শেখ জামাল ধানমন্ডি হারছেই, জিতলো ব্রাদার্স



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ব্রাদার্স ইউনিয়নের জয়ের নায়ক মিজানুর রহমান

ব্রাদার্স ইউনিয়নের জয়ের নায়ক মিজানুর রহমান

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার ক্রিকেটের টি-টুয়েন্টি লিগের শিরোপা জেতার পর শেখ জামাল যেন ম্যাচ জিততেই ভুলে গেছে! চলতি ঢাকা লিগে নিজেদের প্রথম দুটো ম্যাচের দুটোতেই হারালো তারা। মিরপুরে ব্রাদার্স ইউনিয়ন সোমবার (১১ মার্চ) ৭ উইকেটে হারিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে।

ধানমন্ডির ইনিংস শেষ হয় ১৮০ রানের সামান্য স্কোরে। মিরপুরের উইকেট স্লো, কিন্তু এই অল্পস্বল্প রান করতে ব্রার্দাসকে খুব বেশি পরিশ্রম করতে হয়নি। জয়ের জন্য রান যা করার তার সিংহভাগই করেন ব্রাদার্স ওপেনার মিজানুর রহমান। ৭১ বলে ৭১ রান করে মিজানুর যখন ফিরেন তখন ম্যাচ ব্রাদার্সের মুঠোয়। মিডলঅর্ডারে চিরাগ জানির অপরাজিত ৫০ এবং দারুণ ফর্মে থাকা ইয়াসির আলী রাব্বীর ৩৫ বলে অপরাজিত ৩২ রান ব্রার্দাসকে ৭ উইকেটের সহজ এনে দেয়।

ব্যাটিংটাই ঠিক মতো হয়নি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। দুই ওপেনার ইমতিয়াজ হোসেন তান্না ও হাসানুজ্জামান সিঙ্গেল ডিজিটে ফিরে আসার পর মিডলঅর্ডারে রাকিন আহমেদ ও তানভীর হায়দার প্রাথমিক ধাক্কা সামাল দেন। দুজনেই উইকেটে জমে গিয়ে আউট হন।

আট নম্বরে ব্যাট করতে নামা মোহাম্মদ ইলিয়াসের ব্যাট থেকে ৬৪ বলে   ধৈর্যশীল ৪২ রানের কল্যানে শেখ জামালের স্কোর ১৮০’র ঘরে পৌছায়। ব্রাদার্স সেই লক্ষ্য ছাড়িয়ে যায় প্রায় অনায়াস ভঙিতে, ৭ উইকেট ও ১৩.১ ওভার হাতে অক্ষত রেখে।

সংক্ষিপ্ত স্কোর: শেখ জামাল ধানমন্ডি ক্লাব: ১৮০/১০(৪৭.৫ ওভারে, মোহাম্মদ ইলিয়াস ৪২, সালাউদ্দিন সাকিল ১৫, মেহেদি হাসান ৩/২৫, শরীফ ২/৩৫, শাখায়াত ৩/৩৫)। ব্রার্দাস ইউনিয়ন: ১৮৩/৩ (৩৬.৫ ওভারে, মিজানুর ৭১, চিরাগ জানি ৫০*, ইয়াসির ৩২*, শহীদুল ২/৩০)। ফল: ব্রাদার্স ইউনিয়ন ৭ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: মিজানুর রহমান।

   

আইপিএলে নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিবেন ধোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে হেরে প্লে-অফে জায়গা করে নিতে ব্যর্থ হয় মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস। পাঁচবারের চ্যাম্পিয়ন এই দলে কত ক্রিকেটারই এসেছেন এবং দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, কিন্তু চেন্নাই সমর্থকদের জন্য ধোনি যেন ভিন্ন এক আবেগের নাম।

যার প্রমাণ এবারের আইপিএলেও মিলেছে। ধোনি ব্যাট হাতে মাঠে নামা মাত্রই দর্শকরা গগনবিদারী চিৎকারে পুরো স্টেডিয়াম ভাসিয়েছেন। ধোনির ব্যাট থেকে একটি ছক্কা দেখার অপেক্ষায় পুরো ম্যাচ অপেক্ষা করেছেন। সেই ধোনির ক্রিকেট ক্যারিয়ারটা এখনই শেষ হয়ে যাক এমনতা চান না তার ভক্তরা।

গত শনিবার আইপিএল থেকে চেন্নাই বিদায় নেওয়ার পর সবার মনে একটাই প্রশ্ন, ধোনিকে আর মাঠে ব্যাট হাতে দেখা যাবে? অনেকেই ধরে নিয়েছেন ৪২ বছর বয়সী ধোনি এবারের আইপিএলের পরই আনুষ্ঠানিকভাবে নিজের ব্যাট আর গ্লাভসজোড়া তুলে রাখবেন।

তবে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আইপিএলে এটি ধোনির ক্যারিয়ারের শেষ ম্যাচ নাও হতে পারে। ধোনির বিদায়টা এই বছরই হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

টাইমস অব ইন্ডিয়াকে তাদের সূত্র বলেছে, ‘ধোনি নিজে থেকে চেন্নাইয়ের কাউকেই বলেনি যে এটাই তার শেষ। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া আগে তিনি কয়েক মাস চিন্তাভাবনা করে দেখবেন এবং অপেক্ষা করবেন, এমনটাই ম্যানেজমেন্টকে তিনি জানিয়েছেন।‘

