নিউজিল্যান্ডের বাড়তি সতর্কতা



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, ওভাল স্টেডিয়াম, লন্ডন থেকে
সাকিবকে নিয়ে আলাদা করে ভাবছে নিউজিল্যান্ড দল

সাকিবকে নিয়ে আলাদা করে ভাবছে নিউজিল্যান্ড দল

  • Font increase
  • Font Decrease

শেষ বিকালে ওভালে বাংলাদেশ দলের অনুশীলনে স্বাগত জানালো গুঁড়িগুঁড়ি বৃষ্টি। মাঠের বেশিরভাগ অংশ তখন কাভারে ঢাকা। ওপেন ফিল্ডে অনুশীলনের কোনো সুযোগ নেই। পুরো দল চলে গেলো স্টেডিয়ামের ইনডোরে। দিনের আলো লন্ডনে অনেক দেরিতে ফুরায়। কিন্তু আকাশে কালো মেঘ, তাই সন্ধ্যায় দিনের আলো থাকতেই ওভালের ফ্লাডলাইট জ্বলে উঠলো। কে জানি, সেই আলোকে স্বাগত জানাতেই সন্ধ্যার সেই সময়টায় বৃষ্টি ধরে এলো। তখনো মাঠ পরিচর্যার কাজ চলছে। কাভারের ওপর থেকে পানি সরানো হচ্ছে। প্রেসবক্সের উল্টো পাশ থেকে ধীর পায়ে একজন মাঠে ঢুকছেন। হেঁটে হেঁটে উইকেটের পাশে এসে দাড়ালেন। দুই প্রান্তের উইকেটের গুডলেন্থ পরীক্ষা করলেন ক্রিকেটীয় দৃষ্টি দিয়ে। বহু বিশ্বস্ত সেই অনুসন্ধিৎষ্ণু চোখ সাকিবকে জানালো-এই উইকেট আজ কার হবে!

পিচ পরিচর্যার কাছে জড়িত মাঠ কর্মীর সঙ্গে খানিকক্ষণ কথাবার্তা বললেন। তারপর মন দিলেন ফিটনেস চর্চায়।

সন্ধ্যা শেষে তখন ওভালের ঘড়িতে রাত আটটা। মাঠের বেশিরভাগ অংশই কাভারে ঢাকা। দুর কর্নারের একটা খালি জায়গায় বাংলাদেশ দল রানিং এবং ফিল্ডিং অনুশীলন সারছে। আরেকটু দুর প্রান্তে বাউন্ডারি লাইনের পাশে নেট লাগিয়ে প্যাড ছাড়া ব্যাটিং প্রাকটিস করছেন সাকিব। একের পর এক শর্ট বল আসছে, আর কোমরের উচ্চতায় আসা সেই বলকে পুল শটে নেটে পাঠাচ্ছেন সাকিব।

বোঝাই যাচ্ছে আজ নিউজিল্যান্ডের ফাস্ট বোলারদের কাছ থেকে এমন অনেক শর্ট বলের ‘উপহার’ আসছে। সাকিব তারই প্রস্তুতি নিচ্ছিলেন। প্রায় ঠিক একই রকম প্রস্তুতি সেরেছে নিউজিল্যান্ডও। বাংলাদেশ ম্যাচকে ঘিরে তাদের ড্রইংবোর্ডে একটা আলাদা নাম এবং সেশন ছিলো, যার নাম-সাকিব আল হাসান!

এই ম্যাচ উইনার যে একা হাতেই ব্যাটে-বলে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন, সেটা বেশ ভালোই জানা নিউজিল্যান্ডের। প্রতিপক্ষ হিসেবেও নিউজিল্যান্ডকে সাকিবের বেশ পছন্দ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ বিশ্লেষণের পর এখন সাকিবকে নিয়েই নিউজিল্যান্ডের বাড়তি পরিকল্পনা। সেই পরিকল্পনার অংশ হিসেবে অনুশীলন নেটে বাঁহাতি আয়াজ প্যাটেল নামের একজন বাঁহাতি স্পিনারকে ডাকে। লম্বা সময় ধরে নেটে আয়াজ প্যাটেল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের বোলিং করেন।

সাকিবকে খেলার আগে ‘সাকিবের বোলিং’ বুঝে নেয়ার চেষ্টা আর কি!

