আবাহনীর সঙ্গে শীর্ষে রূপগঞ্জ



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
রূপগঞ্জের জয়ের নায়ক পেসার শহীদ

রূপগঞ্জের জয়ের নায়ক পেসার শহীদ

  • Font increase
  • Font Decrease

বড় আরেকটি বাধা পার করলো লিজেন্ডস অব রূপগঞ্জ। শক্তিশালী প্রাইম দোলেশ্বরকে ৭২ রানে হারিয়ে রূপগঞ্জ এখন লিগের পয়েন্ট টেবিলে আবাহনীর সঙ্গে শীর্ষস্থানে তারা। ৭ ম্যাচে ৬ জয় নিয়ে ১২ পয়েন্ট তাদের।

মিরপুরে সকালে টসে জিতে প্রাইম দোলেশ্বর ফিল্ডিং বেছে নেয়। দুই ওপেনারের ব্যর্থতার পর মিডলঅর্ডারে শাহরিয়ার নাফীস, মুমিনুল হক, আকবর-উর-রহমান ও অধিনায়ক নাঈম ইসলামের ব্যাটিং দৃঢ়তায় রূপগঞ্জ ২৬৫ রানের স্কোর গড়ে।

শাহরিয়ার নাফীস ১০৪ বলে বলে দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস খেলেন। আকবর-উর-রহমান করেন ৬৭ রান। নাঈম ইসলাম ৩১ বলে দ্রতগতি ৪৩ রান তুলে অপরাজিত থাকেন।

প্রাইম দোলেশ্বরের পেসার ফরহাদ রেজা এই ম্যাচেও বল হাতে তার দলের সেরা পারফর্মার। ৫২ রানে ৪ উইকেট পান ফরহাদ রেজা। ৭ ম্যাচে ২১ উইকেট নিয়ে লিগে সবচেয়ে বেশি উইকেট শিকারি এখন এই ডানহাতি পেসারই।

রান তাড়ায় নামা প্রাইম দোলেশ্বর ৭০ রানে ৪ উইকেট হারানোর পর ম্যাচ থেকে ক্রমশ ছিটকে যেতে থাকে। মিডলঅর্ডারে পাকিস্তানি রিক্রুট সাদ নাসিম ৬২ বলে ৬১ রান করলেও শেষের দিকে কারো সহায়তা পাননি তিনি। মোহাম্মদ শহীদ ও শুভাশীষ রায় প্রাইম দোলেশ্বরের ব্যাটিং লেজ গুটিয়ে দেন।

মোহাম্মদ শহীদ ৯ ওভারে ২ মেডেনসহ ২৩ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা পারফর্মার।

এদিকে দিনের অন্য ম্যাচে ফতুল্লায় জয় পেয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। খেলাঘর কল্যান সমিতির ১৮৩ রানের মামুলি সঞ্চয়কে ৪২ ওভারে ৫ উইকেট হারিয়ে টপকে যায় শেখ জামাল। ১০ ওভারে ১ মেডেনসহ ৩৯ রানে ৩ উইকেট নিয়ে এই ম্যাচের সেরা ক্রিকেটার স্পিনার তাইজুল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর: রূপগঞ্জ ২৬৫/৯ (৫০ ওভারে, শাহরিয়ার নাফীস ৬৮, আকবর ৬৭, নাঈম ৪৩*, ফরহাদ রেজা ৪/৫২)। প্রাইম দোলেশ্বর: ১৯৩/১০ (৪৬ ওভারে, সাদ নাসিম ৬১, শহীদ ৪/২৩, শুভাশীষ ২/২৮)। ফল: রূপগঞ্জ ৭২ রানে জয়ী। ম্যাচ সেরা: মোহাম্মদ শহীদ।
খেলাঘর: ১৮৩/৯ (৫০ ওভারে, অমিত ৪০, মইনুল ৫৫, খালেদ ৩/৪৩, তাইজুল ৩/৩৯)। শেখ জামাল ধানমন্ডি: ১৮৫/৫ (৪২ ওভারে, ইমতিয়াজ ৪৭, তানভীর ২/৩১)। ফল: শেখ জামাল ধানমন্ডি ৫ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: তাইজুল ইসলাম।

   

