বঙ্গবন্ধু প্রিমিয়ার ক্রিকেটেও ওয়ালটন



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্বের ক্রীড়াঙ্গন থমকে আছে। স্থগিত হচ্ছে একের পর এক আয়োজন। বাদ থাকেনি বাংলাদেশও। কিছুদিন আগেই স্থগিত হয়েছে মুজিব বর্ষের বিশেষ ক্রিকেট উৎসব। এমন কী উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতজ্ঞ এ আর রহমানের কনসার্টও পিছিয়ে দিতে বাধ্য হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে সময় মতোই ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) শুরু হচ্ছে। অবশ্য করোনার কারণে ভেন্যু বদলে ঢাকায় ফিরেছে এই লড়াই।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে হবে ডিপিএলের এবারের আসর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করতে ২০১৯-২০২০ মৌসুমে ঢাকা লিগের নাম বদলে হয়েছে ‘বঙ্গবন্ধু ডিপিএল স্পন্সর্ড বাই ওয়ালটন।’

এ মৌসুমেও লিগের টাইটেল স্পন্সর ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ‘ওয়ালটন’। টানা নবমবারের মতো ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) টাইটেল স্পন্সর হলো ওয়ালটন গ্রুপ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন শনিবার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এই তথ্য দিয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম, অ্যাডিশনাল ডিরেক্টর মিল্টন আহমেদ ও সিসিডিএমের সমন্বয়ক আলী হোসেন।

এই আয়োজন ছাড়াও প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) একটি ফ্র্যাঞ্চাইজিও ওয়ালটন।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে এ বছর আমাদের মূল ইভেন্টগুলো আমরা বঙ্গবন্ধুর নামে করছি। তাই এবারের ঢাকা লিগের নাম বঙ্গবন্ধুর নামে যেটা ওয়ালটন গ্রুপ স্পন্সর করছে। ওয়ালটন গ্রুপ বাংলাদেশ ক্রিকেটের ডাকে বরাবরই সাড়া দিয়ে থাকে। দেশের বিভিন্ন প্রতিযোগিতায় সব সময় তারা পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসে। শুধু ঘরোয়া ক্রিকেটে নয়, আন্তর্জাতিক বিভিন্ন সিরিজে ওয়ালটনের স্পন্সরশিপ দেখা যায় সব সময়। দেশের গন্ডি পেরিয়ে যারা বাইরেও পৃষ্ঠপোষকতা করছে। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে। ওয়ালটন আমাদের ডেভেলপমেন্টে দীর্ঘ দিন ধরেই আছে। আমাদের পথ চলায়, আমাদের অনেক অর্জনে ওয়ালটন আমাদের সাথে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। ’

ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক উদয় হাকিম সংবাদ সম্মেলনে বলেন, ‘মুজিব শতবর্ষে ঢাকা প্রিমিয়ার লিগ বঙ্গবন্ধুর নামে করায় ওয়ালটন গ্রুপ বিসিবিকে ধন্যবাদ জানাচ্ছে। বিষয়টি আমাদের কাছে অত্যন্ত সমাদেয় মনে হয়েছে। সেই সঙ্গে বরাবরের মতো এবারও ওয়ালটনকে টুর্নামেন্টের স্পন্সর হিসেবে সুযোগ দেওয়ার জন্য ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ।’

উদয় হাকিমের কথা উঠে আসে করোনাভাইরাস আতঙ্কের কথাও। তিনি বলেন, ‘ঢাকা লিগ এবার চমৎকার সময়ে হচ্ছে। করোনাভাইরাস মহামারী আকারে ধারণ করেছে এবং বৈশ্বিক টুর্নামেন্টগুলো একে একে স্থগিত হয়ে যাচ্ছে। কতদিন স্থগিত থাকবে তা আমরা বুঝতেও পারছি না। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ বাংলাদেশের প্রধান ক্রিকেট লিগ। এখানে দর্শক খুব একটা হয় না। সম্প্রতি বিসিবির পক্ষ থেকেও মাঠে দর্শক সমাগমকে নিরুৎসাহিত করা হয়েছে। সেদিক থেকে চমৎকার সময়ে টুর্নামেন্ট করছি আমরা।’

