সেমি-ফাইনাল স্বপ্ন এখন আরো ‘সেমি’!



এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, নটিংহ্যামশায়ার, ইংল্যান্ড থেকে
সেমি-ফাইনালে উঠার পথটা আরো কঠিন হয়ে গেল টাইগারদের- ছবি:বিসিবি

সেমি-ফাইনালে উঠার পথটা আরো কঠিন হয়ে গেল টাইগারদের- ছবি:বিসিবি

  • Font increase
  • Font Decrease

-বাংলাদেশ দল কতদূর যেতে পারে। সেমিফাইনাল কি সম্ভব?

বিশ্বকাপ শুরুর আগে, শুরুর পর এবং এখন বিশ্বকাপের মাঝপথে এসেও প্রায় নিত্যদিনই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে এই প্রশ্নটা শুনতে হচ্ছে।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টন্টনে ম্যাচ জেতার দিনই শুনতে হয়েছিলো। উত্তরও দিয়েছিলেন অধিনায়ক। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার কাছে হারের দিনও প্রশ্নটা শুনেছেন। উত্তর দিয়েছেন। তবে এবারের উত্তরে অনিশ্চয়তার সুর একটু বেশি স্পষ্ঠ।

৬ ম্যাচে বিশ্বকাপে এখন বাংলাদেশের পয়েন্ট ৫। বাকি আছে গ্রুপে আরও তিনটি ম্যাচ। প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান। আপাতত সেমি-ফাইনালে বাংলাদেশকে খেলতে হলে এখন আর মোটে একটা শর্ত নয়, একসঙ্গে অনেক কিছুকে নিজের পক্ষে আনতে হবে। প্রথম শর্ত হলো-পরের তিন ম্যাচের তিনটিতেই জিততে হবে। তাহলে বাংলাদেশের পয়েন্ট দাড়াবে সর্বোচ্চ ১১। সেই সঙ্গে প্রার্থনায় বসতে হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত এবং নিউজিল্যান্ড-এই চার দলের কোনো একটা দলের পয়েন্ট যেন ১১ এর নিচে থাকে!

সমস্যা হলো এই চার দলের মধ্যে তিনদল ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত এখন পর্যন্ত ম্যাচের হিসেবে বাংলাদেশের চেয়ে কম ম্যাচ খেলেছে। আর এই তিনদলই পয়েন্টেও বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। বাকি ম্যাচগুলোতে তারা বাংলাদেশের ‘সম্ভাব্য ১১ পয়েন্টকে’ ছাড়িয়ে যাতে না যায়-সেই আশায় চেয়ে থেকে তাদের জন্য ‘বদদোয়া’ করতে হবে!

বাকি ম্যাচগুলোতে নিজের শতভাগ সাফল্য থাকতে হবে। এবং বিশ্ব ক্রিকেটের তিন ‘বিগ থ্রি’  ও নিউজিল্যান্ড যাতে ক্রমশ পয়েন্ট হারায় সেই অপেক্ষায় চেয়ে থাকতে হবে বাংলাদেশকে। বাস্তবতা জানাচ্ছে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার বাংলাদেশের স্বপ্নটা ক্রমশ আরো ‘সেমি’ হয়ে দাড়াচ্ছে।

-তাহলে কি সেমির সম্ভাবনা বাংলাদেশের শেষ প্রায়?

প্রশ্নটা শুনে মাশরাফির উত্তর-‘আপনি কখনোই তা বলতে পারেন না! আমাদের এখনো আরো তিনটি ম্যাচ বাকি আছে। সেই তিন ম্যাচে আমরা নিজেদের সর্বোচ্চ সেরা ক্রিকেট খেলার আশায় আছি। হ্যাঁ, তারপরও আমাদের সেমিফাইনালে খেলার জন্য অন্য দলগুলোর ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।’

 ট্রেন্টব্রিজে অস্ট্রেলিয়া ম্যাচের পর তামিম ইকবালও বাংলাদেশ দলের সেমিফাইনাল প্রসঙ্গে বললেন-‘এখনো একটা সুযোগ আছে। আমার কোনো টিম মেট আশা ছাড়ছে না। সবাই চিন্তা করছে তিন ম্যাচ জিততে পারলে একটা সুযোগ হতে পারে।’

সুযোগ। সম্ভাবনা। সেমি-ফাইনাল। এই তিন শব্দই এখন বিশ্বকাপে বাংলাদেশের আশেপাশে ঘুরছে শুধু!


