ড্রেসিংরুম থেকে ফিরিয়ে আনা হলো ব্যাটসম্যানকে!



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
এই নো বল নিয়েই নাটক হয়ে গেল চট্টগ্রামে

এই নো বল নিয়েই নাটক হয়ে গেল চট্টগ্রামে

  • Font increase
  • Font Decrease

বাউন্ডারি সীমানায় ক্যাচ হতেই মাথা নিচু করে মাঠ ছাড়লেন কুমিল্লা ওয়ারিয়র্সের ব্যাটসম্যান ভানুকা রাজাপাকসে। এরই মধ্যে মাঠে নতুন ব্যাটসম্যানও চলে এসেছেন। ঠিক এমন সময় আম্পায়ার ব্যতিব্যস্ত হয়ে উঠলেন রাজাপাকসের আউট নিয়ে! তখন টিভি আম্পায়ার পরীক্ষা করে দেখছেন ওয়াহাব রিয়াজের বলটা নো বল ছিল কিনা?

খানিকবাদে জানা গেল-হ্যাঁ ওটা নো বল ছিল। অতএব রাজাপাকসে নটআউট। তাকে ফেরাও। সমস্যা হলো আউট হয়েছেন জেনে ততক্ষণে রাজাপাকসে ফিরে গেছেন ড্রেসিংরুমের ভেতরে। প্যাডও খুলে ফেলেছেন! সেই ব্যাটসম্যানকে আবার মাঠে ফেরানো হলো; কারণ আইন বলছে তিনি তো নটআউট।

ঘটনার শুরু ৪.৫ ওভারের সময়। কুমিল্লা ওয়ারিয়র্স বনাম ঢাকা প্লাটুনের ২৩ ডিসেম্বরের ম্যাচে। ওয়াহাব রিয়াজের প্রথম ওভারে। কুমিলা ওয়ারিয়র্সের ওপেনার ভানুকা রাজাপাকসে উইকেটে বেশ জমে গেছেন। খেলছেন ২০ রানে। ঢাকা প্লাটুনের পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ তার প্রথম ওভারের তৃতীয় বলেই এসে ভানুকা রাজাপাকসেও ক্যাচ তুলতে বাধ্য করলেন।

কুমিল্লার খেলোয়াড়রা উল্লাস করছেন। আর এরই মাঝে মাঠ ছেড়ে চলে গেলেন রাজাপাকসে। নতুন ব্যাটসম্যান ইয়াসির আলী মাঠে চলে এসেছেন। হঠাৎ করেই তখন ব্যতিব্যস্ত হতে দেখা গেল মাঠের দুই আম্পায়ারকে। কারণ টিভি আম্পায়ার ওয়াহাব রিয়াজের সেই ডেলিভারি সঠিক কিনা তা পরীক্ষা করছেন। বারকয়েক পরীক্ষা শেষে টিভি আম্পায়ার মোর্শেদ আলী খান সিদ্ধান্ত দিলেন-ওটা নো বল! ব্যাটসম্যান রাজাপাকসে নটআউট। কিন্তু সমস্যা হলো তখন রাজাপাকসে যে ড্রেসিংরুমে ফিরে গেছেন। নতুন ব্যাটসম্যানও মাঠে চলে এসেছেন। ফিল্ড আম্পায়ার এমন পরিস্থিতিতে খানিকটা সময় অপেক্ষায় থাকলেন। অনেকটা সময় নিয়ে রাজাপাকসে আরেকবার মাঠে ফিরলেন। আর মাঠ থেকে বেরিয়ে গেলেন নতুন ব্যাটসম্যান হিসেবে নামা ইয়াসির রাব্বী। এর মাঝে ঢাকা প্লাটুনের খেলোয়াড়রা ফিল্ড আম্পায়ার গাজী সোহেলের কাছে গিয়ে খানিকটা বাদ-প্রতিবাদ জানালেন। বোলার ওয়াহাব রিয়াজও শরীরি ভাষায় যে আচরণ করলেন সেটা নিশ্চিত ডিসিপ্লিনের পর্যায়ে পড়ে না।

প্রশ্ন হলো এই যে এভাবে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার পর আবার সেই ব্যাটসম্যানকে ড্রেসিংরুম থেকে মাঠে ফিরিয়ে আনা হলো-এতে ক্রিকেটীয় আইনের কোনো লঙ্ঘন হলো কিনা?