এই বয়সের যে ফিটনেস ধোনি ধরে রেখেছেন, চলতি আসরেও যেসব বড় ছক্কা তিনি হাঁকিয়েছেন, তা অতুলনীয়। চেন্নাই আশা করছে তাদের ঘরের মাঠ চিদাম্বরমেই নিজের ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচটা খেলবেন ধোনি। আইপিএলে আরও একটি মৌসুম ব্যাট হাতে নিজের ঝলক দেখাবেন বিশ্বকাপজয়ী এই উইকেটকিপার ব্যাটার, সেই অপেক্ষাতেই আছে তার ভক্তরা।

;

অস্ট্রেলিয়া বিশ্বকাপ স্কোয়াডের রিজার্ভে ম্যাগার্ক ও শর্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে সবগুলো দল ইতোমধ্যেই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের দলে একটি নাম না দেখে বেশিরভাগ সমর্থক ও বিশ্লেষকরাই বেশ অবাক হয়েছিলেন। সেটি হলো জ্যাক ফ্রেজার ম্যাগার্ক। তবে আজ (মঙ্গলবার) ট্রাভেলিং রিজার্ভ হিসেবে দলে ডাক পেলেন তরুণ এই ওপেনার। অজি দলের সঙ্গে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেবেন আরেক ব্যাটার ম্যাথু শর্টও।

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটার ম্যাগার্ক। বিশ্বকাপ দল ঘোষণার আগে সবাই ধরেই নিয়েছিলেন যে স্কোয়াডে থাকবে তার নাম। কারণ এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে ৯ ইনিংসে ব্যাট হাতে ম্যাগার্কের রান ৩৩০, স্ট্রাইক রেট ২৩৪। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হার্ড-হিটার ওপেনার সব দলই চায়।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের আকস্মিক এই সিদ্ধান্তের কারণ জানিয়েছেন তিনি নিজেই, ‘ম্যাট আর জ্যাক অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ গ্রীষ্মের পারফরম্যান্স দিয়ে তাদেরকে বিশ্বকাপ দলে রাখার বিষয়ে ভাবতে আমাদের বাধ্য করেছে। জ্যাকের ক্ষেত্রে তার সাম্প্রতিক আইপিএলের পারফরম্যান্সও ভূমিকা রেখেছে।‘

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াডঃ

মিচেল মার্শ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যাডাম জাম্পা, অ্যাস্টন অ্যাগার, ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম ডেভিড, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, প্যাট কামিন্স, নাথান এলিস।

ট্রাভেলিং রিজার্ভ: জ্যাক ফ্রেজার–ম্যাগার্ক, ম্যাথু শর্ট।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল: কোয়ালিফায়ার ১

কলকাতা-হায়দরাবাদ
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

১ম টি-টোয়েন্টি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র
রাত ৯টা, নাগরিক টিভি

;

২৫ ক্রিকেটারকে নিয়ে শুরু হচ্ছে এইচপি ক্যাম্প



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর আবার শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ক্যাম্প। মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পের জন্য আজ (সোমবার) এইচপির ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার রিপোর্ট করেছেন।

চলতি বছরে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) পারফর্ম করা ক্রিকেটারদের মধ্য থেকে সেরা ২৫ জনকে নিয়ে হবে এই ক্যাম্প। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ পর্যায় থেকেই বেশিরভাগ ক্রিকেটার এই ক্যাম্পে সুযোগ পাচ্ছেন।

বিসিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, এইচপির ক্যাম্পে ক্রিকেটারদের ক্রিকেটীয় অনুশীলনের বাইরেও প্লেয়িং কন্ডিশন, গণমাধ্যমের সঙ্গে যোগাযোগ, ইংরেজি ভাষায় দক্ষতা, আইন সম্পর্কে ধারণা, পুষ্টি ও খাদ্যাভ্যাস এবং দুর্নীতি বিরোধী গাইডলাইন নিয়ে সম্যক ধারণা দেয়া হবে।

আগামীকাল শুরু হয়ে ১৫ জুন পর্যন্ত তাত্ত্বিক বিষয় নিয়ে এসব কোর্স চলবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর রাজশাহী ও বগুড়ায় স্কিল ট্রেনিং ও ম্যাচ অনুশীলন করবেন ক্রিকেটাররা। সেখানে ম্যাচ সিনারিও অনুশীলন, নিজেদের মধ্যে ভাগ হয়ে ম্যাচ খেলবেন ক্রিকেটাররা। এই দুই পর্ব শেষে বাংলাদেশ 'এ' ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষে ম্যাচ খেলারও কথা রয়েছে এইচপির।

এইচপি ক্যাম্পে ডাক পাওয়া ২৫ ক্রিকেটার

আশিকুর রহমান শিবলি, প্রীতম কুমার, নাঈম হোসেন সাকিব, মাহফিজুর ইসলাম, জিসান আলম, হাবিবুর রহমান সোহান, আব্দুল্লাহ আল মামুন, রিপন মণ্ডল, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান, আরিফুল ইসলাম, রোহানত দৌলা বর্ষণ, এসএম মেহরব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, মাহফুজুর রহমান রাব্বী, শেখ পারভেজ জীবন, রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, রুয়েল মিয়া, রিপন মণ্ডল ও আশিকুর জামান

;