২০১৯ বিশ্বকাপ পয়েন্ট তালিকা-

দল            ম্যাচ    জয়    হার    টাই    পরিত্যক্ত    পয়েন্ট     রান রেট
১.অস্ট্রেলিয়া     ৬       ৫    ১       ০          ০        ১০        ০.৮৪৯
২.নিউজিল্যান্ড    ৫       ৪    ০       ০         ১        ৯           ১.৫৯১
৩.ইংল্যান্ড        ৫        ৪    ১       ০        ০         ৮         ১.৮৬২
৪.ভারত          ৪       ৩     ০       ০       ১          ৭          ১.০২৯
৫.বাংলাদেশ       ৬       ২    ৩       ০       ১          ৫        -০.৪০৭
৬.শ্রীলঙ্কা          ৫       ১    ২        ০       ২           ৪        -১.৭৭৮
৭.উইন্ডিজ         ৫       ১    ৩       ০       ১            ৩        ০.২৭২
৮.দ. আফ্রিকা    ৬        ১    ৪       ০       ১            ৩        -০.১৯৩
৯.পাকিস্তান       ৫        ১    ৩       ০       ১            ৩        -১.৯৩৩
১০.আফগানিস্তান  ৫       ০    ৫        ০      ০             ০        -২.০৮৯

   

শিরোপা জেতানোর দুই দিন পর কোচকে বিদায় করল জুভেন্টাস



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই দিন আগেই জুভেন্টাসকে কোপা ইতালিয়া জিতিয়েছিলেন ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। অথচ সেই কোপা ইতালিয়ার ফাইনালে মেজাজ হারানোর কারণে ক্লাবের চাকরি হারাতে হলো তাকে।

তুরিনে আতালান্তাকে ১-০ গোলে হারায় জুভেন্টাস। ম্যাচ চলাকালে রেফারিদের উপর মেজাজ হারিয়ে লাল কার্ড দেখতে হয় তাকে। শিরোপা উদযাপনের সময় ক্লাবের স্পোর্টিং ডিরেক্টরের সঙ্গে লেগে গিয়েছিল তার।

কোপা ইতালিয়ার ফাইনালে তার আচরণ খতিয়ে দেখার ঘোষণা দিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি ট্রাইব্যুনাল।

সেসব বিষয়ের জের ধরেই অ্যালেগ্রিকে চাকরীচ্যুত করেছে জুভেন্টাস। এই সিদ্ধান্ত জানিয়ে দেয়া বিবৃতিতে জুভেন্টাস লিখেছে, ‘ইতালিয়ান কাপ ফাইনালে ক্লাবের মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক আচরণ তাকে বরখাস্ত করা হয়েছে। ক্লাবের সঙ্গে সম্পৃক্ত প্রত্যেক ব্যক্তিকে এই মূল্যবোধগুলো আপন করে নিতে হবে।’

জুভেন্টাসে অ্যালেগ্রির প্রথম অধ্যায় ছিল সাফল্যে মোড়ানো। ২০১৪-১৯ পর্যন্ত ‘তুরিনের বুড়ি’দের পাঁচটি লিগ, চারটি ইতালিয়ান কাপ জিতিয়েছিলেন। এছাড়া দুইবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও খেলেছিল তার দল।

তবে ২০২১-২২ মৌসুমে জুভেন্টাসে ফিরে আগের সে সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে পারেননি। এ যাত্রায় এক ইতালিয়ান কাপ ছাড়া আর কিছুই এনে দিতে পারেননি ক্লাবকে।

সিরি আ মৌসুমে এখনো দুই বাকি রয়েছে জুভেন্টাসের। এই দুই ম্যাচে ক্লাবের ডাগআউটে দাঁড়াবেন পাওলো মন্তেরো। আগামী মৌসুমে বর্তমান বোলোনিয়া ম্যানেজার থিয়াগো মোত্তাকে অ্যালেগ্রির উত্তরসূরি করতে চাইছে জুভেন্টাস।

;

শেষ ম্যাচের পর বড় দুঃসংবাদ পেলেন পান্ডিয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স দুঃস্বপ্নের মতো এক আইপিএল কাটিয়েছে। ১৪ ম্যাচের ১০টি হেরে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে আইপিএল শেষ হয়েছে তাদের। শেষ ম্যাচে লক্ষ্ণৌয়ের কাছে ১৮ রানে হেরেছে তারা। হারের পর মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে শাস্তির মুখে পড়তে হয়েছে অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে।

গুজরাট টাইটান্সে সফল দুই মৌসুম কাটিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সে ফিরেছিলেন হার্দিক। চলতি মৌসুমে রোহিত শর্মাকে সরিয়ে তার হাতে নেতৃত্ব তুলে দেয় মুম্বাই ফ্র্যাঞ্চাইজি। কিন্তু সেই নেতৃত্বই যেন তার জন্য শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়াল।

মাঠে সমর্থকদের দুয়ো, নিজের এবং দলের বাজে ফর্ম- সবমিলিয়ে ভুলে যাওয়ার মতো একটা আইপিএল কাটালেন হার্দিক। যার শেষবেলাতেও দুঃসংবাদ সঙ্গী হলো তার। মন্থর ওভাররেটের কারণ এক ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়েছেন তিনি।

যেহেতু এই মৌসুমে আর আইপিএলে মাঠে নামা হবে না হার্দিকের, তাই আগামী মৌসুমের প্রথম ম্যাচে এই শাস্তি প্রয়োগ হবে। ২০২৫ আইপিএলের প্রথম ম্যাচে খেলা হবে না তার।

