আই ফোনে ভোটের স্বপ্ন দেখেন টিম কুক



মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে ভোটের নতুন নিয়ম নিয়ে যে বিতর্ক চলছে সে বিষয়ে এবার মুখ খুললেন অ্যাপেল সিইও টিম কুক। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের সাথে এক সাক্ষ্যাৎকারে ভোটের জন্য নতুন এক ধারনার প্রস্তাব দেন তিনি। ভোট জোচ্চুরিতে আধুনিক প্রযুক্তি কোনভাবে সাহায্য করতে পারে কিনা সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে কুক বলেন, ‘আমি তো সেই স্বপ্নই দেখি কারন আমরা সেখানেই আছি’।

টিম কুক বলেন. দেখুন এখন আমরা মোবাইলে ফোনে ব্যাংকিং করি। আমরা মোবাইলে কেনাকাটা করি। আমাদের স্বাস্থ্যগত ও জরুরী সকল তথ্য থাকে মোবাইল ফোনে। এখন তো বিষয়টা এমন যে আমাদের ফোনে যত তথ্য থাকে তত তথ্য আমাদের ঘরেও থাকে না। তাহলে ভোটের মত বিষয়টি ফোনে কেন নয় বলে প্রশ্ন রাখেন তিনি।

ভোটের মত স্পর্শকাতর ও গোপনীয় বিষয়ে বেশী বেশী যন্ত্রপাতি যুক্ত করে কোন লাভ নেই, বরং সেখানে প্রযুক্তির সংযুক্তিকরণ্ই হতে পারে একমাত্র সমাধান এমনটাই মনে করেন টিম কুক। আর সেক্ষেত্রে শুধুমাত্র আই ফোনের মত মোবাইল ফোনই যুক্তরাষ্ট্রের আরও বেশী নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত করতে পারে।

গত একশ বছরের ইতিহাসে শুধুমাত্র গতবছরই ৬৭ শতাংশ ভোটার ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের নির্বাচনে। এর আগে এত সংখ্যক ভোটার ভোট দেয়নি। কিন্তু তাতেও সন্তুষ্ট নন কুক। তার সাফ কথা ভোট প্রক্রিয়াকে আমাদের এতটাই সহজ করা উচিত যেন শতভাগ বা তার কাছাকাছি সংখ্যার ভোটার ভোট দিতে পারে। আর মোবাইল তথা আইফোন হতে পারে সেটার যোগ্যতম সমাধান।