ইতিহাস গড়ে ইউরোপা লিগের ফাইনালে লেভারকুসেন 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা ইউরোপা লিগের সেমির ফিরতি লেগের যোগ করা সময়ে পৌঁছেও রোমার বিপক্ষে ২-১ ব্যবধানে পিছিয়ে ছিল বায়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে তখনও ৩-২ ব্যবধানে এগিয়ে জার্মান জায়ান্টরা। ফিরতি লেগে সেই ব্যবধানে হারলেও তাই ফাইনালে উঠে যেত জাবি আলোনসোর দল। তবে ভেঙে যেত লেভারকুসেনের অপরাজিত যাত্রা। সেটি হতে দিলেন না জোসিপ স্টানিসিচ। যোগ সময়ের একদম শেষ মুহূর্তে বদলি নামা এই ক্রোয়েট ডিফেন্ডারের গোলে ৪৯ ম্যাচে অপরাজিত থাকল জার্মান ক্লাবটি। 

ঘরের মাঠে ফিরতি লেগে ২-২ ব্যবধানের ড্রয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে ফাইনালে পৌঁছাল লেভারকুসেন। আগের লেগের রোমার মাঠে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। এদিকে আরেক সেমিতে ফেঞ্চ ক্লাব মার্শেইকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে ফাইনালে পৌঁছেছে আতালান্তা। 

ইতালিয়ান শীর্ষ লিগ সেরি আর এই ক্লাবের বিপক্ষেই আগামী ২৩ মে ইউরোপা লিগের শিরোপার লড়াইয়ে নামবে লেভারকুসেন। তার এক দিন পরই ২৫ মে ডিএফবি-পোকাল যেটি জার্মান কাপ হিসেবেও পরিচিত, সেখানে কাইজারস্লাটার্নের বিপক্ষে ফাইনালে খেলবে তারা। এতে বুন্দেসলিগা শিরোপার পর সামনে আরও দুটি শিরোপা জয়ের সম্ভাবনা জাবি আলোনসোর দলটির। 

এদিকে গত সপ্তাহে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ৫-১ ব্যবধানের বিশাল জয়ে টানা ৪৮ ম্যাচে অপরাজিত থেকে বেনফিকার ৫৯ বছর আগে গড়া রেকর্ড স্পর্শ করে লেভারকুজেন। ১৯৬৩ থেকে ১৯৬৫ পর্যন্ত টানা ৪৮ ম্যাচে অপরাজিত ছিল পর্তুগিজ ক্লাবটি। যা এখন পর্যন্ত কোনো ইউরোপিয়ান ক্লাবের সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। বেনফিকাকে ছাড়িয়ে তাই ৪৯ ম্যাচে অপরাজিত থেকে ইউরোপিয়ান ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত রেকর্ড এখন লেভারকুসেনের। 

বে অ্যারেনার গতরাতের ম্যাচে আর্জেন্টাইন তারকা মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেরসের জোড়া পেনাল্টির গোলের ম্যাচের ৬৬ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যায় রোমা। তবে ৮২তম মিনিটে এসে ইতালিয়ান ক্লাবটির ভুলে ব্যবধান কমায় লেভারকুসেন। সেখানে আত্মঘাতী গোল করে বসেন জানলুকা মানচিনি। পরে যোগ করা সময়ে ৯০+৭ মিনিটে স্টানিসিচের গোলে ফাইনাল নিশ্চিত করে অপরাজিত যাত্রার রেকর্ডের উদযাপনে মাতে বুন্দেসলিগার বর্তমান চ্যাম্পিয়নরা।  

   

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড সম্পর্কে জানেন না মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২৬মে থেকে দেশের মাটিতে পর্দা উঠছে আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের। এই টুর্নামেন্ট উপলক্ষ্যে আজ (সোমবার) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং জাতীয় সংসদের বর্তমান হুইপ মাশরাফি বিন মোর্ত্তজা।

জুনে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। স্বাগতিক দেশ হিসেবে এবার আছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এই টুর্নামেন্টের জন্য ১৫ সদস্যের দল নিয়ে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড নিয়ে মাশরাফির ভাবনা বা আশা কি এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘যেরকম খেলবে সেরকমই ফলাফল আসবে, এছাড়া আমার আর কিছু বলার নেই।‘

সংবাদ সম্মেলনের পর সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হন মাশরাফি। সেখানে তাকে বিশ্বকাপ দলটা এবার কেমন হয়েছে জিজ্ঞেস করা হলে অবাক হওয়ার মতো জবাব দেন তিনি। বিশ্বকাপ দলে কারা কারা আছেন সেটিই নাকি তিনি জানেন না। এমনকি দলের বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্বও নাকি তিনি সেভাবে পর্যবেক্ষণ করেননি।

দল কেমন হয়েছে সেটা পরিষ্কারভাবে না বললেও বাংলাদেশ দল এবার ভাল কিছু করে দেখাবে এমনটাই আশা করেন মাশরাফি, ‘স্কোয়াড দেখি নাই, জানি না আমি। বাংলাদেশের প্রত্যেকটা মানুষ আশা করছে যে বাংলাদেশ ভাল করবে। তো আমার প্রত্যাশা অবশ্যই ভিন্ন কিছু হবে না। কমন কিছু খেলোয়াড় দেখেছি, শুনেছি সোশ্যাল মিডিয়ায়, কিন্তু পুরো দল এখনো দেখি নাই।'

দলের অলরাউন্ডারদের প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনি বলেছেন, ‘বাংলাদেশের অন্যতম ভরসার নাম সাকিব। সাবিককে নিয়ে আলাদা করে বলার কিছু নেই। সে সবসময় ভাল পারফর্মার, তার কাছে ভাল পারফরম্যান্স আশা করব।‘

