জাকারবার্গের ছাগলের নাম 'বিটকয়েন'



মহিউদ্দিন আহমেদ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভার্চুয়াল অর্থের দুনিয়ায় কিংবা ক্রিপ্টোকারেন্সি হিসেবে বেশ জনপ্রিয় একটি নাম বিটকয়েন। ইলন মাস্ক কিছু দিন পরপর বিটকয়েন নিয়ে টুইট করে কখনো এটার দাম বাড়ান আবার কখনো এটার দাম কমান। এবার ইলনের দেখাদেখিই কিনা নিজের বিটকয়েনের ছবি ফেসবুকে দিলেন এটির প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তবে সেই বিটকয়েন কিন্তু মোটেও কোন ক্রিপ্টোকারেন্সি নয় বরং এটি একটি ছাগল।

গত ১১ই মে নিজের ফেসবুক পেইজে একটি ছবি শেয়ার করেন জাকারবার্গ। তাতে দুটি ছাগলকে দেখা যায়। যেগুলোর একটির নাম ম্যাক্স এবং অপরটির নাম বিটকয়েন। তারপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি নিয়ে চর্চা শুরু হয়ে যায়। এটি নিয়ে বানানো শুরু হতে থাকে বিভিন্ন প্রকার মেমে। পোষ্টটিতে এখন পর্যন্ত রিয়্যাকশন পড়েছে ১৫ লাখ, ২৮ হাজার শেয়ার এবং ৪ লাখ ৫৭ হাজার মন্তব্য। তারমধ্যে অবশ্য উল্লেখযোগ্য পরিমাণ বাঙ্গালীও রয়েছেন। তাদের মধ্যে অনেকেই বিষয়টি নিয়ে মজা করেছেন। এর মধ্যে ফেরদৌস ঈপন নামের একজন মজা করে লিখেছেন, ‘বাংলাদেশে চলে আসো। ছাগলের অভাব হবে না তোমার’।

পোষ্ট দেয়ায় ছাগলগুলোর কোন লাভ হয়েছে কিনা তা জানা না গেলেও বিনা পয়সায় আরেক দফা প্রচারণা পেয়েছে বিটকয়েন। যারা এই ক্রিপ্টোকারেন্সিকে আগে চিনতেন না তারাও চিনেছেন। অনেকে ইন্টারনেটে এর সম্পর্কে খোঁজ খবর নিয়েছেন। আর বিনিয়োগকারীরা একে দেখছেন বিটকয়েনের জগতে জাকারবার্গের পা রাখার প্রথম প্রদক্ষেপ হিসেবে। তবে পোষ্ট দেখে মনে হচ্ছে জাকারবার্গ তার ছাগলদের বাইরে আপাতত অন্য কিছু হয়ত ভাবছেন না। তার পোস্টের পর এখন তার ছাগলগুলোও সেলিব্রেটি ছাগলে পরিণত হয়েছে এটা বলাই যায়।