বন্ধু তালিকায় উগ্রপন্থী কেউ থাকলে সতর্ক করবে ফেসবুক



মহিউদ্দিন আহমেদ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্মীয় কিংবা রাজনীতি নানা বিষয় নিয়ে ফেসবুকে প্রতিনিয়ত বিভিন্ন উগ্রপন্থী মানুষের দেখা মেলে আমাদের। যাদের কাজই হলো পোস্ট, ছবি, ভিডিও’র মাধ্যমে গোঁড়া, উষ্কানিমূলক উগ্রপন্থা ছড়িয়ে দেয়া। বিষয়টি নিয়ে অনেক বছর ধরেই চর্চা হয়ে আসছিলো। কিভাবে এর প্রতিকার করা যায় খোঁজা হচ্ছিল তার প্রতিকার। এতদিন ফেসবুক শুধু এ ধরনের পোষ্ট ডিলেট করার মাধ্যমে তাদের কর্ম সম্পাদন করছিল। কিন্তু এবার তার থেকেও বেশী কিছু করার দিকে নজর দিচ্ছে প্রতিষ্ঠানটি।

এবার এটি নিয়ে একটি অ্যালার্ট টেস্ট করছে ফেসবুক। এমন পোস্ট করা ব্যক্তির ফ্রেন্ড লিস্টের কেউ রিপোর্ট করে ফেসবুককে জানাতে পারবেন বিষয়টি। এ বিষয়ে অ্যালার্ট নোটিফিকেশন পাঠানোর বিষয়ে কাজ করছে ফেসবুক। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট সংখ্যক কিছু ব্যবহারকারীকেই এই আপডেট দেওয়া হয়েছে। এর মাধ্যমেই পরীক্ষা করা হচ্ছে পুরো ব্যাপারটি। অনেকেই এই জাতীয় অ্যালার্ট পেয়ে তার স্ক্রিনশটও শেয়ার করেছেন ফেসবুক ও টুইটারে।

এটা এখনো ফেসবুকের পাইলট প্রকল্প হিসেবে পরীক্ষাধীন আছে। কবে নাগাদ এই কার্যক্রম ফেসবুকে সবার জন্য উন্মুক্ত করা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক।