ব্রডের ৫০০ পুরো, সিরিজ জয়ের কাছে ইংল্যান্ড



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
উইকেট শিকার করে উচ্ছ্বসিত স্টুয়ার্ট ব্রড

উইকেট শিকার করে উচ্ছ্বসিত স্টুয়ার্ট ব্রড

  • Font increase
  • Font Decrease

মাইলফলক স্পর্শ করতে এক উইকেটের অপেক্ষায় ছিলেন স্টুয়ার্ট ব্রড। ম্যাচের চতুর্থ দিন বৃষ্টির কারণে কোনো খেলাই হয়নি। তাই অপেক্ষাটা তার বাড়ছিল। ৫০০ টেস্ট উইকেট শিকারের সেই কাঙ্ক্ষিত মাইলফলকে অবশেষে পৌঁছালেন ম্যানচেস্টার টেস্টের শেষ ও পঞ্চম দিনের সকালেই।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ক্রেইগ ব্রাথওয়েটকে এলবিডব্লু’র ফাঁদে ফেলে আনন্দে মেতে উঠেন ব্রড। টেস্টে ইংল্যান্ডের এই ফাস্ট বোলারের ৫০০তম উইকেট শিকার। দারুণ মাইলফলক! ক্যারিয়ারের ১৪০তম টেস্টে ৫০০ উইকেট। কোনো সন্দেহ নেই একজন ফাস্ট বোলারের জন্য এটা অনেক বড় কৃতিত্ব। টেস্ট ক্রিকেটে ৫০০ বা তার চেয়ে বেশি উইকেট পাওয়া সপ্তম বোলার হলেন ব্রড। এই এলিট তালিকার প্রথম তিনে আছেন তিনজন স্পিনার। বাকি চারজন পেসার।

টেস্ট উইকেট শিকারের সর্বোচ্চ এই তালিকায় ১২২ টেস্টে ৮০০ উইকেট নিয়ে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন আছেন এক নম্বরে। শেন ওয়ার্নের শিকার সংখ্যা ৭০৮। ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়ে অনিল কুম্বলে আছেন তৃতীয় স্থানে।

তালিকার পরের চারজন পেসার। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ১৫৩ টেস্টে ৫৮৯ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারের এই তালিকায় চতুর্থ স্থানে। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার শিকার সংখ্যা ৫৬৩। ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালস ৫১৯ উইকেট নিয়ে আছেন ষষ্ঠ স্থানে। এই ক্লাবের নবীন সদস্য স্টুয়ার্ট ব্রড।

মঙ্গলবার ম্যানচেস্টার টেস্টের শেষ দিনের সকালে নিজের দ্বিতীয় ওভারেই স্টুয়ার্ট ব্রড ৫০০ উইকেটের ক্লাবে যোগ দেন। চলতি সিরিজটা তার দারুণ কাটছে। সিরিজের প্রথম টেস্ট তাকে দলেই রাখা হয়নি। অথচ সেই তিনি এখন সব মিলিয়ে সিরিজে সবচেয়ে বেশি ১৫ উইকেট শিকারী!

ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে ব্রড ৩১ রানে পান ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত পেয়েছেন আরো তিন উইকেট। আরেকটি উইকেট পেলেই ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এক টেস্টে ১০ উইকেট শিকারের সাফল্যের মালিক হবেন।

ম্যানচেস্টার টেস্টেও যে পরিস্থিতি তাতে এখন একমাত্র বৃষ্টিই বাঁচাতে পারে ওয়েস্ট ইন্ডিজকে। জয়ের জন্য ৩৯৯ রানের টার্গেট নিয়ে শেষ ইনিংসে এখন ওয়েস্ট ইন্ডিজ ত্রাহি অবস্থায়। শেষ দিনের সকালের সেশনের শুরুতেই ৭৯ রানে হারায় তারা ৫ উইকেট। যার তিনটি শিকার স্টুয়ার্ট ব্রডের!

