প্রথম হয়ে এশিয়ান দাবার চূড়ান্ত পর্বে ফাহাদ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান

আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান

  • Font increase
  • Font Decrease

ভবিষ্যতের গ্র্যান্ড মাস্টার বলা হয় তাকে। সেই ছোটবেলা থেকেই দারুণ খেলে যাচ্ছেন তিনি। একে একে অর্জনের ভান্ডারও বেশ সমৃদ্ধ হচ্ছে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের। এবার তার চোখ এশিয়ান জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপের শিরোপায়। এই প্রতিযোগিতায় শুরুটা বেশ ভালো হয়েছে তার।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া প্রতিযোগিতার বাছাইয়ে সেরা হয়ে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন ফাহাদ। বাংলাদেশ থেকে তিনি ছাড়াও তাহসিন তাজওয়ার জিয়া ও বালিকা বিভাগে নোশিন আঞ্জুম খেলবেন চূড়ান্ত পর্বে।

এবার করোনাভাইরাসের কারণে বিশ্ব দাবা সংস্থা ফিদে অনলাইনে জুনিয়র চ্যাম্পিয়নশিপ আয়োজন করছে। যেখানে এশিয়ান জোন-৩.২-এর বাছাই পর্বে ‍বালক ও বালিকা বিভাগে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপের ১৫ জন করে দাবাড়ু অংশ নিচ্ছে।

প্রতিযোগিতার বালক বিভাগে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ও তাহসিন দুজনই ৭ খেলায় পেলেন ৬ পয়েন্ট। টাইব্রেকিং পদ্ধতিতে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ প্রথম আর দ্বিতীয় হয়েছেন তাহসিন। শ্রীলঙ্কার ফিদে মাস্টার জিএমএইচ তিলকরত্নে তৃতীয়। বাংলাদেশের স্বর্নাভো চৌধুরী সাড়ে ৩ পয়েন্ট নিয়ে অষ্টম।

অন্যদিকে মেয়েদের বিভাগে বাংলাদেশের নোশিন আঞ্জুম সাড়ে ৫ পয়েন্ট পেয়ে নিয়ে হয়েছেন বাছাই পর্বে রানার-আপ। শ্রীলঙ্কার মহিলা ক্যান্ডিডেট মাস্টার জয়াভিরা সাযুনি জিহানসা ৬ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন।

৪ জুন থেকে শুরু হবে বালক বিভাগের খেলা। একদিন আগে থেকে চলবে বালিকা বিভাগের ফাইনাল পর্ব। এশিয়ান দাবার বালক বিভাগে ৩ হাজার ও বালিকা বিভাগে দেড় হাজার ডলার প্রাইজমানি থাকছে।