১৫ মার্চ রোববার থেকে শুরু হবে বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগ। ১২ দল নিয়ে মিরপুর, ফতুল্লা ও বিকেএসপিতে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে দলগুলো।

   

ব্রাজিলিয়ানের গোলে আবাহনীর কষ্টার্জিত জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রিমিয়ার লিগের চলতি আসরে প্রথমার্ধেই শেখ রাসেলকে হেসেখেলে ৩-১ গোলে হারিয়েছিল আবাহনী। তবে দ্বিতীয় দেখায় রাসেলকে রুখে দিতে কিছুটা বেগ পেতে হয়েছে তাদের। তবে ব্রাজিলিয়ান ব্রুনো রোচার একমাত্র গোলে শেষ পর্যন্ত পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে আকাশি-হলুদরা।

 বসুন্ধরা কিংস অ্যারেনায় প্রচণ্ড গরম আর সঙ্গে শেখ রাসেলের প্রতিরোধের সামনে শুরুতে কিছুটা খাবি খেতে হয় আবাহনীকে। প্রথমার্ধে বলার মতো একটা সুযোগই এসেছিল তাদের সামনে। বক্সের বাইরে থেকে ব্রুনোর বাঁকানো ফ্রি-কিক ঠেকিয়ে আবাহনীকে হতাশ করেন রাসেলের গোলকিপার মিতুল মারমা।

তবে দ্বিতীয়ার্ধের মাঝপথে এক আক্রমণ থেকে পরম আরাধ্য গোলটি পেয়ে যায় আবাহনী। ৭৪ মিনিটে বদলি মিডফিল্ডার রবিউল হাসানের ক্রসে ব্রুনোর হেড ক্রসবারে লেগে প্রতিহত হয়, তবে ফিরতি শটে বল জালে জড়াতে কোনো ভুল হয়নি এই ব্রাজিলিয়ানের। শেষ পর্যন্ত এই গোল দিয়েই তিন পয়েন্ট বুঝে নিয়েছে আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা।

এই জয়ে ১৩ ম্যাচ থেকে ২৫ পয়েন্ট পেয়ে তিনেই থাকল আবাহনী। শীর্ষে থাকা বসুন্ধরা কিংসের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে তারা। অন্যদিকে ১৩ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া শেখ রাসেলের অবস্থান টেবিলের ১০ নম্বরে।

;

কোপার আগে ফার্নান্দেজকে নিয়ে দুশ্চিন্তায় আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার আগে কিছুটা দুশ্চিন্তায় পড়তে হচ্ছে আর্জেন্টিনাকে। দলটির তারকা মিডফিল্ডার এনজো ফার্নান্দেজের যে চোটে পড়ে মৌসুম শেষ হয়ে গেছে। আজ (২৬ এপ্রিল) কুঁচকির চোটে অস্ত্রোপচার হয়েছে তার। অস্ত্রোপচারের বিষয়টি নিশ্চিত করেছে তার ক্লাব চেলসি।

এনজোর চোট নিয়ে দেয়া এক বিবৃতিতে চেলসি জানায়, ‘এনজোর অস্ত্রোপচার সফল হয়েছে। এখন তার পুনর্বাসন কার্যক্রম শুরু হবে।’

এক টুইটে সফল অস্ত্রোপচারের কথা জানিয়েছেন এনজো নিজেও , ‘আমার সফল অস্ত্রোপচার হয়েছে। গত ছয় মাস ধরে এই ব্যথা বয়ে বেড়াচ্ছিলাম। তাই অস্ত্রোপচারের দরকার ছিল।’

কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন এনজো, সে ব্যাপারে চেলসি এখনো কিছু জানায়নি। আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকার পরবর্তী আসর। একটা কথা নিশ্চিত করে বলে দেয়া যায়, সে টুর্নামেন্টকে পাখির চোখ করেই এখন ফিট হয়ে ওঠার মিশনে নামছেন এনজো।

;

সাফের আগে তাইপের বিপক্ষে খেলবেন সাবিনারা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারী সাফের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। গত আসরে সাবিনা খাতুনের নেতৃত্ব হিমালয়ের দেশ নেপালে বিজয় নিশান ওড়ান বাংলাদেশের মেয়েরা। এবার ঘরের মাঠে সে শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনে মাঠে নামবেন তারা। দিনক্ষণ নিশ্চিত না হলেও আগামী অক্টোবরে হতে পারে নারী সাফ। তার আগে চাইনিজ তাইপের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল।

তাইপের বিপক্ষে দুই ম্যাচ খেলার কথা নিশ্চিত করেছেন বাফুফের নারী ফুটবল কমিটির প্রধান মাহফুজা আক্তার কিরণ, ‘জুন উইন্ডোতে আমরা চাইনিজ তাইপের সঙ্গে খেলবো। প্রথম ম্যাচ ৩১ মে এবং দ্বিতীয় ম্যাচ ৩ জুন। তারা অফিশিয়ালভাবে চিঠি দিয়ে আমাদের নিশ্চিত করেছে।’ ম্যাচ দুটি বসুন্ধরা কিংস অ্যারেনায় অনুষ্ঠিত হবে।

এছাড়া জুলাইয়ের ফিফা উইন্ডোতেও মেয়েদের ম্যাচ আয়োজনে চেষ্টা চলছে বলে জানান এই নারী ক্রীড়া সংগঠক, ‘জুলাইয়ের ফিফা উইন্ডোতেও আমরা ম্যাচ খেলার চেষ্টা করবো।’

চাইনিজ তাইপের ম্যাচগুলো খেলে বাংলাদেশের মেয়েরা সাফের আগে নিজেদের প্রস্তুত করতে পারবেন বলে মত কিরণের, ‘চাইনিজ তাইপে শক্তিশালী দল। তাদের বিপক্ষে বাংলাদেশ যখন ম্যাচগুলো খেলবে তারা তাদের সমস্যাগুলো চিহ্নিত করতে পারবে। সাফের আগে এটা অনেক বেশি কাজে দেবে বলে আমি মনে করি।’

;

দিল্লিতে মার্শের বদলি আফগান অলরাউন্ডার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

হ্যামস্ট্রিংয়ের চোটে আইপিএল শেষ হয়ে গেছে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক মিচেল মার্শের। তার বদলি হিসেবে আফগানিস্তানের অলরাউন্ডার গুলবাদিন নাইবকে বেছে নিয়েছে দিল্লি ক্যাপিটালস।

নাইব আফগানিস্তানের অন্যতম অভিজ্ঞ অলরাউন্ডার। এখন পর্যন্ত ৮২ ওয়ানডে এবং ৬২ টি-টোয়েন্টিতে আফগানদের প্রতিনিধিত্ব করেছেন। জাতীয় দলের অধিনায়কত্ব করারও অভিজ্ঞতা রয়েছে তার। ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যে তাকে দলে ভিড়িয়েছে দিল্লি।

গত জানুয়ারিতে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফর্ম করেন নাইব। বেঙ্গালুরু এবং ইন্দোরে অনুষ্ঠিত ম্যাচ দুটিতে পঞ্চাশোর্ধ্ব রানের দুটি ইনিংস খেলেন এই অলরাউন্ডার।

আইপিএলের চলতি আসরে শুরুটা ভালো না হলেও ধীরে ধীরে ফর্ম ফেরার ইঙ্গিত দিচ্ছে দিল্লি। ৯ ম্যাচ থেকে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ছয়ে উঠে এসেছে তারা।

;