এই ম্যাচ জিতলেই তিন ম্যাচের সিরিজ জিতবে ইংল্যান্ড ২-১ এ। সাউদাম্পটনে সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল। ম্যানচেস্টারে দ্বিতীয় টেস্ট বেন স্টোকসের কীর্তিনামায় জিতে সিরিজে সমতা আনে ইংল্যান্ড। আর একই ভেন্যুতে তৃতীয় টেস্ট এবং সিরিজ জয়ের খুব কাছে দাঁড়িয়ে এখন স্বাগতিকরা।

টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী শীর্ষ সাত

বোলার ম্যাচ উইকেট
মুত্তিয়া মুরালিধরন ১৩৩ ৮০০
শেন ওয়ার্ন  ১৪৫  ৭০৮
অনিল কুম্বলে    ১৩২ ৬১৯
জেমস অ্যান্ডারসন  ১৫৩* ৫৮৯
গ্লেন ম্যাকগ্রা  ১২৪ ৫৬৩
কোর্টনি ওয়ালস  ১৩২ ৫১৯
স্টুয়ার্ট ব্রড    ১৪০* ৫০০

*এখনো খেলছেন।

   

‘জিম্বাবুয়ে সিরিজে অবশ্যই খেলব’ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন জিম্বাবুয়ে সিরিজ না খেলে দেশের তারকা অলরাউন্ডার সাকিব খেলবেন ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল)। খেললেও শুরুর দিকে থাকবেন না দলে। আর এতেই সামাজিক যোগাযোগমাধ্যমে সাকিবকে নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। এদিকে দুদিন আগে জিম্বাবুয়ের সিরিজের প্রস্তুতি ক্যাম্পের জন্য ঘোষণা করা ১৭ সদস্যের দলেও নেই সাকিব। তবে কি আসলেই খেলছেন না সাকিব? বা ঠিক কয়টি ম্যাচ খেলবেন? সব প্রশ্নের উত্তর এবার দিলেন সাকিব নিজেই। জানালেন জিম্বাবুয়ে সিরিজে খেলার কথা এবং জানালেন কয়টি ম্যাচে খেলবেন। 

সাকিব এই মুহূর্তে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে। সেখানেই এক অনুষ্ঠানে সব খোলাসা করে জানান দেশের সাবেক এই অধিনায়ক। 

সেই অনুষ্ঠানে জিম্বাবুয়ে সিরিজ প্রসঙ্গে সাকিব বলেন, ‘জিম্বাবুয়ে সিরিজে অবশ্যই খেলব। দেশে হয়তো এ নিয়ে একটা কনফিউশন চলছে...আসলে অধিনায়ক ও নির্বাচকদের সঙ্গে কথা বলেছি, তারা বলেছে দুটো না তিনটা ম্যাচ খেলো, তাহলে আমাদের জন্য ভালো হয়। আমি বলেছি সমস্যা নেই।’

সেখানে সিরিজের শুরু দিকে কেন থাকছেন না এ নিয়েও কথা বলেন সাকিব। ‘আসলে এইগুলো আলোচনার মাধ্যমেই হয়। আমার ইচ্ছেমত না। যেহেতু ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ তিন ম্যাচ খেলার আগে। সেহেতু দুইটা ম্যাচ খেলার সুযোগ থাকবে। এছাড়া প্রস্তুতিটাও ভালো হবে। সে কারণে আসলে এই ম্যাচ দুইটা খেলা।’

উল্লেখ্য, আগামী ৩ মে থেকে শুরু জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। সেই ম্যাচ সহ সিরিজের পরের দুই ম্যাচ যথাক্রমে ৫ ও ৭ মে অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। সিরিজের সেই দুই ম্যাচ মিরপুরের হোম অব ক্রিকেটে, ১০ ও ১২ মে। 

;

হাসপাতাল থেকে ছাড়া পেলেন তেভেজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুকে তীব্র ব্যথা নিয়ে গতকাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজ। তবে পরীক্ষা-নিরীক্ষার পর গুরুতর কিছু ধরা না পড়ায় গতকালই তিনি ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। আপাতত বাসার ফিরে বিশ্রামে থাকবেন ৪০ বছর বয়সী এই ফুটবলার। 

বুকের ব্যথা তীব্র রূপ নিলে তেভেজকে ভর্তি করানো হয় আর্জেন্টিনার বুয়েনস আইরেসের কাছে সান ইসিন্দ্রোর একটি ক্লিনিকে। বিষয়টি গতকাল জানা যায় আর্জেন্টাইন শীর্ষ বিভাগের ক্লাব ইন্দিপেন্দিয়েন্তের এক বিবৃতিতে। এবার নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে তারাই জানায় তেভেজের হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার বিষয়টি। 