এবারের আইপিএলে ১৪ ম্যাচে ব্যাট হাতে ১৮ গড়ে ২১৬ রান এসেছে হার্দিকের ব্যাটে। অন্যদিকে বল হাতে উইকেট পেয়েছেন ১১টি। 

;

মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি ১১ কোটি টাকায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথিবীর ইতিহাসে সবচাইতে জনপ্রিয় এবং পরিচিত ন্যাপকিন কোনটা সেটা নিশ্চয়ই ক্রীড়ামোদীদের মনে করিয়ে দিতে হবে না। সেই সঙ্গে সেটাই এখন দুনিয়ার সবচাইতে দামী ন্যাপকিন। বার্সার সঙ্গে ১৩ বছর বয়সী সেই মেসির চুক্তি হওয়া ন্যাপকিন নিলামে বিক্রি হয়েছে ৯ লাখ ৬৫ হাজার ডলারে। বাংলাদেশি মুদ্রায় যেটি প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা।

চলতি মাসে ন্যাপকিনটি নিলামে তুলে ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান বোনহামস৷ প্রথমে নিউইয়র্ক, এরপর প্যারিস ও সবশেষ লন্ডনে প্রদর্শনীর পর নিলামে। নিলামকারী প্রতিষ্ঠান সম্ভাবনা জানিয়েছিলো নিলামে এই ন্যাপকিনের দাম উঠতে পারে ৬ লাখ ৩৫ হাজার ডলার। যেটা টাকায় প্রায় সাত কোটি টাকা৷

গত ৮ মে শুরু হওয়া নিলাম শেষ হয় শুক্রবার। যেখানে ভিত্তিমূল্য ছিলো দুই লাখ ২০ হাজার পাউন্ড বা প্রায় দুই লাখ ৭৫ হাজার ডলার। শেষ পর্যন্ত সেটি বিক্রি হয়েছে প্রায় ১ মিলিয়ন ডলারে।

২০০০ সালের ১৪ ডিসেম্বর বার্সেলোনার একটি রেস্টুরেন্টে মেসির বাবাকে আশ্বস্ত করতে সেখানকার ওয়েটার থেকে নেওয়া একটা ন্যাপকিনেই তড়িঘড়ি করে চুক্তি স্বাক্ষর করেন বার্সেলোনার তৎকালের স্পোর্টস ডিরেক্টর কার্লেস রেক্সাস। যে ন্যাপকিন এতোদিন ছিলো হোরাশিও গ্যাগিওলির কাছে। আর্জেন্টাইন এই এজেন্টই মেসির নাম সুপারিশ করেছিলেন বার্সার কাছে৷

এই ন্যাপকিনের দামটাও আকাশচুম্বী হওয়াটাই ছিলো অনুমেয়। ২০০০ সালের ১৪ ডিসেম্বর চুক্তি স্বাক্ষরিত হওয়া সাধারণ একটা ন্যাপকিন সাক্ষী বহু ইতিহাসের। মেসির ‘মেসি’ হয়ে ওঠার শুরুই যে এই ন্যাপকিন দিয়েই!

;

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত স্টেডিয়াম, শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইতিমধ্যেই দেশটিতে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল (শুক্রবার) ভোরে টেক্সাসের হিউসটনের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছানোর আগের রাতে শহরটির ওপর বয়ে গেছে ঘূর্ণিঝড়। এতেই বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স এবং শঙ্কা জেগেছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজটি নিয়ে।

হিউস্টনের এই স্টেডিয়ামের হওয়ার কথা সিরিজের সব ম্যাচ। যেটি মূলত অস্থায়ী স্টেডিয়াম। নিউইয়র্কের নাসাউ কাউন্টির মতো এটিও খুব কম সময়ের মধ্যে প্রস্তুত করা হয়েছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের জন্য।

তবে বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে স্টেডিয়ামের অস্থায়ী ডাগ-আউট, ভিআইপি তাবুসহ অস্থায়ী সব অবকাঠামো। সাইটস্ক্রিন, অনুশীলনের সব নেট টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও পড়েছে ঘূর্ণিঝড়ের কবলে। সব মিলিয়ে তাই শঙ্কায় বিশ্বকাপ সহ-আয়োজক দেশটির সঙ্গে নাজমুল হোসেন শান্তর দলের সিরিজটি।

শুক্রবার যুক্তরাষ্ট্র ক্রিকেট দলের অনুশীলন সেশন হওয়ার কথা ছিল প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। তবে ঝড়ে স্টেডিয়ামটি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেই অনুশীলন সেশন একটি ইনডোরে স্থানান্তর করা হয়। সিরিজের প্রথম টি-টোয়েন্টির আগে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র উভয় দল যাতে এই ইনডোরে অন্তত অনুশীলন সেশনে অংশ নিতে পারে বিকল্প সেই চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ক্রিকেট।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে। এদিকে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচও যুক্তরাষ্ট্রেই। আগামী ৮ জুন বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শান্ত-সাকিবদের বিশ্বকাপ যাত্রা।

;