তথ্য প্রযুক্তি সংশ্লিষ্টদের সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
তথ্য প্রযুক্তি সংশ্লিষ্টদের সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান

তথ্য প্রযুক্তি সংশ্লিষ্টদের সম্মুখযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান

  • Font increase
  • Font Decrease

সিটিও ফোরাম বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি জনাব তপন কান্তি সরকার বলেন, দেশকে এই মহামারির মধ্যেও সচল রাখতে সরকারি এবং বেসরকারি সেক্টরের আই সি টি খাতে যারা নিরলস কাজ করে যাচ্ছে তাদের কাজ কে স্বীকৃতি প্রদান এবং তাদেরকেও প্রণোদনার আওতায় আনার আহ্বান জানান।

শনিবার (৮মে) “COVID 19 Vaccination to Protect Citizens” শীর্ষক অনলাইন সেমিনার এ কথা বলেন তিনি।

সেখানে কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশ সরকারের ভ্যাকসিনেশন প্রোগ্রামে সুরক্ষা পোর্টালের মাধ্যমে খুবই সফল ভাবে ডিজিটাল ব্যবস্থার প্রয়োগ করায় এবং সফল ভাবে প্রায় ৯০ লাখ নাগরিককে রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় ভ্যাকসিন প্রদান করায় সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করা হয় এবং সেই সাথে এই সুরক্ষা পোর্টালের আই টি টিম কে আন্তরিক ধন্যবাদ এবং সাধুবাদ জানানো হয়।

এই অনলাইন আয়োজনের চিফ গেস্ট হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের আই সি টি ডি ভিশনের অতিরিক্ত সচিব এবং সিটিও ফোরাম বাংলাদেশের সহ সভাপতি জনাব বিকর্ণ কুমার ঘোষ। যিনি ভ্যাকসিনেশন প্রোগ্রামের সুরক্ষা পোর্টাল তৈরির টেকনিক্যাল টিমের সভাপতি ছিলেন। তিনি এই সুরক্ষা পোর্টালের মাধ্যমে ভবিষ্যতে সরকারি আরো সেবা কিভাবে প্রদান করা সম্ভব এবং এই পোর্টালের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে কীভাবে সরকারি সেবা গুলো পৌছে দেয়া সম্ভব হয়েছে তা তুলে ধরেন।

আই সি টি ডিভিশনের এস্প্যায়ার টু ইনভেশান এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা এবং সি টি ও ফোরাম বাংলাদেশ এর মহাসচিব জনাব আরফি এলাহি মানিক আয়োজনে অংশগ্রহণ করে সরকার এর আই সি টি সক্ষমতা কে তুলে ধরে বলেন, সম্পূর্ণ নিজেদের স্কিল এর উপর ভরসা করে নিজেদের আই টি সক্ষমতা কে কাজে লাগিয়ে যে সুরক্ষা পোর্টাল তৈরি হয়েছে এতে করে সরকারের বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হয়েছে এবং নিজেদের সক্ষমতার উপর কনফিডেন্স বিল্ড আপ হয়েছে। ভবিষ্যতে এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আই সি টি ডিভিশন আরো বহু কাজ নিজেদের উদ্যোগেই করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

ওয়েবিনারে মূল বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য তথ্য ইউনিটের প্রধান ডাক্তার শাহ আলি আকবর। তিনি সরকারের ভ্যাকসিনেশন প্রোগ্রামের যাবতিয় দিক এবং একই সাথে ইন্ডিয়ার বাইরে আরো বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন আনার প্রক্রিয়া গুলোর সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

আয়োজনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সুরক্ষা পোর্টালের বিস্তারিত তুলে ধরেন সুরক্ষা পোর্টালের ডেভেলপমেন্ট টিম এর প্রধান বাংলাদেশ সরকারের আই সি টি ডিভিশনের প্রোগ্রামার জনাব মোঃ হারুন অর রশিদ। তিনি সুরক্ষা পোর্টালের মাধ্যমে দেশের বিপুল জনগোষ্ঠীকে কীভাবে সেবা দেয়া হচ্ছে তাঁর প্রযুক্তিগত দিক গুলো তুলে ধরেন।

আয়োজনে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন দেশের বেসরকারি এভারকেয়ার হসপিটাল আই টি হেড এবং জি এম এবং সি টি ও ফোরাম বাংলাদেশ এর এক্সিকিউটিভ কমিটির সদস্য জনাব রিয়াজ মাহমুদ। তিনি সরকারের পাশাপাশি বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান গুলোর অবদান গুলোও তুলে ধরেন সেই সাথে এই বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান গুলোর সক্ষমতাকে আরো ব্যাপক ভাবে কাজে লাগানোর পরামর্শ দেন।

আয়োজনটি সঞ্চালনা করেছেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক এবং সি টি ও ফোরামের কার্যনির্বাহী কমিটির সদস্য আয়শা সিদ্দিকা।

ওয়েবিনারটিতে জুমের মাধ্যমে সিটিও ফোরামের সদস্যবৃন্দ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগন অংশগ্রহণ করেন। সিটিও ফোরামের অফিসিয়াল ফেসবুক পেইজে ওয়েবিনারটি সরাসরি সম্প্রচার করা হয়।