অ্যাপল-গুগলকে টিকটক সরাতে বলল এফসিসি



টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অ্যাপল ও গুগলকে তাদের অ্যাপ স্টোর থেকে টিকটক সরানোর আহ্বান জানিয়েছে মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি)।

মঙ্গলবার (২৮ জুন) অ্যাপল ও গুগলকে এ বিষয়ে চিঠি লিখেছেন এফসিসি কমিশনার ব্রেন্ডন কার।

চিঠিতে তিনি লিখেছেন, ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি। প্রতিষ্ঠানের কাছে কোটি কোটি মার্কিন গ্রাহকের ব্যক্তিগত ডেটা থাকায়, চীন সরকার তা হাতিয়ে নিতে পারে বলেও শঙ্কা এফসিসি’র।

চীনে তৈরি সামাজিক মাধ্যমের এই অ্যাপটির যাত্রা শুরু হয় ২০১৬ সালে। এরপরই এর জনপ্রিয়তা হু হু করে বেড়ে যায়। ২০১৮-র অক্টোবরে যুক্তরাষ্ট্রে সব থেকে বেশি ডাউনলোড করা অ্যাপ ছিল এই টিকটক।

জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের মালিক, চীনা প্রতিষ্ঠান 'বাইটড্যান্স। এটি এমন একটি সংস্থা যা চীনের কমিউনিস্ট পার্টি নজরদারি করে।

টিকটক দেশের নিরাপত্তার জন্য ঝুঁকি থাকায় ২০২০ সালে ভারত এটি নিষিদ্ধ করেছিল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং প্রেসিডেন্ট জো বাইডেন টিকটক কীভাবে মার্কিন ব্যবহারকারীদের তথ্যকে প্রভাবিত করে সে সম্পর্কে প্রশ্ন তুলেছেন। যদিও ট্রাম্প টিকটক-এর ওপর সরাসরি নিষেধাজ্ঞা বা স্থানীয় ক্রেতার কাছে তার মার্কিন ব্যবসা বিক্রি করার বিকল্প প্রস্তাব করেছিলেন।

   

বাংলালিংককে একীভূত লাইসেন্স হস্তান্তর বিটিআরসির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মোবাইল অপারেটর বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড এর অনুকূলে একীভূত লাইসেন্স হস্তান্তর করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে রাজধানীর আগারগাঁও বিটিআরসি কার্যালয়ে কমিশনের চেয়ারম্যান প্রকৌ. মো. মহিউদ্দিন আহমেদ এর কাছ থেকে লাইসেন্স গ্রহণ করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস (Erik Aas)। 

এর আগে গত ১১ মার্চ ২০২৪ তারিখে ফাইভজিসহ পরবর্তী প্রজন্মের প্রযুক্তিগত সুবিধা প্রদানের লক্ষ্যে অপর তিন অপারেটর-গ্রামীণফোন লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড-এর অনুকূলে একীভূত লাইসেন্স হস্তান্তর করা হয়।

'Regulatory and Licensing Guidelines for Cellular Mobile Services in Bangladesh' গাইডলাইনের আলোকে মোবাইল অপারেটরদের  অনুকূলে (ক) Cellular Mobile Services Operator License এবং (খ) Radio Communications Apparatus License for Cellular Mobile Services শীর্ষক লাইসেন্স হস্তান্তর করা হয়েছে, যার মেয়াদ ১৫ বছর। এর ফলে পূর্বের 2G, 3G, 4G প্রযুক্তি এবং তরঙ্গ ফি এর জন্য আলাদা লাইসেন্স ও নির্দেশিকার পরিবর্তে সব বিষয়কে এক লাইসেন্সের আওতায় আনা হয়েছে। নতুন লাইসেন্সে 5G’র ক্ষেত্রে পর্যাপ্ত অ্যাকসেস তরঙ্গের প্রাপ্যতা ও ব্যাকহল ফাইবারের পাশাপাশি পাবলিক ইনফ্রাস্ট্রাকচার ব্যবহারের অনুমতি, অফশোর ক্লাউড সুবিধা, রোল আউট বাধ্যবাধকতা, নেটওয়ার্ক নিরাপত্তাসহ পরিবর্তিত প্রযুক্তিকে বিবেচনায় নেওয়া হয়েছে ।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ হতে 'Regulatory and Licensing Guidelines for Cellular Mobile Services in Bangladesh' গাইডলাইনটি অনুমোদিত হওয়ার পর বিটিআরসি হতে (১৩ ফেব্রুয়ারি ২০২৪) তারিখে জারি করা হয়। 

