ফেদেরারকে বিদায় করে ফাইনালে জোকোভিচ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শিরোপা নির্ধারণী ম্যাচে পা রেখে উচ্ছ্বসিত নোভাক জোকোভিচ, ছবি: সংগৃহীত

শিরোপা নির্ধারণী ম্যাচে পা রেখে উচ্ছ্বসিত নোভাক জোকোভিচ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই কিংবদন্তির লড়াই। কোর্টের বাইরেও ছড়িয়েছিল উত্তাপ। জ্বিভে জল আনা সেই ম্যাচ সুপার ফ্লপ! জমল না রজার ফেদেরার ও নোভাক জোকোভিচের লড়াই। অস্ট্রেলিয়ান ওপেনে একপেশে এক সেমি-ফাইনাল।

বৃহস্পতিবার মেলবোর্ন পার্কে সেমির লড়াইয়ে বাজিমাত জোকোভিচের। দুই ঘণ্টা ১৮ মিনিট স্থায়ী ম্যাচে ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরারকে ৭-৬ (৭-১), ৬-৪, ৬-৩ গেমে হারালেন সার্বিয়ান গ্রেট। রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন জোকো পা রাখলেন ফাইনালে।

অথচ শুরুটা দুর্দান্ত ছিল ফেড এক্সপ্রেসের। প্রথম সেটে এগিয়ে গিয়েছিলেন ৪-১ গেমে। কিন্তু এরপরই পথ হারালেন কিংবদন্তি ফেদেরার। জোকোভিচ চেনা পথে ফিরে সরাসরি সেটে জিতে উঠে গেলেন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে।

অস্ট্রেলিয়ান ওপেন অবশ্য বরাবরই পয়মন্ত জোকোভিচের। সেই ধারাবাহিকতাটাই ধরে রাখলেন। উড়িয়ে দিলেন ফেদেরারকে। অস্ট্রেলিয়ান ওপেনে গত ১০ বছরে জোকো হেরেছেন মাত্র তিনটি ম্যাচ। ১৬ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন আরেকটি ট্রফির সামনে দাঁড়িয়ে।

রোববারের ফাইনালে জোকোভিচ লড়বেন ডমিনিক থিয়েম ও আলেক্সান্ডার জেভেরেভের মধ্যে বিজয়ীর বিপক্ষে।

এদিকে অস্ট্রেলিয়ান ওপেনের মেয়েদের এককে তারকা পতন চলছেই। আগেই বিদায় নিয়েছেন সেরেনা উইলিয়ামস, নাওমি ওসাকা, ক্যারোলিন প্লিসকোভারা। এবার তাদের পথ ধরলেন শীর্ষ বাছাই অ্যাশলেই বার্টি। তিনি যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিনের কাছে হেরে গেলেন ৭-৬ (৮-৬) ও ৭-৫ গেমে। এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন ২১ বছর বয়সী মার্কিনি সোফিয়া।

তার পাশাপাশি বিদায় নিয়েছেন চতুর্থ বাছাই রোমানিয়ার সিমোনা হালেপও। স্পেনের অবাছাই গার্বিন মুগুরুজার কাছে তিনি হার মানেন ৭-৬ (১০/৮) ও ৭-৫ গেমে।