উইন্ডিজ কিংবদন্তিকে চায় পাকিস্তান ক্রিকেট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুন থেকে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারের আসরে ভাল কিছু করে দেখাতে বদ্ধপরিকর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ক্রিকেটারদের আর্মি ক্যাম্পে ট্রেনিং থেকে শুরু করে এখন কোচ নির্বাচন পর্যন্ত, সবকিছুই অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে তারা। এবার বিশ্বকাপের জন্য দলের মেন্টর হিসেবে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ভিভ রিচার্ডসকে চায় পাকিস্তান।

পাকিস্তানের একের অধিক সংবাদমাধ্যম এটি প্রকাশ্যে বলেছে। পিসিবির একজন উচ্চপদস্থ কর্মকর্তাও জানিয়েছেন যে, তাদের বোর্ড এবং ভিভ রিচার্ডসের মধ্যে আলোচনা চলছে। সবকিছু ঠিক থাকলে এই টুর্নামেন্টে পাকিস্তান দলের অংশ হিসেবে থাকবেন তিনি।

পিসিবির সেই কর্মকর্তার উদ্ধৃতি প্রকাশ করেছে ক্রিকেট পাকিস্তান। যেখানে বলা আছে, ‘রিচার্ডস যেভাবে কোয়েটা গ্লাডিয়েটরসের মেন্টর হিসেবে কাজ করেছেন, তাঁর কাজে পিসিবি খুবই মুগ্ধ। পিসিবি এই সুবিধাটুকু নিতে চায়, বিশেষ করে বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ অংশে।’

উল্লেখ্য যে, দীর্ঘদিন পিএসএলের দল কোয়েটা গ্লাডিয়েটরসের মেন্টরের দায়িত্ব পালন করেছেন রিচার্ডস। এবারের বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে আছে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। প্রথম পর্ব টপকে যেতে পারলে পাকিস্তানের পরবর্তী ম্যাচগুলো হবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতেই। সেক্ষেত্রে ভিভ রিচার্ডসের মেন্টরশিপ পাকিস্তানের জন্য খুব উপকারী হবে এমনটাই মনে করছে বোর্ড।

;

শান্তর অধিনায়কত্ব ভাল লাগে লিটনের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্ব নিয়ে ভিন্নধর্মী মতামত শোনা গেলেও লিটনের কাছে বেশ ভাল লাগে শান্তর নেতৃত্ব। শুরু থেকে তার মধ্যে নেতৃত্বের গুণাবলি ছিল বলে মনে করেন টাইগার ওপেনার। দায়িত্ব পাবার পর থেকেই নিজের সেরাটাই দেখিয়ে যাচ্ছেন শান্ত। বিসিবি থেকে সদ্য প্রকাশিত সাক্ষাৎকারে এমনটাই বলেছেন বাংলাদেশ দলের ওপেনার লিটন কুমার দাস।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দলের লক্ষ্য নিয়ে ধারাবাহিক সাক্ষাৎকার প্রকাশ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার সেখানে নিজেদের বিশ্বকাপ মিশন এবং দলের সার্বিক অবস্থা নিয়ে কথা বলেছেন লিটন।

সতীর্থ এবং দলের অধিনায়ক শান্তকে নিয়ে লিটন বলেছেন, ‘লাস্ট কয়েকটা সিরিজ ধরে শান্ত যে ক্যাপ্টেন্সি করছে তা আমার খুব ভাল লাগছে। যেহেতু সে একজন নিউকামার, তার হাতে তিন ফরম্যাটেরই দায়িত্ব আছে। ওভারল যা দেখছি হি ইজ ইম্প্রুভিং। স্বাভাবিকভাবে যেকোনো মানুষেরই ইনপ্রুভমেন্টের কোনো শেষ নেই। সে খুব ভাল করছে।‘

এছাড়াও বিগত সময়ে ব্যাট হাতে আশানুরূপ পারফরম্যান্স করতে পারছেন না এমনটাও বলেছেন টাইগার ওপেনার। তার এবং দলের সব ব্যাটারদেরই উন্নতি করার জায়গা আছে বলে মনে করেন তিনি। 

বর্তমানে বাংলাদেশের টি-টোয়েন্টি দলটা যথেষ্ট ভারসাম্যপূর্ণ, এমনটা মনে করেন লিটন। তার মতে ২০২২ সালের পর থেকেই দল বেশ ব্যালেন্সড, ‘ভাল ক্রিকেট খেলেই আমরা বিগত সময়ে ভাল টিমগুলার সঙ্গে জিতেছি। অবশ্যই ওয়ার্ল্ড কাপে আলাদা একটা প্রেশার থাকবে। নো ডাউট সেটা সব টিমেরই থাকে। আমরা যদি নিজেদের সর্বোচ্চটা দিয়ে খেলতে পারি, তাহলে মনে হয় আমাদের খুব ভাল একটা চান্স আছে।‘