এই সত্যতা লুকানোর কোনো চেষ্টাই করলেন না নিউজিল্যান্ডের উইকেটকিপার কাম ব্যাটসম্যান টম ল্যাথাম-‘লম্বা সময় ধরে বিশ্ব ক্রিকেটে সাকিব সাফল্য দেখিয়ে চলেছে। শেষ আমরা বাংলাদেশের বিপক্ষে যে সিরিজ খেলেছি, তাতে সাকিব ছিলেন না। তাই তাকে মোকাবেলার জন্য আমরা বাঁহাতি বোলারের স্পিন বোলিংয়ে নিজেদের ঝালিয়ে নিচ্ছি। সাকিবকে মোকাবেলা করার চ্যালেঞ্জটা আমরা নিয়েছি।’

নিউজিল্যান্ড তাদের ম্যাচ পরিকল্পনার চিন্তার কেন্দ্রবিন্দুতে সাকিব আল হাসানকে রেখেছে। কিন্তু এই বাংলাদেশ দলে যে আরো অনেক ম্যাচ উইনার আছে- সেটা কি তাদের জানা?
একটু মনে করিয়ে দেই, এই ইংল্যান্ডের মাটিতেই নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশ জিতেছিলো ৫ উইকেটে। সেই ম্যাচে সাকিব সেঞ্চুরি করেছিলেন। সঙ্গে আরেকজনের সেঞ্চুরি ছিলো-মাহমুদউল্লাহ রিয়াদ! বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিও তারই। ওয়ানডে ক্যারিয়ারের তিন সেঞ্চুরির দুটোই তার নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ডও মাহমুদউল্লাহর বেশ পছন্দের একটি নাম।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ১১টি সেঞ্চুরি তামিম ইকবালের। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে তার কোনো সেঞ্চুরি নেই। ওভালে আজ ঘুঁচে যাক সেই শূন্যতাও!

   

আন্তর্জাতিক কাবাডি কাপ সম্মেলনে আসবেন মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জাতীয় খেলার হাডুডু, যাকে বিশ্বব্যাপী ক্রীড়াপ্রেমিক এবং দর্শকরা চিনেন কাবাডি নামে। ভারতসহ আরও কিছু দেশের জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে এই খেলাটির প্রচলন থাকলেও বাংলাদেশে এই খেলাটির কোনো টুর্নামেন্ট অনুষ্ঠিত হতো না।

তবে ২০২১ সাল থেকে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক পর্যায়ে কাবাডি টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। এবার দেশের মাটিতে এই টুর্নামেন্টের চতুর্থ আসরের পর্দা উঠবে।

কাবাডি খেলাটির এবং এই টুর্নামেন্টটির গুরুত্ব ও প্রয়োজনীয়তা সহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে আগামীকাল (সোমবার) একটি সংবাদ সম্মেলন করবে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। ফেডারেশনের মিডিয়া বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই সম্মেলনে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

সংবাদ সম্মেলনে মাশরাফি ছাড়াও আরও উপস্থিত থাকবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল মামুন, কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক ও টুর্নামেন্টের প্রধান সমন্বয়ক এসএম নেওয়াজ সোহাগ।

২৬ মে থেকে ৩ জুন মিরপুর শহীদ সোহওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির আসর। যেখানে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশের মোট ১২টি দেশ অংশগ্রহণ করবে। গত তিন আসরেরই চ্যাম্পিয়ন দল বাংলাদেশ। এবারও ঘরের মাটিতে শিরোপা উঁচিয়ে ধরতে প্রস্তুত তারা।

;

‘ধোনি নিশ্চিতভাবে আবারও গর্জে উঠবেন’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালের আইপিএল আসর শেষ করেই অবসরে যাবেন মহেন্দ্র সিং ধোনি এমনটাই জানত সবাই। কারণ তিনি নিজেই জানিয়ে রেখেছিলেন এ কথা। তবে গেলবার শিরোপা জিতে নেওয়ার পর নিজের সিদ্ধান্তে পরিবর্তন আনেন তিনি। চলতি আইপিএলেও প্রতি ম্যাচেই মাঠে নেমে নিজের জাত চিনিয়েছেন বিশ্বকাপজয়ী এই উইকেটরক্ষক ব্যাটার।

শনিবার চলতি আইপিএলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ নিজেদের নামে করে প্লে-অফেও জায়গা করে নিয়েছে বিরাট কোহলির বেঙ্গালুরু। অপরদিকে খুব সম্ভবত নিজের শেষ ক্রিকেট ম্যাচটি খেলে ফেলে নিরবে বিদায় নিয়ে ফেললেন ধোনি।

তবে ধোনি আরও বেশ কয়েকদিন মাঠের খেলা চালিয়ে যাবেন, এমনটাই আশা করেন তার ভক্তরা। এমনকি চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইকেল হাসিও বলেছেন, তিনি আরও কয়েক মৌসুম ধোনিকে খেলার মাঠে দেখতে পাচ্ছেন। এবার একই সুরে বললেন ভারতের সাবেক ক্রিকেটার রবিন উথাপ্পা।

গতরাতে ধোনির হারটা মেনে নিতে পারেননি উথাপ্পাও। তিনি বলেছেন, ‘আমি মনে করি না আমরা ধোনির শেষ ম্যাচ দেখেছি। তিনি এমন কেউ নন যে এই বিষয়গুলোকে হালকাভাবে নেন। তিনি নিশ্চিতভাবে আবারও ব্যাট হাতে গর্জে উঠবেন।‘

