নতুন মুখ হিসেবে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজের বিমান চড়বেন স্পিনার টম হার্টলি।

তবে ইংল্যান্ড বিশ্বকাপ দলে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে অলরাউন্ডার ক্রিস ওকসের অনুপস্থিতি। সাদা বলের ক্রিকেট ইংল্যান্ড দলে নিয়মিত মুখ ছিলেন ওকস। তবে এবার তাকে বিশ্বকাপের জন্য বিবেচনা করেননি ইংল্যান্ডের নির্বাচকরা। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে দলে সুযোগ পেয়েছে জর্ডান। আর ইংল্যান্ডের সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক স্যাম কারেন তো রয়েছেনই।

জর্ডান সবশেষ ইংল্যান্ডের জার্সিতে খেলেছিলেন গত বছরের সেপ্টেম্বরে। অন্যদিকে আর্চার তো আরও লম্বা সময় ধরে অনুপস্থিত ছিলেন। কনুইয়ের চোটে গত বছরের মে থেকেই মাঠের বাইরে সময় কেটেছে তার।

আগামী ৩১ মে বিশ্বকাপের জন্য ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাবে ইংল্যান্ড দল। ৪ জুন স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল

জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, স্যাম কারেন, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জফরা আর্চার, মার্ক উড, রিস টপলি।

;