ফের গ্যারি কার্স্টেনে ফিরছে ভারত!

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ভারতের কোচ হওয়ার দৌড়ে গ্যারি কার্স্টেন

ভারতের কোচ হওয়ার দৌড়ে গ্যারি কার্স্টেন

  • Font increase
  • Font Decrease

মেয়াদ ফুরিয়ে আসছে। আসছে বছরই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সরে যেতে হবে রবি শাস্ত্রীকে। ২০২১ সালে ভারতের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই শেষ হবে তার অধ্যায়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) নিয়মের কারণেই সরে যেতে হবে শাস্ত্রীকে।

নিয়ম বলছে ভারতের কোচ হওয়ার সর্বোচ্চ বয়স সীমা ৬০ বছর! ২০২২ সালের মে মাসে ৬০ বছর পেরিয়ে যাবেন রবি শাস্ত্রী।  সন্দেহ নেই এরপরই সরে যেতে হবে তাকে।

শাস্ত্রীর বিদায়ের আগেই নতুন কোচ খুঁজে নেবে বিসিসিআই। অবশ্য পুরনো নামটাই চলে এসেছে আলোচনায়। গ্যারি কার্স্টেনেই আস্থা রাখতে পারে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। এ অব্দি একমাত্র ভারতীয় কোচ হিসেবে বিশ্বকাপ জেতার রেকর্ড তার। বিস্ময়কর হলেও সত্য ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলে কোনো কোচ ছিলেন না!

এরপর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন ভারত জিতে তখনো কোনো কোচ ছিলেন না ভারতের। দলের ম্যানেজার ছিলেন লালচাঁদ রাজপূত। এ কারণেই কার্স্টেনে ফিরতে চাইছে ভারত। আবার এই দক্ষিণ আফ্রিকানেরও আপত্তি নেই। জানান, 'আমি সবসময়ই ভারতের কোচ হতে চাই। তবে তার জন্য সবকিছু ঠিকঠাক হতে হবে। এর আগে ভারতকে বিদায় জানানোর সিদ্ধান্তটা খুব কষ্টকর ছিল।'

২০১১ বিশ্বকাপ এনে দিয়েই ভারতীয় দলের কোচের পদ ছেড়েছিলেন কার্স্টেন। এরপর দক্ষিণ আফ্রিকার কোচ হন। এ অবস্থায় আসছে বছর ভারত নতুন কোচের জন্য আবেদনপত্র চাইলে আবেদন করতে পারবেন সাবেক এই প্রোটিয়া ক্রিকেটার।

আপনার মতামত লিখুন :