ঘরে থাকুন, নিরাপদ থাকুন: জামাল ভূঁইয়া



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস আতঙ্কে বলতে গেলে সব ফুটবলার ও ক্রিকেটার এখন গৃহবন্দী। ব্যতিক্রম নন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও। ঘরে থাকলেও সময়টা ভালোই কাটছে তার। লিওনেল মেসির ছুড়ে দেওয়া টয়লেট পেপার জাগলিং চ্যালেঞ্জে অংশ নিয়ে তার প্রমাণও দিলেন।

লাল-সবুজদের দলপতি দেখিয়ে দিলেন পায়ের কারিকুরিতে আর্জেন্টাইন মেগাস্টার মেসির চেয়ে কোনো অংশে কম যান না। জাদুকরি পায়ে টয়লেট পেপার জাগল করলেন মেসির সমান ১৯বার।

শুধু জাগল করা নিয়েই ব্যস্ত সময় কাটছে না জামাল ভূঁইয়ার। করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে সামাজিক সচেতনতায়ও দিচ্ছেন সময়। স্বেচ্ছায় গৃহবন্দী বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমেই সেরেছেন মহৎ কাজটি।

নিজের টয়লেট পেপার জাগল করার ভিডিও পোস্ট করে লোকজনকে সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরেই থাকতে পরামর্শ দিয়েছেন জামাল ভূঁইয়া। লিখেছেন, ‘ঘরে থাকুন, নিরাপদ থাকুন, সক্রিয় থাকুন। কমেন্টস সেকশনে আপনার হ্যাশট্যাগ স্টে ইন হোম চ্যালেঞ্জ ভিডিও পাঠান আমাকে।’

ভিডিও দেখুন-

   

আর্সেনাল-সিটির বড় জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগে একই রাতে যার যার ম্যাচে তান্ডব চালিয়েছে ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। এমিরেটসে বার্নমাউথকে ৩-০ গোলে হারিয়েছে গানাররা। অপর ম্যাচে ইতিহাদের মাঠে উলভসকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে সিটিয়ানরা, যেখানে একাই এক হালি গোল করেছেন আর্লিং হালান্ড।

প্রিমিয়ার লিগে চলতি আসরের শিরোপার জন্য চলছে ত্রিমুখী লড়াই। শিরোপার দৌড়ে বেশ কয়েকদিন ধরেই একে অপরকে টেক্কা দিয়েচল চলছিল ম্যানচেস্টার সিটি, আর্সেনাল ও লিভারপুল। যদিও বর্তমান পয়েন্ট টেবিল বিবেচনায় লিভারপুল কিছুটা পিছিয়ে পড়লেও বাকি দুই দল ঠিকই হাড্ডাহাড্ডি লড়াই চালিয়ে যাচ্ছে।

এদিন ম্যাচের শুরুর দিকে ঘরের মাঠে খুব একটা প্রভাব বিস্তার করতে পারছিল না আর্সেনাল। কয়েকটি আক্রমণের সুযোগ তৈরি করলেও গোলের দেখা পাচ্ছিল না মিকেল আর্তেতার শিষ্যরা। প্রথমার্থ শেষ হওয়ার আগ মুহুর্তে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন বুকায়ো সাকা।

বিরতির পর আক্রমণের মাত্রা বাড়ায় স্বাগতিকরা। ৭০তম মিনিটে লিয়ান্দ্রো ট্রোসার্ড এবং ম্যাচের যোগ করা সময়ে (৯৭তম মিনিটে) গোল পান ডেক্লান রাইস। এতে জয় নিয়েই মাঠ ছাড়ে গানাররা।

অপর ম্যাচে নিজেদের মাঠে শুরু থেকেই দাপট দেখাতে থাকে গার্দিওলার শিষ্যরা। ম্যাচের ১২তম মিনিটেই পেনাল্টি থেকে লিডে যায় সিটি। এরপর ৩৫, ৪৮ ও ৫৪তম মিনিটে গোল দিয়ে ম্যাচে নিজের এক হালি গোল পূরণ করেন হালান্ড। এছাড়াও চলতি মৌসুমে এটিই তার প্রথম হ্যাটট্রিক।

ম্যাচের শেষ বাঁশি বাজার মিনিট পাঁচেক আগে নিজের নৈপুণ্য দেখান হালান্ডের বদলি হিসেবে নামা হুলিয়ান আলভারেজ। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই ফরোয়ার্ডের গোলের মাধ্যমে ৫-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

গতরাতের ম্যাচগুলো শেষে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিজেদের দখলেই রেখেছে আর্সেনাল, ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে ৮২ পয়েন্টের সঙ্গে তালিকার দুইয়ে আছে ম্যানচেস্টার সিটি।

;

প্লে-অফের আশা টিকিয়ে রাখল বেঙ্গালুরু



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পারফরম্যান্স শুরু থেকেই হতাশাজনক। বিরাট কোহলি নিজের সর্বোচ্চ চেষ্টা করে গেলেও একের পর এক হারের মুখ দেখেছে দল। পয়েন্ট তালিকার তলানিতেই পড়ে ছিল তারা। তবে শনিবার রাতে গুজরাট টাইটান্সের সঙ্গে জয় তুলে নেওয়ায় এখনও শীর্ষ চারে জায়গা করার সম্ভাবনা টিকিয়ে রাখল তারা।

নিজেদের ঘরের মাঠে গুজরাটকে এদিন ৪ উইকেটে হারিয়েছে বেঙ্গালুরু। এতে ১ ম্যাচে ৮ পয়েন্টের সঙ্গে পয়েন্ট তালিকার সাতে অবস্থান করছে তারা।

হিসেবটা খুব কঠিন, তবে অবাস্তব নয়। বেঙ্গালুরুকে প্লে-অফে জায়গা করে নিতে হলে বাকি আর তিনটি ম্যাচই জিততে হবে। অপরদিকে চেন্নাই, হায়দরাবাদ, দিল্লি এই দলগুলোকে অন্যদের সঙ্গে হারতে হবে। তাতেই কোনোমতে চতুর্থ অবস্থানে জায়গা করে প্লে-অফে খেলার সম্ভাবনা বাড়বে বেঙ্গালুরুর।

এদিন টসে জিতে শুরুতে গুজরাটকে ব্যাটিংয়ে পাঠায় বেঙ্গালুরু। ব্যাট হাতে নিষ্প্রভ ছিল গুজরাটের খেলোয়াড়রা। নির্ধারিত ওভার শেষ হওয়ার তিন বল আগেই সবকটি উইকেট হারায় তারা। ব্যাটারদের ছোট ছোট ইনিংসের ওপর ভর করে দলীয় ১৪৭ রানেই থামে গুজরাটের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ওপেনার বিরাট কোহলি এবং অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তাদের ঝোড়ো ব্যাটিংয়ে পাওয়ার-প্লেতেই ৯২ রান আসে স্কোরবোর্ডে। তবে হোঁচট খায় তাদের মিডল অর্ডারের ব্যাটাররা। পরপর চারজন ফেরত যান সাজঘরে।

শেষে দিনেশ কার্তিক ও স্বপ্নিল সিংয়ের ব্যাটে চড়ে ৩৮ বল ও ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় বেঙ্গালুরু। এই জয়ের পর পয়েন্ট টেবিলের সাতে উঠে এসেছে তারা।

সংক্ষিপ্ত স্কোরঃ

গুজরাটঃ ১৪৭ (১৯.৩ ওভার); শাহরুখ ৩৭, রাহুল ৩৫; দয়াল ২-২১, বিজয়কুমার ২-২৩।

বেঙ্গালুরুঃ ১৫২/৬ (১৩.২ ওভার); ডু প্লেসিস ৬৪, কোহলি ৪২; জশ ৪-৪৫, নুর ২-২৩।

ফলাফলঃ বেঙ্গালুরু ৪ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ মোহাম্মদ সিরাজ।

;

বাংলাদেশের ম্যাচ ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আজ নামবে বাংলাদেশ। এদিকে লিগ ফুটবলে একাধিক ম্যাচ ছাড়াও আইপিএলে আছে দুটি ম্যাচ।


২য় টি-টোয়েন্টি

বাংলাদেশ-জিম্বাবুয়ে

সন্ধ্যা ৬টা, টি স্পোর্টস ও গাজী টিভি

আইপিএল

পাঞ্জাব-চেন্নাই

বিকেল ৪টা, টি স্পোর্টস

রাত ৮টা, টি স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ

চেলসি-ওয়েস্ট হাম

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ব্রাইটন-অ্যাস্টন ভিলা

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

লিভারপুল-টটেনহাম

রাত ৯টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

বুন্দেসলিগা

ফ্রাঙ্কফুর্ট-লেভারকুসেন

রাত ৯টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

সেরি আ

রোমা-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, র‍্যাবিটহোল

;

বসুন্ধরার সামনে বাধা হতে পারল না আবাহনী



বসুন্ধরার সামনে বাধা হতে পারল না আবাহনী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবাহনী প্রাণপণ লড়াই করেছে। নিজেদের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছে বসুন্ধরা কিংসের দুর্গ ভাঙার। তাতে সফল হয়নি আন্দ্রেস ক্রুসিয়ানির শিষ্যরা। টেবিল টপার বসুন্ধরা ঠিকই ২-১ গোলের জয় তুলে নিয়েছে।

বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় আবাহনী। শর্ট কর্নার থেকে শট নিয়েছিলেন মিগেল দামাসেনো। তবে সে শট থমকে যায় আবাহনীর গোলমুখে। কিন্তু সুযোগ বুঝে জটলা থেকে আলতো টোকায় বল জালে পাঠিয়ে দেন রাকিব হোসেন।

১৯ মিনিটে শট ঠেকাতে গিয়ে আবাহনীর কর্নেলিয়াস স্টুয়ার্টের সঙ্গে সংঘর্ষে মাথায় আঘাত পান বসুন্ধরার গোলকিপার আনিসুর রহমান জিকো। রক্তাক্ত হয়ে স্ট্রেচারে মাঠ ছাড়তে হয় তাকে।

তবে দলের মূল গোলকিপারকে হারিয়ে ভেঙে পড়েনি বসুন্ধরা। উল্টো ৩৫ মিনিটে আরও একটা গোল পেয়ে যায় লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। দামাসেনোকে বক্সের ভেতর পেছন থেকে ফাউল করে বসেন আবাহনীর ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ। রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দিতে মোটেই কালক্ষেপণ করেননি। সে পেনাল্টি থেকে সহজেই আবাহনীর গোলকিপার শহিদুল ইসলাম সোহেলকে পরাস্ত করে গোল পেয়ে যান দামাসেনো। 

২-০ গোলের লিড নিয়েই প্রথমার্ধ শেষ করে বসুন্ধরা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই এক গোল ফিরিয়ে দেয় আবাহনী। ৫০ মিনিটে বাম প্রান্ত থেকে ওয়াশিংটনের কাটব্যাক ধরে বসুন্ধরার বদলি গোলকিপার মেহেদী হাসান শ্রাবণকে পরাস্ত করেন কর্নেলিয়াস।

তবে দ্বিতীয়ার্ধের বাকি সময় এবং যোগ করা ছয় মিনিটেও আর সমতাসূচক গোলটি খুঁজে পায়নি আবাহনী। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে অবশ্য সমতায় যাওয়ার একটা দারুণ সুযোগ তৈরি হয়েছিল, বক্সের বাইরে থেকে বাম পায়ের দারুণ এক শট নেন মোহাম্মদ হৃদয়। তবে বসুন্ধরার গোলবারে লেগে বল ফিরে এলে হতাশা নিয়েই ম্যাচ শেষ করতে হয় আকাশি-হলুদদের।

এই জয়ে ১৪ ম্যাচ শেষে বসুন্ধরার পয়েন্ট ৩৭। দ্বিতীয় স্থানে থাকা মোহামেডানের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান এখন ৯। ২৫ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে আবাহনী।

;