চারদিনের টেস্টে আপত্তি ক্রিকেটারদের



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
পাঁচদিনের টেস্ট খেলায় বেশি আগ্রহ ক্রিকেটারদের

পাঁচদিনের টেস্ট খেলায় বেশি আগ্রহ ক্রিকেটারদের

  • Font increase
  • Font Decrease

টেস্ট ক্রিকেটে আরও বেশি রোমাঞ্চ ছড়াতে ঐতিহ্য থেকে সরে আসার সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চারদিনের টেস্ট শুরু করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। কিন্তু এনিয়ে প্রবল আপত্তি। বিশেষ করে ক্রিকেটাররা পাঁচদিনের টেস্টেই যেন বেশি আগ্রহী।

আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকার জরিপ জানাচ্ছে- শতকরা ৭৬ ভাগ ক্রিকেটার জানালেন তারা চার দিনের টেস্ট ম্যাচ চান না!

গত তিন বছর ধরেই চলছে চারদিনের টেস্ট। তবে তেমন জনপ্রিয়তা পায়নি। শত বছরের ঐতিহ্য পেছনে ফেলতে চান না বেশির ভাগ ক্রিকেটারই। ফিকার এক জরিপে উঠে এসেছে তেমনই প্রসঙ্গ।

দুবছর পর পর ক্রিকেটারদের স্বার্থ সংশ্লিষ্ট একাধিক বিষয় নিয়ে জরিপ করে ফিকা। এবারের জরিপে ৮২ ভাগ ক্রিকেটারই জানালেন তাদের কাছে- টেস্ট ক্রিকেটই সবচেয়ে গুরুত্বপূর্ণ। একইসঙ্গে প্রায় ৮২ ভাগ ক্রিকেটারই বলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে উত্তরণ ও অবনমন চান তারা।

জরিপে অংশ নেওয়া শতকরা ৫৮ ভাগ জানালেন, যথেষ্ট পরিমাণ টেস্ট ম্যাচ হচ্ছে না। এরমধ্যে ৫৫ ভাগই বলেন প্রতি সিরিজেই বাধ্যতামূলকে ভাবে একটি দিবারাত্রির টেস্ট রাখার পরিকল্পনায় আপত্তি আছে তাদের।

এই জরিপে ২৭৭ জন ক্রিকেটার অংশ নিয়েছেন। তাদের মধ্যে ৮৬ ভাগ ক্রিকেটার ওয়ানডে বিশ্বকাপকেই ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশ্বিক আয়োজন মনে করেন। ৫৫ ভাগ ক্রিকেটার মনে করেন ওয়ানডে বিশ্বকাপ দশটির বেশি দল নিয়ে হওয়া উচিত।

জরিপে অংশ নেওয়া ৫৩ ভাগ জানালেন ঘরোয়া লিগগুলো আর্থিকভাবে আরও বেশি শক্তিশালী হলে তারা ক্রিকেট বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি বাতিল করতে রাজি। সন্দেহ নেই খবরটা সুখকর নয়।

এদিকে ক্রিকেটারদের পাওনা মেটাতে আইসিসিকে জোরালো পদক্ষেপ নিতে বললেন ফিকার প্রধান নির্বাহী টম মোফাট।