লাইসেন্স হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌ. শেখ রিয়াজ আহমেদ, অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের কমিশনার ড. মুশফিক মান্নান চৌধুরী, লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার মো: আমিনুল হক, প্রশাসন বিভাগের মহাপরিচালক আবদুল্লাহ আল মামুন, স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মনিরুজ্জামান জুয়েল, ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান, লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক আশীষ কুমার কুন্ডু, সচিব (বিটিআরসি) মো. নূরুল হাফিজ, পরিচালক (লাইসেন্সিং) সাজেদা পারভীন, পরিচালক (রেডিও কমিউনিকেশন স্ট্যাডি এন্ড রিসার্চ) ড. মো.  সোহেল রানা, বাংলালিংক এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমানসহ প্রতিষ্ঠানের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

;

ফ্রিলান্সার ওমর ফারুক সোহাগের পথচলা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ওমর ফারুক সোহাগ

ওমর ফারুক সোহাগ

  • Font increase
  • Font Decrease

অনলাইনে ফ্রিল্যান্সারের কাজ করে মাসে আয় করছেন।মধ্যবিত্ত পরিবারে তার জন্ম। বাবা আবু বকর বর্তমানে ৫ সদস্যের সংসার দেখাশোনা করেন। আর, বড় ছেলে ওমর ফারুক ঘরে বসেই আয় করছেন বৈদেশিক মুদ্রা। সেইসঙ্গে আইটি প্রতিষ্ঠান গড়ে তোলার স্বপ্ন দেখছেন তিনি।

স্থানীয় সূত্র জানায়, ওমর ফারুক সোহাগ ২০১৭ সালে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টারে মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনে কোর্স সম্পূর্ণ করেন। তারপর ২০১৮ সালে সেই প্রতিষ্ঠানে ‘ডিজিটাল মার্কেটিং এবং ফিল্যান্সিং’ শেখেন। এবং যাত্রা শুরু করেন ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস ফাইভার এবং আপওয়ার্কে।

প্রথমে ১০ ডলারের একটি অর্ডারের মাধ্যমে তার আয় শুরু হলেও বর্তমানে প্রতি মাসে গড়ে ৪০০-৫০০ ইউএস ডলার আয় করছেন তিনি। প্রায় ১০-১৫টি দেশের ক্লায়েন্টের সাথে কাজ করছেন। এসব কাজের বিনিময়ে ঘরে বসেই উপার্জন করছেন বৈদেশিক মুদ্রা।

জানা যায়, ওমর ফারুকের বাবা আবু বকর একজন শিক্ষক। তার মা শাহিন আক্তার গৃহিণী। তিন ভাইয়ের মধ্যে ওমর ফারুক বড়। তার ছোট দুই ভাই পড়াশোনা করে ।

বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র বলে মনে করেন ওমর ফারুক সোহাগ। তিনি বলেন, দিন দিন এর গুরুত্ব বাড়ছে। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে। কারণ সঠিক জ্ঞান নিয়ে এ সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়।

স্থানীয়রা জানান, তার স্বপ্ন ছিল আইটি প্রতিষ্ঠান গড়ে তোলার। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে ঘরে বসেই অনলাইনে কাজ করছেন তিনি। তিনি সফলও হয়েছেন। ওমর ফারুক সোহাগ বলেন, তিনি ইউটিউবে ভিডিও দেখে দেখে ও স্থানীয় একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় এসব কাজ শিখেছেন। তিনি আরও বলেন, যাঁরা সঠিক প্রশিক্ষণের অভাবে এসব কাজ শুরু করতে পারছেন না, তাঁরা ইউটিউব ও গুগলের সাহায্য নিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারেন। তবে অবশ্যই তাঁকে অধ্যবসায়ী ও পরিশ্রমী হতে হবে।

;

বাংলাদেশের মিডিয়াটেক প্রতিষ্ঠান ব্যাকস্পেসের ৫ বছর



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৫ম বছরে পদার্পণ করল বাংলাদেশের অন্যতম মিডিয়াটেক প্রতিষ্ঠান ব্যাকস্পেস। প্রতিষ্ঠানটির সিইও সাইফুল রহমানের দূরদর্শী নেতৃত্বে একটি ছোট টেক প্রতিষ্ঠান হিসেবে ২০১৯ সালে যাত্রা শুরুর পর প্রতিষ্ঠানটি এই ৫ বছরে বাংলাদেশের সম্ভাবনাময় টেক ইন্ডাস্ট্রিতে একটি অগ্রগ্রামী প্রতিষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে।