উত্তর মিলল-না, ক্রিকেটীয় আইনের কোনো লঙ্ঘন হয়নি। তবে যা হয়েছে তা নিশ্চিতভাবে দৃষ্টিকটু। মাঠে আম্পায়ারিংয়ের ব্যবস্থপনায় ঘাটতির কারণে এমন পরিস্থিতির উদ্ভব হয়েছে।

সাধারণ নিয়ম হলো- কোন ব্যাটসম্যান আউট হলে বলটা নো বল ছিল কিনা, সেটা পরীক্ষা করার দায়িত্ব টিভি আম্পায়ারের। আর এই সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত ব্যাটসম্যান যাতে মাঠ ছেড়ে বেরিয়ে না যান সেটা দেখার দায়িত্ব রিজার্ভ আম্পায়ারের। বাউন্ডারির দড়ির কোনায় রিজার্ভ আম্পায়ার এসে দাঁড়িয়ে ব্যাটসম্যানকে খানিকটা অপেক্ষা করতে বলেন। টিভি আম্পায়ারের কাছ থেকে সিদ্ধান্ত আসা পর্যন্ত এই অপেক্ষা থাকা। কিন্তু এই ম্যাচে ভানুকা রাজাপাকসে মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় তাকে রিজার্ভ আম্পায়ার মুনীরুজ্জামান অপেক্ষায় থাকতে বলেননি। আর আউট হয়েছেন জেনে রাজাপাকসে মাঠ ছেড়ে ড্রেসিংরুমে চলে গেছেন।

যখন কোনো ডেলিভারির সিদ্ধান্ত টিভি আম্পায়ারের কাছে যায় তখন মাঠের সব আম্পায়ার ওয়াকি-টকি বা এয়ারফোনের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখেন। এই সময়ে কোনো একজন আম্পায়ার কথা বললে সেটা দুই ফিল্ড আম্পায়ার, রিজার্ভ আম্পায়ার, টিভি আম্পায়ার সবাই শুনতে পান। যোগাযোগের সিস্টেমটাই এমন রাখা হয়েছে।

ওয়াহাব রিয়াজের সেই ডেলিভারির ব্যাপারে যখন টিভি আম্পায়ার পরীক্ষা করছিলেন তখন সেটা তো রিজার্ভ আম্পায়ার মুনীরুজ্জামানের কানেও গিয়েছিল। তখনই তার দায়িত্ব ছিল আম্পায়ারের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত ব্যাটসম্যান রাজাপাকসে যেন মাঠ ছেড়ে বেরিয়ে না যান। কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে নিজের দায়িত্বটা পালন করলেন কই রিজার্ভ আম্পায়ার মুনীরুজ্জামান?

পদের নাম রিজার্ভ আম্পায়ার। কিন্তু দায়িত্বটা অনেক বড়। পদের নামের মতো দায়িত্ব পালনের সময়েও আম্পায়ার মুনীরুজ্জামান ‘রিজার্ভই’ থাকলেন যেন!

বাড়তি তথ্য হলো- ড্রেসিংরুম থেকে ফিরিয়ে আনার সময় ভানুকা রাজাপাকসের রান ছিল ২০। সেই তিনিই ইনিংসের শেষবল পর্যন্ত খেললেন, করলেন অপরাজিত ৯৬ রান!

   

সেমিফাইনালে হেরে এমবাপে বললেন, ‘আমরা হতাশ’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপজয়ী ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপেকে নিয়ে বিগত কয়েক বছর ধরেই চলে আসছে নানা জল্পনা-কল্পনা। তরুণ এই ফরোয়ার্ড পিএসজি ছেড়ে কোন ক্লাবে যাবেন সেটিই ছিল আলোচনার মুখ্য বিষয়। তবে পরের মৌসুমে তিনি যেই ক্লাবেই যান, চলতি মৌসুমে নিজের ক্লাব পিএসজির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাটি জেতার শেষ সুযোগ ছিল তার কাছে।