তবে নিজেদের পারফরম্যান্সটা ধরে রেখেই বিশ্বকাপ মিশনে নামতে হবে বাংলাদেশে দলকে, ‘খারাপ সময়ে যত কাম এন্ড কুল থাকা যায়, যত কম চিন্তা করে নিজেদের ক্রিকেটের দিকে ফোকাস করা যায় তাই ভাল। আশা করি ভাল কিছুই হবে।‘

;

কলম্বো স্ট্রাইকার্সে ডাক পেলেন তাসকিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাইয়ের ১ তারিখ থেকে পর্দা উঠছে লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম আসরের। টুর্নামেন্টটি কেন্দ্র করে চলছে খেলোয়াড় নিলাম, একের অধিক বাংলাদেশের তারকা ক্রিকেটারও সেখানে নাম লিখিয়েছিলেন। টাইগার পেসার তাসকিন আহমেদ দল পেয়েছেন। তবে অবিক্রিত রয়ে গেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে আছেন তাসকিন। বাংলাদেশের হয়ে সবশেষ জিম্বাবুয়ে সিরিজেও বল হাতে দেখিয়েছেন নিজের ঝলক। সেই সুবাদে পেস বোলারদের ক্যাটাগরিতে নাম উঠেছে তার। ৫০ হাজার ডলার ভিত্তিমূল্যে তাকে দলে টেনেছে কলম্বো স্ট্রাইকার্স।

অপরদিকে উইকেটরক্ষক ক্যাটাগরিতে নাম উঠেছিল লিটন ও মুশফিকের। তবে দিনশেষে কিছুটা হতাশই হতে হয়েছে তাদের, কারণ কোনো দলই তাদের নিতে আগ্রহ প্রকাশ করেনি। ফলস্বরূপ অবিক্রিতই থেকে গেছেন তারা।

;

আমি যে লেভেলের প্লেয়ার, সেভাবে পারফর্ম করতে পারিনি: লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করছে বিসিবি। সেখানে নিজের বিগত পারফরম্যান্স এবং দলের সার্বিক অবস্থা নিয়ে এবার কথা বলেছেন টাইগার ওপেনার লিটন কুমার দাস।

সাম্প্রতিক সময়ের সিরিজগুলোতে এবং আগের বিশ্বকাপে আশানুরূপ পারফর্ম করে দেখাতে পারেননি লিটন, এটি নিজেই স্বীকার করেছেন তিনি। শুধু তিনি একাই নন, পুরো দলের খেলাই আশানুরূপ ছিল না বলে মনে করেন তিনি। তাদের আরও ভাল কিছু করার সামর্থ্য আছে, যেটা তারা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে করে দেখাতে চান।

সাক্ষাৎকারে লিটন বলেছেন, ‘টিম হিসেবে আমরা যেটা আশা করেছিলাম, সেটা করতে পারিনাই। ২০২১ ও ২০২২ সালের বিশ্বকাপ, কোনোটাতেই আমরা সেভাবে খেলতে পারিনাই। ২২-এ আমরা বড় কোনো টিমের সাথে জিততে পারিনাই।‘

নিজেকে নিয়ে আলাদা করে কথা বলেছেন এই ওপেনার, ‘আমি আপ টু দা মার্ক ছিলাম না। আমি যে লেভেলের প্লেয়ার বা যে পারফর্ম আমার করা উচিত, আমি সেটা করতে পারিনাই। চেষ্টা করব এবার ভাল কিছু করার।‘

বাংলাদেশের ব্যাটাররা ভাল কিছু করে দেখানোর সামর্থ্য রাখেন, তবে কাজটা খুব সহজ নয়। এ প্রসঙ্গে লিটন বলেন, ‘আমার মনে হয় শুধু আমি না, বাংলাদেশের টপ অর্ডারের সব ব্যাটারই চিন্তা করে যে আমি একশো মারব। কিন্তু এটা এত সহজ না যে মাঠে নামব আর একশো মেরে দিব। তবে আমাদের চান্স আছে, টপ অর্ডারের ব্যাটাররা খুবই ভাল। চেষ্টাটা সবার ভেতরেই থাকবে।‘

;