বৃষ্টিতে ভেসে গেল নয়ডা টেস্টের চতুর্থ দিনের খেলাও 

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নয়ডা টেস্টে প্রথম চার দিনে আম্পায়ারদের ঘোষণা এতোটুকুই, পরিত্যক্ত, পরিত্যক্ত, পরিত্যক্ত এবং পরিত্যক্ত। বৃষ্টি, ভেজা আউটফিল্ড এবং আউটফিল্ড খেলার অনুপযোগী থাকায় আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্টের শুরু চার দিনের খেলা গেল ভেস্তে। এতেই ঐতিহাসিক তকমা পাওয়ার পথেই এগোচ্ছে টেস্টটি।  

বিজ্ঞাপন

সব ঠিকঠাক থাকলে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের টেস্টের চতুর্থ দিনে খেলা শুরু হওয়ার কথা ছিল আজ (বৃহস্পতিবার) সকাল ১০টায় (বাংলাদেশ সময়)। তবে আরও একবার বাগড়া দেয় বৃষ্টি এবং আম্পায়াররা আজ সকালে মাঠ পরিদর্শন করে ম্যাচে একটিও বল গড়ানোর আগে চতুর্থবারের মতো ঘোষণা দিল দিনের খেলা পরিত্যক্তের। 

চতুর্থ দিনের খেলা পরিত্যক্তের ঘোষণা পর্যন্ত মাঠে গড়ায়নি একটি বলও। এমনকি টসও হয়নি। তবে কীভাবে এটি ঐতিহাসিক তকমা পেতে যাচ্ছে। সেই বিষয়টিতে এবার আসা যাক। এশিয়ায় প্রথমবারের মতো টেস্ট অনুষ্ঠিত হয়েছে ১৯৩৩ সালে। মুম্বাইয়ের জিমখানা গ্রাউন্ডে সেই ম্যাচটি হয়েছিল ভারত ও ইংল্যান্ডের মধ্যে। এদিকে এশিয়া সবশেষ টেস্ট ম্যাচ হয়েছে রাওয়ালপিন্ডিতে, যেই ম্যাচে বাংলাদেশ জিতেছে ৬ উইকেটের ব্যবধানে। 

বিজ্ঞাপন

এর মধ্যে দিয়ে এশিয়ায় টেস্টের ৯১ বছরের ইতিহাসে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে মোট ৭৩০টি। তবে এখন পর্যন্ত বৃষ্টির কারণে টেস্টের পাঁচদিনে একটিও বল গড়ায়নি এমন ঘটনা ঘটেনি একবারও। তাই তো আগামীকাল আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্টের পঞ্চম ও শেষ দিনের খেলাও ভেসে গেলে ঐতিহাসিক এই তকমা পেয়ে যাবে নয়ডা টেস্ট।  

এদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত অবশ্য ৭টি ম্যাচ পণ্ড হয়েছে বৃষ্টিতে। যার মধ্যে সবশেষ ম্যাচটি ছিল ১৯৯৮ সালে, নিউজিল্যান্ড ও ভারতের মধ্যকার ম্যাচটি। ডানেডিনে সেই ম্যাচেই তৃতীয় দিনে এসে বৃষ্টির মাত্রা বিবেচনায় পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল পুরো ম্যাচকেই। এবার আরও একবার তেমন কিছুর সাক্ষী হতে যাচ্ছে কিউইরা।