আয়ারল্যান্ড সফরে ‘এ’ দলে মুমিনুল-সৌম্য-তাসকিন



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

শক্তিশালী দল নিয়েই আয়ারল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। যেখানে আছেন জাতীয় দল থেকে বাদ পড়া বেশ কয়েকজন ক্রিকেটার। সফরে টি-টুয়েন্টি দলের নেতৃত্বে রাখা হয়েছে সৌম্য সরকারকে। আর ওয়ানডে দলের সহ-অধিনায়ক এই ব্যাটসম্যান। তার পাশাপাশি দলে আছেন ইনজুরি কাটিয়ে উঠা পেসার তাসকিন আহমেদ। আর ওয়ানডে দলের অধিনায়কত্ব করবেন মুমিনুল হক সৌরভ।

একইসঙ্গে জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটার নুরুল হাসান সোহানের সঙ্গে তরুন ক্রিকেটাররাও আছেন স্কোয়াডে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দীর্ঘ মেয়াদী পরিকল্পনার অংশ হিসেবেই প্রস্তুত করেছে ‘এ’ দলকে। এটি হয়ে উঠবে জাতীয় দলে উঠার প্লাটফর্ম। বাদ পড়া ক্রিকেটার আর তরুন উদীয়মানদের জায়গা হবে এখানেও। এরই অংশ হিসেবে অভিজ্ঞ আর তারুন্যের মিশেলেই আয়ারল্যান্ড সফরের জন্য সোমবার দল ঘোষণা করেছেন নির্বাচকরা।

পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশ ‘এ’ দল আয়ারল্যান্ডের পথে ঢাকা ছাড়বে ২৭ জুলাই।

২৮ জুলাই ডাবলিনে পা রাখবেন সৌম্য সরকাররা। এরপর ১ আগষ্ট আইরিশ ‘এ’ দলের সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামবে দল। পরের চারটি ওয়ানডে ম্যাচ যথাক্রমে ৩, ৫, ৮, ১০ আগস্ট।

এই ম্যাচে দলকে নেতৃত্বে দেবেন অভিজ্ঞ মুমিনুল। এর অর্থ নির্বাচকরা আবারো ওয়ানডের জন্য ভাবছেন তাকে। এমনিতে টেস্ট স্পেশালিস্ট হিসেবেই নিজের একটা অবস্থান করে নিয়েছিলেন তিনি। এবার ওয়ানডেতেও ফেরার তার জন্য পথ তৈরি করে দিল বিসিবি।

টি-টুয়েন্টি সিরিজের নেতৃত্বে থাকবেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার সৌম্য সরকার। সর্বশেষ শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষেও খেলেছেন তিনি। সিলেটে সেই ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছে।

আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ১৩, ১৪ ও ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে টি-টুয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি। এরপর ১৮ আগস্ট ঢাকার উদ্দেশ্যে ডাবলিন ছাড়বে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা।

দল:

সৌম্য সরকার (টি-টুয়েন্টি দলের অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, ফজলে মাহমুদ রাব্বি, মুমিনুল হক (ওয়ানডেতে অধিনায়ক), আফিফ হোসেন, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, আল আমিন জুনিয়র, জাকির হাসান, নাঈম হাসান, সানজামুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাইফ উদ্দিন, মিজানুর রহমান, সাইফ হাসান ও তাসকিন আহমেদ।

   

কলম্বো স্ট্রাইকার্সে ডাক পেলেন তাসকিন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুলাইয়ের ১ তারিখ থেকে পর্দা উঠছে লঙ্কান প্রিমিয়ার লিগের (এলপিএল) পঞ্চম আসরের। টুর্নামেন্টটি কেন্দ্র করে চলছে খেলোয়াড় নিলাম, একের অধিক বাংলাদেশের তারকা ক্রিকেটারও সেখানে নাম লিখিয়েছিলেন। টাইগার পেসার তাসকিন আহমেদ দল পেয়েছেন। তবে অবিক্রিত রয়ে গেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে আছেন তাসকিন। বাংলাদেশের হয়ে সবশেষ জিম্বাবুয়ে সিরিজেও বল হাতে দেখিয়েছেন নিজের ঝলক। সেই সুবাদে পেস বোলারদের ক্যাটাগরিতে নাম উঠেছে তার। ৫০ হাজার ডলার ভিত্তিমূল্যে তাকে দলে টেনেছে কলম্বো স্ট্রাইকার্স।