শুরুর গল্প সম্পর্কে প্রতিষ্ঠাতা সাইফুল রহমান বলেন, ব্যাকস্পেসের শুরু হয় প্রথম অঙ্গপ্রতিষ্ঠান “রিভিউ জোন” এর মাধ্যমে। এটি একটি প্রোডাক্ট রিভিউ প্ল্যাটফর্ম, যারা বিভিন্ন বৈশ্বিক ব্রান্ড এর পণ্য সম্পর্কে তথ্যবহুল ভিডিও উত্তর আমেরিকান (কানাডা, ইউএসএ) দর্শকের উদ্দ্যেশে প্রচার করে। বর্তমানে রিভিউ জোন নিজস্ব ব্র্যান্ডগুলোর মাধ্যমে তথ্যবহুল ভিডিও দিয়ে বৈশ্বিক ব্র্যান্ডগুলোকে ২ কোটিরও বেশি দর্শকের কাছে উপস্থাপন করছে।

ব্যাকস্পেস শুরু থেকেই নির্ভরযোগ্য তথ্যবহুল ভিডিও এবং দর্শকের পছন্দ-অপছন্দ এই দুটি বিষয়কে প্রাধান্য দিয়ে দর্শকদের জন্য প্রয়োজনীয় তথ্য বিনোদনের মাধ্যম হিসেবে দেয়ার চেষ্টা করে এসেছে। এতে করে প্রতিষ্ঠানটি খুব দ্রুতই উত্তর অ্যামেরিকার দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা অর্জন করে, যেখান থেকে বৈশ্বিক পরিচিতিও বাড়ে। এর ফলে বিভিন্ন বৈশ্বিক বড় বড় টেক প্রতিষ্ঠানের সঙ্গে কাজের সুযোগও তৈরি হয় কোম্পানিটির জন্য। ব্যাকস্পেস এর সবচেয়ে বড় মাইলফলক তৈরি হয় যখন অ্যামাজনের সঙ্গে কাজ করার সুযোগ পায়।

সাইফুল জানান, ২০১৯ এর শেষের দিকে, ব্যাকস্পেস বাংলাভাষী ব্যবসা সচেতন দর্শকদের জন্য “বিজনেস ইন্সপেকশন বিডি” নামে একটি প্ল্যাটফর্ম লঞ্চ করে। যেখানে ব্যবসা-বাণিজ্য, স্টার্টআপ, অর্থনীতি, ইন্ডাস্ট্রি, এবং রিটেইল ব্যবসা নিয়ে কেস-স্টাডি, এনালাইসিস এর উপর জোর দিয়ে বিভিন্ন তথ্যবহুল ভিডিও পাবলিশ করে খুব অল্প সময়ের মধ্যেই ৫ লাখেরও অধিক মানুষের পছন্দের ইউটিউব চ্যানেল হয়ে উঠে। ব্যাকস্পেস ইতোমধ্যেই ৩০০০ এর বেশি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে।

শুরু থেকেই সাইফুল রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশ থেকেই বিশ্বব্যাপী বিভিন্ন সেবা দিবে এমন একটি প্রতিষ্ঠান তৈরির। তার নেতৃত্বে অল্প সময়েই প্রতিষ্ঠানে যোগ দেয় বেশ কিছু দক্ষ ও প্রাণবন্ত কর্মী।

২০২০ সালে ব্যাকস্পেস বাংলাদেশ থেকে বিশ্বব্যাপী বিভিন্ন সেবা দেয়ার দিকেও মনোনিবেশ করে। এনিমেটেড কন্টেন্ট তৈরিতে ইতোমধ্যেই প্রতিষ্ঠানটির দক্ষতা থাকায়, তারা “টেন স্টুডিও” নামের একটি এনিমেশন স্টুডিও শুরু করে, যারা বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোর জন্য এনিমেটেড কন্টেন্ট এবং বিভিন্ন প্রোমোশোনাল ম্যাটেরিয়াল তৈরি করে থাকে। ২০২৩ সালে ব্যাকস্পেস তাদের নতুন ভেঞ্চার “প্রোডাক্ট ভিডিও স্টুডিও” এর কার্যক্রম শুরু করে। রিভিউ জোন পরিচালনার অভিজ্ঞতা এবং ক্লায়েন্টদের মতামতের উপর ভিত্তি করে প্রোডাক্ট ভিডিও স্টুডিওর যাত্রা শুরু হয়। পণ্য প্রস্তুতকারকদের বিশ্বব্যাপী পণ্য প্রসারে ভিডিও তৈরি করে দেওয়ার সেবা প্রদান করে প্রতিষ্ঠানটি।

