দেখে নিন ডিপিএল টি-টুয়েন্টির সূচি



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আসল লড়াইয়ের আগে সিসিডিএম আয়োজন করছে টি-টুয়েন্টি লিগ

আসল লড়াইয়ের আগে সিসিডিএম আয়োজন করছে টি-টুয়েন্টি লিগ

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) আসল লড়াই শুরুর আগে এবার মাঠে গড়াচ্ছে টি-টুয়েন্টি টুর্নামেন্ট। সোমবার শুরু হবে ২০ ওভারের এই ক্রিকেট লড়াই। ১২টি ক্লাবেরই বিদেশি ক্রিকেটারদের ছাড়া খেলতে হবে।

উদ্বোধনী দিনে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ও খেলাঘর। চার গ্রুপে ভাগ হয়ে লড়বে ১২টি ক্লাব।

এবার আয়োজক ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) আসল লড়াইয়ের আগে আয়োজন করছে ২০ ওভারের এই টুর্নামেন্ট। যেখানে স্থানীয় ক্রিকেটাররাই থাকবেন আকর্ষনের কেন্দ্রে।

টি-টুয়েন্টি টুর্নামেন্টের খেলা হবে শেরেবাংলা ছাড়াও ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।

গ্রুপ এ

  গ্রুপ বি

  গ্রুপ সি

   গ্রুপ ডি

আবাহনী লিমিটেড

শেখ জামাল ধানমন্ডি ক্লাব

লিজেন্ডস অব রুপগঞ্জ

প্রাইম দোলেশ্বর

প্রাইম ব্যাংক

খেলাঘর সমাজ কল্যাণ সমিতি

মোহামেডান স্পোর্টিং ক্লাব

গাজী গ্রুপ ক্রিকেটার্স

ব্রাদার্স ইউনিয়ন

উত্তরা স্পোর্টিং ক্লাব

শাইনপুকুর ক্রিকেট ক্লাব

বিকেএসপি

 

 চলুন দেখে নেই ডিপিএল টি-টুয়েন্টি লিগের সূচি

  তারিখ

       ম্যাচ

সময়

 ভেন্যু

২৫ ফেব্রু, ২০১৯

শেখ জামাল–খেলাঘর

বেলা ১২.৩০

মিরপুর

২৫ ফেব্রু, ২০১৯

আবাহনী–ব্রাদার্স

বিকাল ৫.৩০

মিরপুর

২৫ ফেব্রু, ২০১৯

 রুপগঞ্জ–শাইনপুকুর

সকাল ৯টা

ফতুল্লা

২৫ ফেব্রু, ২০১৯

দোলেশ্বর–বিকেএসপি

বেলা ১.৩০

ফতুল্লা

২৬ ফেব্রু, ২০১৯

মোহামেডান–শাইনপুকুর

বেলা ১২.৩০

মিরপুর

২৬ ফেব্রু, ২০১৯

প্রাইম ব্যাংক–ব্রাদার্স

বিকাল ৫.৩০

মিরপুর

২৬ ফেব্রু, ২০১৯

গাজি–বিকেএসপি

সকাল ৯টা

ফতুল্লা

২৬ ফেব্রু, ২০১৯

খেলাঘর–উত্তরা

বেলা ১.৩০

ফতুল্লা

২৭ ফেব্রু, ২০১৯

আবাহনী–প্রাইম ব্যাংক

বেলা ১২.৩০

মিরপুর

২৭ ফেব্রু, ২০১৯

দোলেশ্বর–গাজি

বিকাল ৫.৩০

মিরপুর

২৭ ফেব্রু, ২০১৯

শেখ জামাল–উত্তরা

সকাল ৯টা

ফতুল্লা

২৭ ফেব্রু, ২০১৯

রুপগঞ্জ–মোহামেডান

বেলা ১.৩০

ফতুল্লা

১ মার্চ, ২০১৯

সেমিফাইনাল (বি গ্রুপজয়ী–সি গ্রুপজয়ী)

বেলা ১২.৩০

মিরপুর

১ মার্চ, ২০১৯

সেমিফাইনাল (এ গ্রুপজয়ী–ডি গ্রুপজয়ী)

বিকাল ৫.৩০

মিরপুর

৩ মার্চ, ২০১৯

ফাইনাল

সন্ধ্যা ৬টা

মিরপুর

 

