মাঠের বাইরে বড় ‘ম্যাচ’ জিতলো ম্যান সিটি

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
বিপদ থেকে রক্ষা পেলে ম্যানচেস্টার সিটি

বিপদ থেকে রক্ষা পেলে ম্যানচেস্টার সিটি

  • Font increase
  • Font Decrease

মাঠের বাইরের বড় একটা লড়াই জিতলো ম্যানচেস্টার সিটি। আর্থিক অনিয়মের জন্য উয়েফা ম্যান সিটির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল, সেই রায় বাতিল করতে সমর্থ হয়েছে ইংল্যান্ডের ক্লাবটি।

আর্ন্তজাতিক স্পোর্টস আদালতে (সিএএস) উয়েফার শাস্তির বিরুদ্ধে আপিল ঠুকেছিল ম্যানচেস্টার সিটি। ১৩ জুলাই, সোমবার দুপুরে এই আপিলের রায় ম্যানচেস্টার সিটির পক্ষে যায়। আর এই আইনি লড়াইয়ে জেতায় সামনের বছরের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে ম্যান সিটির আর কোন সংশয় রইল না।

তবে নিষেধাজ্ঞার শাস্তি এড়ালেও ১০ মিলিয়ন ইউরো জরিমানা তাদের ঠিকই গুনতে হবে।

চলতি বছরের শুরুতে ম্যানসিটির বিরুদ্ধে আর্থিক অস্বচ্ছতার অভিযোগ আনে। সেই অভিযোগের তদন্তে ম্যান সিটি তাদের যথাযথভাবে সহায়তাও করেনি বলে উয়েফা জানায়। তদন্ত শেষে উয়েফা ম্যান সিটিকে দুই মৌসুমের জন্য চ্যাম্পিয়ন্স লিগে নিষিদ্ধ এবং ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করে।

উয়েফা বিস্তারিত ব্যাখায় জানায়- স্পন্সরদের কাছ থেকে অর্জিত আয়ের পরিমান সঠিকভাবে প্রদর্শন করেনি ম্যান সিটির আর্থিক বিভাগ। তাদের আর্থিক হিসেবে বড় ধরনের জালিয়াতি করা হয়েছে বলে উয়েফা তাদের তদন্তে উল্লেখ করে।

ম্যান সিটি উয়েফার এই অভিযোগকে চ্যালেঞ্জ করে। তারা পুরো বিষয়টি সুরাহা করার জন্য কোর্ট অব আরবিট্রেশান (সিএএস) এর দারস্থ হয়। সেই আদালতেই ১৩ জুলাই আপিলের রায় ম্যান সিটির পক্ষে যায়।

সিএএস এই মামলার পুরো বিষয় পুনঃনিরীক্ষা শেষে তাদের সিদ্ধান্তে জানায়-ম্যান সিটির বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেই অভিযোগ প্রমাণিত হয়নি। সিএএসের ওয়েব সাইটে কিছুদিনের মধ্যে এই আপিলের পুর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে।

মাঠের বাইরে এই ‘ম্যাচ’ জয়ে ম্যানচেস্টার সিটির সমর্থক ও ক্লাব কর্তৃপক্ষ স্বস্তির নিঃশ্বাস ফেলছে। চলতি বছরের চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার সিটি দ্বিতীয় রাউন্ডে তাদের ফিরতি ম্যাচে লড়বে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ম্যাচটি হবে ৭ আগস্ট। প্রথম পর্বের ম্যাচে রিয়াল মাদ্রিদের মাঠে ম্যান সিটি জিতেছিল ২-১ গোলে।

আপনার মতামত লিখুন :