আমিরকে নিয়ে শচীনের সতর্কতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ক্রিকেটার মোহাম্মদ আমির  ও শচীন টেন্ডুলকার / ছবি: সংগৃহীত

ক্রিকেটার মোহাম্মদ আমির ও শচীন টেন্ডুলকার / ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির বিশ্বকাপে এখন ভয়ানক ফর্মে। তিন ম্যাচে দশ উইকেট নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকায় অবস্থান করছেন সবার ওপরে। ভারত-পাকিস্তানের সবশেষ ম্যাচে অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষেও দারুণ সফল আমির। তার সাফল্য আসে ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। যে ম্যাচে ভারতকে ১৮০ রানে হারিয়ে ট্রফি ঘরে তুলে পাকিস্তান।

তাই চির বৈরী দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচকে সামনে রেখে কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার আমিরকে নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন কোহলিদের। রোববার (১৬ জুন) ওল্ড ট্রাফোর্ডে মহারণের এ দ্বৈরথকে সামনে রেখে পাকিস্তানের বিপক্ষে ভারতীয় দলকে ইতিবাচক মনোভাব নিয়ে মাঠে নামার তাগিদ দিয়েছেন লিটল মাস্টার।

ট্রেন্ট ব্রিজে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের ম্যাচ ভেসে যাওয়ার পর শচীন বলেন, ‘আমিরের বিপক্ষে ডট বল মোকাবিলা করা নেতিবাচক হিসেবে দেখি না। যদি সুযোগ আসে, তাহলে ভারতীয় ক্রিকেটারদের আমি শট খেলতে বলব। ইতিবাচক থাকতে বলব। এটা টিকে থাকার ব্যাপার নয়। ইতিবাচকভাবেই প্রতিরোধ গড়ে তুলতে হবে। এ থেকে ভিন্ন কিছু করার প্রয়োজন নেই।’

অধিনায়ক সরফরাজ আহমেদদের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের ব্যাটিংয়ের দায়িত্বটা রোহিত শর্মা ও বিরাট কোহলিকে কাঁধে তুলে নেওয়ার পরামর্শ দিয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন। তিনি বলেন, ‘রোহিত ও কোহলিকে দীর্ঘ ইনিংস খেলতে হবে। পরিকল্পনাটা হওয়া উচিত এমন। বাকি ক্রিকেটাররা তাদেরকে ঘিরে খেলবে।’

শচীন আরও উল্লেখ করেন, পেস আক্রমণ দিয়ে ভারতীয় ইনিংসের শুরুর দিকে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে লক্ষ্যবস্তু বানাবে পাকিস্তান। নিজেদের ইনিংসের প্রাথমিক পর্যায়ে উভয় খেলোয়াড়কে এ নিয়ে সতর্ক থাকতে হবে।

বলেন, ‘ব্যাটিং লাইন-আপে রোহিত ও কোহলি দুজনেই অনেক বেশি অভিজ্ঞ। কোনো সন্দেহ নেই পাকিস্তান তাদের ওপর নজর দেবে। ম্যাচটি তারা নিজেদের জন্য সহজ করে নিতে চাইবে। আমির ও ওয়াহাব রিয়াজ অবশ্যই একটু আগে ভাগেই উইকেট তুলে নিতে চাইবে।’

বিশ্বকাপের লিগ পর্বের সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ৪১ রানে হারের ম্যাচে আমির ছিলেন সম্পূর্ণ আলাদা। টনটনে বাঁ-হাতি এ ফাস্ট বোলার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার (৫/৩০) উপহার দিয়ে বর্তমান চ্যাম্পিয়নদের দলীয় স্কোর ৩৫০ রানের নিচে আটকে রাখতে দেখিয়েছেন অগ্রণী ভূমিকা। যা একটা পর্যায়ে পাকিস্তানের জয়ের আশা জাগিয়েও তুলেছিল।

তিনটি বিভাগেই মেন ইন ব্লু শিবিরকে ইতিবাচক থাকার টিপস দিয়েছেন শচীন। বললেন, ‘তিন বিভাগেই আমাদের আক্রমণাত্মক হওয়া প্রয়োজন। শারীরিক ভাষাটা গুরুত্বপূর্ণ। আপনি যদি আত্মবিশ্বাস নিয়ে প্রতিরোধ করেন, তাহলে বোলার বুঝতে পারেন আপনি নিজের নিয়ন্ত্রণে আছেন।’

   

