বোতলেই মূত্র বিসর্জন বিতর্কে অ্যামাজনের দুঃখ প্রকাশ



মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অ্যামাজনে কর্মরত গাড়ির চালকরা কতটা তাড়াহুড়ো আর সীমাবদ্ধতার মধ্য কাজ করেন, সেটা নিয়ে আবারও বিতর্ক শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের উইসকনসিন এর একজন রাজনীতিবিদ মার্ক পোকান এর এক টুইটের পর। তিনি ছোট্ট একটি টুইটে জানিয়েছিলেন, ‘অ্যামজনের গাড়ির চালকরা প্লাস্টিকের বোতলে মূত্র বিসর্জন করে’।

পোকানের টুইটের নীচেই অ্যামাজনের অফিসিয়াল টু্‌ইটার থেকে উত্তর দেয়া হয়, ‘এটা যদি সত্যি হতো তাহলে আমাদের সাথে আর কেউ কাজ করতো না।‘ ব্যাস, অ্যামজনের এই উত্তরই বিতর্কের আগুনে ঘি ঢেলে দেয়। তারপর তাতে অংশ নেয় অ্যামাজনে কর্মরত সাবেক ও বর্তমান অনেক চালক। তারা যে সত্যিই কাজের চাপে বোতলে মূত্র ত্যাগে বাধ্য হন সে বিষয়ে তথ্য উপাত্ত হাজির করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যম। আর তাতেই টনক নড়ে অ্যামাজনের।

পরে অ্যামাজন এক বার্তায় তাদের রিটুইটের জন্য মার্ক পোকানের কাছে দু:খ প্রকাশ করে। তারা আরও জানায়,  এটা সত্যি মাঝে মাঝেই আমাদের চালকদেরকে চলার পথে দীর্ঘ যানজট ও প্রত্যন্ত অঞ্চলে যাওয়ার পথে বাথরুম খুঁজে পেতে সমস্যা হয়। এবং করোনা কালে এই সমস্যা আরও প্রকট হয়েছে কারন এখন অনেক জায়গায় পাবলিক বাথরুমগুলো বন্ধ করে দেয়া হয়েছে। তবে একই সাথে তারা এ সমস্যা সমাধানের পথ খুঁজছে বলেও জানিয়েছে।