অপরদিকে উইকেটরক্ষক ক্যাটাগরিতে নাম উঠেছিল লিটন ও মুশফিকের। তবে দিনশেষে কিছুটা হতাশই হতে হয়েছে তাদের, কারণ কোনো দলই তাদের নিতে আগ্রহ প্রকাশ করেনি। ফলস্বরূপ অবিক্রিতই থেকে গেছেন তারা।

;

আমি যে লেভেলের প্লেয়ার, সেভাবে পারফর্ম করতে পারিনি: লিটন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের আগে নিজেদের লক্ষ্য নিয়ে ‘গ্রিন রেড স্টোরি’ শিরোনামে ধারাবাহিক বিশেষ সাক্ষাৎকার প্রকাশ করছে বিসিবি। সেখানে নিজের বিগত পারফরম্যান্স এবং দলের সার্বিক অবস্থা নিয়ে এবার কথা বলেছেন টাইগার ওপেনার লিটন কুমার দাস।

সাম্প্রতিক সময়ের সিরিজগুলোতে এবং আগের বিশ্বকাপে আশানুরূপ পারফর্ম করে দেখাতে পারেননি লিটন, এটি নিজেই স্বীকার করেছেন তিনি। শুধু তিনি একাই নন, পুরো দলের খেলাই আশানুরূপ ছিল না বলে মনে করেন তিনি। তাদের আরও ভাল কিছু করার সামর্থ্য আছে, যেটা তারা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে করে দেখাতে চান।

সাক্ষাৎকারে লিটন বলেছেন, ‘টিম হিসেবে আমরা যেটা আশা করেছিলাম, সেটা করতে পারিনাই। ২০২১ ও ২০২২ সালের বিশ্বকাপ, কোনোটাতেই আমরা সেভাবে খেলতে পারিনাই। ২২-এ আমরা বড় কোনো টিমের সাথে জিততে পারিনাই।‘

নিজেকে নিয়ে আলাদা করে কথা বলেছেন এই ওপেনার, ‘আমি আপ টু দা মার্ক ছিলাম না। আমি যে লেভেলের প্লেয়ার বা যে পারফর্ম আমার করা উচিত, আমি সেটা করতে পারিনাই। চেষ্টা করব এবার ভাল কিছু করার।‘

বাংলাদেশের ব্যাটাররা ভাল কিছু করে দেখানোর সামর্থ্য রাখেন, তবে কাজটা খুব সহজ নয়। এ প্রসঙ্গে লিটন বলেন, ‘আমার মনে হয় শুধু আমি না, বাংলাদেশের টপ অর্ডারের সব ব্যাটারই চিন্তা করে যে আমি একশো মারব। কিন্তু এটা এত সহজ না যে মাঠে নামব আর একশো মেরে দিব। তবে আমাদের চান্স আছে, টপ অর্ডারের ব্যাটাররা খুবই ভাল। চেষ্টাটা সবার ভেতরেই থাকবে।‘

;

আইপিএলে নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিবেন ধোনি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে হেরে প্লে-অফে জায়গা করে নিতে ব্যর্থ হয় মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস। পাঁচবারের চ্যাম্পিয়ন এই দলে কত ক্রিকেটারই এসেছেন এবং দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, কিন্তু চেন্নাই সমর্থকদের জন্য ধোনি যেন ভিন্ন এক আবেগের নাম।

যার প্রমাণ এবারের আইপিএলেও মিলেছে। ধোনি ব্যাট হাতে মাঠে নামা মাত্রই দর্শকরা গগনবিদারী চিৎকারে পুরো স্টেডিয়াম ভাসিয়েছেন। ধোনির ব্যাট থেকে একটি ছক্কা দেখার অপেক্ষায় পুরো ম্যাচ অপেক্ষা করেছেন। সেই ধোনির ক্রিকেট ক্যারিয়ারটা এখনই শেষ হয়ে যাক এমনতা চান না তার ভক্তরা।