‘ধোনি নিশ্চিতভাবে আবারও গর্জে উঠবেন’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালের আইপিএল আসর শেষ করেই অবসরে যাবেন মহেন্দ্র সিং ধোনি এমনটাই জানত সবাই। কারণ তিনি নিজেই জানিয়ে রেখেছিলেন এ কথা। তবে গেলবার শিরোপা জিতে নেওয়ার পর নিজের সিদ্ধান্তে পরিবর্তন আনেন তিনি। চলতি আইপিএলেও প্রতি ম্যাচেই মাঠে নেমে নিজের জাত চিনিয়েছেন বিশ্বকাপজয়ী এই উইকেটরক্ষক ব্যাটার।

শনিবার চলতি আইপিএলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যাচ নিজেদের নামে করে প্লে-অফেও জায়গা করে নিয়েছে বিরাট কোহলির বেঙ্গালুরু। অপরদিকে খুব সম্ভবত নিজের শেষ ক্রিকেট ম্যাচটি খেলে ফেলে নিরবে বিদায় নিয়ে ফেললেন ধোনি।

তবে ধোনি আরও বেশ কয়েকদিন মাঠের খেলা চালিয়ে যাবেন, এমনটাই আশা করেন তার ভক্তরা। এমনকি চেন্নাইয়ের ব্যাটিং কোচ মাইকেল হাসিও বলেছেন, তিনি আরও কয়েক মৌসুম ধোনিকে খেলার মাঠে দেখতে পাচ্ছেন। এবার একই সুরে বললেন ভারতের সাবেক ক্রিকেটার রবিন উথাপ্পা।

গতরাতে ধোনির হারটা মেনে নিতে পারেননি উথাপ্পাও। তিনি বলেছেন, ‘আমি মনে করি না আমরা ধোনির শেষ ম্যাচ দেখেছি। তিনি এমন কেউ নন যে এই বিষয়গুলোকে হালকাভাবে নেন। তিনি নিশ্চিতভাবে আবারও ব্যাট হাতে গর্জে উঠবেন।‘

ধোনি আরেকটু আগে উইকেটে নামলে হয়ত চেন্নাই নিজেদের আয়ত্তে রাখতে পারত ম্যাচটি। চেন্নাইয়ের হারের এই দিনে ধোনিকে কেন আরেকটু আগে ব্যাটিংয়ে নামানো হলো না এ বিষয়ে উথাপ্পা বলেন, আমরা তাকে কেবল শেষ ৪ বা ৫ ওভারে ব্যাট করতে দেখেছি। এরও একটি কারণ রয়েছে। তার হাঁটুতে চোট ছিল একটু বেশি গুরুতর ছিল। এই কারণে, তাকে নিজেকে সতর্কতা অবলম্বন করতে হয়েছে যা তিনি প্রায়শই করে এসেছেন। চোট থাকার পরও তিনি চেন্নাইয়ের দলে অবদান রাখতে চেষ্টা করেছেন।‘

;

শেষ ম্যাচে হাসল পাঞ্জাবের ব্যাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরের লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ ও পাঞ্জাব কিংস। হায়দরাবাদের প্লে-অফ নিশ্চিত হয়ে আছে আরও আগেই। তবে আজকে ঘরের মাঠে ম্যাচটিতে জয় তুলে নিলে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠবে তারা। অপরদিকে পাঞ্জাবের জন্য ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। বর্তমান পয়েন্ট তালিকা অনুযায়ী তলানির দিকেই তাদের অবস্থান।

আইপিএলের এবারের আসরটি একদমই ভালো কাটেনি পাঞ্জাবের। শেষ ম্যাচেই তাদের পাওয়ার কিছু নেই। তবে নিজেদের সর্বোচ্চটা দিয়ে ব্যাট হাতে ঠিকই খুশি করতে পেরেছে সমর্থকদের। হায়দরাবাদের মাঠে তাদেরকে ২১৫ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছে তারা।

এদিন ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছেন পাঞ্জাবের দুই ওপেনার। অথর্ব করেছেন ২৭ বলে ৪৬ রান এবং প্রভসিমরান সিংয়ের ব্যাট থেকে এসেছে ৪৫ বলে ৭১ রান। রাইলি রুসোও খেলেছেন ২৪ বলে ৪৯ রানের দুর্দান্ত এক ইনিংস।