ধোনি আরেকটু আগে উইকেটে নামলে হয়ত চেন্নাই নিজেদের আয়ত্তে রাখতে পারত ম্যাচটি। চেন্নাইয়ের হারের এই দিনে ধোনিকে কেন আরেকটু আগে ব্যাটিংয়ে নামানো হলো না এ বিষয়ে উথাপ্পা বলেন, আমরা তাকে কেবল শেষ ৪ বা ৫ ওভারে ব্যাট করতে দেখেছি। এরও একটি কারণ রয়েছে। তার হাঁটুতে চোট ছিল একটু বেশি গুরুতর ছিল। এই কারণে, তাকে নিজেকে সতর্কতা অবলম্বন করতে হয়েছে যা তিনি প্রায়শই করে এসেছেন। চোট থাকার পরও তিনি চেন্নাইয়ের দলে অবদান রাখতে চেষ্টা করেছেন।‘

;

শেষ ম্যাচে হাসল পাঞ্জাবের ব্যাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরের লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। হায়দরাবাদের প্লে-অফ নিশ্চিত হয়ে আছে আরও আগেই। তবে আজকে ঘরের মাঠে ম্যাচটিতে জয় তুলে নিলে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠবে তারা। অপরদিকে পাঞ্জাবের জন্য ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। বর্তমান পয়েন্ট তালিকা অনুযায়ী তলানির দিকেই তাদের অবস্থান।

আইপিএলের এবারের আসরটি একদমই ভালো কাটেনি পাঞ্জাবের। শেষ ম্যাচেই তাদের পাওয়ার কিছু নেই। তবে নিজেদের সর্বোচ্চটা দিয়ে ব্যাট হাতে ঠিকই খুশি করতে পেরেছে সমর্থকদের। হায়দরাবাদের মাঠে তাদেরকে ২১৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে তারা।

এদিন ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন পাঞ্জাবের দুই ওপেনার। অথর্ব করেছেন ২৭ বলে ৪৬ রান এবং প্রভসিমরান সিংয়ের ব্যাট থেকে এসেছে ৪৫ বলে ৭১ রান। রাইলি রুসোও খেলেছেন ২৪ বলে ৪৯ রানের দুর্দান্ত এক ইনিংস।

অধিনায়ক জিতেশ শর্মাও ছিলেন ফর্মে, তার ১৫ বলে ৩২ রানের ক্যামেওতে ভর পর করে নির্ধারিত ওভার শেষে ২১৪ রানের বড় সংগ্রহ করেছে পাঞ্জাব কিংস। হায়দরাবাদের হয় ২টি উইকেট শিকার করেছেন নাতারঞ্জন। এছাড়া কামিন্স ও বিজয়াকান্ত নিয়েছেন একটি করে উইকেট।

;

লিভারপুল ছাড়ার আগেই ক্লপের ‘নতুন শুরু’



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিভারপুলের ডাগআউটে আজ শেষবারের মতো দাঁড়াবেন ইয়ুর্গেন ক্লপ। অলরেডদের সঙ্গে দীর্ঘ সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন তিনি। অবশ্য তার আগেই নতুন এক আঙিনায় পদচারণা শুরু হল তার। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নাম লিখিয়েছেন ক্লপ, যোগ দেয়ার একদিনের মাথায় তার অনুসারীর সংখ্যা ছাড়িয়েছে ১৫ লাখ।

কোচিং ক্যারিয়ারে ব্যস্ত সময় কেটেছে ক্লপের। ২০০১ সালে জার্মান ক্লাব মেইনজের দায়িত্ব নিয়ে পেশাদার কোচিং শুরু তার। এরপর বরুসিয়া ডর্টমুন্ড ঘুরে লিভারপুলে থিতু হয়েছিলেন। কোচিং ব্যস্ততায় সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে খুব একটা আগ্রহী ছিলেন না তিনি।

বছর চারেক আগে এক সাক্ষাৎকারে বলেছিলেন, এ বিষয়ে তিনি বেশ অজ্ঞ, এমনকি এগুলো নিয়ে খুব একটা আগ্রহ বোধ করেন না তিনি। তবে লিভারপুল ছাড়ার ঠিক আগ মুহূর্তে ইনস্টাগ্রামে যোগ দেয়ার মধ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পদচারণা শুরু করলেন তিনি।

ক্লপের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম ‘ক্লপো’। অ্যাকাউন্ট খোলার পরপরই তার ভক্তরা হুমড়ি খেয়ে পড়েছেন। তরতরিয়ে বাড়ছে ফলোয়ার সংখ্যা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ লাখের বেশি ইনস্টাগ্রাম ব্যবহারকারি তাকে ইনস্টাগ্রামে অনুসরণ করেছেন।

;