সেই পোস্টে ক্লাব ইন্দিপেন্দিয়েন্ত জানায়, কার্লোস তেভেজের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে তাকে হাসপাতাল ছেড়ে দেওয়া হয়েছে। বাসায় ফিরে তিনি বিশ্রাম নেবেন এবং আগামীকাল ফিরবেন অনুশীলনে।’

তবে ঠিক কী কারণে বুকে এই ব্যথা অনুভব করেছেন তেভেজ সেই সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। 

গত বছরের আগস্টে আর্জেন্টিনার এই ক্লাবটির কোচ হয়ে আসেন তেভেজ। ক্লাবটির সঙ্গে তেভেজের চুক্তি ২০২৬ সাল পর্যন্ত। কোচিং ক্যারিয়ারটা অবশ্য আরও আগেই শুরু হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিতি, জুভেন্টাস ও বোকা জুনিয়র্সের সাবেক এই তারকা ফুটবলারের। ২০২১ সালে খেলোয়াড় হিসেবে ফুটবলকে বিদায় জানানোর পর ২০২২ সালে রোজারিও সেন্ট্রালের কোচে দায়িত্ব নিয়ে নিজের ম্যানেজেরিয়াল ক্যারিয়ার শুরু করেন তেভেজ। 

;

মোহিতের ‘বিব্রতকর’ রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল ইতিহাসে কোনো ম্যাচে একজন বোলারের সর্বোচ্চ রান হজমের রেকর্ডটি এতদিন ছিল বাসিল থাম্পির। ২০১৮ আইপিএল আসরে তিনি এক স্পেলে রান হজম করেছিলেন ৭০। এবার সে রেকর্ডটি ভেঙে দিলেন ভারতের সাবেক পেসার মোহিত শর্মা।

আইপিএলের চলতি আসরে গুজরাট টাইন্টান্সের হয়ে খেলছেন মোহিত। গতরাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাঠে নেমেছিল গুজরাট। যেখানে শুরুতে ব্যাটিংয়ে নেমে দলীয় ২২৪ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক দিল্লি।

গুজরাটের বোলারদের মধ্যে ৪ ওভার বোলিং করে সবচেয়ে বেশি ৭৩ রান হজম করেছেন মোহিত। বিনিময়ে একটি উইকেটও শিকার করতে পারেননি। বাজে পারফরম্যান্সের এই রাতে নিজের নামে করে নিলেন ‘বিব্রতকর’ এই রেকর্ডটিও।

মোহিতের এই অনাকাঙ্ক্ষিত রেকর্ডের রাতে হেরেছে তার দল গুজরাটও। বড় লক্ষ্য তাড়া করতে নেমে নিজেদের সর্বোচ্চটা দিয়েও শেষে মাত্র ৪ রানের হতাশাজনক হারের মুখ দেখতে হয় তাদের। এই হারের পর পয়েন্ট তালিকার সাতে অবস্থান করছে গুজরাট।

;

বিশ্বকাপের আগে চোটে পড়লেন রিজওয়ান



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে বর্তমানে টি-টোয়েন্টি সিরিজ খেলছে পাকিস্তান। যেখানে চোটের কারণে দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়, উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে ছিটকে যেতে হলো। চলিত সিরিজের তৃতীয় ম্যাচে এই চোটে পড়েন তিনি।

পাঁচ ম্যাচ সিরিজের তিন ম্যাচ শেষে বর্তমানে ১-১ সমতায় আছে দু’দল। সবশেষ ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠের বাইরে চলে যান রিজওয়ান। কিউইদের বিপক্ষে চলতি সিরিজটিটে আর খেলা হবে না তার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের এক বিবৃতিতে জানিয়েছে, রেডিওলজি রিপোর্ট দেখে রিজওয়ানকে সিরিজ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চোটটি অতটা গুরুতর নয় বলেও জানিয়েছে বোর্ড। তাদের ভাষ্যমতে, এক সপ্তাহ থেকে দশ দিনের মতো মাঠের বাইরে থাকবেন তিনি।

নিউজিল্যান্ড সিরিজের পর সামনে পাকিস্তানের ইংল্যান্ড সফর এবং জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর আছে। শুরুতে রিজওয়ানের সেখানে খেলা নিয়ে অনেকের মনে শঙ্কা তৈরি হলেও আসন্ন সফরগুলোতে তাকে পাওয়া যাবে বলে জানিয়েছে তাদের ক্রিকেট বোর্ড।

;