অধিনায়ক জিতেশ শর্মাও ছিলেন ফর্মে, তার ১৫ বলে ৩২ রানের ক্যামেওতে ভর পর করে নির্ধারিত ওভার শেষে ২১৪ রানের বড় সংগ্রহ করেছে পাঞ্জাব কিংস। হায়দরাবাদের হয় ২টি উইকেট শিকার করেছেন নাতারঞ্জন। এছাড়া কামিন্স ও বিজয়াকান্ত নিয়েছেন একটি করে উইকেট।

;

লিভারপুল ছাড়ার আগেই ক্লপের ‘নতুন শুরু’



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিভারপুলের ডাগআউটে আজ শেষবারের মতো দাঁড়াবেন ইয়ুর্গেন ক্লপ। অলরেডদের সঙ্গে দীর্ঘ সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন তিনি। অবশ্য তার আগেই নতুন এক আঙিনায় পদচারণা শুরু হল তার। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে নাম লিখিয়েছেন ক্লপ, যোগ দেয়ার একদিনের মাথায় তার অনুসারীর সংখ্যা ছাড়িয়েছে ১৫ লাখ।

কোচিং ক্যারিয়ারে ব্যস্ত সময় কেটেছে ক্লপের। ২০০১ সালে জার্মান ক্লাব মেইনজের দায়িত্ব নিয়ে পেশাদার কোচিং শুরু তার। এরপর বরুসিয়া ডর্টমুন্ড ঘুরে লিভারপুলে থিতু হয়েছিলেন। কোচিং ব্যস্ততায় সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে খুব একটা আগ্রহী ছিলেন না তিনি।

বছর চারেক আগে এক সাক্ষাৎকারে বলেছিলেন, এ বিষয়ে তিনি বেশ অজ্ঞ, এমনকি এগুলো নিয়ে খুব একটা আগ্রহ বোধ করেন না তিনি। তবে লিভারপুল ছাড়ার ঠিক আগ মুহূর্তে ইনস্টাগ্রামে যোগ দেয়ার মধ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পদচারণা শুরু করলেন তিনি।

ক্লপের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের নাম ‘ক্লপো’। অ্যাকাউন্ট খোলার পরপরই তার ভক্তরা হুমড়ি খেয়ে পড়েছেন। তরতরিয়ে বাড়ছে ফলোয়ার সংখ্যা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ লাখের বেশি ইনস্টাগ্রাম ব্যবহারকারি তাকে ইনস্টাগ্রামে অনুসরণ করেছেন।

;

জাভিকে ছাঁটাই করবে বার্সেলোনা?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুমের মাঝামাঝি সময়ে বার্সেলোনার টানা বাজে পারফরম্যান্সের পর কোচ জাভি হার্নান্দেজ ঘোষণা দিয়েছিলেন যে, এই মৌসুম শেষেই বিদায় নিবেন তিনি। পরে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। এবার মৌসুমের শেষদিকে এসে আরও একবার জাভির বিদায়ের গুঞ্জন শোনা যাচ্ছে।

স্প্যানিশ এক সংবাদমাধ্যম অনুযায়ী, এখন আর জাভিকে কোচ হিসেবে রাখতে চান না বার্সেলোনার সভাপতি। তবে নিজের ছাঁটাইয়ের ব্যাপারে সব গুঞ্জন উপেক্ষা করে বার্সা কোচ জানিয়েছেন, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী।

একাধিক স্প্যানিশ গণমাধ্যম বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই তাদের রিপোর্টে জানিয়েছে যে, আগামী কিছুদিনের মধ্যেই জাভিকে ছাঁটাই করতে যাচ্ছে কাতালান ক্লাবটি। জাভি আবার বলেছেন এ বিষয়ে বার্সেলোনা তাকে শান্ত থাকতে নির্দেশ দিয়েছে, ‘কোনো রিপোর্ট নিয়ে আমি আগ্রহী নই। ক্লাব আমাকে শান্ত ও আত্মবিশ্বাসী থাকতে পরামর্শ দিয়েছে। আমার কাছে সবকিছুই এখনো আগের মতোই আছে।‘

আজ রবিবার রাতে রায়ো ভায়েকানোর বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। তার আগে সংবাদ সম্মেলনে জাভি কথা বলেছেন, ‘আমরা সভাপতির সাথে পুরো বিষয় নিয়ে আলোচনা করেছি। সেখানে কোন কিছু হয়ে থাকলে সবাই জানতো। কিন্তু কার্যত তিন সপ্তাহ আগে যেমন ছিল সবকিছুই এখনো তেমনই আছে।’

;