;

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ দেখবেন যে চ্যানেলে



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বেশিরভাগ সিরিজ টি-স্পোর্টস এবং গাজী টিভিতে সম্প্রচারিত হয়। তবে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের প্রস্তুতিমূলক টি-টোয়েন্টি সিরিজ এই দুই চ্যানেলে দেখানো হবে না। তাই দেশের ক্রিকেট অনুরাগীরা এই সিরিজটি কোথায় দেখতে পাবেন কিছুটা ধোঁয়াশা ছিল। তবে সে অনিশ্চয়তা কেটে গেছে।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন টি-টোয়েন্টির সিরিজ সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টিভি চ্যানেল নাগরিক টিভি। বিষয়টি বার্তা২৪-কে নাগরিক টিভির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

আগামীকাল মঙ্গলবার (২১) বাংলাদেশ সময় রাত ৯টায় যুক্তরাষ্ট্রের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে মুখোমুখি হবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

সিরিজের পরের দুটি ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে একই মাঠে একই সময়ে শুরু হবে।

এই সিরিজের পর ভারত এবং যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের।

;

বিশ্বকাপ দলের অংশ হওয়াটাই গর্বের: মেহেদী



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের হয়ে খেলাটা গর্বের ও সম্মানের। আর তা যদি হয় বিশ্বকাপের মঞ্চে তাহলে তা থেকে আনন্দের আর কি-বা হতে পারে। জাতীয় দলের যেকোনো ক্রিকেটারই স্বপ্ন থাকে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়া এবং বড় মঞ্চে ভাল খেলা উপহার দেওয়া।

বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করেছে বিসিবি। সেখানে বিশ্বকাপে নিজের লক্ষ্য ও বিশ্ব মঞ্চে দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে নিজের অনুভূতির কথা জানান বাংলাদেশ জাতীয় দলের অলরাউন্ডার শেখ মেহেদী হাসান।

সেই সাক্ষাৎকারে মেহেদী বলেন, ‘ন্যাশনাল টিমের প্লেয়ার হিসেবে যারাই খেলে, আমরা সারাবছর কষ্ট করি। সামনে একটা ওয়ার্ল্ড কাপ, সেই টিমের পার্ট হওয়াটা প্রাইডের (গর্ব) বিষয়। এটা আসলে ভাষায় প্রকাশ করা যায় না।’

এই ফরম্যাটে কেমন চাপ অনুভব করেন মাহেদী এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উপভোগ করার চেয়ে চ্যলেঞ্জ টা বেশি এখানে। যেহেতু পাওয়ার প্লে-টা টি-টোয়েন্টি ক্রিকেটে জরুরি। এটা রানের খেলা, সেখানে যত কম রানে আটকানো যায় আরকি সেটাই চ্যালেঞ্জ। টাফ সিচুয়েশন থাকে, উপভোগ ঠিকমত করতে পারলে সেখানে টিমের বেনেফিটটাই বেশি হয়।‘

বিশ্বকাপে নিজেদের অন্তত সেমিতে দেখছেন মেহেদী। তার জন্য নিজের স্বাভাবিক পারফরম্যান্সের চেয়ে আরও বেশি কিছু করে দেখাতে চান এই টাইগার অলরাউন্ডার। এটিকে ব্যক্তিগত চ্যালেঞ্জ হিসেবে নিয়েই এগোতে চান তিনি, ‘অবশ্যই আমার ব্যক্তিগত চ্যালেঞ্জ আছে যে ফার্স্ট রাউন্ড শেষ করে পরের রাউন্ডে যাওয়া। আমি যেভাবে পারফরম্যান্স করি, আমি সেরকমটা করতে চাই না বিশ্বকাপে। এর থেকে আরও বেটার করতে চাই।’

;

কোপার আগে ‘গুরুত্বপূর্ণ’ খেলোয়াড়কে হারাল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকা মিশন শুরুর আগেই বড় দুঃসংবাদ পেল ব্রাজিল। দলটির অন্যতম সেরা গোলকিপার এদেরসনকে ছাড়াই এবার কোপাই অংশ নিতে হবে তাদের। চোটের কারণে কোপা থেকে ছিটকে পড়েছেন ম্যানচেস্টার সিটিতে খেলা এদেরসন।

তবে এদেরসন বাদ পড়লেও স্কোয়াডের কলেবর বৃদ্ধি পেয়েছে ব্রাজিলের। ২৩ জনের স্কোয়াড এখন উন্নীত হয়েছে ২৬ জনে। নতুন তিন খেলোয়াড়কে কোপার দলে সুযোগ করে দিয়েছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র।

কোপার স্কোয়াডে নতুন যুক্ত হওয়া তিন ফুটবলার হলেন আতালান্তার মিডফিল্ডার এডেরসন, জুভেন্টাস ডিফেন্ডার ব্রেমের ও পোর্তো ফরোয়ার্ড পেপে।

আর গোলকিপার এদেরসনের বদলি হিসেবে ডাক পেয়ছেন সাও পাওলোর রাফায়েল।

গত সপ্তাহে প্রিমিয়ার লিগে টটেনহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটির ম্যাচর সময় টটেনহ্যামের আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোর সঙ্গে সংঘর্ষে চোখে আঘাত পান এদেরসন।

উল্লেখ্য, আগামী ২৫ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের কোপা অভিযান। টুর্নামেন্ট শুরুর আগে অবশ্য আগে ৯ জুন মেক্সিকো ও ১৩ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে খেলার কথা রয়েছে নয়বারের কোপা চ্যাম্পিয়নদের।

;