গত শনিবার আইপিএল থেকে চেন্নাই বিদায় নেওয়ার পর সবার মনে একটাই প্রশ্ন, ধোনিকে আর মাঠে ব্যাট হাতে দেখা যাবে? অনেকেই ধরে নিয়েছেন ৪২ বছর বয়সী ধোনি এবারের আইপিএলের পরই আনুষ্ঠানিকভাবে নিজের ব্যাট আর গ্লাভসজোড়া তুলে রাখবেন।

তবে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আইপিএলে এটি ধোনির ক্যারিয়ারের শেষ ম্যাচ নাও হতে পারে। ধোনির বিদায়টা এই বছরই হবে কিনা তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

টাইমস অব ইন্ডিয়াকে তাদের সূত্র বলেছে, ‘ধোনি নিজে থেকে চেন্নাইয়ের কাউকেই বলেনি যে এটাই তার শেষ। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া আগে তিনি কয়েক মাস চিন্তাভাবনা করে দেখবেন এবং অপেক্ষা করবেন, এমনটাই ম্যানেজমেন্টকে তিনি জানিয়েছেন।‘

এই বয়সের যে ফিটনেস ধোনি ধরে রেখেছেন, চলতি আসরেও যেসব বড় ছক্কা তিনি হাঁকিয়েছেন, তা অতুলনীয়। চেন্নাই আশা করছে তাদের ঘরের মাঠ চিদাম্বরমেই নিজের ক্যারিয়ারের সর্বশেষ ম্যাচটা খেলবেন ধোনি। আইপিএলে আরও একটি মৌসুম ব্যাট হাতে নিজের ঝলক দেখাবেন বিশ্বকাপজয়ী এই উইকেটকিপার ব্যাটার, সেই অপেক্ষাতেই আছে তার ভক্তরা।

;

অস্ট্রেলিয়া বিশ্বকাপ স্কোয়াডের রিজার্ভে ম্যাগার্ক ও শর্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। যেখানে সবগুলো দল ইতোমধ্যেই নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের দলে একটি নাম না দেখে বেশিরভাগ সমর্থক ও বিশ্লেষকরাই বেশ অবাক হয়েছিলেন। সেটি হলো জ্যাক ফ্রেজার ম্যাগার্ক। তবে আজ (মঙ্গলবার) ট্রাভেলিং রিজার্ভ হিসেবে দলে ডাক পেলেন তরুণ এই ওপেনার। অজি দলের সঙ্গে বিশ্বকাপের উদ্দেশ্যে উড়াল দেবেন আরেক ব্যাটার ম্যাথু শর্টও।

চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন অস্ট্রেলিয়ার তরুণ ব্যাটার ম্যাগার্ক। বিশ্বকাপ দল ঘোষণার আগে সবাই ধরেই নিয়েছিলেন যে স্কোয়াডে থাকবে তার নাম। কারণ এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে ৯ ইনিংসে ব্যাট হাতে ম্যাগার্কের রান ৩৩০, স্ট্রাইক রেট ২৩৪। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হার্ড-হিটার ওপেনার সব দলই চায়।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের আকস্মিক এই সিদ্ধান্তের কারণ জানিয়েছেন তিনি নিজেই, ‘ম্যাট আর জ্যাক অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ গ্রীষ্মের পারফরম্যান্স দিয়ে তাদেরকে বিশ্বকাপ দলে রাখার বিষয়ে ভাবতে আমাদের বাধ্য করেছে। জ্যাকের ক্ষেত্রে তার সাম্প্রতিক আইপিএলের পারফরম্যান্সও ভূমিকা রেখেছে।‘

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াডঃ

মিচেল মার্শ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যাডাম জাম্পা, অ্যাস্টন অ্যাগার, ম্যাথু ওয়েড, ক্যামেরন গ্রিন, টিম ডেভিড, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, প্যাট কামিন্স, নাথান এলিস।

ট্রাভেলিং রিজার্ভ: জ্যাক ফ্রেজার–ম্যাগার্ক, ম্যাথু শর্ট।

;