   

অবসরের ঘোষণা দিলেন জার্মানির টনি ক্রুস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার টনি ক্রুস। জার্মানির মাটিতে আসন্ন ইউরোর পরই ফুটবলকে বিদায় বলবেন তিনি।

নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে ক্রুস লিখেছেন, ‘১৭ জুলাই, ২০১৪- রিয়াল মাদ্রিদে আমার পরিচিতির দিন। যে দিনটা আমার জীবনকে বদলে দিয়েছিল। ফুটবলার হিসেবে তো বটেই, তবে বিশেষ করে ব্যক্তি হিসেবে। বিশ্বের সবচেয়ে বড় ক্লাবে নতুন একটা অধ্যায় শুরু হয়েছিল। ১০ বছর পরে সে অধ্যায় শেষ হয়েছে। একইসঙ্গে সক্রিয় ফুটবলার হিসেবেও আগামী ইউরোর পর আমার ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছি।’

রিয়াল মাদ্রিদের হয়ে আগামী ১ জুন বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ফাইনালই হবে তার শেষ ম্যাচ। মাদ্রিদ ক্লাব কর্তৃপক্ষও ক্রুসের অবসরের সিদ্ধান্ত এক বিবৃতিতে মাধ্যমে জানিয়েছে।

পেশাদার সম্ভাব্য সবকিছুই জিতেছেন ক্রুস। স্পেন এবং জার্মানিতে সাতটি লিগ শিরোপা, বায়ার্নের হয়ে একটি ও রিয়ালের হয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন। এছাড়া জার্মানির হয়ে ২০১৪ বিশ্বকাপজয়ী দলেরও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এই ক্ষণজন্মা ফুটবলার।

ক্লাব ফুটবলের ৭৫১ ম্যাচ খেলে ৭৩ গোল করেছেন, বানিয়ে দিয়েছেন ১৬৫ গোল। জার্মানির জার্সিতে খেলেছেন ১০৮ ম্যাচ।

;

উইন্ডিজ কিংবদন্তিকে চায় পাকিস্তান ক্রিকেট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুন থেকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারের আসরে ভাল কিছু করে দেখাতে বদ্ধপরিকর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ক্রিকেটারদের আর্মি ক্যাম্পে ট্রেনিং থেকে শুরু করে এখন কোচ নির্বাচন পর্যন্ত, সবকিছুই অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে তারা। এবার বিশ্বকাপের জন্য দলের মেন্টর হিসেবে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভ রিচার্ডসকে চায় পাকিস্তান।

পাকিস্তানের একের অধিক সংবাদমাধ্যম এটি প্রকাশ্যে বলেছে। পিসিবির একজন উচ্চপদস্থ কর্মকর্তাও জানিয়েছেন যে, তাদের বোর্ড এবং ভিভ রিচার্ডসের মধ্যে আলোচনা চলছে। সবকিছু ঠিক থাকলে এই টুর্নামেন্টে পাকিস্তান দলের অংশ হিসেবে থাকবেন তিনি।

পিসিবির সেই কর্মকর্তার উদ্ধৃতি প্রকাশ করেছে ক্রিকেট পাকিস্তান। যেখানে বলা আছে, ‘রিচার্ডস যেভাবে কোয়েটা গ্লাডিয়েটরসের মেন্টর হিসেবে কাজ করেছেন, তাঁর কাজে পিসিবি খুবই মুগ্ধ। পিসিবি এই সুবিধাটুকু নিতে চায়, বিশেষ করে বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ অংশে।’

উল্লেখ্য যে, দীর্ঘদিন পিএসএলের দল কোয়েটা গ্লাডিয়েটরসের মেন্টরের দায়িত্ব পালন করেছেন রিচার্ডস। এবারের বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। প্রথম পর্ব টপকে যেতে পারলে পাকিস্তানের পরবর্তী ম্যাচগুলো হবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই। সেক্ষেত্রে ভিভ রিচার্ডসের মেন্টরশিপ পাকিস্তানের জন্য খুব উপকারী হবে এমনটাই মনে করছে বোর্ড।

;