ব্যাকস্পেসের এই সফলতার গল্প বাংলাদেশের টেক ও আইটি সেক্টরের জন্য অনুপ্রেরনার। পাঁচ বছর পূর্তি উপলক্ষে প্রতিষ্ঠানটি তাদের সম্পূর্ন টিমকে নিয়ে কক্সবাজারে দিনটি উদযাপন করে গত ২৯ ফেব্রুয়ারী ও ১ মার্চ। সাইফুল বলেন, এই সাফল্যের অংশীদার ব্যাকস্পেসের সকল জনবল। ব্যাকস্পেস স্বপ্ন দেখে ভবিষ্যতে প্রতিষ্ঠানটি বাংলাদেশের একটি টেক প্রতিষ্ঠান হিসেবে বিশ্ব দরবারে নিজেদের অবস্থান আরো জোরালোভাবে জানান দিবে।

;

সফল তরুণ কনটেন্ট ক্রিয়েটর রবিউল হক মিলনের পথচলা



টেক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
কনটেন্ট ক্রিয়েটর রবিউল হক

কনটেন্ট ক্রিয়েটর রবিউল হক

  • Font increase
  • Font Decrease

প্রযুক্তির হাত ধরে মানুষ যেভাবে অনলাইনের ওপর নির্ভরশীল হচ্ছে, তাতে নিশ্চিতভাবে বলা যায় ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। যার ফলে অনেক তরুণই ক্যরিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিংকে বেছে নিচ্ছেন। কারণ এ ক্যারিয়ার একজন মানুষকে একদিকে যেমন প্রযুক্তিপ্রেমী করে তুলছে, অন্যদিকে জীবনকে করে তুলছে স্বাচ্ছন্দ্যময়।

এমনই এক তরুণ উদ্যোক্তা রবিউল হক মিলন। তিনি বাসায় থেকে কাজটি করছেন। রবিউল হক মিলন বাংলাদেশি তরুণ উদ্যোক্তা ও ডিজিটাল বিপণনকারী। বই, সঙ্গীত, ভিডিও, অভিনয়, ইউটিউব টিউটোরিয়াল, ব্লগিংসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচিতি লাভ করেছেন। তার আগ্রহ প্রযুক্তি, সঙ্গীত, ডিজিটাল বিপণন ও লেখালেখিতে।

‘রবিউল হক মিলন’ নামে নিজের একটি ফেসবুক পেইজ দিয়ে কাজ শুরু করেছিলেন এই যুবক। মূলত ফেসবুকের সুরক্ষাজনিত সমস্যা সমাধান এবং সাইবার নিরাপত্তা তৈরির কাজ করছেন তিনি। বিভিন্ন ধরনের এজেন্সির হয়ে কনটেন্ট প্রজেকশন এবং ডিস্ট্রিবিউশনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংও করেন। এছাড়া বিভিন্ন পণ্যের প্রমোশন করে থাকেন অনলাইনের মাধ্যমে। ডিজিটাল চ্যানেল ব্যবহার করে পণ্যের প্রমোশন করাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং, বর্তমানে তিনি নতুন কিছু ই-কমার্স ব্যবসার সঙ্গে জড়িত হয়েছেন।

বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র বলে মনে করেন রবিউল হক মিলন। তিনি বলেন, দিন দিন এর গুরুত্ব বাড়ছে। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ শুরু করতে চাইলে প্রথমে তার দক্ষতা বাড়াতে হবে। কারণ সঠিক জ্ঞান নিয়ে এ সফলতার দিকে এগিয়ে যাওয়া যায়।

তিনি বলেন, অনুসন্ধান করতে হবে প্রতিনিয়ত চোখ-কান খোলা রেখে। পাশাপাশি জানতে হবে বিভিন্ন টুলসের ব্যবহার। কী ধরনের কনটেন্ট পছন্দ করছে মানুষ, সেদিকে খেয়াল রাখতে হবে।

;