চ্যাম্পিয়ন্স লিগের মঞ্চে পিএসজি বরাবরের মতোই এবারও হোঁচট খেয়ে বিদায় নিল। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে সেমিফাইনালের দুই লেগ মিলিয়ে ২-০ গোলে হেরে বিদায় নিতে হলো লুইস এনরিকের দলকে। সেই সাথে আরও একবার আশাভঙ্গ হলো এমবাপের।

২০১৮ সালে মোনাকো থেকে পিএসজিতে এসেই যেন বদলে যায় কিলিয়ান এমবাপের জীবন। দেশের হয়ে জেতেন বিশ্বকাপ। ক্লাবে একইসাথে খেলেছেন বিশ্বের প্রথম সারির সব তারকা ফুটবলারদের সঙ্গে, জিতেছেন একের অধিক ফ্রেঞ্চ লিগ শিরোপাও। তবে কাঙ্ক্ষিত সেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটি ছুঁয়ে দেখার সুযোগ এখন পর্যন্ত হয়নি সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ডের।

গতরাতে ঘরের মাঠে ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচে একের অধিকবার গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি এমবাপে। ম্যাচের শেষ দিকে তার জোরালো এক শট আটকিয়ে দেন গোলরক্ষক, আরেক শট লাগে গোলপোস্টে। সব মিলিয়ে ভাগ্যও যেন সহায় হয়নি তার ওপর।

ম্যাচ শেষে এমবাপের চোখে-মুখে ফুটে উঠেছে হতাশার ছাপ। হবেই না কেন? এবার অন্তত ফাইনালে খেলার তীব্র সম্ভাবনা ছিল পিএসজির, তবে ডর্টমুন্ডের দুর্দাস্নত পারফরম্যান্সের কাছে হার মানতে হয় তাদের সেই সম্ভাবনাকে। ম্যাচের পর এমবাপে বলেছেন, ‘আজ রাতে আমরা হতাশ, আমরা বিষন্ন।‘

পিএসজির হয়ে ইউসিএল ট্রফি না জিততে পারলেও আগামী দিনে এই ক্লাবের উজ্জ্বল দিন কামনা করেন তিনি। এ প্রসঙ্গে এমবাপে বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ জেতা একটি দীর্ঘ প্রক্রিয়া, আমি নিশ্চিত যে পিএসজি এর থেকে খুব বেশি দূরে নয়।‘

;

রাজস্থানকে হারিয়ে পয়েন্ট টেবিলের প্রতিযোগিতা বাড়াল দিল্লি



স্পোর্টস ডেস্ক। বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে শুরু থেকেই দাপুটে খেলা দেখিয়ে যাচ্ছে রাজস্থান রয়্যালস। প্লে-অফেও প্রায় নিশ্চিতভাবেই জায়গা করে রেখেছে তারা। তবে এবার সেই শক্তিশালী রাজস্থানকেই নিজেদের ঘরের মাঠে হারিয়ে দিয়েছে দিল্লি ক্যাপিটালস। মঙ্গলবার রাতে রাজস্থানের বিপক্ষে ২০ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠিয়েছিল রাজস্থান। ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন দুই ওপেনার জ্যাক ফ্রাসার-ম্যাগার্ক এবং অভিষেক পরেল। অজি তরুণ হার্ডহিটারের ব্যাট থেকে দেখা গেছে ২০ বলে ৫০ রানের ঝোড়ো এক ইনিংস। ৩৬ বলে ৬৫ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস খেলেছেন অভিষেক। নির্দাহ্রিত ২০ ওভার শেষে পরে ৮ উইকেট হারিয়ে দিল্লির দলীয় সংগ্রহ দাঁড়ায় ২২১ রানে।

বড় লক্ষ্য তারা করতে নেমে প্রথম ওভারেই ওপেনার যশস্বী জয়সওয়ালকে হারিয়ে ধাক্কা খায় রাজস্থান। আরেক ওপেনার জশ বাটলারও ছিলেন নিষ্প্রভ। বরাবরের মতোই এদিন দারুণ এক ইনিংস খেলেছেন রাজস্থানে অধিনায়ক সানজু স্যামসন। ৪৬ বলে ৮৬ রান এসেছে তার ব্যাট থেকে।

তবে সফরকারীদের মিডল অর্ডারের ব্যর্থতায় শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ২০১ রানেই থামতে হয় তাদের। ২০ রানের জয় তুলে নেয় দিল্লি। দিল্লির এই জয়ে আইপিএলের পয়েন্ট তালিকায় অনেক সমীকরণই পরিবর্তন হয়েছে। জমে উঠেছে প্লে-অফে উঠার লড়াইও।

গতরাতের এই ম্যাচ শেষে ১১ ম্যাচে ১৬ পয়েন্টের সঙ্গে দুইয়েই আছে রাজস্থান। এক ম্যাচ বেশি খেলা দিল্লির পয়েন্ট ১২, তারা অবস্থান করছে পাঁচে। তৃতীয়, চতুর্থ ও ষষ্ঠ স্থানে থাকা চেন্নাই, হায়দরাবাদ ও লক্ষ্ণৌয়ের পয়েন্টও ১২ করেই। তবে দিল্লির থেকে এক ম্যাচ করে কম খেলেছে তারা। আজ লক্ষ্ণৌ ও হায়দরাবাদের ম্যাচে যে জিতবে, পয়েন্ট তালিকায় সুবিধাজনক স্থানে পৌঁছে যাবে তারা।

;

ফিরতি লেগেও পিএসজি হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ ২০১২-১৩ মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে হারিয়ে ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছিল বরুসিয়া ডর্টমুন্ড। যদিও সেবার ফাইনালে ম্যাচে আরেক জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের কাছে শিরোপার স্বপ্নভঙ্গ হয় ব্ল্যাক অ্যান্ড ইয়োলোদের।

এবার ফ্রেঞ্চ জায়ান্ট পিএসজিকে সেমিফাইনালের দুই লেগেই একটি করে গোল হজম করিয়ে মোট ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল ডর্টমুন্ড। পিএসজির হয়ে এমবাপের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার শেষ সুযোগটাও কেড়ে নিল জার্মান ক্লাবটি। ১১ বছর আবারও ফাইনাল খেলবে ডর্টমুন্ড।

প্রথম লেগে ডর্টমুন্ডের মাঠে তারা প্রভাব বিস্তার করলেও গতরাতে নিজেদের মাঠে শুরুতে দাপট দেখাচ্ছিল পিএসজিই। ঘরের মাঠে চেষ্টার কমতি ছিল না তাদের। বলের দখল কিংবা গোলের উদ্দেশ্যে শট, সবকিছুতেই এগিয়ে ছিল তারা। তবে ভাগ্য যেন সহায় হলো না। এ নিয়ে চতুর্থবারের মতো সেমিতে খেলল পিএসজি, যার মধ্যে তিনবারই সেমির মঞ্চ থেকে বিদায় নিয়েছে ফ্রেঞ্চরা।

ঘরের মাঠে দলের জয়ের রাতে একমাত্র গোলটি এসেছে ম্যাটস হুমেলসের হেড থেকে। সেমির দুই লেগেই তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত, হয়েছেন প্লেয়ার অব দ্য ম্যাচও। ৩৫ বছর বয়সী এই জার্মান ডিফেন্ডার রক্ষণভাগের সঙ্গে আক্রমণের পালন করে চলছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমের ফাইনালে ডর্টমুন্ডের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে আজ রাতে। ফাইনালের টিকিট নিশ্চিত করতে বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। প্রথম লেগে বায়ার্নের মাঠে ২-২ গোলের সমতায় শেষ হয়েছিল ম্যাচ। এতে আজ ফিরতি লেগে যে দল গোল ব্যবধান এগিয়ে রাখতে পারবে তারাই যাবে ওয়েম্বলিতে।

;

রিয়াল-বায়ার্নের ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমির ফিরতি লেগে আজ (বুধবার) মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। এদিকে আইপিএলে আজ হায়দরাবাদ–লক্ষ্ণৌয়ের ম্যাচে। এছাড়াও টিভিতে যা যা থাকছে।


আইপিএল

হায়দরাবাদ–লক্ষ্ণৌ

রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

উয়েফা কনফারেন্স লিগ (সেমি)

ক্লাব ব্রুগা–ফিওরেন্তিনা

রাত ১০টা ৪৫ মিনিট, সনি লিভ

উয়েফা চ্যাম্পিয়নস লিগ (সেমি)

রিয়াল মাদ্রিদ–বায়ার্ন মিউনিখ

রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

;