শান্তর অধিনায়কত্ব ভাল লাগে লিটনের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব নিয়ে ভিন্নধর্মী মতামত শোনা গেলেও লিটনের কাছে বেশ ভাল লাগে শান্তর নেতৃত্ব। শুরু থেকে তার মধ্যে নেতৃত্বের গুণাবলি ছিল বলে মনে করেন টাইগার ওপেনার। দায়িত্ব পাবার পর থেকেই নিজের সেরাটাই দেখিয়ে যাচ্ছেন শান্ত। বিসিবি থেকে সদ্য প্রকাশিত সাক্ষাৎকারে এমনটাই বলেছেন বাংলাদেশ দলের ওপেনার লিটন কুমার দাস।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দলের লক্ষ্য নিয়ে ধারাবাহিক সাক্ষাৎকার প্রকাশ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার সেখানে নিজেদের বিশ্বকাপ মিশন এবং দলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেছেন লিটন।

সতীর্থ এবং দলের অধিনায়ক শান্তকে নিয়ে লিটন বলেছেন, ‘লাস্ট কয়েকটা সিরিজ ধরে শান্ত যে ক্যাপ্টেন্সি করছে তা আমার খুব ভাল লাগছে। যেহেতু সে একজন নিউকামার, তার হাতে তিন ফরম্যাটেরই দায়িত্ব আছে। ওভারল যা দেখছি হি ইজ ইম্প্রুভিং। স্বাভাবিকভাবে যেকোনো মানুষেরই ইনপ্রুভমেন্টের কোনো শেষ নেই। সে খুব ভাল করছে।‘

এছাড়াও বিগত সময়ে ব্যাট হাতে আশানুরূপ পারফরম্যান্স করতে পারছেন না এমনটাও বলেছেন টাইগার ওপেনার। তার এবং দলের সব ব্যাটারদেরই উন্নতি করার জায়গা আছে বলে মনে করেন তিনি। 

বর্তমানে বাংলাদেশের টি-টোয়েন্টি দলটা যথেষ্ট ভারসাম্যপূর্ণ, এমনটা মনে করেন লিটন। তার মতে ২০২২ সালের পর থেকেই দল বেশ ব্যালেন্সড, ‘ভাল ক্রিকেট খেলেই আমরা বিগত সময়ে ভাল টিমগুলার সঙ্গে জিতেছি। অবশ্যই ওয়ার্ল্ড কাপে আলাদা একটা প্রেশার থাকবে। নো ডাউট সেটা সব টিমেরই থাকে। আমরা যদি নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলতে পারি, তাহলে মনে হয় আমাদের খুব ভাল একটা চান্স আছে।‘

তবে নিজেদের পারফরম্যান্সটা ধরে রেখেই বিশ্বকাপ মিশনে নামতে হবে বাংলাদেশে দলকে, ‘খারাপ সময়ে যত কাম এন্ড কুল থাকা যায়, যত কম চিন্তা করে নিজেদের ক্রিকেটের দিকে ফোকাস করা যায় তাই ভাল। আশা করি ভাল কিছুই হবে।‘

;

কলম্বো স্ট্রাইকার্সে ডাক পেলেন তাসকিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাইয়ের ১ তারিখ থেকে পর্দা উঠছে লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম আসরের। টুর্নামেন্টটি কেন্দ্র করে চলছে খেলোয়াড় নিলাম, একের অধিক বাংলাদেশের তারকা ক্রিকেটারও সেখানে নাম লিখিয়েছিলেন। টাইগার পেসার তাসকিন আহমেদ দল পেয়েছেন। তবে অবিক্রিত রয়ে গেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে আছেন তাসকিন। বাংলাদেশের হয়ে সবশেষ জিম্বাবুয়ে সিরিজেও বল হাতে দেখিয়েছেন নিজের ঝলক। সেই সুবাদে পেস বোলারদের ক্যাটাগরিতে নাম উঠেছে তার। ৫০ হাজার ডলার ভিত্তিমূল্যে তাকে দলে টেনেছে কলম্বো স্ট্রাইকার্স।

অপরদিকে উইকেটরক্ষক ক্যাটাগরিতে নাম উঠেছিল লিটন ও মুশফিকের। তবে দিনশেষে কিছুটা হতাশই হতে হয়েছে তাদের, কারণ কোনো দলই তাদের নিতে আগ্রহ প্রকাশ করেনি। ফলস্বরূপ অবিক্রিতই থেকে গেছেন তারা।

;